WHAT IS NICHE MARKETING !!

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

ইকমার্স বিজনেস সাক্সসেসফুল করবার অন্যতম সেরা উপায় হলো নিজের জন্য সঠিক নিশ সেলেকশন করা। আপনার সেল তত বেশী ভালো হবে যত বেশী আপনার নিশ ন্যাড়ো হবে। ইকমার্স স্টার্টিং আউট করবার সময়ে একটি কমন মিস্টেক হলো বেশী আইটেম সেলিং করা এবং অডিয়েন্সদের একটি বড় অংশ টার্গেট করা। আপনার গোল,এবং অডিয়েন্সদের যত বেশী বুঝবেন,আপনার ব্যবসায় তত বেশী দীর্ঘমেয়াদী হবে।

 নিশ মার্কেটিং কি?

নিশ মার্কেটিংয়ের মানে হচ্ছে আপনার অডিয়েন্সদের প্রয়োজন এবং চাওয়া আইডেন্টিফাইয়ের মাধ্যমে মার্কেটের অংশকে ন্যাড়ো করে টার্গেট করা।বিজনেস ডিকশনারির মতে”আপনার সকল মার্কেটিং এফোর্টগুলো ছোট কিন্তু স্পেসিফিক ও ওয়েল ডিফাইন্ড সেগমেন্ট পপুলেশনের উপর থাকবে যাতে করে কন্সেনট্রেট করা যায়।”এটা স্যাচুরেটেড মার্কেটে আপনার ব্রান্ডকে আলাদা করে থাকে এবং সাক্সসেস ও ফেইলের মধ্যে পার্থক্য তৈরি করে থাকে।

আপনি আপানার নিশকে ন্যাড়ো করতে ভয় পাবেন না।

আপনি আপানার ফোকাস যতো ন্যাড়ো করবেন,আপনার ইকমার্স স্টোরে ততো বেশী লেস কম্পিটিশন পাবেন। কাস্টমার ইউনিক আইটেম পছন্দ করে যেগুলো তাদের দৈনন্দিন জিবনের সাথে এবং তাদের পছন্দের সাথে মিলে। এছাড়াও টার্গেটেড অডিয়েন্সদের মধ্যে মার্কেটিং করতে ইহা আপনাকে অ্যাড স্পেন্ড লেস করবে।প্রত্যেকের কাছে লারজার রিচের জন্য,বেশী জেনেরিয়ালাইজড ক্যাটাগরিতে দরকার হয় বেশী মার্কেটিং ডলার যা উৎপাদনকে লো কনভারশন রেটে ফেলে দেয়।এছাড়াও আপনি আরও অনেক বিজনেসকে কম্পিটিং করছেন।

৩ টি  টিপস ফর ফাইন্ডিং দ্যা বেস্ট ইকমার্স নিশ ফর ইউর বিজনেস

আপনি যদি সবেমাত্র শুরু করে থাকেন,আপনি কি ধরনের নিশ মার্কেট টার্গেট করতে যাচ্ছেন সেটা ডিস্কভার করতে না পারলে আপনি সম্ভবত লসে পরতে যাচ্ছেন।

আপনার নিশ আইডেন্টিফাই করবার কিছু কমন উপায় হলঃ

  • জিওগ্রাফিকাল লোকেশন অফ ইউর টার্গেটেড অডিয়েন্স।
  • লাইফস্টাইল
  • অকিউপেশন
  • আক্টিভিটিস
  • হেবিটস
  • কালচার
  • স্টাইল

বেস্ট নিশগুলো ডিফাইন ও ক্রাউড পিক আউট করতে সহজ। আপনি যেসব অডিয়েন্সদের টার্গেট করতে চাচ্ছেন তাদের “পেইন পয়েন্ট” নিয়ে ভাবুন এবং আপনার প্রোডাক্ট কীভাবে তাদের প্রব্লেম সল্ভ করবে সেটা জানুন।

