PARODY AND PRINT ON DEMAND: WHAT YOU NEED TO KNOW

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

প্যারোডি অ্যান্ড প্রিন্ট অন ডিমান্ডঃ যেটা আপনার জানা প্রয়োজন

বিশেষ দ্রষ্টব্যঃ যদিও আমরা ই-কমার্স বিজনেসের আইনি দিক সম্পর্কে অবগত, কিন্তু এরপরও আমরা কোন উকিল নই। এই ব্লগ আপনাকে সাধারণ গাইডলাইন গুলোর সম্পর্কে অবহিত করা এবং অবগত করার উদ্দেশ্যে। আপনার যদি এই প্রবন্ধের আলোচনার বাইরে কোন প্রশ্ন থাকে, তাহলে আমরা আপনার নির্দিষ্ট প্রশ্নটি নিয়ে আলাদা রিসার্চ করার বা কোনো আইনজীবির সাথে পরামর্শ করার পরামর্শ দিচ্ছি।

যখন আপনি প্রিন্ট অন ডিমান্ডের জন্য প্রথমবার ডিজাইন করা শুরু করবেন, তখন আপনার কপিরাইট এবং ট্রেডমার্কের সাধারণ বিষয়গুলি বোঝা খুবই গুরুত্বপূর্ণ। আপনার মতো অনেক ডিজাইনারও প্যারোডি ডিজাইন করতে চান কিন্তু আপনাকে বুঝতে হবে কি কি বিষয় নিয়ে প্যারোডি ডিজাইন করা ঠিক হবে এবং কি বিষয় নিয়ে প্যারোডি ডিজাইন করলে সেটা আপনার স্টোর কে সমস্যাতে ফেলবে।

ফেয়ার ইউজ অ্যান্ড প্যারোডি ডিফেনেশন

‘ফেয়ার ইউজ’ কী?

প্যারোডি এবং ‘ফেয়ার ইউজ’ কে ঘিরে অনেক বিভ্রান্তি রয়েছে। ‘ফেয়ার ইউজ’ বা ‘ন্যায্য ব্যবহার’ মার্কিন যুক্তরাষ্ট্রের কপিরাইট আইনের একটি আইনি শব্দ যা কপিরাইটের মালিকের এক্সক্লুসিভ রাইট্‌স গুলোর ব্যতিক্রম করে ব্যবহারের জন্য অনুমতি দেয়। এটি প্রায়শই সামাজিক এবং রাজনৈতিক মন্তব্য, শিক্ষার উদ্দেশ্য এবং সংবাদ প্রতিবেদন এর অন্তর্ভুক্ত করে।এমন সময় আছে যখন কোনও চিত্র বা ধারণার ব্যবহারকে ‘ফেয়ার’ বলে মনে করা হয় এবং আবার এমন সময় আছে যখন এটি অবৈধ।

প্যারোডি’ কী?

প্যারোডি হলো অন্য কাজের (কখনও কখনও ট্রেডমার্ক) একটি হাস্যকর অনুকরণ বা বাঙ্গচিত্র। এটি ‘ফেয়ার ইউজ’ হিসাবে বিবেচিত হয় এবং যখন ক্রিয়েটর কোন কিছু থেকে ধারণা নেন এবং তার থেকে বেশি অরজিনাল কিছু তৈরি করেন যা একাই আলাদা নজর কাড়তে পারে। তবে, সমস্ত প্যারোডি গুলোই ‘ফেয়ার ইউজ’ তৈরি করে না।

কখনপ্যারোডি’ লিগ্যাল হয়?

প্যারোডি কিছুটা ট্রিকি। একটি ভাল, লিগ্যাল প্যারোডি তৈরি করার মানে আপনার গ্রাহকরা বুজতে পারবে আপনার ডিজাইনটি একটি প্যারোডি এবং আপনার ডিজাইনটিকে মূল ডিজাইনের সাথে মিশিয়ে ফেলবে না। যদি আপনার প্যারোডি ডিজাইনটির যথেষ্ট পরিষ্কার না হয় তবে আপনার ডিজাইনটি আপনাকে ক্রিটিসিজম করবার জন্য যথেষ্ট এবং আপনাকে এর জন্য আদালতেও হাজিরা দিতে হতে পারে।

কখনপ্যারোডি’ ইলিগ্যাল হয়?

তাহলে কি প্যারোডি কে ইলিগ্যাল করে তোলে? যদি আপনার প্যারোডি ডিজাইনটি মূল ডিজাইনের বার্তায় কোনও মন্তব্যই না করে তবে আপনি প্যারোডির মূল পয়েন্টটাই হারিয়ে ফেলছেন। একটি ভাল প্যারোডির চাবিকাঠি হচ্ছে এটি স্বল্প পরিসরের সামাজিক মন্তব্য বা সমালোচনার উপলব্ধি তৈরি করে।

অরজিনালিটিই হচ্ছে চাবিকাঠি

যদিও একটি ভাল প্যারোডি ডিজাইন একাই মার্কেট গরম করে দিতে পারে, তবে আপনি যদি নিজের প্যারোডি ডিজাইনটি ঠিক কোথায় ফিট করে তা নিশ্চিত না হন তবে সেটা পুরোপুরি এড়ানোই ভাল। মনে রাখবেন, অরজিনালিটি’ই সবসময়ই লিগ্যাল!

