PRODUCT COLOR 101

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

প্রোডাক্ট কালার ১০১

দ্যা ডিফারেন্স বিটউইন আরজিবি অ্যান্ড সিএমওয়াইকে কালার প্রোফাইল

আরজিবি ভার্সেস সিএমওয়াইকে কালার স্পেস

ডিজাইনের সময় সঠিক কালার প্রোফাইল ইউজিং এর মানে হচ্ছে প্রোডাক্টের ইন্ড অফ কোয়ালিটিতে বিপুল পরিবর্তন নিয়ে আসা কিন্তু কখন আরজিবি এবং সিএমওয়াইকে কালার প্রোফাইল ইউজ করতে হবে সেটা জানা একটু কনফিউজিং হতে পারে।

ইন দিস আর্টিকেল, আপনি শিখবেন যে আরজিবি এবং সিএমওয়াইকে কালার প্রোফাইলের পার্থক্য কি এবং প্রিন্ট – অন – ডিমান্ড প্রোডাক্টসে কোনটার ব্যবহার সবচেয়ে ভালো হবে।

আরজিবি কারালস

আরজিবি কালার প্রোফাইল হচ্ছে সেইসব কালার কোডেড সিস্টেম যা কম্পিউটারে থাকে, যেহেতু স্ক্রিন লাইটের মাধ্যমে আপনার কাছে ডিসপ্লে করবে তাই ইহা একটি ভালো পদ্ধতি আপনার স্ক্রিনে কালারগুলোকে এফেক্টেভলি রিপ্রেজেন্ট করবার। লাল, সবুজ এবং নীল ব্লেন্ডিং করে আপনার ডিসপ্লেটি নতুন রঙ তৈরি করে যা আপনি নীচের আরজিবি রেঞ্জের মধ্যে দেখতে পাচ্ছেন। এক্সাম্পল হিসেবে, আপনি যদি হলুদ দেখতে চান, তাহলে আপনার ডিসপ্লে সবুজ এবং লাল রঙ ইউজ করে দেখাবে। আরজিবি কালার সিস্টেম খুবই ভার্সেটাইল এবং কালার ও কম্বিনেশনের আওতা খুবই বিস্তৃত।

যেহেতু আরজিবি কালার ডিজিটাল পারপোজে ইউজ হয়, ডিজিটাল স্ক্রিনে দেখানো যে কোন ইমেজ আরজিবিতে শো করবে। ইহা পার্টিকুলারলি মনে রাখা গুরুত্বপূর্ণ যেহেতু কম্পিউটার সফটওয়্যার দিয়ে খুব সম্ভবত ডিজাইনগুলো তৈরি হবে, যেমন ফটোশপ অথবা সিমিলার সামথিং দিয়ে।

সিএমওয়াইকে এবং কেন আপনার ডিজাইনে প্রিন্টিংএর জন্য ইউজ করবেন

আপনার ডিজাইনের জন্য সিএমওয়াইকে – সায়ান, ম্যাগনেটা, ইয়েলো, এবং কি (ব্ল্যাক এর জন্য আলাদা ওয়ার্ড) ইউজের জন্য হাইলি এডভাইসএ্যাভল করা হয়েছে। এই কালার মিক্সিং প্রিন্টিং এর জন্য ইউজড হয় এবং আপনার কাস্টামারের কাছে কী দেখাবে সেই প্রিন্টিং এর আউটকাম সবচেয়ে ভালো মিলে থাকে।

 সিএমওয়াইকে প্রোফাইলটি দেখতে অনেকটা এইরকমঃ

আরজিবি রঙগুলোর মধ্যে একটি তৈরি করতে আপনি এই রঙগুলির যে কোনটিকে কম্বাইন করতে পারেন। এটি আরজিবি কালার প্রোফাইলের অপোজিট।

সিএমওয়াইকের কালার প্রোফাইল আরজিবি থেকে কিছুটা লিমিটেড যার কারনে এটি ইউজ না করার জন্য আপনাকে প্ররোচিত করা যেতে পারে। তবে, আমরা আপনার ডিজাইনের জন্য সিএমওয়াইকে ইউজের জন্য স্ট্রংলি এডভাইস দিচ্ছি কারন ইহা প্রিন্টারসদের জন্য সবচেয়ে কমন প্রোফাইল। সিএমওয়াইকে ডিটিজি এবং প্রিন্ট-অন-ডিমান্ড প্রোডাক্টসের প্রিন্টিং আউটকামে বেটার রিপ্রেজেন্ট করে থাকে। আপনার ডিটেইলড প্রিন্টগুলো সঠিভাবে রিপ্রেজেন্ট হচ্ছে কিনা এই কালার প্রোফাইল সেটা ইনসিউর করবে এবং এর আউটকামের প্রতি আপনি সেটিস্ফাইড থাকবেন, এবং আরো গুরুত্বপূর্ণ যে, আপনার কাস্টামাররাও হবে!

মেইন ডিফারেন্স

এপ্যারেল প্রিন্টস এর জন্য ইউজ পিএনজি ফাইলস

সকল প্রকার প্রিন্টসের জন্য গিয়ারলঞ্চ জেপিজি এবং পিএনজি ফাইল একসেপ্ট করে থাকে। কিন্তু নোট করুন যে পিএনজি ফাইল ডিটিজি এর জন্য বেটার প্রিন্ট করে থাকে (ডাইরেক্ট টু গার্মেন্ট)।

আমরা সিএমওয়াইকে ডিজাইনিং করার এবং এসআরজিবি প্রোফাইলে আপনার ডিজাইনগুলো সেভিং করার রেকোমেন্ড দিচ্ছি। আপনার ডিজাইন যে কালার ক্রিয়েট করা হয়েছে সেটা প্রিন্টের জন্য বেস্ট কিনা সেটা ইনসিউর করুন।

এটি কীভাবে সঠিকভাবে করা যায় তা শিখতে আমরা অনলাইনে একটি টিউটোরিয়াল তৈরি করেছি। তবে, আপনি যে সফটওয়্যারটি ইউজ করছেন তার উপর নির্ভর করে প্রক্রিয়াটি কতটা ভারি হবে। যদি আপনি ডিজাইনার এর সাথে কাজ করেন, তবে সেটা তাদের নিজেদের করা উচিত।

ডিপিআই

প্রিন্টিং ওয়ার্ল্ড এর একটি ইম্পরট্যান্ট পিস হচ্ছে ইমেজ রিজুলেশন, যা ডিপিআই (ডট পার ইঞ্চ) হিসেবে এক্সপ্রেসড হয়। আপনার কম্পিউটার এবং ফোন স্ক্রিনে ডিসপ্লে ইমেজগুলো ৭২ ডিপিআই এর ভিতর। একটি গ্রেট প্রিন্ট কোয়ালিটি প্রোভাইড করতে এবং অর্ডার টু শো করতে প্রিন্টার্সদের আরো অনেক বেশী প্রয়োজন। 

যখন কোনো ডাউট থাকবে, আপনার ডিজাইন ৩০০ ডিপিআইতে ক্রিয়েট করুন। ইন্টারনেট থেকে ইমেজগুলো সেভিং করা এবং ইমেজের রিসাইজিং করা ডিপিআই কোয়ালিটিকে এফেক্ট করবে তবে এটি ভাল উপায় নয়। হাই-কোয়ালিটি ডিজাইন তৈরি করতে হলে আপনাকে অব্যশই হাই-কোয়ালিটি ডিপিআই দিয়ে ক্রিয়েট করতে হবে।

এন্টি এলিয়াসিং এবং কেনো এটি করা উচিত নয়

এন্টি এলিয়াসিং এমন একটি টেকনিক যা আপনার এজ অফ গ্রাফিক্স, ফন্টস, অথবা অবজেক্ট এপ্যায়রকে আরো স্মুথ করে তুলে। ইহা এজ অফ গ্রাফিক্স এবং ব্যাকগ্রাউন্ডের মধ্যে অ্যাডিশনাল পিক্সেল অ্যাড করে একোমপ্লিশ করে হয়।

এ কম্প্রিহেনসিভ গাইড টু পিক্সেল পারফেক্ট প্রিন্টস

দ্যা ড’সঃ

  • ডিজাইন ইন সিএমওয়াইকে,এক্সপোর্ট টু এসআরজিবি
  • জেপিজি অর পিএনজি
  • ইউজ অরিজিনাল অর পারচেজড আর্টওয়ার্ক

