UNDERSTANDING YOUR STORE METRICS WITH GEARLAUNCH

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

গিয়ারলঞ্চ এর সাথে আপনার স্টোরের মেট্রিকগুলো ভালোভাবে বোঝা।

যখন একটি সাকসেসফুল স্টোর তৈরি করার কথা উঠে আসে তখন আপনার জন্য ম্যাট্রিক গুলো বোঝা অনেক বেশি গুরুত্বপূর্ণ। এটি আপনাকে কোন প্রোডাক্ট এবং ক্যাম্পেইন ভালভাবে এক্সিস্ট করে তা বুঝতে সহায়তা করবে, যেখানে আপনার গ্রাহকরা আপনাকে অনলাইনে খুঁজে পাচ্ছেন এবং আপনাকে মার্কেটিং এর গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

ড্যাশবোর্ড ওভারভিউ

আপনার স্টোরটি কীভাবে পারফর্ম করছে তার একটি সংক্ষিপ্তসার পেতে আপনার প্রধান  গিয়ারলঞ্চ  ড্যাশবোর্ডই ভাল জায়গা। আপনি পারচেজ , আপনার প্রফিট , স্টোর ভিজিট এবং কোনভার্সেশন রেট এর জন্য টেস্ট করতে পারেন। কী কী খোঁজা উচিত এবং ইনফরমেশন কীভাবে আপনাকে একটি সাকসেসফুল স্টোর তৈরি করতে সহায়তা করবে তা বুঝতে আপনাকে সহায়তা করার জন্য আমরা আপনার ক্যাম্পেইনের পরিসংখ্যানের প্রতিটি এরিয়া ব্রেক ডাউন করে যাচ্ছি!

আপনার ড্যাশবোর্ডের বাম দিকে “campaign stats ” নামক এরিয়ার অভ্যন্তরে আপনার সবগুলো পরিসংখ্যান ব্রেক ডাউন হয়। আপনার ক্যাম্পেইন পরিসংখ্যানগুলোতে, আপনি আপনার প্রচারাভিযানের মেট্রিকগুলো দেখার জন্য বেশ কয়েকটি অপশন পাবেন। আপনি আলাদা ক্যাম্পেইন এর জন্য ভিজিট , প্রফিট ,ভিজিটরস ও রেশিও, আপনার আপসেল, কেনসেলড আইটেম এবং শেষ পর্যন্ত মার্কেটিং ভেরিয়েবলগুলো বাছাই করতে পারেন! কখনও কখনও আপনার ক্যাম্পেইনের  প্রতিটি অংশকে ব্রেক ডাউন করে ফেলা ভাল, যাতে আপনি বুঝতে পারবেন কী পরিবর্তন করা উচিত এবং নেক্সট ক্যাম্পেইন এ কীভাবে আপনার রেভিনিউ বাড়ানো যায়।

শো প্রফিট

আপনার ক্যাম্পেইনের পরিসংখ্যান টেবিল এ , আপনি আপনার ক্যাম্পেইনের জন্য মেট্রিক গুলো যদি দেখতে চান তখন সেই সময়কাল  চুজ করুন।

তারপর,  ‘Show Profit’ বক্স টি সিলেক্ট। অটোমেটিক্যালি আপনার ক্যাম্পেইনের প্রোফিট প্রথমে চলে আসবে।

নোট – প্রতিটি ক্যাম্পেইনের আলাদা কনভার্সেশন রেট থাকবে। একটি গুরুত্বপূর্ন কন্সিডারেশন হল যখন আপনার প্রচুর পরিমাণে সেল আছে এমন একটি ক্যাম্পেইন রয়েছে, তবে একটি হাই কনভার্সেশন রেট ,আরও বেশি অ্যাড এর মাধ্যমে টেস্ট করা আরও ভাল ক্যাম্পেইন হতে পারে। হাই কনভার্সেশন রেট এর অর্থ প্রায়ই ডিজাইনের প্রতি আগ্রহ বৃদ্ধি এবং সঠিক অ্যাড সেট সহ, আপনার ইনকামের জন্য সেরা হতে পারে।

এর মানে কি ?