অসাধারণ প্যারোডি তৈরির জন্য টিপস

আপনার কাছে কি একটি অসাধারণ প্যারোডি ডিজাইন আছে যেটা আপনি বিক্রির জন্য অপেক্ষা করতে পারছেন না? তাহলে আপনাকে সঠিক ট্র্যাক এবং কোন সমস্যার বাইরে রাখার জন্য আমাদের কিছু ফাইনাল টিপস রয়েছে , 

  • একই প্যারোডির ধারণা টি একাধিক নিশ জুড়ে প্রয়োগ করুন
  • অনুমতি নিয়ে নিন
  • যেসব ব্যবসাগুলো আপনি যেই পণ্য বিক্রি করছেন সেই পণ্যগুলো বিক্রি করে অর্থোপার্জন করছেন তাদের নিয়ে প্যারোডি তৈরি করবেন না
  • আপনার ডিজাইনের শিরোনাম, বিবরণ বা ট্যাগগুলোতে কোম্পানির নাম ব্যবহার করবেন না

পলিটিক্যাল ফিগার ব্যক্তিরা ফেয়ার ইউজ এর মধ্যে পরে তবে সেলিব্রিটিরা নয় (এমনকি মৃত সেলিব্রিটিও নয়)

প্যারোডির উদাহরণ এবং ধারণা

আমাদের টিম আপনাকে অনুপ্রেরণা জোগাতে সাহায্য করার জন্য প্যারোডির কয়েকটি উদাহরণ নিয়ে এসেছে! আমাদের প্রথম উদাহরণটি আমাদের নিজস্ব লোগো ব্যবহার করে! আমরা গিয়ারলঞ্চ থেকে মূল ধারণাটি নিয়েছি এবং একটি ইমেজ তৈরি করেছি যা কিছুটা মজা করে, তবে আমাদের লোগোর কথাই স্মরণ করিয়ে দেয়।

আপনাকে অনুপ্রেরণা জানাতে এখানে আমাদের ডিজাইন টিম আরও কয়েকটি মজাদার প্যারোডি নিয়ে এসেছে!

আমাদের ‘জাস্ট বু ইট’ ডিজাইনটি নাইক ব্র্যান্ডের একটি মজার প্যারোডি এবং ‘হ্যাঙ্গার পেইনস’ জনপ্রিয় হাঙ্গার গেমস মুভিটির প্যারোডি।

মাই আদার ব্যাগ ভার্সেস লুইস ভিটন

অ্যাপিলের দ্বিতীয় সার্কিট কোর্টে যাওয়ার পথে এমন প্যারোডির একটি উদাহরণ হলো আমার অন্যান্য ব্যাগ’ বনাম ‘মাই আদার ব্যাগ ভার্সেস লুইস ভিটন’। আইনি লড়াইয়ের কেন্দ্রবিন্দু ছিল মাই আদার ব্যাগের ক্রিয়েটিভ প্যারোডি, যা ব্যয়বহুল, সুপরিচিত লুইস ভিটনের ব্যাগ কে কৌতুক করে। চার বছরের লড়াইয়ের পরে আদালত শেষ পর্যন্ত আমার অন্যান্য মাই আদার ব্যাগের পক্ষে রায় দেয় এবং নির্ধারণ করে যে তারা একটি প্যারোডি, কারণ:

  1. এটি সোশ্যাল এক্সপেকটেশন নিয়ে মন্তব্য করে একটি চিরচেনা কৌতুক তৈরি করে।
  2. এর কার্টুনিশ শৈলী দুটি ব্র্যান্ডের মধ্যে একটি স্বতন্ত্র পার্থক্যের প্রতিনিধিত্ব করে।
  3. ব্র্যান্ডটি লুইস ভিটনের ব্যাগ মালিকদের খোঁচা দিয়ে, এটিকে রসিকতার সৃষ্টি করে।

বেশিরভাগ ব্যবসার জন্য, আদালতের ব্যয়বহুল যুদ্ধে লড়াই করার জন্য মিলিয়ন মিলিয়ন ডলার নেই, তাই নিরাপদ থাকা এবং অরজিনাল কন্সেপ্ট ধরে রাখাই উত্তম। তবে সঠিকভাবে করা প্যারোডি অবিশ্বাস্যভাবে জনপ্রিয় এবং লাভজনক হতে পারে। আধুনিক কালের সংস্কৃতিতে প্যারডির আরও কয়েকটি উদাহরণ এখানে দেওয়া হলো।

চলচ্চিত্র, সঙ্গীত এবং টিভি উদাহরণ

স্পেসবলস – স্টার ওয়ার্সের প্যারডি

ইট ইট – বীট ইট এর প্যারডি

লাইক এ সার্জন – লাইক এ ভার্জিনের প্যারোডি

রেনো 911! – কপসের একটি প্যারডি

উপসংহার:

যদি আপনি চিন্তিত হন যে কোন ডিজাইন ফেয়ার ইউজ বা প্যারোডি আইন লঙ্ঘন করে সমস্যার সৃষ্টি করতে পারে তবে আমরা পরামর্শের জন্য উকিল এর সাথে যোগাযোগ করার রেকমেন্ড দিচ্ছি। বেস্ট বেট সবসময়ই অরজিনালিটি এবং নতুন ধারণা! আপনি পিন্টারেস্ট, ইনস্টাগ্রাম, এমনকি গুগল ইমেজেও প্রচুর ইন্সপারেশন খুঁজে পেতে পারেন। আপনি এখানে ইকমার্সের জন্য কপিরাইট এবং ট্রেডমার্ক নির্দেশিকা সম্পর্কে আরও পড়তে পারেন।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price