HOW TO FIND A NICHE FOR YOUR ONLINE STORE

Share This Post

কিভাবে আপনার অনলাইন স্টোরের জন্য নিস খুঁজবেন

প্রিন্ট অন ডিমান্ড বিজনেস শুরু করার অন্যতম ইম্পরট্যান্ট পার্ট হলো নিশ আইডেন্টিফাই করা। সত্যিকারের সাফল্যের জন্য একটা ভালো আইডিয়া যথেষ্ট নয় কিন্তু এটি শুরু করার জন্য ভালো একটা জায়গা । আপনি যদি একটি প্রগতিশীল অনলাইন বিজনেস লঞ্চ করতে চান তাহলে আপনাকে অবশ্য রিসার্চ করতে হবে এবং রাইট নিশ চুজ করতে হবে।

আপনার অনলাইন স্টোরের জন্য কিভাবে ৬ টি উপায়ে নিশ খোঁজে পাবেন

আইডেন্টিফাই ইউর ইন্টারেস্ট অ্যান্ড প্যাশন

আপনি যে নিশটি ফোকাস করতে চান তা আইডেন্টিফাই করার ট্রাই করুন সেই সাথে কারেন্ট ইন্টারেস্ট ও প্যাশনের দিকে ফোকাস রাখুন। নতুন বিজনেসের মালিক হিসেবে আপনি যদি এটার প্রতি আগ্রহ হয়ে থাকেন তাহলে এর প্রতি অলরেডি ইন্টারেস্ট হয়ে যাবেন। আপনি যে বিষয়ের উপর ইন্টারেস্টিং তার ১০ টি লিস্ট তৈরি করুন। আপনি নিজের কিছু কোয়েশ্চেন আস্ক করতে পারেনঃ

  • আপনি কোন ক্লাব বা গ্রুপের অন্তর্ভুক্ত?
  • কোন টপিকগুলো লার্ন করতে আপনি ইনজয় করেন?
  • এমন কি কোন টপিক আছে যে গুলো আপনি পড়েছেন বা পড়ে জ্ঞান অর্জন করেছেন?
  • ফ্রি সময়ে আপনি কি করার অপেক্ষায় আছেন?

ian schneider tammbr4okv4 unsplash 1

আপনার যেসব নিশ এর উপর প্যাশোনেট সেটা চুজ করা হলে,তার মানে হচ্ছে আপনি যখন রানিং বিজনেসের চ্যালেঞ্জগুলো এক্সপেরিয়েন্স করবেন তখন সেটা প্রিজার্ভ করে রাখবে।

আপনি এমন একটি প্রব্লেম আইডেন্টিফাই করুন যা সল্ভ করতে পারবেন

রিসার্চ প্রক্রিয়ার পার্টের মাধ্যমে পটেনশিয়াল ক্লায়েন্টদের বুঝা উচিত। বেস্ট আইডিয়া আপনার কাস্টমারের প্রব্লেম সল্ভ করতে হেল্প করে। রিমেম্বার দ্যাট, আপনি যখন নতুন একটা প্রোডাক্ট ক্রিয়েট করবেন, যারা সেই প্রোডাক্টের কাস্টমার হবে তারাই আপনার বিজনেসের চালিকা শক্তি। আপনি যাদের কে সার্ভ করবেন তাদের জন্য স্টোর ক্রিয়েট করুন এবং নিশে বিগ উইন করুন। আপনার সম্ভাব্য কাস্টমাররা সল্ভ করার ট্রাই করছেন এমন কোয়েশ্চন ও প্রব্লেম গুলো গভীরভাবে রিসার্চের জন্য Quora অ্যান্ড Reddit মতো ফোরামগুলি চমৎকার।

আপনার প্রোডাক্ট বা ডিজাইন গুলো কিভাবে ফিউচার কাস্টমারদের হেল্প করবে সে সম্পর্কে চিন্তা করুন। নতুন এবং ইনোভেটিভ আইডিয়া এবং ডিজাইনের জন্য সবসময় জায়গা আছে। আপনি যদি নিজের টার্গেট মার্কেট টি আইডেন্টিফাই করতে পারেন তবে আপনি আপনার পেইন পয়েন্টগুলো আনকভার করার জন্য ওয়ান টু ওয়ান কনভার্সেশন চালিয়ে যেতে পারেন।

