HOW TO WRITE PRODUCT DESCRIPTIONS THAT SELL

Share This Post

সেলস এর জন্য যেভাবে প্রোডাক্ট ডেসক্রিপশন লিখবেন

আপনার ওয়েবসাইটে আপনার প্রোডাক্টগুলো ক্লিক করে দেখতে এবং টেস্ট করতে বোঝানোটাই হাফ অফ দ্যা ব্যাটেল। একবার যখন তারা পৌঁছে যায়, ডিলটি ক্লোজ করার জন্য আপনার এখন পুরোদমে কাজ করতে হবে। এখানেই প্রোডাক্ট ডেসক্রিপশন আসলে কার্যকর হয়।

ইফেক্টিভ প্রোডাক্ট ডেসক্রিপশন লিখার বিষয়টি আপনার প্রোডাক্টগুলো ডেস্ক্রাইভ করার চেয়ে আরও বেশি কিছু। এটি একটি গল্প বলার, ইফেক্টিভ কীওয়ার্ডগুলোকে ইউজ করার এবং কাস্টমারদের পারচেজ সম্পর্কে ইন্টারেস্টেড হওয়ার জন্য হেল্প করার একটি বড় সুযোগ। আপনার প্রোডাক্ট ডেসক্রিপশনগুলো নিয়ে পুনর্বিবেচনা করা এবং সেল যাতে হয় এমন ডেসক্রিপশন লেখা শুরু করার সময় এসেছে !

আপনার অডিয়েন্সদের জানুন

ইকমার্সে, সবসময় আমরা ক্রমাগতই  আপনার অডিয়েন্সদের জানা এবং আপনার নিশ সিলেকশন এর গুরুত্ব সম্পর্কে কথা বলি। এটি অনলাইনে সফল হওয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ! আপনি কার জন্য লিখছেন তা যদি আপনি না জানেন তবে কীভাবে বলবেন যে আপনি কি জানাতে চান? প্রোডাক্ট ডেসক্রিপশন ক্ষেত্রেও এটি একই। এগুলো আপনার ব্র্যান্ডের এক্সটেনশন হওয়া উচিত যার মানে হল আপনার ডেসক্রিপশন গুলো শুধুমাত্র বেসিক লিস্ট তৈরি করার চেয়ে আরও বেশি কিছু। বেনিফিটগুলো নিয়ে কথা বলার সুযোগ টা ইউজ করুন, কিছুটা পার্সোনালিটি এড করুন বা একটি গল্পের মাধ্যমে প্রেজেন্ট করুন।

ডুলুথ ট্রেডিং কোম্পানি তাদের প্রোডাক্ট ডেসক্রিপশন দিয়ে দুর্দান্ত কাজ করে। তাদের ডেসক্রিপশনগুলো লাইট ও ফান বেসড হয় এবং এগুলো আলাদাভাবে ফিচার লিষ্টেড করে যাতে কাস্টমাররা কী এক্সপেক্ট করবেন তা বুজতে পারে বা জানতে পারেন।

4 5

ইউজ সোশ্যাল প্রুফ

অনলাইন সেলস এর বিষয়টি যখন আসে সোশ্যাল প্রুফ তখন অবশ্যই একটি পাওয়ারফুল টুলস। কাস্টমাররা অন্যান্য হ্যাপি কাস্টমার এবং পজিটিভ রিভিউ এর মাধ্যমে দ্বারা কনভার্ট হয়। এটি সেলস তৈরি বা লুজ এর মধ্যে ডিফারেন্স হতে পারে। অতিরিক্ত সেলস পাওয়ারের জন্য আপনি আপনার প্রোডাক্ট ডেসক্রিপশন পেজে কাস্টমার রিভিউগুলো হাইলাইট করে দিতে পারেন। 

জাপোস প্রতিটি প্রোডাক্টের ডেসক্রিপশন পেইজের নীচে তাদের সোশ্যাল প্রুফ রাখে। ফাইনাল পারচেজ ডিসিশন নেয়ার ক্ষেত্রে অডিয়েন্সদের জন্য এটি কতটা গুরুত্বপূর্ণ তা তারা জানে।

zappos1

zappos2

হাইলাইটস ফিচার এন্ড বেনিফিট

আপনি আপনার স্টোরে যে প্রোডাক্টগুলো সেল করেন সেগুলোর ফিচার এবং বেনিফিট উভয় আপনার কাস্টমারদের কাছে সেল এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সহজ কথায় বলতে গেলে ফিচার গুলি আপনার কাস্টমারদের জানায় যে আপনার প্রোডাক্টগুলো কী বা এতে কী রয়েছে, যখন কোনও বেনিফিট আপনার কাস্টমারদের বলে দেয় যে তারা আপনার প্রোডাক্টটি ইউজ করে আউটকাম বা কী রেজাল্ট পেতে পারে সেই এক্সপেরিয়েন্স করতে হেল্প করে।এটি একটি গুরুত্বপূর্ণ পার্থক্য যা অনেক প্রোডাক্ট রাইটার ভুলে যান। 

