4 COPYRIGHT AND TRADEMARK GUIDELINES FOR YOUR ECOMMERCE BUSINESS

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

আপনার ই কমার্স বিজনেসের জন্য ৪ টি কপিরাইট এবং ট্রেডমার্ক গাইডলাইন

ডিসক্লেইমারঃ যদিও আমরা একটি ইকমার্স বিজনেসের কয়েকটি আইনি দিক সম্পর্কে জানি, তবে আমরা লইয়ার নই। এই ইনফরমেশনটা আপনাকে জেনারেল গাইডলাইন সম্পর্কে এওয়ার করা এবং ইনফর্ম করার উদ্দেশ্যে। আপনার যদি এই আর্টিকেলের আউটসাইডে প্রশ্ন করার কোন স্কোপ থাকে, আমরা আপনাকে রেকমেন্ডেড করছি স্পেসেফিক কনসার্ন নিয়ে এডিশনাল রিসার্চ করা অথবা আরও ইনফরমেশনের জন্য একজন লইয়ারের সাথে কনসালটিং করা। 

আপনি যখন আপনার ইকমার্স বিজনেসের জন্য ডিজাইনিং শুরু করবেন, তখন আপনাকে কপিরাইট এবং ট্রেডমার্ক রুলস এবং গাইডলাইন সম্পর্কে সচেতন হতে হবে। কপিরাইট এবং ট্রেডমার্ক আইন ভঙ্গ করলে ফাইন, পেনাল্টি এবং প্রফিট হারাতে হবে। গিয়ারলঞ্চ ডিজাইন চুরি এবং আইপি (ইন্টেলেকচুয়াল প্রপার্টি)  ক্লেইম সিরিয়াসলি নেয় । আমরা আশা করি শিক্ষার মাধ্যমে, আপনার স্টোরে যে প্রবলেম গুলো ফেইস করতে পারেন তা প্রিভেন্ট করতে হেল্প করতে পারি। সেই সাথে আমরা চুরি করা ডিজাইন গুলো রিমুভ করি এবং প্রয়োজন হলে আমাদের প্ল্যাটফর্মের মধ্যে স্টোর গুলো বন্ধ করে দেই।

আপনার ই কমার্স বিজনেসের জন্য ৪ টি কপিরাইট এবং ট্রেডমার্ক গাইডলাইন

কপিরাইট এবং ট্রেডমার্ক সেইম থিং নয়

অনেক মানুষ কপিরাইট এবং ট্রেডমার্ক শব্দগুলো বিনিময়যোগ্য ভাবে ব্যবহার করেন তবে টার্মগুলো আইডেন্টিকাল নয়। সংক্ষেপে বলতে গেলে ট্রেডমার্ক টার্ম, সিম্বল এবং নেইম । কপিরাইট মূলত অরজিনাল ক্রিয়েটিভ কাজ যেমনঃ মুভি, বুক, পেইন্টিং, গান, ওয়েব কনটেন্ট এবং কোরিওগ্রাফিতে ইউজ করা হয়।

ফর এক্সাম্পল ঃ

  • আপনি যদি পারমিশন ছাড়া টি-শার্টে কোন কোম্পানির নাম অথবা লোগো রাখেন তবে আপনি তাদের ট্রেডমার্ক লঙ্ঘন করছেন।
  • পারমিশন ছাড়া গানের লিরিক্স ডিজাইন করাও কপিরাইট লঙ্ঘন।

আপনার উভয় প্রকারের ডিজাইন গুলো এভয়েড করা !

কপিরাইট এবং ট্রেডমার্ক সম্পর্কে আরও ইনফরমেশনের জন্য যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্রের কপিরাইট অফিস এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিস ভিজিট করুন

টি-শার্ট ডিজাইনের জন্য রুলস গুলো জেনে রাখুন

আপনি কি টেনশন ছাড়াই ইউজ করতে পারেন এমন কোন ইমেজ আছে? এবসুলেটলি! আপনি ইউজ করতে পারেন:

  • ফ্ল্যাগ
  • ন্যাশনাল সিম্বল 
  • পলিটিক্যাল ফিগারদের মতামত
  • জাতীয় প্রতীক

এগুলো কপিরাইট বা ট্রেডমার্ক দ্বারা প্রটেক্টেড নয় এবং আপনি যদি কোনও প্রোডাক্ট রাখার ডিসিশন নেন তবে আপনাকে মামলা মোকদ্দমা ফেস করতে হবে। উপরের লিস্ট থেকে যদি কোন ফেমাস ইমেজের ভিতর কোন পিকচার থাকে, তবে সেই ইমেজটি ইউজ করবেন না। ইমেজের ভিতর পিকচারটা যদি প্রটেক্টেড থাকে তাহলে পুরো ইমেজ টাই সেলফ প্রটেক্টেড। এছাড়াও, আপনার শার্টগুলো বিখ্যাত অথবা রিকগনাইজেবল ক্যারেক্টার ইউজ না করাই ভালো। এগুলো সবগুলোই প্রটেক্টেড এবং আপনি লিগ্যাল এ্যাকশন ফেস করবেন। 

এই রুলের একটা এক্সসেপশন আছে। ফেয়ার ইউজ ”প্যারোডিগুলোর জন্য ইউজ করে, সুতরাং যদি আপনি কোনও প্যারোডি ডিজাইন ক্রিয়েট করেন, অন্যরা রিকগনাইজ করে এমন ফেমাস ক্যারেক্টারগুলো আপনি চাইলে ইউজ করতে পারেন। এটি ক্লিয়ারলি মেইক সিওর করুন যে এটি একটি প্যারোডি। 

প্যারোডি অপর্চুনিটি কেবল মানুষ এবং ক্যারেক্টারের জন্য নয়। এটি লোগো গুলোর মতো জিনিসগুলো এক্সটেন্ড করে। প্যারোডি ক্রিয়েট করার সময়, এটা লক্ষ করা ইম্পরট্যান্ট যে কনফিউশন, মিসটেক এবং প্রতারণা কমানোর জন্য ট্রেডমার্ক প্রটেকশন রিডিউস আইনের আন্ডারে আছে। আপনার প্যারোডি অরজিনাল কাজটি স্ট্রং ভাবে মক করা উচিত এনাফ ডিফারেন্স ভাবে ক্লিয়ার হওয়া যায় যে এটি অরজিনাল কাজের সাথে রিলেটেড না। আপনি যদি ইন্টারনেটে পাওয়া কোনও ছবি বা কোনও বিখ্যাত উক্তি ইউজ করার প্ল্যানিং করছেন, তাহলে সেগুলো কোথা থেকে এসেছে এবং কিভাবে তাদের প্রপারলি ক্রেডিট দিতে হয় তা লার্ন করুন।

ইনস্পিরেশন কখন লাইন ক্রস করে? ফ্যাক্টর গুলো জানলে আপনি প্রটেক্ট করতে পারবেন

ইন্টারনেটে আপনি যে পিকচারটি পেয়েছেন তা একটি গ্রেট টি-শার্ট তৈরি করতে পারে এবং আপনার ফেভারিট অ্যাক্টরের উক্তি আপনাকে ইন্সপায়ার করবে। আপনি যদি শার্টে এই ইমেজ বা কোটগুলো ইউজ করেন তবে আপনি প্রব্লেমে পরতে পারেন যদি আপনি রাইট ওয়ে না জানেন।

ফর এক্সাম্পল, ফেমাস কোট গুলো যতক্ষণ আপনি এগুলোকে প্রোপারলি এট্রিবিউট করবেন ততক্ষনে জেনারেলি ইউজ করা নরমালি রাইট। শার্টে কোটেড পারসনের নাম স্মলার প্রিন্টে রাখুন অথবা আপনার ওয়েবসাইটের প্রোডাক্ট ডেসক্রিপশন এটি এড করুন। অথর আপনাকে পারসু করতে পারে তবে তারা এমনটি করার সম্ভাবনা কম। 

রাইট পাবলিসিটি কনসিডার করা অনেক ইম্পরট্যান্ট, যা উল্লেখ করে যে পিপল তাদের আইডেন্টিফাই কমার্শিয়াল রাইট ওয়ে তে কন্ট্রোল করতে পারবে। কেউ যদি মনে করে যে আপনি তাদের আইডেন্টি কমার্শিয়াল ওয়ে তে ইউজ করবেন যা তারা আপত্তি জানায় তবে আপনাকে হয়ত কোন মামলা মোকদ্দমার ফেস করতে হবে। অন্যের কাজ সেইম টু সেইম ব্যবহার করতে আপনি যে রিস্ক নিয়ে থাকেন,সে ক্ষেত্রে আপনার নিজের ডিজাইন ক্রিয়েট করে , ইউজ করা অলওয়েজ বেস্ট অপশন।

