PRINT ON DEMAND VS. DROPSHIPPING: WHAT YOU NEED TO KNOW

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

প্রিন্ট অন ডিমান্ড ভার্সেস ড্রপশিপিং : আপনার এই সম্পর্কে কি কি জানা প্রয়োজন

প্রিন্ট অন ডিমান্ড এবং ড্রপশিপিং দুটো বিষয় এরই প্রস ও কনস আছে, এবং অনেক বিজনেস ওনাররাই এই বিষয়টি নিয়ে স্ট্রাগল করে যাচ্ছেন যে তাদের সাকসেস এর জন্য কোন অপশনটি বেস্ট অফার করছে। প্রোডাক্টগুলোর ওভারহেড এবং স্টোরেজ স্পেস সম্পর্কে কনসার্ন এর কারণে অনেকেই রিটেইল সেলস থেকে দূরে থাকেন। প্রিন্ট অন ডিমান্ড এবং ড্রপশিপিং উভয়ই এই প্রব্লেমটি সলভ করে থাকে এবং ইকমার্স বিজনেসের জন্য অনেক পসিবিলিটিজ ওপেন হচ্ছে আরও। 

কিন্তু কোন অপশনটি আপনার জন্য রাইট ?

আরো জানতে পড়ুন।

প্রিন্ট অন ডিমান্ড কি ?

প্রিন্ট অন ডিমান্ড হলো যখন কোনো বিজনেস ওনার, ডিজাইনার, আর্টিস্ট এবং এমনকি ফটোগ্রাফাররা ইউনিক ডিজাইন ক্রিয়েট করেন এবং সেগুলো কোনো অনলাইন স্টোরের থ্রোও তে সেল করে থাকেন ও সেই ডিজাইনগুলো মগ, পিলো , টিশার্ট এবং আরও অনেক কিছুর উপর প্রিন্ট করে থাকে। প্রতিটি অর্ডার অডিয়েন্স অর্ডার  এর উপর ভিত্তি করে প্রিন্ট হয় এবং ইনভেন্টরি স্টক করারও কোনো প্রয়োজন নেই। শিপিংয়েই কাট ডাউন করা একটি গ্রেট ওয়ে এবং আপনার বিজনেস এর প্রিন্টগুলো তখনি হবে যখন আপনার কাস্টমের অর্ডার আসবে। 

প্রিন্ট অন মার্কেট প্লাটফর্মগুলোতে আপনি জাস্ট মিনিটের মধ্যেই অনলাইন এ একটি স্টোর সেটআপ করে নিতে পারবেন এবং সিম্পলি আপনার ফান বেসড ও ক্রিয়েটিভ ডিজাইনগুলো আপলোড করে মার্কেটিং স্টার্ট করতে পারবেন। কোন প্রোডাক্টগুলো আপনি সেল করতে চান তা আপনি চুজ করতে পারবেন এবং আপনার ফুলফিলমেন্ট অথবা শিপিংয়ের দিকটি নিয়ে কোনো চিন্তা করতে হবে না কারণ আপনার প্ল্যাটফর্মটি সেই সবগুলো কাজ আপনার পক্ষ থেকে করে দিবে।

ড্রপশিপিং কি ?

প্রিন্ট অন ডিমান্ড এর অনেক পদ্ধতি ড্রপশিপিং এর সাথে সিমিলিয়ার। এখানে আপনার বিজনেস এর প্রিন্ট এবং শিপিংয়ের এস্পেক্টগুলোর সাথে ইনভেন্টরি স্টক করার জন্য কোনও থার্ড পার্টি ডিল নেই। ড্রপশিপিং ইউজ করেন এমন অনেক বিজনেস ওনাররা ফুলফিলমেন্ট কোম্পানির সাথে পার্টনার হন। কখনও কখনও এটি প্রোডাক্ট ডাইভারসিটিকে লিমিটেড করে কারণ এই কোম্পানিগুলো বেশিরভাগই শুধুমাত্র ক্লোথ বা লিমিটেড প্রোডাক্ট এবং ডিজাইনের এর উপর ডিল করে থাকে।

যারা ড্রপশিপিং চুজ করে থাকেন তাদের নিজস্ব ওয়েবসাইট সেটআপ, পার্টনার সিলেকশন এবং পেমেন্ট অপশন সেটআপ করার এক্সট্রা বোঝা নিতে হয়। কিছু কিছু আছে যারা তাদের নিজস্ব ওয়েবসাইট সেট আপ করতেই বেশি পছন্দ পারে এবং বিভিন্ন ফুলফিলমেন্ট পার্টনার থেকে প্রোডাক্ট কালেক্ট করে অফার করতে পারে। বেশিরভাগ ডিসিশন পার্সোনাল চয়েস, টাইম এবং স্কিল সেট এর উপর ভিত্তি করে আসে।

অন্যান্য ড্রপ শিপিং কোম্পানিগুলো আপনাকে ফিনিশড প্রোডাক্ট সেল করার জন্য এলাউ করে এবং প্রতিটি সেল থেকে কমিশনের একটি পোর্সন তারা রাখে। ড্রপশিপিং এর জন্য অনেকগুলো মডেল রয়েছে যা কোম্পানিগুলো সফলভাবে ইউজ করেছে। এখানে ডিজাইন বা অরিজিনালিটি এবং প্রায়ই কিছু ক্ষেত্রে কম ফোকাস থাকে যা বরাবরই সর্বোত্তম।

তাহলে আমার জন্য কোন অপশনটি রাইট ?

আপনি ড্রপশিপিং চুজ করেন বা প্রিন্ট অন ডিমান্ড চুজ করেন যে কোনো মাধ্যমেই অনলাইন মানি মেক করার অনেক পোটেনশিয়ালিটি রয়েছে। মানুষ কেন কোনটাকে সিলেক্ট করেছে তা বোঝার জন্য কয়েকটি কারণ এখানে দেখুন।

ইউ ডিসাইড !

এখন এটি আপনার উপর! আপনার বিজনেস আইডিয়া এবং কোন অপশনটি সবচেয়ে পারফেক্ট বলে মনে হচ্ছে সে সম্পর্কে ভাবুন। আপনি আপনার আইডিয়া দিয়ে কি করতে চান? এটা কতটুকু যাচ্ছে বলে আপনার মনে হচ্ছে ? আপনার সাইড থেকে ডেভোট হলে আপনি কত সময় নিয়ে হেসেলটা ফেস করতে পারবেন?

এই সবগুলো প্রশ্ন আপনাকে পরবর্তীতে কী হবে তার ডিসিশন নিতে সহায়তা করবে। প্রিন্ট অন ডিমান্ড ভার্সেস ড্রপশিপিংয়ের প্রস এন্ড কনসগুলোর ওয়েটিং শুধুমাত্র শুরু। আপনি আপনার আইডিয়াগুলো কোন ডিজাইনে রাখবেন এটা নিয়ে যদি কনফিউশনে থাকেন তাহলে অনলাইনে অ্যামেজিং সব রিসোর্স এভেইল্যাবল আছে, সেগুলো চেক করতে ভুলবেননা।

লিপ করার জন্য রেডি ? গিয়ারলঞ্চ এর সাথে খুব দ্রুত এবং ইজিলি শুরু করতে পারবেন। 

নট কুইট রেডি ? থ্যাংকস ওকে টু। গিয়ারলঞ্চ ব্লগগুলো এক্সপ্লোর করুন এবং খুব ভালো ভাবে শিখুন এই প্রসেসটা কিভাবে কাজ করে

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore