THE COMPLETE LIST OF EMAILS THAT EVERY ECOMMERCE BUSINESS NEEDS TO SEND

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

প্রতিটি ই-কমার্স এরই তাদের ইমেইল ক্যাম্পইনের জন্যে একটি কমপ্লিট ইমেইল লিস্ট অবশ্যই রাখা প্রয়োজন

গ্রাহকরা তাদের মেইলের ইনবক্সে যেই জিনিসটি কখনোই গ্রহন করতে চান না তা হলো স্প্যাম মেইল। তাই ভুল ইমেইল পাঠানো সবসময় আপনার বিজনেস মেইল টিকে অডিয়েন্সদের স্প্যাম ফোল্ডার স্থায়ীভাবে এ জায়গা করে দেয় অথবা এক সময়”আন সাবস্ক্রাইব” করার অবস্থাও নিয়ে যেতে পারে। অন্যদিকে সঠিক ইমেইল ক্যাম্পেইন এর মাধ্যমে বা সঠিক মেইল পাঠানোর মাধ্যমে আপনি আপনার সাইটে যেমন অনেক বেশি ট্রাফিক নিয়ে আসতে পারবেন ঠিক তেমনি অনেক বেশি সেলও এনে দিবে। তাই একটি কমপ্লিট ইমেইল তৈরি করা যেমনটা জরুরি তেমনি কাস্টমার চাহিদা পূরণ করাও অনেক বেশি গুরুত্বপূর্ণ। 

এখানে কিছু কমপ্লিট ইমেইল লিস্ট দেয়া হয়েছে যাতে প্রতিটি ইকমার্স বিজনেস তাদের মেইল পাঠানোর জন্যে বেস্ট অনুশীলন-টা করে নিতে পারবেন।

ওয়েলকাম ইমেইল

একজন অডিয়েন্স সবসময় আপনার বিজনেস থেকে একটি ওয়েলকাম ইমেইল আশা করেন যখন তিনি প্রথম বার আপনার কাছ থেকে কোনো প্রোডাক্ট কিনছেন অথবা আপনার নতুন কোনো ইমেইল লিস্টে সাবস্ক্রাইব করে জায়গা করে নিচ্ছেন। কারণ ওয়েলকাম ইমেইলটি একজন নতুন বা পটেনশিয়াল কাস্টমার এবং আপনার সাথে সম্পর্ক স্থাপনের প্রথম পয়েন্ট, তাই একটি সঠিক ওয়েলকাম মেইল তৈরি করে পাঠানো খুবই গুরুত্বপূর্ণ। 

আপনার প্রথম ওয়েলকাম ম্যাসেজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ কারণ আপনার প্রথম ম্যাসেজটিই কাস্টমার এর মধ্যে একটি এক্সপেকটেশন তৈরি করে যে, তিনি আপনার পরবর্তী মেইলটি ওপেন করবেন কিনা। তাই আপনার ওয়েলকাম মেইলটি হতে হবে প্রাথমিক ট্রান্সেকশনাল এবং অবশ্যই খুব ফ্রেন্ডলি।

অর্ডার নিশ্চিত করুন

রিসার্চ থেকে দেখা যায় যে, অর্ডার কনফার্মেশন করা ইমেইলগুলো থেকে সবচেয়ে বেশি রেসপন্স পাওয়া যায় এবং এর সিটিআর রেট অনেক বেশি। এটি আপনার কাস্টমারদের মনে করিয়ে দেয় তাদের অর্ডারগুলো সম্পর্কে এবং তাদের মনে একটা জায়গা করে নেয়। অর্ডার কনফার্ম করা ইমেইলগুলোতে আপনি প্রমোশন করতে পারবেন খুব বেশি চিন্তা করা ছাড়াই তবে একটা বিষয় মাথায় রাখতে হবে অবশ্যই যেন আপনার পাঠানো মেইলগুলো তাদের এক্সপেকটেশন ফুলফিল করে কারণ এটি প্রথম এবং সবচেয়ে ভালো উপায় তাদের সাথে কানেক্টিভিটি বাড়ানোর জন্যে। এরপর তাদের জানান যে পরবর্তী তে কি হচ্ছে এবং কখন সে প্রোডাক্ট টি পাবে বা তার বর্তমান স্টেটাস কি। প্রায় বেশির ভাগ গ্রাহকরাই চান অর্ডার করার পর অর্ডার কনফার্মেশন মেইল পেতে তাই গিয়ারলঞ্চ আপনার স্টোরে এই সার্ভিসটি অন্তর্ভুক্ত করেছেন।

এবান্ডনড কার্ট রিমাইন্ডার

আপনার নিজের ক্ষেত্রে এমন কখনো কি হয়েছে যে, আপনি কোনো অনলাইন স্টোরে গিয়ে তাদের প্রোডাক্ট আপনার শপিং কার্ট এ অ্যাড করার পর বাকি প্রসেস কমপ্লিট না করেই সাইট থেকে বের হয়ে গিয়েছেন। এটা সচরাচরই হয়ে থাকে। এমনকি পুরো ইন্ডাস্ট্রিতে শপিং কার্ট এ প্রোডাক্ট অ্যাড করার পর না কিনে সাইট লিভ করার রেট প্রায় ৬৯.৫৭ শতাংশ। কার্টে কোনও আইটেম এড করার সহজ কাজটি কিছুটা ইন্টারেস্ট এবং পারচেজ এর উদ্দেশ্যে ইনটেন্ট প্রোভাইড করে এবং ইমেইল মার্কেটিং এর জন্য একটি সুযোগ প্রোভাইড করে। এবান্ডনড কার্টের ইমেইলটি অনলি ইন্টারেস্টেড বায়ারদের জন্য প্রয়োজনের অতিরিক্ত ছোট একটি এলিমেন্টও হতে পারে।

ক্রয়-পরবর্তী ফলোআপ

যদিও কাস্টমারের সাথে আপনার লেনদেন শেষ এবং কাস্টমার এর সাথে আপনার বিজনেস এর আর কোনো প্রতিশ্রুতি নেই। এখন আপনার প্রধান উদ্দেশ্য হবে গ্রাহকের সাথে একটি বিশ্বাসযোগ্য রিলেশনশিপ মেইনটেইন করা এবং পরবর্তী তে কিভাবে রিপিট সেলস নিয়ে আশা যায় সেই পদ্ধতি অনুসরণ করা। এতে কাস্টমার জানতে পারেন যে আপনি তার শপিং এর বিষয়টিকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছেন এবং চেকআউট পেজের বাহিরেও তাদের সন্তুষ্টির বিষয়ে আপনি বেশ শ্রদ্ধাশীল। গিয়ারলঞ্চ এর স্টোর থেকে একজন কাস্টমার কোনো প্রোডাক্ট কেনার পর তাদের প্রোডাক্ট গুলো প্রোডাকশন এ যাওয়া থেকে শুরু করে প্রতিটি বিষয় কাস্টমার চাইলেই আপডেট এবং ট্র্যাক করতে পারবেন। এটাও কাস্টমার এনগেজমেন্ট এর অনেক বড়ো একটি পার্ট যাতে আপনার কাস্টমাররা অনেক বেশি হ্যাপি হন।

মাইলস্টোন ইভেন্টস

জন্মদিন এবং বিবাহবার্ষিকীর মতো ইমোশনাল ইভেন্টগুলোর মাধ্যমে খুব সহজেই একজন কাস্টমার এর সাথে পুনরায় পার্সোনাল রিলেশনশিপ বিল্ডাপ করা যায়। তাদেরকে ব্যক্তিগত ডিসকাউন্ট কুপন অফার করুন, আপনি চাইলেই এই অপর্চুনিটি কাজে লাগিয়ে বেশ বড় একটি সেলও নিয়ে আসতে পারবেন।

অডিয়েন্সদের কাছ থেকে ফিডব্যাক নিন

আপনার অডিয়েন্সরা আপনার কাছ থেকে কি আশা করেন তা জানার সহজতম উপায় কী?  তাদের জিজ্ঞেস করুন, তাদের কাছ থেকে জানার চেষ্টা করুন। কারণ কাস্টমার সার্ভে আপনার বিজনেস গ্রোথ এর জন্যে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। খুব উদ্ধিপনা ও উৎসাহের সঙ্গে অডিয়েন্সদের কাছ থেকে ফিডব্যাক নেয়ার অন্যতম ০২ টি ওয়ে হলো – 

১. ভালো কাস্টমারের ইন্সেন্টিভ ফিডব্যাক গুলো আপনার সার্ভে কমপ্লিট করতে অনেক বেশি সহযোগিতা করবে কিন্তু আপনার সেই কাস্টমারগুলো এতে খুব বেশি বায়াসড হবে যারা মূলত ইনসেনটিভ বেশি পছন্দ করেন। 

২.এদিকে স্বেচ্ছায় পাওয়া ফীডব্যাকগুলো আপনাকে আপনার বিজনেস এর জন্যে অনেক বেশি জেনুইনলি ডেডিকেটেড করবে তা পরিমানে যত কম এই হোক না কেন। 

এর মধ্যে দুটি কৌশলই আপনি আপনার অডিয়েন্সদের উপর সার্ভে করে দেখতে পারেন এবং দেখুন কোন বিষয়টি আপনার জন্যে লাইকলি। আপনার গ্রাহকদের শুনুন এবং খুব গুরুত্ব সহকারে নিন তাদের দেয়া ফীডব্যাকগুলো।

উইন-ব্যাক ইমেইল ক্যাম্পেইন

যদি আপনার ইমেইল লিস্টের বেশিরভাগ আইডিই নিষ্ক্রিয় থাকে এটা নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই ,এটা হতে পারে যে তারা আপনার ওয়েবসাইট বা ইমেইল এর সাথে বেশ কয়েকমাস ধরে কোনো ইন্টারেক্ট করেননি। এটা খুবই সাধারণ এবং এমন নয় যে, একজন নতুন গ্রাহক কালেক্ট করতে আপনার পুরাতন গ্ৰাহক এর চেয়ে বেশি কস্টলি হবে। যেহেতু অলরেডি তাদের ইনবক্সে আপনার ইমেইল রয়েছেই সেক্ষেত্রে জাস্ট একটি উইন-ব্যাক ইমেল ক্যাম্পেইন এর মাধ্যমে তাদের সাথে কমিউনিকেট করতে পারেন এবং তাদের কাম-ব্যাক করার জন্যে রিমাইন্ড করতে পারেন। 

আপনার ক্যাম্পেইনটি অবশ্যই একটি সিরিজ অব টার্গেটকে ঘিরে করুন এবং তাদের পার্সোনালি ম্যাসেজ করুন খুবই সাবলীলভাবে। যদি আপনি চান আপনার ইমেইল ক্যাম্পেইনে এই টপিকগুলোও ইনক্লুড করতে পারেন –

We miss you. Come back! 

এর মাধ্যমে খুব সহজভাবেই আপনি আপনার গ্রাহকদের জানাতে পারেন যে তারা আপনার বিজনেস বেশ কিছু সময়ের জন্যে ইনএক্টিভ।

The Incentive Email 

তাদেরকে ফিরে আসার যথাযোগ্য কারণ দিন !,সেটা হতে পারে একটা ভালো ডিসকাউন্ট, একটা প্রমো অথবা ফ্রী শিপিংও অফার করতে পারেন।

The Last Try Email

আপনার সেই কাস্টমারদের লিস্টেড করুন যারা একদমই এনগেজ হচ্ছে না। এরপর তাদের লাস্ট চান্স হিসেবে খুব ভালো একটি ইনসেনটিভ অফার করুন, এরপরও যদি রিপ্লাই না করেন তাহলে আপনি আপনার মতো এগিয়ে যান।

ক্রসসেল/আপসেল

তো বেশিরভাগ অডিয়েন্সই এক্সপেক্ট করেন আপসেল বা ক্রসসেল অপশনগুলো চেকআউট প্রসেসের একটি অংশ হিসেবে দেখতে পাবেন। আল্টিমেন্টলি ক্রসসেলিং বা আপসেলিং আপনার পণ্যের ভেরিয়েশন আনার জন্যে দুটি খুব ভালো রেকোমেন্ডশন।

  • Cross-sells: এটা রেকমেন্ড করে আপনার কমপ্লিমেন্টারি অথবা রিলেটেড প্রোডাক্ট গুলোর ক্ষেত্রে। 
  • Upsells – এটা রেকমেন্ড করে আপনার খুব এক্সপেন্সিভ প্রোডাক্ট বা অন্যান্য প্রোডাক্ট আপগ্রেড বা নতুন নতুন এড হওয়া প্রোডাক্টগুলোর ক্ষেত্রে।

এই স্ট্রেটিজিগুলো ই-কমার্স বিজনেস এর ক্ষেত্রে খুবই কমন বিষয়। সাধারনভাবে এই রেকোমেন্ডেশান গুলো আপনাকে অনেক বেশি রেভিনিউ অর্জন করতে সহযোগিতা করবে এবং অনেক বেশি অডিয়েন্স স্যাটিসফেকশান নিয়ে আসবে।

সেক্ষেত্রে আপসেল ইমেইলগুলো পাঠানোর সময় এই টিপসগুলি মনে রাখতে পারেন –

  • পূর্বে আপনার কাছ থেকে প্রোডাক্ট কিনেছিলো এমন টেইলর বেসড কমপ্লিমেন্টারি প্রোডাক্টগুলোর ক্ষেত্রে আপসেল অফার করতে পারেন। 
  • অনেক বেশি প্রোডাক্ট রেকমেন্ড করে আপনার অডিয়েন্স কে আপনি চয়েস দিতে পারেন কিন্তু এই বিষয়টি খেয়াল রাখবেন যাতে খুব বেশি অপশন দেখে তারা যাতে কনফিউসিং না হয়ে যান। 
  • আপনার অডিয়েন্সের স্পেন্ডিং পাওয়ার সম্পর্কে জানুন। আগে যদি একজন গ্রাহক ২৫ ডলার দিয়ে একটি মগ কিনে থাকেন তাহলে অবশ্যই তাকে আপনি ৪৫ ডলারের হুডির অ্যাড দেখবেননা। তারা যে প্রাইস এ প্রোডাক্ট কিনছেন রেগুলার আপনার ইনসেনটিভ অফারগুলো যাতে তার থেকে লেস এক্সপেন্সিভ হয়।

ইনফরমেটিভ

ইনফরমেটিভ কন্টেন্টগুলো আপনার গ্রাহকদের সাথে আপনার সম্পর্ক অনেক বেশি এগিয়ে নিতে সহযোগিতা করবে এবং এই বিষয়টি যেন এমন দেখায় যে আপনি তাদেরকে সহযোগিতা করার জন্যে ইনভেস্ট করছেন এমন নয় যে আপনি শুধুমাত্র সেল করার উদ্দেশে এটি করছেন।

আপনার অডিয়েন্সকে ভ্যালু প্রোভাইড করার জন্যে আপনার ওয়ে বের করে রাখা প্রয়োজন। আপনার প্রোডাক্টগুলো ব্যবহারের নতুন নতুন উপায়, রক্ষণাবেক্ষণ টিপস, এমনকি আপনার করা ডিজাইনের হিস্টোরি বা সুন্দর গল্পের মাধ্যমে আপনার ব্র্যান্ডকে ঘিরে একটি ইমেইল ক্যাম্পেইন করুন আপনার অডিয়েন্সের কাছে। 

আমরা জানি যে ইকমার্স বিজনেস এর জন্যে ইমেইল কতটা গুরুত্বপূর্ণ যার কারণেই গিয়ারলঞ্চ এর এই প্লাটফর্মে আমরা ইমেইল অটোমেশন অ্যাড করে দিয়েছি। এখানে আপনি আপনার অর্ডার কনফার্মেশন ইমেইল,স্টেটাস আপডেট ইমেইল,শিপিং নোটিশ ইমেইল ও এবান্ডনড কার্ট ইমেইল মাধ্যমে সব আপডেট পেয়ে যাবেন। 
তাহলে আজই আপনার সেল শুরু করে দিন, আপনাকে সহযোগিতা করার জন্যে আমরা সবসময় প্রস্তুত।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price