ইন্টারনেটে ইমেজগুলোর জন্য, এমন কিছু সাইট আছে যা কমার্শিয়াল ইউজের জন্য ইমেজগুলো  অফার করে যদি ছবির মালিক ইমেজগুলোর ক্রেডিট দেয়। যদি সাইটটি আপনাকে ইমেজের মালিকানা সম্পর্কিত ইনফরমেশন না দেয় না দেয় তবে আপনি সত্যিকারের মালিককে ট্র্যাক করতে পারবেন এবং কমার্শিয়াল পারপোজে ইউজের জন্য রিটেন পারমিশন মেইক সিওর করতে হবে। রিটেন পারমিশন এ্যাকুয়ারিং লিগ্যাল প্রবলেম থেকে প্রটেক্ট করবে আদারওয়াইজ আপনি প্রব্লেম ফেইস করবেন, এবং আপনার টি-শার্ট ডিজাইনে কোনও ইমেজ ইউজ করা সেইফ ওয়ে। অ্যাট্রিবিউশন এবং ডিফারেন্ট লাইসেন্স সম্পর্কিত আরও ইনফরমেশনের জন্য ক্রিয়েটিভ কমন্স দেখুন।

আপনি আমাদের ৮৫ টি সাইটের তালিকা ইউজ করতে পারেন যা ফ্রি স্টক ইমেজ অফার করে এবং আমাদের রয়্যালটি ফ্রি ডিজাইনের রিসোর্স এর লিস্ট টা দেখুন।

অরজিনাল ডিজাইন ক্রিয়েট করার বেস্ট ওয়ে হলো অনুশীলন

কপিরাইট এবং ট্রেডমার্ক লঙ্ঘন এড়ানোর বেস্ট ওয়ে হলো অরিজিনাল ডিজাইন ক্রিয়েট করা!

যদি আপনি এমন কোনও ডিজাইন নিয়ে আসেন যা সত্যই আপনার নিজস্ব এবং আপনি এটিকে অন্য কোনও কিছুর উপর ভিত্তি করে ক্রিয়েট করেননি বা এটি কোনও বিদ্যমান সিমিলার এক্সেটেনশন ডিজাইন তৈরি করেছেন,আপনি বেশ কনফিডেন্ট ফিল করতে পারেন যে আপনি কারও ট্রেডমার্ক বা কপিরাইট লঙ্ঘন করছেন না। আপনার কাছে এমন ইউনিক কিছু নিয়ে আসা কঠিন হতে পারে, স্পেশালি মার্কেটে ইতিমধ্যে অনেকগুলি ডিজাইন চলে আসছে , তবে এটি এখনও অবশ্যই পসিভল! যখন আপনি এটি করেন, আপনি যখন কোনও কপিরাইট বা ট্রেডমার্ক লঙ্ঘনের জন্য প্রব্লেমে পড়বেন তখন আপনার রিস্ক ভায়োলেশন করবেন  একই সাথে আপনার কাস্টমারদের ডিফারেন্ট ডিজাইনের অফার দিচ্ছেন তারা কেবল আপনার কাছ থেকে পারচেজ করতে পারবেন!

আপনি কি আপনার অসাম ডিজাইন সেলিং স্টার্ট করতে রেডি? আজই গিয়ারলঞ্চের সাথে স্টার্ট করুন!


এডিটর’স নোটঃ এই পোস্টটি মূলত ১৪ ই এপ্রিল, ২০১৫ প্রকাশিত হয়েছিল এবং একুরেসি এবং ব্যাপকতার জন্য পুরোপুরি সংস্কার ও আপডেট করা হয়েছে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Hot selling T-shirt by Mohammad Raihan

Hot selling T-shirt (coffee).Gift for all members. https://drive.google.com/file/d/1aajUi1bjqmPFaCQJeH5InVzNuW0cIBHp/view?usp=sharing