আপনি যখন ক্যাম্পেইনে নিজেই ক্লিক করবেন, আপনি আরো ডিটেইলস তথ্য সহ একটি পেজ এ যাবেন। আপনার কনভারসেশন রেটটি এমন একটি মূল মেট্রিক যা আপনি ভবিষ্যতের ক্যাম্পেইন গুলোর উপর নজর রাখতে চায় এবং আপনার সাইট থেকে কিছু কিনে এমন ভিজিটরদের পার্সেন্টেজ এর কথাও জানাতে চায়। এটা ফোকাস করা একটি গুরুত্বপূর্ণ মেট্রিক এবং আপনি হাই পারফরম্যান্স ক্যাম্পেইনে আপনার অ্যাড ডলার খরচ করতে চাইবেন।

কনভারসেশন রেট = অর্ডার সংখ্যা / ইউনিক ভিজিটর সংখ্যা

আপনি যখন আপনার ক্যাম্পেইনের ডিটেইলস টি সার্চ করছেন, আপনি ভেরিয়েবলের লিস্ট টি পেরিয়ে স্ক্রল করতে পারেন এবং নিচে প্রোডাক্ট এবং লাভ ইনক্রিজ করার লিস্ট ও পেতে পারেন। এই প্রোডাক্ট গুলো প্রতি পণ্য বা টি শার্ট স্টাইল এ কতগুলো অর্ডার ব্রেক ডাউন হয় তা নির্ধারণ করে। প্রফিট  এনহ্যান্সমেন্ট দেখায় যে সেলস ক্যাম্পেইন গুলো কিভাবে আরও ভালভাবে পারফর্ম করছে।

এটা কেন দরকার ?

কোন ক্যাম্পেইনটি সবচেয়ে লাভজনক তা বোঝা আপনাকে আপনার মার্কেটিং ফোকাস এবং পরবর্তী কোন প্রোডাক্ট বা ডিজাইনে কাজ করতে চান সে সম্পর্কে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। যদি একটি ডিজাইন টোটাল প্রফিটের সাথে স্ট্যান্ডআউট হয়  তবে আপনি আরও অ্যাড চালানো বা এই ডিজাইনে আপনার পরবর্তী ক্যাম্পেইন চালিয়ে যাওয়া বিবেচনা করতে পারেন।

শো ভিজিট

‘ভিজিট ’ আপনাকে কোন ক্যাম্পেইন ,কোনও লোকেশন  নির্বিশেষে কতগুলো ভিজিটর আসছে তা দেখতে সহায়তা করে। কিছু মার্কেটিং ভেরিয়েবল আপনি বিবেচনা করতে পারেন:

  • আপনি কি সবগুলো ক্যাম্পেইন এ একই অ্যাড চালিয়েছেন?
  • আপনি কি সবগুলো ক্যাম্পেইন এই ডিসকাউন্ট দিয়েছেন?
  • বেশি সাকসেসফুল ক্যাম্পেইন এবং কম সাকসেসফুল ক্যাম্পেইন এর মধ্যে পার্থক্যগুলো কী?

এর মানে কী?

যদি ভিজিট এবং আপনার কনভার্সেশন রেট এর  মধ্যে একটি বিশাল ডিস্ক্রিপেন্সি থাকে তবে এটি আপনার ডিজাইনে জেনারেল ইন্টারেস্ট এর অভাব বা আপনার অ্যাড এবং অ্যাকচুয়াল অফারের মধ্যে কানেক্শন বিচ্ছিন্ন করতে পারে। আপনার মার্কেটিং এর কোন প্রচেষ্টা কাজ করছে এবং কোনটিতে আরো কিছু সমন্বয়ের প্রয়োজন হতে পারে তা নির্ধারণ করতেও এটি আপনাকে সহায়তা করতে পারে।

কেন এটা কোন ব্যাপার?

আপনার ওয়েবসাইটটিতে আপনি যে ট্র্যাফিক চালাচ্ছেন তা হল আপনি রেভিনিউ এর দিকে পরিচালিত হচ্ছেন সুতরাং আপনার কার্যকারিতা বাড়াতে কোনও প্রচার বা মার্কেটিং এর স্ট্র্যাটিজি গুলোর সাফল্য বোঝা অপরিহার্য। এটি আপনার অ্যাড বা আপনি যে প্রমোশন চালাচ্ছেন তার সাকসেস ও ইঙ্গিত করতে পারে।

শো ভিজিটর এন্ড রেশিও

আপনার ড্যাশবোর্ডে, আপনি একটি ‘Show Visitors & Ratio’ চেক বক্স টিও দেখতে পাবেন। আপনি যখন এই বক্সটি সিলেক্ট করেন, আপনি টার্গেট করতে পারেন যে আপনার ট্র্যাফিকের সাথে সম্পর্কিত দুটি পৃথক সংখ্যা রয়েছে।

এর মানে কী?