রিসার্চ ইউর কম্পিটিশন

আপনার নিশ আইডেন্টিফাইয়ের এক্সটেনসিভ পর্যায়ে অনেক কম্পেটিটর রিসার্চে ইনভল্ভ হবে। আপনাকে জানতে বা বুঝতে হবে কোন সল্যুশন অলরেডি এভেইলেবল আছে এবং আপনাকে ডিটারমাইন করতে হবে কিভাবে এর চেয়ে বেটার অথবা ডিফারেন্ট সল্যুশন প্রোভাইড করা যায়। আপনাকে মার্কেটের কম্পিটিশন বুঝতে হবে কিভাবে নিশ ব্র্যান্ড কে প্রতিষ্ঠিত করা যায়। আপনার অনলাইন নিশ বিজনেস ডিসকভার করার জন্য একটি স্প্রেডশিট ক্রিয়েট করুন এবং যারা অনলাইন বিজনেস করে সফল হয়েছে সেগুলো লগ করুন। তারপর বিজনেসের আইডিয়া নিয়ে নিজেকে প্রশ্ন করতে পারেন।

william iven gcsnospexfs unsplash 1

কিভাবে স্ট্যান্ড করবেন? কিভাবে আপনার বিজনেস কে বেটার অর ডিফারেন্ট করবেন? কিভাবে আপনি আপনার বিজনেস বা অফারের মধ্যে পার্থক্য খুজে পাবেন? কয়েকটি উপায়ে আপনি নিশ সম্পর্কে স্ট্যান্ড করতে পারেন তা ইনক্লুড করা হলোঃ

প্রোভাইড হাই-কোয়ালিটি কনটেন্টঃ

অনেক নতুন ব্যবসায়ী মালিকরা আছেন যারা সেলিং প্রোডাক্ট গুলোর উপর বেশি ফোকাস করেন, তারা হাই কোয়ালিটি কনটেন্টের উপর টাইম স্পেন্ড করতে চাই না। অ্যামেজিং মোক-আপ অ্যান্ড গ্রেট সোশ্যাল কনটেন্টের উপর সামনে অনেক কিছু নির্ভর করছে।

কন্সিডার পেইড এ্যাডসঃ

স্ট্যান্ড আউটে দাঁড়ানোর জন্য আপনার মেসিভ বাজেটের দরকার নেই। অনেক নতুন ব্যবসায়ী মালিকরা সীমাবদ্ধতার কারনে সোশ্যাল মিডিয়াতে পেইড এ্যাড স্কিপ করে যান, তবে পেইড এ্যাড ছাড়া এখানে টিকে থাকা এক্সট্রেমলি ডিফিকাল্ট।

প্রোভাইড ওসাম কাস্টমার সার্ভিসঃ

 নিউ ব্র্যান্ড অনলাইনে স্প্ল্যাশ কুইক করবার উপায় হলো কাস্টমারদের টপ-নচ কাস্টমার সার্ভিস প্রোভাইড করা। আপনি যদি আপনার বিজনেস যদি ভালো সার্ভিস দেয় তারা তাদের ফ্যামিলি ও বন্ধুদের অবশ্যই জানাবে।

কীওয়ার্ড রিসার্চ করুন

কীওয়ার্ড রিসার্চ নিশের আরেকটি ইম্পরট্যান্ট পার্ট তা বুঝার জন্য কনসিডারিং করতে হবে। মোস্ট নিউ বিজনেস ওনার সবচেয়ে বেশি ভুল করে নিশ নিয়ে ব্রডলি থিনকিং না করার কারনে। ফর এক্সাম্পলঃ “ইয়োগা” শব্দটি খুবই বিরক্তিকর। ইনস্টেড নিশ ওয়ে তে ন্যারো ভাবে চিন্তা করুন। “ ইয়োগা ট্যাঙ্ক টপ “ অথবা “ ইয়োগা প্যান্ট ” কীওয়ার্ড গুলো সার্চ করুন । তারপর আপনি মাঝারি থেকে নিম্ন-স্তরের ভলিউম লেভেল সার্চ করুন যতক্ষন পর্যন্ত কীওয়ার্ড না আসে।

