SEO FOR PRODUCT DESCRIPTIONS

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

এসইও ফর প্রোডাক্ট  ডেসক্রিপশন

অনলাইনে লক্ষাধিক ষ্টোর আছে এবং সেখানে কাজ ও স্ট্যাস্টির্জি দ্বারা পরিপূর্ণ আছে। যখন আপনার কাছে প্রোডাক্ট ডেসক্রিপশন যেটা সেল হবে, যদি না সেটা কেউ খুজে না পায় তখন সেটা আপনার ষ্টোরের জন্য ভালো না। অনেক ই কমার্স ব্যবসায় তাদের প্রোডাক্ট এর পেইজ যে গুরুত্ব বোঝে কিন্তু এসইও অপ্টিমাইজ করবার জন্য সময় নেয় না।

এই আর্টিকেলে ৪টি সহজ উপায়ে আপনার প্রোডাক্টের এসইও অপ্টিমাইজেশন সম্পর্কে বর্ননা করা হলোঃ

ট্রার্গেট দ্যা রাইট কীওয়ার্ড 

সার্চ ইঞ্জিনকে আপনার সাইটের পেইজগুলোকে এমনভাবে বুঝাতে হবে যেন ইন্টারনেট সার্চকারীরা আপনার ষ্টোর খুজে পায়। সবচেয়ে ভালো উপায় হচ্ছে আপনার প্রোডাক্ট ডেসক্রিপশনে সঠিক কীওয়ার্ড টার্গেট করে দেয়া।

আপনি যখন রিসার্চ করবেন,তখন যেসব বিষয় মাথায় রাখতে হবেঃ

  • কীওয়ার্ড ডিফিকাল্টি (কতটা কঠিন নির্দিষ্ট কীওয়ার্ড বা কীওয়ার্ড ফ্র্যেইজ র‍্যাঙ্ক করা)
  • ভলিউম সার্চ করা (কত লোক আপনার কীওয়ার্ড সার্চ করছে)
  • লং-টেইল কীওয়ার্ড (মানুষ লং ফ্রেসের সাথে ভিন্ন ওয়ার্ড সার্চ করা)
  • রিলেটেড টার্মস (সম্পর্কিত বিষয় যা কন্টেন্ট এ ব্যবহার করা যায়)

সবচেয়ে ভালো পদ্ধতি হচ্ছে অনলাইন টুলস ব্যবহার করে কীওয়ার্ড রিসার্চ করা। SEMrush বা Ubersuggest এর মতো টুলস আছে যা আপনার কীওয়ার্ড রিসার্চের তালিকা ছোট করতে সাহায্য করবে এবং আপনার ওয়েবসাইটের প্রোডাক্ট ডেসক্রিপশন ও অন্যান্য পেইজের জন্য যেটা উত্তম সেখানে ফোকাস করতে পারবেন। এটি মনে রাখা গুরুত্বপূর্ণ যে বেশীরভাগ লং-টেইল কীওয়ার্ডগুলো অনলাইনে র‍্যাঙ্ক করা সহজ। কীওয়ার্ড সেলেকশনে এমন ব্যালেন্স করবেন যাতে খুব বড় আবার খুব ছোটও না।

স্ট্যাটিজিক কী ওয়ার্ড প্লেসমেন্ট

আপনার কীওয়ার্ড যখন নির্ধারিত হবে, ইহা খবুই গুরুত্বপুর্ণ যে সেগুলোকে স্ট্যার্টিজিক্যালি কন্টেন্ট এ প্লেসমেন্ট করা। হয়তো আপনি কীওয়ার্ড স্টাফফিং করতে নাও চাইতে পারেন (কীওয়ার্ডগুলির ওভারউইজ)। এটি অনলাইন র‍্যাঙ্কিংইয়ের পক্ষে খারাপ এবং আপনার ওয়েবসাইটকে হার্ট করতে পারে।

কীওয়ার্ড যেখানে প্লেস করবেনঃ

  • ইউআরএল একবার।
  • প্রোডাক্ট ডেসক্রিপশনে এক অথবা দুইবার।
  • অল্ট্যার ট্যাগ এ একবার(যেগুলো আপনার ইমেজে ট্যাগ হয়)।
  • মেটা ডেসক্রিপশনে একবার।
  • প্রোডাক্ট ডেসক্রিপশন টাইটেলে একবার।

সার্চইঞ্জিনের মাধ্যমে পসিবল পেনালাইজেশন এবং ওভারইউজ এড়াতে পারেন টার্গেট কীওয়ার্ডে স্লাইট ভেরিয়েশন ইউজ করে। কীওয়ার্ডগুলিকে মাইন্ডে রাখা গুরুত্বপূর্ণ যখন আপনার ডেসক্রিপশনের জন্য কপি করছেন,তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি এখনও আপনার গ্রাহকদের জন্য লিখছেন, কেবল বটের জন্য নয়।

প্রোডাক্ট ডেসক্রিপশন টাইটেল

আপনার টাইটেলকে ফ্যান্সি করতে যাবেন না। অতিরিক্ত সুনির্দিষ্ট এবং খুব বিস্তৃত কথাগুলো খুজে বের করুন। আপনার অনলাইন প্রোডাক্ট ডেসক্রিপশনএ ব্যবহৃত কীওয়ার্ডগুলো র‍্যাঙ্কিং এর চাবিকাঠি হিসেবে কাজ করবে। তাই খুব সহজ রাখবার চেষ্টা করুন।

প্রোডাক্ট ডেসক্রিপশন

প্রোডাক্ট ডেসক্রিপশন হচ্ছে এমন একটি জায়গা যেখানে আপনার ক্রিয়েটিভিটি ব্যবহার করা যায়। আপনার সার্চ থেকে নেয়া রিলেটড কীওয়ার্ড টার্ম ইউজ করুন এবং বডি কপিতে এমন কিছু ক্যাচি নিয়ে আসুন যেখানে আপনার প্রোডাক্ট সম্পর্কে কাস্টমারদের ধারনা দিতে পারবেন। এসইও মাথায় রেখে কাজ করা যতটুকু গুরুত্বপূর্ণ যেমনটা প্রোডাক্ট ডেসক্রিপশনে সেল নিয়ে লেখা।

অল্টার ট্যাগ ফর ইমেজ

অল্টার  ট্যাগ প্রায়শয়ই নতুন ব্যবসায় মালিকদের দ্বারা উপেক্ষা করা হয় কিন্তু এইগুলই আমাদের কীওয়ার্ডগুলোকে স্ট্যার্টিজিক্যালি উইজ করার সুযোগ করে দেয়। সার্চ ইঞ্জিন কখনো আপনার ছবি দেখতে পায় না যার কারণে আমরা অনেক সময় অল্টার ট্যাগকে পিছনে ফেলে রাখি। অল্টার ট্যাগে কীওয়ার্ডের ব্যবহারে সার্চ ইঞ্জিন আপনার সাইট কে তুলে ধরতে সাহায্য করবে।

মেটা ডেসক্রিপশন

মেটা ডেসক্রিপশন আরো একটি সুযোগ যা প্রায় ব্যবসায় মালিকদের নজর এড়িয়ে যায়। ইহা এমন একটি অংশ যেখানে ১৬০ শব্দে  আপনার পেইজ সম্পর্কে সার্চ ইঞ্জিনে বর্ণনা করা হয় যেটা ইন্টারনেট সার্চকারী দেখতে পায়। মেটা ডেসক্রিপশন সরাসরি আপনার র‍্যাঙ্কিং এ প্রভাব ফেলে না, কিন্তু এটি আপনার ক্লিক-থ্রো রেট ইফেক্ট করে। এটা আপনার কাস্টমারদের কীওয়ার্ডসহ পেইজ সম্পর্কে খুব সংক্ষিপ্ত ও নির্দিষ্ট বর্ণনা দেয়।

সুতরাং এটা কীভাবে সাহায্য করে? গুগল মেটা ডেসক্রিপশনে শব্দগুলো হাইলাইট করে থাকে ইউজারদের সাহায্যর জন্য যাতে তারা জানতে পারে তারা কী নিয়ে সার্চ দিচ্ছে এবং খুব সম্ভবত সেই কীওয়ার্ডগুলো ব্যবহার হয়েছে যা যেটা আপনার পেইজে দেয়া হয়েছিল।

আপনার ডেসক্রিপশন ডুপ্লিকেট করবেন না কখনো

রিসার্চ সম্পন্ন হবার পর এবং সেই কীওয়ার্ড সঠিক জাগায় বসানো হলে, এখন সময় হচ্ছে কন্টেন্টকে    ফিটনেসে নিয়ে আসা। তারপর চাইবেন সঠিক ও সংক্ষিপ্ত সিটিএ(কল টু একশন), এবং আপনার সাইটের জন্য প্রতিটি পণ্যর ভিন্ন ভিন্ন ডেসক্রিপশন। অনেক সময় দেখা যায় যে নতুন ইকমার্স ব্যবসায়গুলো তাঁদের  সব প্রোডাক্টে একইরকম ডেসক্রিপশন দিয়ে থাকে। যা সার্চ ইঞ্জিনকে কনফিউজ করে এবং আপনার সাইটকে সঠিকভাবে ইনডেক্স করতে বাধা দেয়, সবগুলো পেইজের ভিজিবিলিটি কমিয়ে দেয়।

এছাড়া ইহা কীওয়ার্ড ক্যানিবালাইজেশনে বাধা দেয় যার মানে হচ্ছে এই কীওয়ার্ডের জন্য আপনাকে আর দুই বা তার অধিক পেইজের সাথে কম্পিট করতে হবে। কিন্তু ইহা এড়ানো যায় যদি কিনা প্রতিটি পণ্যতে ভিন্ন কীওয়ার্ড ব্যবহার করা হয়।

গুগল অ্যানালিটিক উইজ করা

সইও এর বিরাট অংশ কাজ করছে আপনার ট্রাফিক ও অডিয়েন্সদের বুঝতে। গুগল অ্যানালিটিক হচ্ছে এমন একটি ফ্রী ইকমার্স টুল যার মাধ্যমে ব্যবসায় মালিকরা ট্রাফিক ট্র্যাক, সেট গোল ,ট্র্যাক ইউজার বিহেভিয়ার এবং আরোও অনেক কিছু ব্যবহার করা হয়। গুগল অ্যানালিটিক একাডেমীর মাধ্যমে ফ্রি কোর্স ও ট্রেনিং পরিচালনা করে থাকে যার সাহায্যে অনলাইনে আপনার সাইটকে ভালোভাবে জানতে পারেন ও ইম্প্রুভ ভিজিবিলিটির পথ দেখানো হয় যেগুলো আপনি করতে পারেন। 

আপনার অনলাইন ষ্টোরকে অপ্টিমাইজ করুন আজ থেকেই!

যখন আপনি শুরু করবেন তখন এসইও আপনাকে ওভারওয়েল্মিং করতে পারে, কিন্তু সেটা আপনার মার্কেটিং স্ট্যার্টিজির অংশ হতে হবে। এমনকি উপরে উল্লেখিত সাধারন ধারনা ও নির্ধারিত স্ট্যার্টিজি বাস্তবায়নের মাধ্যমে, আপনি অনলাইন ট্রাফিক ও সেলস বুস্ট করতে সক্ষম হবেন! এটার জন্য কিছুটা কাজ করতে হয় কিন্তু এসইও আপনার ইকমার্স ব্যবসায়ের বিপুল পরিবর্তন আনতে পারে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

IDENTIFY YOUR AUDIENCE

আইডেন্টিফাই ইউর অডিয়েন্স ব্র্যান্ড এওয়ারনেস ক্রিয়েট করা এবং একটি সম্পূর্ণ নতুন স্টোরের জন্য অডিয়েন্স অর্জন করা বেশ কঠিন টাস্ক হতে পারে। এই কারণে আমরা আপনাকে

Bath Mat

বাথ ম্যাট বেসকস্ট   প্রোডাক্ট ইনফরমেশন   আর্টওয়ার্ক অ্যান্ড মকআপ  সাইজ গাইড বেসকস্ট   SIZE (Inches) BLUE BRONZE SILVER GOLD PLATINUM DIAMOND SHIPPING US SHIPPING