ফীচারগুলো  এবং সুবিধাগুলো আলাদা ভাবে হাইলাইট করা একটি কোম্পানির দুর্দান্ত উদাহরণ হল ModCloth । তাদের ডিক্রিপশন এ কীওয়ার্ডগুলো ইউজ করে এবং কাস্টমারদের যখন তারা কোনও আইটেম পরিধান করবে তখন তাদের কী কী উপকার হবে তা জানতে সহায়তা , যেখানে বিস্তারিত একটি স্বল্প স্কেমেবল, নিটি গ্রিটি বুলেটেড লিস্ট ডিটেইলস এর তালিকাসহ থাকে। প্রোডাক্ট টাইটেল পর্যন্ত সবকিছু কিছু এই পয়েন্টে রয়েছে।

ডেসক্রিপশন

modclothdesc

ডিটেইলস

modclothdet

কীওয়ার্ড কি ?

আপনি যখন অনলাইন কনটেন্ট ক্রিয়েট করছেন তখন কীওয়ার্ডগুলো সবসময় ইম্পরট্যান্ট। স্ট্র্যাটিজিক্যালি কীওয়ার্ড ইউজ করা সার্চ ইঞ্জিনগুলোর জন্য অপ্টিমাইজ এবং আপনার স্টোরটিতে নতুন অডিয়েন্সদের এট্রাক্ট করার সর্বোত্তম উপায়। আপনি একবার আপনার স্টোরে কী প্রোডাক্ট সেল করতে চলেছেন তা জানার পরে, এহরেফস বা উবারসগেষ্টের মতো কোনও টুলস দিয়ে কিছু কীওয়ার্ড রিসার্চ করতে পারবেন।এমন কিওয়ার্ডগুলোর সার্চ করুন যার কীওয়ার্ড ডিফিকাল্টি কম কিন্তু সার্চ ভলিউম হাই রয়েছে।

আপনার কী ওয়ার্ড গুলো প্লেস করুন :

  • পেজ টাইটেল
  • মেটা ডেসক্রিপশন 
  • অল্টার ট্যাগ বা ইমেজ ট্যাগ 
  • আপনার প্রোডাক্ট ডেসক্রিপশন

আপনার কীওয়ার্ড সহ ডেস্ক্রাইভড করুন। কাস্টমাররা সাধারনতো জেনেরিক “প্যান্ট” সার্চ করার চেয়ে “ওমেন্স ব্ল্যাক ড্রেস প্যান্ট” সার্চ করার সম্ভাবনা বেশি। জেনেরিক টার্মস এর চেয়ে অপ্টিমাইজ করার বিষয়টি যখন আসে সেক্ষেত্রে লং-টেইল কীওয়ার্ডগুলো আরও বেশি ইফেক্টিভ হয় তবে আপনার ল্যাঙ্গুয়েজ এবং টোন মাস্ট ন্যাচারাল রাখুন।

ফিচার গুলো এবং বেনিফিট গুলো আলাদাভাবে হাইলাইট করা একটি কোম্পানির দুর্দান্ত উদাহরণ হ’ল মোডক্লোথ। তাদের ডেসক্রিপশনগুলো কীওয়ার্ড ইউজ করে এবং কাস্টমারদের যখন তারা কোনও আইটেম পরবে করবে তখন তাদের কী কী বেনিফিট হবে তা জানায়, যখন ডিটেইলসটি একটি শর্টস্কেমেবল, নিটি -গ্রিটি বুলেটেড ডিটেইলস হয়। প্রোডাক্ট এর টাইটেল পর্যন্ত এই পয়েন্টে রয়েছে।

মনে রাখবেন, আপনার অডিয়েন্সেরা আপনার ব্র্যান্ডের কন্টাক্ট এ আসা মানেই একটি ইম্প্রেশন ক্রিয়েট এবং পটেনশনাল সেল করার অনেক বড়  একটি সুযোগ আপনি পাচ্ছেন। আপনার সোশ্যাল মিডিয়া প্রেজেন্স থেকে আপনার প্রোডাক্ট ডেসক্রিপশন পর্যন্ত সব কিছু ম্যাসেজিং এবং টোন এর ক্ষেত্রে কন্সিসটেন্ট হওয়া উচিত।

তাহলে সেল করার জন্য রেডি ? গিয়ারলঞ্চ কে আপনার স্টোর রেডি করার জন্য হেল্প করতে দিন।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Monthly Live about Facebook Marketing

Here we covered how to do Facebook marketing in effective ways which will drive more traffics and how you can raise the possibility to increase

1000 T-shirt Mockup

এখানে আপনারা পাচ্ছেন ১০০০ টিশার্ট-এর ফ্রি মকআপ! আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন একদম ফ্রি-তে। তাই দেরি না করে ডাউনলোড করে নিন