আপনার ইকমার্স ব্যবসায়ের জন্য বেস্ট নিশ খুঁজে পেতে ৩টি টপ টিপস দেয়া হল।

 টিপ#১ ডু ইউর রিসার্চ

আপনি কি নিশ নিয়ে টার্গেট করতে চাইছেন সেটা নিয়ে যদি আপনার গুড আইডিয়া থাকে তাহলে,আপনার কিছু রিসার্চ করতে হবে।আপনি কিছু কীওয়ার্ড রিসার্চের জন্য ফ্রি অনলাইন টুলস যেমন উবারসাজেস্ট ইউজ করতে পারেন।  আপনার সার্টেইন নিশের ভিতর কি কি ট্রেন্ডিং চলছে তা জানতে আপনি গুগল ট্রেন্ডস ইউজ করতে পারেন।আপনি যদি কোন স্পেসিফিক জিওগ্রাফিকাল লোকেশন টার্গেটিং করে থাকেন,আপনি এরিয়া রিসার্চ করুন এবং অনলাইনে মানুষরা কি খুঁজছে তা বের করুন কারন তারা সেগুলো লোকালি খুঁজে পাচ্ছেন না। কিন্তু অনলাইনে মাঝে মাঝে স্পেসিফিক টি-শার্ট দেখা যায় যার লোকাল অডিয়েন্সে খুঁজে পাওয়া ডিফিকাল্ট।

 টিপ#২ চুজ ইউর নিশ ওয়াইজলি

আপনার নতুন ইকমার্স বিজনেসে বড় নিশ চুজিংয়ের মানে হচ্ছে ফেইলরের সম্ভাবনা বাড়ানো। এখানে শুধু মেজর সাব্জেক্টের উপর ফোকাস করা ইম্পরট্যান্ট না। আপনার প্রোডাক্ট কীভাবে ভ্যালু প্রোভাইড করবে সেটা নিয়েও ভাবুন।

আস্ক ইউরসেলফঃ

  • ওয়াট আর দে বায়িং?
  • হাও অফটেন আর দে বায়িং?
  • ডাজ ইউর প্রোডাক্ট আড্রেস এ পেইন পয়েন্ট?
  • উইল ইউর প্রোডাক্ট মিট দেয়ার নিডস?

 টিপ#৩ আপনার কম্পিটিশন জানুন

আপনার বিজনেস সম্পর্কে চিন্তা করবার দুর্দান্ত উপায় হল আপনার কম্পিটিশন কিসের সাথে হচ্ছে তা বোঝা। তদের কাস্টমারদের ভালোভাবে দেখুন। তারা কি নিশ কে টার্গেট করছে? আপনি হয়তো তাদের মার্কেটিং গ্যাপ খুঁজে বের করতে পারেন যেখানে তারা প্রোডাক্ট সেলিং করছে এবং এটা আপনার ব্যবসার জন্য পারফেক্ট নিশ হতে পারে। আপনার যদি মনে হয় আপনার নিশ খুবই ন্যাড়ো হয়ে জাচ্ছে, তাহলে গুগল শপিং ইন্সাইট এর মতো ফ্রী টুল দিয়ে আপনি রাইট ট্র্যাকে আছেন কিনা তা জানতে পারবেন।
মনে রাখবেন, ইকমার্সে সাক্সেসের মূল চাবিকাঠি হল আপনি কি একমপ্লিশ করতে চাইছেন তাদেরকে  সেগুলোও বুঝানো এবং আপনার অডিয়েন্সদেরকে তা জানিয়ে দেয়া। রিসার্চে কিছু সময় ব্যয় করে আপনি দীর্ঘমেয়াদী ফল পেতে পারেন। যখন আপনি নিশ খুঁজতে কঠোর পরিশ্রম করছেন,তখন নতুন ইকমার্স ব্যবসায় তৈরিতে যে ৫টি ভুলের উপর নজর দিতে হয়।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

60 HOLIDAY EMAIL SUBJECT LINES TO DRIVE YOUR OPEN RATES THROUGH THE ROOF

৬০টি হলিডে ইমেইল সাবজেক্ট লাইন যা আপনার ওপেন রেটসকে টপে নিয়ে যাবে আপনার কাছে পারফেক্ট হলিডে মার্কেটিং ইমেইল রয়েছে, তবে কাস্টমার কীভাবে এটি পড়তে পারেন?

Ebook

ইবুক  শিখুন কিভাবে আপনার বিজনেসকে গ্রো করতে পারবেন যখন আপনি আপনার অনলাইন মার্কেট প্লেস এ ওয়াল আর্ট সেল করবেন   গত ৫ বছরে অনলাইন আর্ট সেলস