লোকেশন নির্বিশেষে ভিজিটগুলো মোট সংখ্যা, যদিও ভিজিটররা আপনার প্রচারণাটি কতবার দেখছে তা বিবেচনা করে ইউনিক অডিয়েন্সদের সংখ্যা নির্দেশ করে. 

অনুপাতটি আসলে আপনার কনভার্সেশন রেটের কথা উল্লেখ করছে এবং এটি আপনার ইউনিক অডিয়েন্সদের দ্বারা ডিভাইডেড অর্ডার সংখ্যা। আপনি সামগ্রিকভাবে আরও ভাল পারফর্ম করবেন এমন ক্যাম্পেইন এ আপনার এফোর্ট ফোকাস করতে চাচ্ছেন। হাই কনভার্সেশন রেট রয়েছে এমন ক্যাম্পেইনে আপনি আলাদাভাবে যা কিছু করছেন তার একটি নোট তৈরি করুন। আপনার অ্যাড কপি কি ডিফারেন্ট ? আপনি কি বিভিন্ন ক্যাম্পেইন চালাচ্ছেন ? আপনি ইমেইল বা সোশ্যাল স্ট্র্যাটেজিতে বেশি সময় ব্যয় করেছেন?

কেন এটা কোন ব্যাপার?

আপনার কনভার্সেশন রেট আপনাকে আপনার মার্কেটিং প্রচেষ্টার সাকসেস , আপনার ডিজাইন , আপনার পছন্দসই প্রোডাক্ট এবং আরও অনেক কিছু সম্পর্কে জানাবে। কোন অ্যাডটি সবচেয়ে ভালো পারফর্ম করছে এবং কোন বিজ্ঞাপনটি বন্ধ করা উচিত তা বোঝার জন্য সময় নেওয়া গুরুত্বপূর্ণ। আপনি যখন নিয়মিতভাবে আপনার প্রচারগুলো পর্যবেক্ষণ করেন তখন ট্র্যাফিক ড্রাইভিং শুরু করতে আপনার বিশাল বাজেটের প্রয়োজন হয় না।

শো আপসেল

আপনি যখন ‘Show Upsells’ এ ক্লিক করেন, তখন আপনি আপনার ক্যাম্পেইন গুলো অন্তর্ভুক্ত করার জন্য যে আইটেমগুলো বেছে নিয়েছেন এবং কোনটি আপসেল সফল হয়েছিল সে সম্পর্কে তথ্য পাবেন।

এর মানে কী?

যদি আপনার শূন্য সেল নিয়ে একটি উপন্যাস থাকে তবে আপনার আপসেল স্ট্র্যাটেজিতে আপনি কোন প্রোডাক্ট বা ডিজাইন ইউজ করছেন তা পুনর্বিবেচনা করতে হবে।

কেন এটা কোন ব্যাপার?

আপসেল গুলো অর্ডার অনুযায়ী আইটেমের সংখ্যা এবং রাইট প্রোডাক্ট , ডিজাইন এবং স্ট্র্যাটিজি দিয়ে বাড়িয়ে তুলতে পারে, আপনি নিজেকে আরও আইটেম সেল এবং ওভারঅল রেভিনিউ ইনক্রিজ করতে পারবেন। বিভিন্ন প্রোডাক্ট এবং ডিজাইনের সাহায্যে আপনার আপসেল স্ট্র্যাটিজি টি টেস্ট করুন এবং দেখুন কোনটি সেরা পারফর্ম করছে।

শো ক্যানসেল আইটেম

আপনার যদি কোনও ক্যান্সেলেশন থাকে, তবে তা ‘Canceled Items’ কলামে প্রদর্শিত হবে।

এর মানে কী?

এগুলো এমন আইটেম বা অর্ডার যা কাস্টমার রা প্রাথমিক অর্ডার প্রদানের পরে বাতিল করেছেন।

কেন এটা কোন ব্যাপার?

কাস্টমারদের অর্ডার ক্যানসেল করার বিভিন্ন কারণ থাকতে পারে তবে সর্বাধিক জেনারেল কারণগুলো ডিজাইনের ত্রুটি বা মাইন্ড চেঞ্জ । যদিও কোনও গ্রাহক কেবল তাদের মাইন্ড চেঞ্জ করেন তাহলে আপনি কিছু করতে পারবেন না, আপনাকে আলাদা ডিজাইনের হাই রেটে ক্যান্সেলেশন এর কারণ বের করতে হবে এবং তদন্ত করতে হবে! এটি কাট অফ ডিজাইনের মতো সহজ কিছু হতে পারে যার জন্য সামঞ্জস্যতা, টেক্সট টাইপগুলো বা অন্যান্য গ্রাফিক সমস্যা গুলোর প্রয়োজন। ডিজাইন গুলো আপডেট করা ক্যান্সেলেশন থামাতে সহায়তা করতে পারে।

