HOW TO FIND A NICHE MARKET FOR YOUR T-SHIRT BUSINESS

Share This Post

টি-শার্ট বিজনেসের জন্য কিভাবে নিশ মার্কেট খুঁজে বের করবেন

আকর্ষণীয় শার্ট সম্পর্কে কোন আইডিয়া আছে ? একটা ডিজাইনে ইনভেস্ট করার আগে সিম্পল কিছু প্রশ্নের উত্তর সিওর হয়া উচিত “আপনার টার্গেট অডিয়েন্স কে ?

একটা সাকসেসফুল ক্যাম্পেইন করে আপনি জানতে পারেন কারা আপনার কাস্টমার। প্রতিটি শার্টের জন্য একজন করে অডিয়েন্স আছে যাদের ব্যাপারে চিন্তা করার প্রয়োজন হয় না।অডিয়েন্সের মাইন্ড চিন্তা করে ডিজাইন করলে ফেসবুকে অ্যাডস ক্রিয়েট করা ইজি হয়ে যায়। আপনি কি জানেন কাস্টমার কি চায়? 

গিয়ারলঞ্চ এর মেজরিটি সেলারদের সিগনিফিকেন্ট সেলস এক্সপেরিয়েন্স আছে যারা স্পেসিফিক অডিয়েন্স কে টার্গেট করে মার্কেটিং এ এফোর্ট দেয়। মার্কেটে জেনারেল অডিয়েন্স থেকে নিশ অডিয়েন্সের পারফরমেন্স ভালো । আপনি যদি আপনার টার্গেট অডিয়েন্স কে ঠিক ভাবে ডিফাইন্ড না করেন সেটা অন্য কোন জায়গায় এলোপাথাড়ি ভাবে যাবে এবং আপনি আসা করতেছেন এটা কোথাও গিয়ে হিট করবে। নিশ অডিয়েন্স সিলেক্ট করা অনেকটা স্নাইপার রাইফেল অন পয়েন্টে সিলেক্ট করার মতো। আপনি যে এইম করে শুট করবেন তাই হিট হবে।

কি ধরনের অডিয়েন্স কন্সিডার করছেন?

আপনার অডিয়েন্স কারা তাদের যদি আইডেন্টিফাই করতে পারেন তাহলে অডিয়েন্স টার্গেট করা সহজ হয়ে যাবে। অডিয়েন্স হলো কনজিউমারের একটা স্পেসিফিক গ্রুপ যারা মার্কেট কে টার্গেট করে এডভারটাইজিং করে থাকে। টার্গেট বলতে বুঝায় ইন্ডিবিজুয়াল স্পেসিফিক গ্রুপ কে মিন করে যেমন শখ,মুভি,বই, মিউজিক এবং টেলিভিশন শো। নর্থইস্টে থাকে ১৮ থেকে ৩৫ বছরের ওমেনদের টার্গেট করতে পারেন যারা ম্যারাথনে রান করে। আপনি চাইলে সেভারেল অডিয়েন্স টার্গেট করতে পারেন অথবা ব্রডেন করতে পারেন। আপনি যদি নিশ পিনপয়েন্টিং দিয়ে শুরু করেন তাহলে আপনার অডিয়েন্স কে আইডেন্টিফাই করার দরকার আছে।

নিস এক্সাক্টলি কি?

নিশ মার্কেট কে টার্গেট করে স্পেসিফিক সার্ভিস অথবা প্রডাক্ট ডিমান্ড করে থাকে, যে গুলো বাজারে ফোকাস হয় কিন্তু চাহিদা পূরন করা সম্ভব হয়নি। একজন বিজনেস অথবা ইন্টারপ্রেনার পার্টিকুলার অডিয়েন্সের কাছে তাদের নিশ মার্কেটের সার্ভিস বা প্রোডাক্ট অফার করতে পারে । আপনি আপনার নিস ফাইন্ড করে স্ট্র্যাটেজি মার্কেটের দিকে ফোকাস করুন এবং কিভাবে আপনার ডিজাইন ও প্রোডাক্ট ফিচার গুলো আলাদা করা যায়।