দ্যা প্লিজ ডন্ট’সঃ

  • এভোয়েড আপএস্কেলিং আর্টওয়ার্ক – পিক্সেলস ডন্ট লাইক টু স্ট্রেচড।
  • এভোয়েড আপ্লোডিং ফাইলস উইথ লো রেজুলেশন।
  • এভোয়েড আপ্লোডিং ফাইলস যা কিনা সিএমওয়াইকে দিয়ে চেকড হয় নি।

কালার প্রোফাইলঃ

হট টিপঃ বেস্ট রেজাল্টের এর জন্য, আমরা রেকোমেন্ড করবো আপনার ডিজাইনকে সিএমওয়াইকে এক্সপোর্ট করতে এসআরজিবিতে

কালার প্রোফাইলস

আমাদের ক্যামেরা দিয়ে যা ক্যাপচার করে থাকি এবং ডিসপ্লের এর উপর আমরা যে কালার দেখতে পাই সেগুলো কালার প্রোফাইল দিয়ে ডিফাইন করে হয়েছে।তারা কি কালার ইউজ হচ্ছে তা কন্ট্রোল করা এবং ডিভাইসের মধ্যে কন্সিস্টেন্সি বজায় রাখতে হেল্প প্রোভাইড করে থাকে।

 সিএমওয়াইকে

 ইহা কিছু কালার প্রিন্টিং এর ভিতর চারটি ইঙ্ক প্যালেট ব্যবহার করতে রেফার করে থাকেঃ সায়ান, ম্যাগনেটা, ইয়েলো এবং কী

 সিএমওয়াইকে ইঙ্কগুলো আপনি কিছু স্ক্রিনে (ফোন,মনিটর, এবং টিভি) তে দেখতে পাবেন কিন্তু কিছু ভাইব্রেনট কালার ডিসপ্লে করতে পারে না।

এসআরজিবিতে

আরজিবি হচ্ছে ওয়ার্ল্ডের ডিফল্ট কালার স্পেস। ইহা আরজিবি কালার মডেল বেইজড যাতে কিনা তিনটি কালার ইউজ হয়ঃ রেড, গ্রিন, এবং ব্লু।

বেশিরভাগ কনজ্যুমার তাদের অ্যাপ্লিকেশন, ডিভাইস, প্রিন্টার এবং ওয়েব ব্রাউজারগুলোতে এসআরজিবি ডিফল্ট। যখন কন্সিস্টেন্সির কথা আসে তখন এসআরজিবি রাজা।

রেজুলেশন কিঃ

ইহা একটি ফুল ইমেজের ডটস ফর্ম।

রেজুলেশন কিঃ

রেজুলেশন হচ্ছে প্রতিটি ডাইমেনশনের পৃথক পিক্সেলের নাম্বার যা কিনা ডিস্প্লেড করা যায়। হায়ার রেজুলেশনের মানে হচ্ছে আরো ডিটেইল। রেজুলেশন “সাইজ” এর সাথে প্রায়শই কনফিউজড কারন হায়ার রেজুলেশন ইমেজেসগুলো প্রায়শই বড় হয়, কিন্তু এই কেসে ইহা অব্যশই প্রয়োজন নয়।

এবাউট ডিপিআই

ডিপিআই (ডটস পার ইঞ্চ) বলতে একটি প্রিন্টার অথবা ইমেজসেটার এর আউটপুট রেজুলেশনকে রেফার করে থাকে। আমাদের যে কোন প্রোডাক্টের এর উপর যখন প্রিন্ট হয় তখন ইহা একটি ইমেজের ফিজিক্যাল ডট ডেন্সিটিকে রেফারস করে থাকে।

ওয়েব থেকে ডাউনলোড করা বেশিরভাগ ইমেজেস ৭২ ডিপিআই হয়, বেশিরভাগ স্ক্রিনের জন্য এটি আদর্শ।

আপ্লোডিং টু গিয়ারলঞ্চ

যে কোনভাবেই আপসাইজিং আর্টওয়ার্কগুলো এড়িয়ে যেতে হবে। কোন ইমেজকে স্ট্রেচিং করবার মানে হচ্ছে তার কোয়ালিটিকে ক্ষতিগ্রস্ত করা। আপনি যে পণ্যটি সেলিং করছেন তার রেকোমেন্ডেড ডিপিআই এবং ইমেজ সাইজের জন্য আমাদের চার্টের সাথে কন্সাল্ট করতে ভুলবেন না।

স্টেপ বাই স্টেপ ইন ফটোশপ

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price