 সার্চ ভলিউম সিম্পল ওয়ার্ড যা একটি টার্ম  কে ডেসক্রাইব করে নির্দিষ্ট  সময়ে কত জন পিপল কীওয়ার্ড সার্চ করছে। কীওয়ার্ড সার্চের টুলস হিসেবে আপনি Ahrefs or SEMrush ইউজ করতে পারেন। ১০০০ বা তার চেয়ে বেশি সংখ্যক সার্চ ভলিউম গুলো টার্গেট করতে কীওয়ার্ড গুলো টিক দিন। লো সার্চ ভলিউম নিশের জন্য কোন কিছু নির্দেশ করে না তব এটি ইন্ডিকেট করে অনলাইনে আরো বেশি পিপল আপনাকে যেন খুঁজে পায় সে জন্য ইফোর্ট দিতে হবে।

ন্যারো ইউর নিশ

আপনি কম্পিটিটর অ্যান্ড কীওয়ার্ড এর উপর রিসার্চ করেছেন এখন আপনার নিশ ন্যারো করার সময় হয়েছে। সো, আপনার ১০ টি লিস্ট না হয়ে ২ থেকে ৩ টি লিস্ট হওয়া উচিত। আপনি যে পয়েন্ট ফাইনাল চুজ করেছেন তার উপর বেইজড করে রিসার্চ করা উচিত। ফাইনাল কন্সিডারেশন আপনার নিশ কে প্রফিট্যাবিলিটি করে। অ্যামাজন বা গুগলের মতো সাইট গুলো ব্রাউজ করুন তাহলে আপনার নিশের প্লেস সম্পর্কে ডিটারমাইন করুন। আপনার প্রোডাক্ট প্রাইজ তৈরি করুন এবং বোঝার চেষ্টা করুন কোন  স্ট্র্যাটিজিক ইউজ করে আপনার স্টোরের প্রোডাক্ট প্রাইস নির্ধারণ করবেন । আপনার ভালো আইডিয়া রাইট ওয়ে তে বিজনেসের কাজে এপ্রোচ করেন তবেই আপনি অনেক প্রোফিটেবল হবেন।

glenn carstens peters rlw uc03gwc unsplash 1

টেস্ট ইউর আইডিয়া

আপনার ন্যারো নিশ আছে সো এখন আপনি টেস্টিং শুরু করে দিতে পারেন ! নতুন নিশ টেস্টিং করার একটি কমন ওয়ে হলো প্রি সেলস ট্রাফিকের জন্য ল্যান্ডিং পেইজ অ্যান্ড ইউজ পেইড অ্যাড ড্রাইভে সেট আপ করা । মেসেজিং টেস্ট করা এবং রাইট ওয়ে তে নিশ অডিয়েন্স খোঁজে পাওয়ার জন্য এটা ভালো একটা অপর্চুনিটি । আপনার প্রোডাক্ট, প্রোডাক্ট অফার এবং মেসেজের সুরক্ষার জন্য আপনি আপনার ইমেইল অর মেসেজিং অ্যাডে A/B লিভারেজ সুবিধা নিতে পারেন।

infographic 1

আমাদের মনে রাখতে হবে অনলাইন স্টোর ক্রিয়েট করতে সময় এবং ইফোর্ট খুবই ইম্পরট্যান্ট। একটি স্টোর আপ হতে রানিং হতে  ধৈর্য, অধ্যবসায় এবং রাইট ফাউন্ডেশন দরকার। 

রেডি টু গেট স্টার্টেড ? লেট গিয়ারলঞ্চ  হেল্প !

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Monthly Live about Facebook Marketing

Here we covered how to do Facebook marketing in effective ways which will drive more traffics and how you can raise the possibility to increase

1000 T-shirt Mockup

এখানে আপনারা পাচ্ছেন ১০০০ টিশার্ট-এর ফ্রি মকআপ! আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন একদম ফ্রি-তে। তাই দেরি না করে ডাউনলোড করে নিন