SOCIAL MEDIA MARKETING TRENDS FOR PRINT ON DEMAND IN 2020

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

সোশ্যাল মিডিয়া মার্কেটিং ট্রেন্ড ফর প্রিন্ট অন ডিমান্ড ২০২০

সোশ্যাল মিডিয়া মার্কেটিং আগের মতোই খুব গুরুত্বপূর্ণ। গত দশ বছরে নতুন নতুন প্ল্যাটফর্মলোর ইনভলভ হওয়া ও গ্রো করানো অনেক বেশি বেড়েছে এবং চেঞ্জ হয়েছে কিন্তু অনলাইন প্রেজেন্স সহ যে কোনও বিজনেসের জন্য এটি খুব গুরুত্বপূর্ণ একটি এস্পেক্ট। ইকমার্সের জন্য এটি আরও বেশি গুরুত্বপূর্ণ কারণ আপনার অডিয়েন্সদের অ্যাক্সেস করার এটি আপনার অন্যতম বৃহত্তম একটি ওয়ে।

ডিজিটাল মার্কেটিং এখন বিভিন্ন ওয়েতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সমার্থক। ডিজিটাল মার্কেটিং এ ইমেইল এবং অনলাইন মার্কেটিং অন্যান্য উপায়গুলিও ইনক্লুড রয়েছে, তবে সোশ্যাল মিডিয়াতে খুব বেশি এটেনশন এখানে রয়েছে। ২০২০-এ এসে আপনার ডিজিটাল মার্কেটিং স্ট্র্যাটিজিতে এই ১২টি ট্রেন্ড এড করা অবশ্যই উচিত।

১২ টি টপ সোশ্যাল মিডিয়া মার্কেটিং ট্রেন্ডস

বিল্ড কমিউনিটিজ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য সম্পূর্ণ অটোমেশন করার পরিকল্পনা করার সময় এখন। গত বেশ কয়েক বছর ধরে, কমিউনিটিজ বিল্ডআপ করার দিকে শিফট হচ্ছে বা জোর দিচ্ছে সবাই। অডিয়েন্সরা মার্কেটিং ক্যাম্পেইনে এর চেয়ে বড় কিছুতে অংশ নিতে চায় এবং বর্তমানে ফেসবুক কমিউনিটিতে ক্রেজিভাবে ছড়িয়ে পড়ে।

কমিউনিটিগুলো বর্তমান এবং প্রসপেক্টিভ অডিয়েন্সদের মিনিংফুল ওয়েতে একত্রিত করার একটি ওয়ে প্রোভাইড করে। এটি নেটওয়ার্ক ক্রিয়েট করার, রিলেভেন্ট টপিকসে ডিসকাস করা এবং সল্যুশন প্রোভাইড করার একটি গ্রেট ওয়ে। প্রসপেক্টিভ অডিয়েন্সদের কাছ থেকে রিভিউ নেয়ার মাধ্যমে বর্তমান অডিয়েন্সদের সোশ্যাল প্রুফ্ শেয়ার করার মাধ্যমে কমিউনিটি বিল্ড করার অন্য আরেকটি ওয়ে। অনলাইন বিজনেসগুলো তাদের বিজনেসের সাথে এনগেজ থাকতে এবং গ্রো করতে সোশ্যাল মিডিয়া কমিউনিটি তৈরি করছে ইনোভেটিভ ওয়ে তে।

সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার কন্টিনিউ টু গ্রো

ইনফ্লুয়েন্সার মার্কেটিং যখন প্রথম শুরু হয়েছিল তখন অনেকে ভেবেছিলেন যে এটি একটি অভিনব প্রক্রিয়া যা শীঘ্রই ফেইড হয়ে যাবে। কিছু সত্য থেকে আরও অনেক বেশি কিছু হতে পারে। এটি শুধুমাত্র ইনফ্লুয়েন্সার মার্কেটিং এই নয় বরং এটি ব্র্যান্ড গ্রোথ বাড়ানোর জন্য এটি দারুণভাবে কাজ করে। 

ইনফ্লুয়েন্সাররা আপনাকে আপনার মার্কেটিং এর কয়েকটি টার্গেট এচিভ করতে সহায়তা করতে পারে। নিশ ইনফ্লুয়েন্সাররা আপনাকে এনগেজমেন্ট বাড়াতে, নিশ ক্রিয়েট করতে এবং ব্র্যান্ড ফ্যানস কমিউনিটি ক্রিয়েট করতে সহায়তা করবে। আপনি যদি কোনও বড় ইনফ্লুয়েন্সার  বা বেশ কয়েকজন স্মল নিশ ইনফ্লুয়েন্সারদের সাথে কাজ করেন না কেন, এটি আপনার এর স্ট্যাস্টির্জি।

পেইড সোশ্যাল অ্যাড যেন অবশ্যই থাকে

মার্কেটাররা তাদের পেনিগুলো বাঁচাতে এবং পেইড অ্যাড এভোয়েড করতে কিন্তু এটি এমন একটি ট্রেন্ড যা সবজায়গায় বিদ্যমান। আপনাকে আপনার ব্যাংক ব্রেকডাউন করতে হবে না, তবে পেইড অ্যাডস গুলোর জন্য বাজেট রাখা অবশ্যই বুদ্ধিমানের কাজ। পেইড অ্যাডগুলো আপনাকে আপনার অডিয়েন্সদের টার্গেট করতে এবং আপনার ম্যাসেজগুলো টেস্ট করার জন্য এলাউ করে। এটি ডেটা কালেক্ট এবং ফিউচার ক্যাম্পেইনগুলোর সাথে এডজাস্ট করার এক দুর্দান্ত উপায়। নতুন ব্র্যান্ডের তাদের প্রোডাক্টগুলো পোটেনশিয়াল কাস্টমারদের সামনে আনার এটিও একটি টপ ওয়ে।

আপনি যদি পেইড অ্যাডগুলোতে বেস্ট আরওআইয়ের ইচ্ছা পোষণ করছেন তাহলে পিন্টারেস্ট দিয়ে শুরু করাটা বিবেচনা করুন। ইনফ্যাক্ট, পিন্টারেস্ট আপনার এভারেজ ডিজিটাল ক্যাম্পেইন এর চেয়ে ৩.৮ গুন বেশি সেলস রিপোর্ট করে। এটি এমন একটি প্ল্যাটফর্ম যাতে  অনেক ই কমার্স কোম্পানিগুলোর অ্যাড দিয়ে সাকসেস এচিভ করেছে।

অল্টারনেটিভ প্লাটফর্ম এ রাইজ করুন

অতীতে, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটার বি টু সি মার্কেটারদের টপ সোশ্যাল প্ল্যাটফর্ম ছিল। লিঙ্কডিন বি টু বি এর জন্য স্টেডিলি ইনক্রিজ হয়েছে ,তবে অন্যান্য অল্টারনেটিভ প্ল্যাটফর্মগুলোতেও ইন্টারনেট স্টেডিলি ইনক্রিজ হয়েছে। 

পিন্টারেস্ট এমন একটি প্ল্যাটফর্ম যা স্টেডিলি বেড়েছে এবং অনেক ইকমার্স জন্য এটি ন্যাচারাল ফিট হয়ে উঠেছে। ৭৫ % পিনারস নতুন প্রোডাক্টগুলোতে ইন্টারেস্টেড হওয়ায়, এতে নতুন প্রিন্ট অন বিজনেস গুলো তাদের মার্কেটিং এর জন্য নতুন সুযোগ হিসাবে বিবেচনা করে। 

টিকটকও পাশাপাশি বাড়ছে তবে অনেক কম ইয়ং অডিয়েন্সকে প্রোভাইড করছে। টিকটক ইউজারদের প্রায় ৪১% এর বয়স ১৬ থেকে ২৪ বছরের মধ্যে। যদি আপনার ই কমার্স বিজনেস এই ডেমোগ্রাফিক কে টার্গেট করে, আপনার প্রোডাক্ট মার্কেটিং জন্য এটি কনসিডার করা একটি গ্রেট প্ল্যাটফর্ম হতে পারে।

সোশ্যাল মিডিয়া এস কাস্টমার সার্ভিস

সোশ্যাল মিডিয়া কাস্টমার সার্ভিস ধীরে ধীরে অনেক ইনক্রিজ হয়েছে এবং এতে করে কাস্টমারদের একটি এক্সপেকটেশন ক্রিয়েট হয়েছে যে তারা তাদের কোনও কমপ্লেইন অথবা প্রব্লেম থাকলে এবং কোনও রেসপন্স রিসিভ করার মাধ্যমে কোনো ব্র্যান্ডকে সহজেই রিচআউট করতে পারবেন। ৩৭% কাস্টমার ৩০ মিনিটের মধ্যে সোশ্যাল মিডিয়ায় রেসপন্স চান, তাই কাস্টমার সার্ভিসের জন্য একটি প্ল্যান নেওয়া অনেক গুরুত্বপূর্ণ। 

আপনি যখন আপনার কাস্টমারদের খুব দ্রুত রেজ্যুলেশন বা তাদের প্রশ্নের এন্সার দিয়েছেন তার মানে আপনি আপনার বিজনেসের জন্য একটি কুইক উইন অর্জন করছেন। গ্রেট কাস্টমার সার্ভিস এর মানে রিটার্নিং কাস্টমার এবং হ্যাপি কাস্টমাররা আপনার বটম লাইন এর সাথেই কানেক্ট থাকছেন।

সোশ্যাল মিডিয়া স্টোরিজ বাড়ান

স্ন্যাপচ্যাট চালু হওয়ার পরেই অন্যান্য প্ল্যাটফর্মগুলোও পাশাপাশি স্টোরিজ ফীচার এড করেছে। অডিয়েন্সরা যে টাইপের কনটেন্ট বেশি এনজয় করেন এবং যে স্টোরিজগুলো পপুলারিটি অর্জন করেছে সেগুলোর মধ্যে একটি চেঞ্জ রয়েছে। একমাত্র ইনস্টাগ্রামেই, ৫০০ মিলিয়ন একটিভ স্টোরি ইউজার রয়েছে। 

২০২০ এর ডিজিটাল মার্কেটিং প্ল্যান এর জন্য অনেক মার্কেটার স্টোরি স্ট্র্যাটির্জি এড করে। ব্র্যান্ডগুলো কনজিউমার এক্সপিরিয়েন্স এর জন্য আরও ডিরেক্ট বিষয়টি ডিসকভার করছে এবং ৪৫% কস্ট স্পেন্ড করছে ইন্সট্রাগ্রাম স্টোরি অ্যাড এর উপর, ২০২০ সালে কুইক উইনের জন্য আপনার মার্কেটিং ফোকাসে স্টোরি এড করার কথা অবশ্যই বিবেচনা করুন।

ইনস্টাগ্রাম রিমুভ লাইক

ইনস্টাগ্রাম তাদের পোস্টগুলিতে লাইক রিমুভ করার বিষয়ে বেশ অনর্থক কথা হয়েছে। এটি বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্কগুলোর মধ্যে একটি এবং অনেক ইউজার পোস্টের লাইক রিমুভ ইমপ্লিকেশন সম্পর্কে বেশ কনসার্ন। এখনও পর্যন্ত এটি জাস্ট বিটা টেস্টিং ছিল এবং ওয়াইডস্প্রেডভাবে ছড়ায় নাই। 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং জন্য আসলে এর অর্থ কী? ব্র্যান্ডগুলোর জন্য তাদের ইনফ্লুয়েন্সার মার্কেটিং এর ইম্প্যাক্ট ট্র্যাক করা আরও কঠিন হবে। এটি ইনস্টাগ্রামে অ্যাড কস্ট বাড়ানোর জন্যও হতে পারে যাতে আরো একুরেসির সাথে আরওআই ট্র্যাক করা যায়। ফোর নাউ, ইটস ট্রেন্ড টু ওয়ার্ক। 

সোশ্যাল কমার্স এক্সপ্যান্ড করবে

সোশ্যাল কমার্স তুলনামূলকভাবে এখনো নতুন, তবে ডেফিনিটলি এক্সপ্যান্ড হওয়ার ট্রেন্ড আছে। কাস্টমাররা ডিরেক্ট সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে কিনতে স্বাচ্ছন্দ্য ফিল করেন, যার জন্য তারা অনেক সময় সোশ্যালি এনগেজ থাকেন। মার্কেটারদের তাদের কাস্টমার প্রেফারেন্স এর অ্যাডভান্টেজগুলোর স্টেপ গ্রহণ করা এবং সচেতনতা থেকে পারচেজ এর ওয়েটা যতটা সম্ভব সহজ করা দরকার।

আরও এবং আরও প্ল্যাটফর্ম গুলো ইনস্টাগ্রামে শপএ্যাভল পোস্টগুলোর মতো প্রো-সেলিং ফীচার ইন্ট্রোডিউস করছে। আপনার সোশ্যাল মার্কেটিং স্ট্র্যাটির্জিতে সোশ্যাল কমার্স রাখা হল ২০২০ এর জন্য একটি স্মার্ট সেলস স্ট্র্যাটির্জি।

ভিডিও কনটেন্ট এর আধিপত্য থাকবে

ভিডিও কনটেন্ট গত কয়েক বছর ধরে বাড়ছে এবং আরও পপুলার হয়ে উঠছে। সিসকো প্রেডিক্ট করে যে ২০২২ সালের মধ্যে,৮২% ট্র্যাফিক ভিডিও কনটেন্ট এর দিকেই কনভার্ট হবে। ভিডিও কন্টেন্টগুলো স্টোরিজে, ফেসবুকে এবং ইনস্টাগ্রাম আইজিটিভিতে ভাল পারফর্ম করে। ইউটিউব কন্টিনিউয়াস গ্রো করছে এবং এটি হয়তো আপনার ইকমার্স বিজনেসের জন্য সঠিক প্ল্যাটফর্ম নাও হতে পারে, কিন্তু কিছু টাইপের ভিডিও স্ট্র্যাটির্জি নিয়ে এগিয়ে চলাই সাফল্যের মূল চাবিকাঠি।

পার্সোনালাইজেশন ক্রুশিয়াল হবে

পূর্বে উল্লিখিত হিসাবে, কাস্টমাররা আরও পার্সোনালাইজেশন অভিজ্ঞতা চান। তারা অটোমেশন চায় না, তারা পার্সোনালাইজেশন চায়। আপনি যে প্রোডাক্টগুলো সেল করছেন তা যাই হোক বা আপনার সোশ্যাল মিডিয়া অ্যাড বা ইমেইল ক্যাম্পেইনে তারা যে ম্যাসেজ পাচ্ছে তাতে অডিয়েন্সরা এটেনশন চান। 

আপনার অ্যাডগুলো যদি কাস্টমাইজড ম্যাসেজ এর সাথে হাইলি টার্গেটেড হয় তাহলে আরও সাকসেসফুল হবে। সোশ্যাল প্ল্যাটফর্মগুলোতে  মার্কেটারদের অত্যন্ত কাস্টমাইজড অডিয়েন্স টার্গেট করার সুযোগ দেওয়ার পক্ষে তাদের দক্ষতার একটি লং টাইম পেরিয়েছে। আপনি যদি ক্যাম্পেইনে ভাল করতে চান তবে এটি আপনার সুবিধার্থে ইউজ করুন।

সোশ্যাল লিসনিং অনেক বেশি গুরুত্বপূর্ণ

অনলাইনে সাকসেস এর জন্য আপনার অডিয়েন্সদের বোঝা এবং শোনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সোশ্যাল মিডিয়া আপনাকে মার্কেটিংয়ে পারফেক্ট করতে হেল্প করার জন্য প্রচুর ডেটা এবং ইনসাইট প্রোভাইড করে। সোশ্যাল কনভার্সেশন এ ট্যাপ দেওয়া মার্কেটারদের তাদের অডিয়েন্সদের এবং কীভাবে তাদের বেস্ট সার্ভ করা যায় সে সম্পর্কে আরও অনেক বেশি ইনফরমেশন এবংইনসাইট প্রোভাইড করে। 

সোশ্যাল লিসনিং টুলসগুলো সর্বত্র পপআপ হয়ে গেছে এবং আপনার টার্গেট অডিয়েন্সদের সম্পর্কে আরও বেশি বুঝতে আপনাকে সহায়তা করতে পারে। কিছু চেষ্টা করে দেখুন এবং আপনি কী শিখতে পারেন তা দেখুন।

ইউজার জেনারেটেড কনটেন্ট পপুলারিটি গ্রো করে

অনলাইনে সোশ্যাল প্রুফ ডেভেলপ করার অন্যতম একটি ওয়ে হলো ইউজার জেনারেটেড কনটেন্ট।  হ্যাপি কাস্টমাররা তাদের প্রিয় ব্র্যান্ড এবং প্রোডাক্ট ট্যাগ করতে পছন্দ করেন। কিছু ব্র্যান্ড তাদের ইউজারদের শুধুমাত্র তাদের ট্যাগ করতে উত্সাহ দেয়, অন্য ব্র্যান্ডগুলি কনটেন্ট তৈরি করতে শুধুমাত্র ইউজারদের উপর নির্ভর করে।

বিশ্বাস এবং এনগেজমেন্ট বাড়ানো আপনার বিজনেসকে অনলাইনে নতুন ধাপে নিয়ে যাওয়ার এক গ্রেট ওয়ে। আপনি যদি এখনো ইউজার জেনারেটেড কনটেন্ট দিয়ে বিবেচনা না করে থাকেন, তাহলে এখনই সময় শুরু করার।

উপসংহার

আপনি যখন শুধুমাত্র শুরু করবেন তখন সোশ্যাল মিডিয়া মার্কেটিং ওভারহেল্মিং মনে হতে পারে। কোনটি সবচেয়ে ভাল কাজ করবে এবং ছোট ভাবেই শুরু করা যাবে তা বিবেচনায় নেওয়া গুরুত্বপূর্ণ। নতুন বিজনেস এর স্পিড পেতে কিছুটা সময় লাগবে এবং প্রতিটি স্ট্যাটির্জি প্রতিটি বিজনেসের জন্য কার্যকর হয় না। আপনার বিজনেসের জন্য সবচেয়ে ভাল ফিট করে এমন স্ট্যাটির্জি গুলো টেস্ট করুন এবং ইমার্জিং ট্রেন্ডস গুলোকে আপ টু ডেট রাখুন। ২০২০ এ ওসাম সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য প্রচুর সুযোগ রয়েছে !

আপনাকে ২০২০ সালের আপনার নতুন বিজনেস শুরু করতে গিয়ারলঞ্চকে হেল্প করতে দিন ! গেট স্টার্টেড টুডে!

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

IDENTIFY YOUR AUDIENCE

আইডেন্টিফাই ইউর অডিয়েন্স ব্র্যান্ড এওয়ারনেস ক্রিয়েট করা এবং একটি সম্পূর্ণ নতুন স্টোরের জন্য অডিয়েন্স অর্জন করা বেশ কঠিন টাস্ক হতে পারে। এই কারণে আমরা আপনাকে

Bath Mat

বাথ ম্যাট বেসকস্ট   প্রোডাক্ট ইনফরমেশন   আর্টওয়ার্ক অ্যান্ড মকআপ  সাইজ গাইড বেসকস্ট   SIZE (Inches) BLUE BRONZE SILVER GOLD PLATINUM DIAMOND SHIPPING US SHIPPING