শো মার্কেটিং ভেরিয়েবল

আপনার মার্কেটিং ভেরিয়েবলগুলো ট্র্যাক করার জন্য এটি একটি অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ মেট্রিক। এটি আপনাকে আপনার ট্র্যাফিক সম্পর্কে কী জানা দরকার যেমন কোন বিজ্ঞাপনগুলো সর্বোত্তমভাবে সম্পাদন করে, কোন সোশ্যাল প্ল্যাটফর্ম কার্যকর এবং কোন প্রোডাক্টটি আপনার অডিয়েন্সদের কাছে সবচেয়ে আকর্ষণীয় যা জানতে সহযোগিতা করে।

এর মানে কী?

মার্কেটিং ভেরিয়েবলের তালিকাটি আপনি যখন প্রথমে দেখেন তখন তা অপ্রতিরোধ্য মনে হতে পারে। প্রতিটি লিঙ্ক কে আপনার স্টোরের ট্র্যাফিক ড্রাইভের জন্য আলাদা ইউআরএল হিসেবে রাখেন। আপনি যখন আপনার ‘অ্যাড ’ ট্যাবে যান, তখন আপনাকে সেই স্পেসিফিক ইউআরএল এর ভিজিট এবং অর্ডার সংখ্যা ট্র্যাক করার অনুমতি দেওয়ার জন্য ভেরিয়েবল সেগুলো সহ আপনার নিজস্ব ইউআরএল তৈরি করতে সক্ষম হবেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি নিজের ফেসবুক পেজ এ  ক্যাম্পেইনটি শেয়ার করতে চান এবং ফেসবুক থেকে কতজন দর্শক ড্রাইভ হয়েছে তা ট্র্যাক করতে চান তাহলে আপনি আপনার গিয়ারলঞ্চ ড্যাশবোর্ডের ইউআরএল এ যেতে পারেন এবং ‘1’ মানটি  ‘fb1’ হিসাবে কী তে  প্রবেশ এবং শেয়ার করতে পারেন আপনার পেজ এর সেই প্যারামিটার সহ ইউআরএল। তারপরে, আপনি আপনার ড্যাশবোর্ডে আপনার ট্র্যাফিকটি ট্র্যাক করতে পারেন এবং দেখতে পারেন যে ভেরিয়েবলটি কতগুলো ভিজিট ও অর্ডার নিয়ে আসতে পারে। আপনার প্রচারণাগুলো ট্র্যাক করতে সহায়তা করতে আপনি যে কোনও কিছুতে ভেরিয়েবলের নাম এবং মান সেট করতে পারেন।

নোট : নাম (কী) অবশ্যই ৩ বা ততোধিক অক্ষর দীর্ঘ হতে হবে। আপনি যদি একটি আলাদা অ্যাড প্ল্যাটফর্ম ইউজ করেন তবে তারা আপনার জন্য প্রায়ই সেই পরিবর্তনগুলো সরবরাহ করে যা আপনি আপনার গিয়ার লঞ্চ ড্যাশবোর্ডে ট্র্যাক করতে পারেন।

কেন এটা ব্যাপার?

আপনার ট্র্যাফিক বোঝা শেষ পর্যন্ত আপনার মার্কেটিং এর প্রচেষ্টার মূল বিষয়। এটি আপনাকে আপনার অডিয়েন্সদের বুঝতে সহায়তা করে, কোন অ্যাডগুলো চালানো যায় তা বুঝতে, কোন মার্কেটিং প্রচেষ্টাগুলো কাজ করছে না এবং কোন মার্কেটিং প্রচেষ্টা সর্বাধিক সাকসেস হচ্ছে। সময়ের সাথে সাথে আপনি আপনার ট্রাফিক দেখে, আপনি আপনার বিজনেসের জন্য আরও ভাল সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন এবং আপনার প্রিন্ট অন ডিমান্ড স্টোরের মাধ্যমে সাকসেস খুঁজে পাবেন। 

মার্কেটিং চ্যালেঞ্জ হতে পারে তবে আপনি যখন নিজের গিয়ারল্যাঞ্চ ড্যাশবোর্ডে মেট্রিক গুলো বুঝতে সময় নেন, তখন আপনি খুঁজে পাবেন এটি আপনার সাফল্যের মূল চাবিকাঠি!

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price