নিশ নতুন কিছু ডিসকভার ক্রিয়েট করে । তাদের ডিসকভার করতে কোন কোন রিকুয়ারমেন্ট গুলো প্রয়োজন এবং দরকার কিন্তু এখনো সেগুলো আইডেন্টিফাই করা হয় নি অথবা কোন কোন রিক্রুয়েমেন্ট গুলো প্রয়োজন এবং দরকার সেগুলো পর্যাপ্ত পরিমাণে ডেলিভার করা হয় নি।

আইডেন্টিফাই অ্যান্ড ক্লারিফাই ইউর অডিয়েন্স

নিস অডিয়েন্স কে টার্গেট করার বেস্ট ওয়ে হলো আপনার নিশ অডিয়েন্সদের এক বা একাধিক কারন দেখানো জাতে তারা আপনার টিশার্ট টি কিনে। যেমনঃ

১. প্যাশনঃ

শখ, পলিটিক্যাল অর রিলিজিয়াস বিলিফ, ফেভরিট জনরার মুভিস, মিউজিক, লাভস অফ এনিমেল ইত্যাদি।

২. সেন্স অফ বিলংগিংঃ

প্রত্যেকে লারজার কমিউনিটির একটা পার্ট সো, মানুষ যা রিলেট করে তাই এখানে একসেপ্টেড  যেমনঃ স্পোর্টস টিম ফ্যান, স্কুল অর্গানাইজেশন, লোকাল ইভেন্ট।

৩. স্ট্যান্ডিং আউটঃ

ফানি শার্ট অথবা আকর্ষণীয় ডিজাইন দেখলে আমাদের ব্রেইন ইমাজিনেশন করা শুরু করে । তারা শার্টটি কোথায় পেলেন ? আমার ও একটা দরকার!

হট সস সংকেত এবং লাভ বেকন হলো ২১ থেকে ৪৫ বছরের নিশ অডিয়েন্সের এক্সাম্পল।

আপনি যদি এখনো স্টাক হয়ে থাকেন তাহলে অডিয়েন্সের প্রশ্নের উত্তর গুলো দিনঃ

  • আপনার অডিয়েন্স মেক করার পিপল কারা?
  • তাদের মোস্ট প্রেসিং প্রবলেম, ইস্যু অথবা ডিজায়ারকি?
  • যারা অনলাইনে আড্ডা দিচ্ছে; তাদের তথ্য কোথায় পাবো ?
  • মোস্ট প্রেসিং, প্রবলেম, ইস্যু অথবা ডিজায়ার এর মধ্যে কোন প্রডাক্ট টি সল্ভ করলে বেনিফিট পাওয়া যাবে ?
  • তারা কার উপর ট্রাস্ট করবে ? তাদের এর্লাম এর জন্য আপনি কি সেট করছেন? 

আপনি আপনার ওয়েতে থাকার জন্য নিশ অডিয়েন্স একটা সাকসেসফুল ক্যাম্পেইন করে যেখানে নতুন ডিজাইন ক্রিয়েট করা হয়। আপনি রিসোর্স ও টেস্ট ডিফারেন্ট ডিজাইন টেস্ট করে চেক করতে পারেন ফেসবুক পেইজ অথবা এডস এর জন্য কোনটি সেলস এর জন্য বেটার নিশ । নিশ অডিয়েন্সের জন্য আর কি কি ইনফরমেশন বিল্ডিং করতে পারেন? কিভাবে আপনার স্টোরের জন্য পারফেক্ট নিশ ফাইন্ড করতে পারেন সেই সম্পর্কে জানুন।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Monthly Live about Facebook Marketing

Here we covered how to do Facebook marketing in effective ways which will drive more traffics and how you can raise the possibility to increase

1000 T-shirt Mockup

এখানে আপনারা পাচ্ছেন ১০০০ টিশার্ট-এর ফ্রি মকআপ! আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন একদম ফ্রি-তে। তাই দেরি না করে ডাউনলোড করে নিন