TOP 15 MARKETING QUESTION WILL BE YOUR GAME CHANGER IN 2020 (PART-2)

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

TOP 15 MARKETING QUESTION WILL BE YOUR GAME CHANGER IN 2020.(PART-2)

১ম পর্বের অংশটুকু ঃ https://www.facebook.com/…/permalink/3084707981576192/১ম পর্বের ধারাবাহিকতায় , বাকি অংশটুকু নিয়ে বিছু বিশদ আলোচনা নিয়া ২য় পর্ব লেখা শুরু করলাম । আশা করি আপনাদের ভালো লাগবে ।

১০. WHAT IS YOUR NET PROMOTER SCORE (NPS):

মার্কেটিং এর ভাষায় একটি কথা আছে, “If you anything can’t measure, you can’t improve. ” তার মানে আপনি যেটা হিসেব করতে পারেন না, সেটাকে আপনি ইম্পুভ ও করতে পারবেন না। এখন আসি মুল আলোচনায়, Net Promoter Score মানে কি? ঊ: promoter হলো যে আপনার বিজনেস কে প্রমোট করে। যখন কাষ্টমার নিজে আপনার প্রমোটার হয়ে যায়, তখন কতো মজার না? সে আপনার গুনগান করে বেড়াবে as an unpaid promoter। ধরুন : আপনার একটি সাবানের কোম্পানী, আপনি মাসশেষে একটি ফিডব্যাক ফরম ১০০ জন কাষ্টমারকে দিলেন। আর ওইখানে প্রশ্ন ছিলো — ১. আপনার প্রছন্দসই একটি কাপড় কাচার সাবানের নাম রিকোমান্ড করেন। -সে যদি আপনাকে রিকোমান্ড করে, তার মানে সে আপনার প্রমোটার। (৯-১০) স্কোর -সে যদি নিউট্রাল থাকে (৭-৮) মানে মুটামুটি চলে খারাপ নাহ টাইপ।– সে যদি আপনাকে বাদ দিয়ে অন্য কোন ব্রান্ডকে রিকোমান্ড করে, তার মানে সে আপনার প্রমোটার না। আপনার ক্রতি তার কমপ্লেইন রয়েছে । এখন ধরুন আপনাকে ৯-১০ দিয়েছে ৫০ জন ৭-৮ বা নিউট্রাল দিয়েছে ১০ জন ১-৬ আপনার detractors বা আপনার প্রতি কমপ্লেইন থাকা -৪০ জন সুতরাং NPS –>50-40=10%. এবং যারা detractor তাদের মনে আপনার প্রোডাক্ট নিয়ে কমপ্লেইন আছে, তাদের কমপ্লেইন জানার চেষ্টা করে বিজনেস ডেভেলপ করেন। কারন ব্যবসায়ীক ভাষায়, কমপ্লেইন মানে আশির্বাদ। টিপস : অনলাইনে কিভাবে বুঝবেন, কমপ্লেইন? আপনার প্রোডাক্ট রিভিউর ৩★ ও ৪★ রিভিঊ গুলা পড়েন। আশা করি পেয়ে যাবেন কমপ্লেইন আর NPS.

১১.WHERE WILL GROWTH COME FROM?

উ: প্রতিটা ব্যবসায়ের ই একটা টার্গেট থাকে, আগামি বছর কতো % গ্রোথ করতে হবে? কিন্তু গ্রোথ টা আসবে কোথা থেকে সেটা একজন মার্কেটারের ই নির্ধারন করতে হয়। কারন গ্রোথ, বিক্রয়ের সাথে অতোপ্রোত ভাবে জড়িত। গ্রোথ আসবে ৪ টি উপায়ে : -Growth current customer using current offerings -Offer current offerings to new customers – create new offerings to existing customers – create new offerings to new customers.

১২.WHAT IS YOUR BUDGET?

একজন মার্কেটারের এর অবশ্যই তার মার্কেটিং বাজেট সম্পর্কে ধারণা থাকতে হবে। আমাজনে একজন কাস্টমকে নিয়ে আসতে আমাজনের ৮০০০ টাকা খরচ হয়, তারপর ও তারা হ্যাপী কারন তারা জানে আপনি তাদের লাইফটাইমের কাস্টমার। যেমন : যদি আপনাদের শুধুমাত্র একবছরের জন্য কাষ্টমার হয়ে থাকে, তাহলে বাজেট কম ধরবেন। লং টার্মেরর কাস্টমার হলে বেশি ধরবেন।

১৩. WHAT IS YOUR PRICE IMAGE?

যদি আপনার কাছে প্রশ্ন করা হয় সবচেয়ে দামী মেয়েদের পার্টস ব্রান্ডের নাম – আপনার মাথায় “Gucchi “ ব্রান্ড ঘুরপাক খাবে। এর একটি ব্যাগের মুল্য ৪-৫ লক্ষ টাকা। আর মোটামুটি ভালো একটি ভেন্টি ব্যাগের মুল্য ৫-১০ হাজারে মধ্যে।আমাদের আয় অনুযায়ী আপনার প্রোডাক্ট প্রাইস আর ভ্যালু সমপরিমান থাকলে, ঠিক আছে আপনার পাইস ইমেইজ। আর সমপরিমান না থাকলে প্রাইস ইমেইজ ঠিক নেই ।

১৪. HOW ARE YOU ADDRESSING PRIVACY CONCERNS?

কিছুদিন আগে মনে আছে, মার্ক জুকারবার্ক কে তোপের মুখে পড়তে হয়েছিলো, ইউজার ডেটা বিক্রির অভিযোগে। তারপর থেকে সারা বিশ্ব এখন সচেতন বিশেষ করতে সভ্য দেশের সাদা চামড়ার মানুষগুলো।আপনি যদি তাকে বুঝাতে পারেন, তার ডেটার কোন মিসইউজ হবে না, প্রাইভেসি শতভাগ তাহলে কাস্টমারের সাথে একটি সুসম্পর্ক তৈরী হবে আপনার ব্রান্ডের।

১৫. WHY?

প্রতিটি মার্কেটিং এর পদক্ষেপ এর আগে কমপক্ষে ৫ বার why জিজ্ঞাস করবেন। উত্তর পেলে ভালো, উত্তর না পেলে সেটি পাওয়ার চেষ্টা করবেন। হয়তোবা অনেক কিছুই গুছিয়ে লিখতে পারিনি, সে জন্য ক্ষমাপ্রার্থী। আমার জন্য দোয়া করবেন। ইনশাল্লাহ সামনে আরো ভালো কিছু আসবে। চাইলে লিংকডিনে আমার সাথে কানেক্ট হতে পারেন(ওইখানে আমার সব আর্টিকেল আপলোড করা হয়) : https://www.linkedin.com/in/mdgolamrabbi/

Post Credit: Md. Golam Rabbi

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore