কিভাবে প্রিন্ট অন ডিমান্ড বিজনেস শুরু করবেন ?

Share This Post

প্রিন্ট অন ডিমান্ড বিজনেস কি?


আমরা সোশ্যাল মিডিয়া সাইটে বিভিন্ন টাইপের যে টি-শার্ট সেল হতে দেখি, সেগুলোর ডিজাইনগুলো কাস্টমাররা তাদের মন মতো বাছাই করে থাকে কিন্তু কাস্টমাইজ করে অর্ডার করতে পারেন না। যেই ডিজাইনগুলো দেয়া থাকে তার মধ্যে থেকেই অর্ডার করতে হয়, যা পরবর্তীতে সোজা আপনার হাতে পৌঁছায়। কিন্তু প্রিন্ট অন ডিমান্ড বিজনেসের ক্ষেত্রে হিসেবটা সম্পূর্ণ ভিন্নরকম। এই বিজনেস মডেলে অন ডিমান্ডে কাস্টমারের প্রোডাক্টটি তৈরি করা হয় এবং কাস্টমারের কাছে সরবরাহ করা হয়। প্রিন্ট অন ডিমান্ডের দুইটি স্তর রয়েছে।

১. সেলার এবং ২. ফুলফিলমেন্ট পার্টনার।

সেলারের কাজ হচ্ছে আপনার কাছে প্রোডাক্টের ডিজাইনগুলো তুলে ধরে প্রোডাক্টটি দেখতে কেমন তা ধারনা দিবে অপরদিকে ফুলফিলমেন্ট পার্টনার এর দায়িত্ব হচ্ছে অর্ডারকৃত প্রোডাক্টটির প্রোডাকশন থেকে শুরু করে আপনার হাতে তুলে দেয়া পর্যন্ত সকল কাজ করে দেওয়া।

আমাদের মধ্যে অনেক নতুন মেম্বারদেরই গিয়ারলঞ্চ স্টোর ইতিমধ্যে লাইভ হয়ে গিয়েছে, আপনারা এখন থেকে অফিসিয়ালি আমাদের গিয়ারলঞ্চ পার্টনার। 

Congratulations All of You 1f642

তো কিভাবে শুরু করবেন আপনার গিয়ারলঞ্চ জার্নি? চলুন জেনে নেয়া যাক আপনার কি কি করনীয় …

শুরুর পূর্বে আবশ্যিক বিষয়ঃ

> গিয়ারলঞ্চে স্টোর নেয়ার জন্য আপনার শুধুমাত্র একটি ডোমেইন লাগবে (হোস্টিং এবং এসএসএল গিয়ারলঞ্চ থেকে প্রদান করা হবে যেটা থাকবে আনলিমিটেড এবং ফ্রি)

> গিয়ারলঞ্চে স্টোর এর ব্যাপারে  ডট কম ডোমেইন নেওয়ার জন্য আমরা আপনাদের রিকমেন্ডেড করি।

> আমাদের দেশে এমন অনেকেরই গ্লোবাল ভিসা কার্ড বা মাস্টার কার্ড না থাকার কারণে “নেমচিপ” থেকে ডোমেইন কিনতে পারে না। তাই আমরা রেকমেন্ড করি “Texort” থেকে ডোমেইন কিনার জন্য। “Texort” থেকে বিকাশ, রকেট, শিওর ক্যাশ, ভিসা কার্ড, মাস্টার কার্ড, ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস পে কার্ডের মাধ্যমে ইজিলি ডোমেইন কিনতে পারবেন।

> বাংলাদেশি অনেক ডোমেইন প্রোভাইডার আছে যাদের থেকে ডোমেইন কিনার পর গিয়ারলঞ্চে স্টোর লাইভ করতে অনেক প্রব্লেম ফেস করতে হয় (DNS সেটআপ অপশন এভেইলেবল থাকে না)। অনেক সময় দেখা যায় ওই প্রব্লেম গুলোর সমাধান সহজে করা যায় না। তাই আমরা রেকমেন্ড করব “Texort” থেকে ডোমেইন কিনার জন্য।

> আমাদের সাথে যোগাযোগের জন্য গিয়ারলঞ্চ বাংলাদেশ ফেসবুক পেজে মেসেজ দিন অথবা গিয়ারলঞ্চ বাংলাদেশ গ্রুপ-এ পোস্ট করুন।

১। আপনার স্টোর এর ড্যাশবোর্ডে লগইন করার জন্য, আপনি যে জিমেইল দিয়ে গিয়ারলঞ্চে সাইন-আপ করেছিলেন সেই জিমেইল এ লগ ইন করবেন ব্রাউজার এর একটা ট্যাবে, তারপর পাশের আরেকটি ট্যাবে sell.gearlaunch.comএ এন্টার করলেই আপনি আপনার স্টোর এর ড্যাশবোর্ডে লগইন করে ফেলবেন ।

২। আপনি আপনার গিয়ারলঞ্চ স্টোরটি সুন্দর করে সাজাবেন, সুন্দর করে সাজাবেন বলতে আপনি আপনার স্টোর এর জন্য একটা লোগো এবং কিছু ব্যানার তৈরি করতে পারেন, এবং তা স্টোর এর লোগো এবং ব্যানার হিসাবে ব্যাবহার করবেন । স্টোর এর হোম পেজটি কাস্টোমাইজ করুন নিজের মতন করে। এতে করে আপনার ব্র্যান্ড ভ্যালু বাড়বে, বায়ার আপনার স্টোর এর কথা মনে রাখবে এবং বারবার আসবে আপনার স্টোরে। গিয়ারলঞ্চ বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার এস এম বেলাল উদ্দিন ভাই এর পরিচালিত PRINT ON DEMAND BOOTCAMP এর ৭ টি ভিডিও প্রথম থেকে শেষ পর্যন্ত ফলো করুন, খুব সুন্দর করে একটা স্টোর সাজাতে পারবেন, ট্রাস্ট মি। বুট ক্যাম্প এর ভিডিও গুলো দেখতে এইখানে ক্লিক করুন। এই লিঙ্ক এ আপনাদের স্টোর কে সুন্দর করে সাজানোর জন্য আমাদের পক্ষ থেকে কিছু গিফট ও রয়েছে, নিজেই দেখে নিন 1f642

৩। আপনি আপনার গিয়ারলঞ্চ স্টোরে একটি বা একাধিক নিশ নিয়ে কাজ করতে পারেন। চাইলেই মাল্টি স্টোর / মাল্টি মেনু তৈরি করে কাজ করতে পারেন । কোন নিস নিয়ে কাজ করা ভালো হবে সে ব্যাপারে গিয়ারলঞ্চ বাংলাদেশ এর মেম্বার রাজ ভাই এর “নিশের ছয় নয়” এই ব্লগ পোস্টটি পড়ে কাজ শুরু করুন, অনেক সুবিধা হবে ।

৪। আপনি আপনার গিয়ারলঞ্চ স্টোর এর জন্য নিজেই ডিজাইন করতে পারেন অথবা এক্সপার্ট কোন ডিজাইনারের মাধ্যমে ডিজাইন করিয়ে নিতে পারেন। যদি নিজেই ডিজাইন করতে চান সেক্ষেত্রে গিয়ারলঞ্চ বাংলাদেশ গ্রুপের মেম্বার ইকরামুল ইসলাম ভাই এর পরিচালিত GRAPHICS DESIGN COURSE BY IKRAMUL ISLAM এর ভিডিও গুলো ফলো করুন । এই কোর্স টি সবার জন্য উন্মুক্ত, এই কোর্সটির ৭ টি ভিডিও পাবলিশ হয়েছে, প্রতি সপ্তাহে একটি করে ভিডিও পাবলিশ হয় এবং পরবর্তী ভিডিও গুলো পাবার জন্য আমাদের গিয়ারলঞ্চ বাংলাদেশ ফেসবুক গ্রুপে কড়া নজর রাখুন। ভিডিও গুলো দেখতে এখানে ক্লিক করুন। এছাড়া অনেকে শুরুতে ডিজাইন নিয়ে অনেক অসুবিধায় পরেন। তার জন্য Teesamurai এর পক্ষ থেকে প্রতিদিন একটি করে ফ্রি ডিজাইন দেওয়া হয়। ফ্রি ডিজাইন পাওয়ার জন্য এখানে ক্লিক করুন

৫। আপনার গিয়ারলঞ্চ স্টোর এর ডিজাইন গুলো আপনাকে নিজেই মার্কেটিং করতে হবে । দুইটি মাধ্যমে আপনি মার্কেটিং করতে পারেন, পেইড মেথড এবং ফ্রি মেথড। পেইড মেথড এ মার্কেটিং করার জন্য আমরা ফেসবুক পেইড মার্কেটিং বেশি ব্যাবহার করি এবং ফেইসবুক পেইড মার্কেটিং শেখার জন্য গিয়ারলঞ্চ বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার এস এম বেলাল উদ্দিন ভাই এর পরিচালিত FACEBOOK GODFATHER কোর্সটি করে ফেলুন। 

৬ । আপনার গিয়ারলঞ্চ স্টোর এর ডিজাইন গুলো আপনি ফ্রি মেথড এও মার্কেটিং করতে পারেন। ফ্রি মেথড এ মার্কেটিং করতে হলে আপনাকে ইনভেস্ট করতে হবে আপনার সময় এবং মার্কেটিং স্কিল । GearLaunch Bangladesh Masterminds নামে আমাদের একটা সিক্রেট গ্রুপ রয়েছে সেখানে প্রতিদিন আমাদের মাস্টারমাইন্ড মেম্বাররা তাদের নিজেদের মার্কেটিং স্কিল এবং ডিজাইন স্কিল এবং সিক্রেট আইডিয়া ও নলেজ শেয়ার করে থাকেন। এখানে প্রতি মাসে ডিজাইন শেয়ারিং এর মতন অনেক ইউনিক প্রজেক্ট পরিচালিত করা হয় । এটিও সম্পুর্ন ফ্রি এবং শুধুমাত্র তাদের জন্য যাদের গিয়ারলঞ্চ স্টোর রেডি আছে এবং যারা নিজেদের গিয়ারলঞ্চ স্টোর এ সিরিয়াসলি কাজ করেন এবং যাদের নলেজ শেয়ারিং মনোভাব আছে। আপনি যদি সিরিয়াসলি কাজ করে থাকেন তাহলে আমরাই আপনাকে নক দিয়ে গ্রুপে এড করে দিব। 

৭) যারা ফ্রি মার্কেটিং করতে চান তাদের সুবিধার্তে আমাদের Instagram 100 Days Challenge নামে একটি প্রজেক্ট রয়েছে। যেখানে বেসিক থেকে এডভান্স লেভেলের টিউটোরিয়াল দেয়া হয়ে থাকে। আপনারা চাইলে এই গ্রুপে জয়েন করতে পারেন।  

৮। আপনার গিয়ারলঞ্চ স্টোর এর বায়ারদের ডাটা আপনি একদম লাইভ পাবেন এবং সেই বায়ার ডাটা / ইমেইল কাজে লাগিয়ে আপনার সেল কে বাড়ানোর জন্য গিয়ারলঞ্চ বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার এস এম বেলাল উদ্দিন ভাইয়ের EMAIL MARKETING এর উপর ভিডিও গুলো ফলো করতে পারেন।

ইমেইল মার্কেটিং - প্রিন্ট অন ডিমান্ড বিজনেস

এটি শুধুমাত্র তাদের জন্য যাদের গিয়ারলঞ্চ স্টোর রেডি আছে এবং যারা নিজেদের গিয়ারলঞ্চ স্টোর এ সিরিয়াসলি কাজ করেন। EMAIL MARKETING এর পরবর্তী ভিডিও আপডেট পেতে আমাদের গিয়ারলঞ্চ বাংলাদেশ ফেসবুক গ্রুপে নজর রাখুন ।

৯। আপনি যদি পেইড ট্রাফিক এ (ফেসবুক এড) নিয়ে কাজ করতে চান এবং আপনার প্রিন্ট অন ডিমান্ড বিজনেস কে নেক্সট লেভেল এ নিয়ে যেতে চান তাহলে আমাদের সিক্রেট গ্রুপ টিসামুরাই তে জয়েন করতে পারেন। যেখানে আপনি গিয়ারলঞ্চ এর কান্ট্রি ম্যানেজার এস এম বেলাল এর তত্ত্বাবধায়নে থাকবেন। কোর্সটিতে জয়েন করতে এই লিঙ্ক টি ক্লিক করুন – Teesamurai

১০। পেওনিয়ার প্রি-পেইড মাষ্টার কার্ড এমন একটি কার্ড যার মাধ্যমে আপনি যেকোন দেশের মূদ্রা (Currency) আপনার এই এ্যাকাউন্টে নিয়ে আসতে পারেন এবং বাংলাদেশের যেকোনো এটিএম (ATM) বুথ থেকে এই কার্ডের সাহায্যে টাকা উত্তোলন করতে পারেন। আপনি খুব সহজেই আপনার অর্জিত টাকা বাংলাদেশ থেকে এই কার্ডের সাহায্যে উত্তোলন করতে পারবেন। তা ছাড়া আপনি গিয়ারলঞ্চে কাজ করার পর কিভাবে পেওনিয়ার এর মাধ্যমে সহজে টাকা তুলবেন তার জন্য এই লিঙ্কে ভিজিট করুন। 

প্রিন্ট অন ডিমান্ড বিজনেসে আমরা কিন্তু সবাই একটি কমিউনিটি হিসেবে এক সাথে বড় হচ্ছি। আপনি যদি আমাদের এই সিস্টেমে কানেক্টেড না হোন তাহলে প্রিন্ট অন ডিমান্ড বিজনেসের জগতে পিছিয়ে থাকবেন। আর সবচেয়ে বড় কথা কি জানেন? গিয়ারলঞ্চ এর সাথে কাজ করলে আপনি এমন অনেক কিছুই পাবেন যা কেউ ভাবেনি আগে 1f609

ধন্যবাদ এবং দোয়া দরখাস্ত।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Monthly Live about Facebook Marketing

Here we covered how to do Facebook marketing in effective ways which will drive more traffics and how you can raise the possibility to increase

1000 T-shirt Mockup

এখানে আপনারা পাচ্ছেন ১০০০ টিশার্ট-এর ফ্রি মকআপ! আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন একদম ফ্রি-তে। তাই দেরি না করে ডাউনলোড করে নিন