HOW TO WRITE EFFECTIVE CALLS TO ACTION

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

কীভাবে কার্যকরভাবে কল টু অ্যাকশন  লিখতে হয়

কল টু অ্যাকশন (সিটিএ) আপনার মার্কেটিং এর অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ। এই মাধ্যমে আপনার একটি প্রোডাক্ট বিক্রয় হওয়া এবং না হওয়ার মধ্যে পার্থক্য তৈরি করে দিতে পারে। একটি ভাল সিটিএ আপনার কাস্টমারদের তাদের প্রয়োজনীয় তথ্য দেয় যাতে তারা পরবর্তী পদক্ষেপ নিতে আগ্রহ বোধ করে এবং পরবর্তী ধাপে কি হতে পারে সেই ব্যাপারে জানতে পারে।

কল টু অ্যাকশন কি ?

কল টু অ্যাকশন মূলত আপনার বিজ্ঞাপন, সোশ্যাল মিডিয়ার অথবা ওয়েব পেইজের অংশ যা আপনার অডিয়েন্সকে পরবর্তীতে ধাপ সম্পর্কে জানতে সহযোগিতা করে। কল টু অ্যাকশন পাওয়া যায় অনেক মাধ্যমে । যেমনঃ 

  • Newsletters
  • Emails
  • Social media 
  • PPC ads
  • Web pages
  • Email optins

একটি কল টু অ্যাকশন হতে পারে “Buy Now” থেকে শুরু করে “Sign up here” পর্যন্ত যে কোনও কিছু হতে পারে। মনে রাখতে হবে আপনার প্রতিটি ম্যাসেজ আপনার ব্যাবসার জন্য একটি অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এবং একটি কার্যকর সিটিএ’র আপনাকে আপনার ব্যবসা বাড়াতে সহায়তা করবে। আপনার ব্যবসার বাড়ানোর জন্যে বেস্ট কল টু অ্যাকশন কিভাবে লিখতে পারবেন বা তৈরি করতে পারবেন সেই সম্পর্কে ৫টি টপ টিপস শেয়ার করা হয়েছে!

এফেক্টিভ কল টু অ্যাকশন লিখার টপ ০৫ টি টিপস বিস্তারিত দেয়া হলো

১. এমন শব্দ ব্যবহার করুন যা ইমোশান ছড়ায়

কারণ আপনি আপনার অডিয়েন্স এর কাছ থেকে আপনি খুবই প্রাণচঞ্চল এবং রিলেটেড প্রতিক্রিয়া চান, সেহেতু আপনার এমন একটি কলস টু অ্যাকশন(সিটিএ) লিখতে হবে যা আপনার অডিয়েন্স এর অনুভূতিতে আঘাত করে,তাকে অনুপ্রাণিত করে এবং সেটিকে অনুসরণ করে আপনাকেই ফলো করতে বাধ্য করে। আপনার কল টু অ্যাকশন(সিটিএ) যত উদ্দীপ্ত হবে আপনার অডিয়েন্সরা তত বেশি উদ্দীপিত হবেন। যদি আপনি চান আপনার অডিয়েন্স এর মধ্যে হালকা ভীতি বা অনুপ্রেরণা তৈরি করে (খুবই কিঞ্চিৎভাবে,কথার মাধ্যমে যাতে তারা হার্ট না হয়ে যায়) এবং কাস্টমাররা যাতে অনুভব করেন যে আপনার অফার তাদের মিস হয়ে যাচ্ছে ,বারবার আপনার কলস টু অ্যাকশন(সিটিএ) গুলো তাদের মনে করিয়ে দেয় আপনার বছরের বেস্ট ডিল গুলোর কথা যা তারা কখনোই মিস করতে চায় না । 

সবচেয়ে প্ররোচিত করার বা নির্দিষ্ট মতে আনার জন্যে কিছু শব্দ দেয়া হয়েছে যা আপনি কলস টু অ্যাকশন (সিটিএ) লিখার ক্ষেত্রে এ অন্তর্ভুক্ত করতে পারবেন,

  • You
  • Money
  • Save
  • New
  • Results
  • Health
  • Easy
  • Safety 
  • Love
  • Discovery
  • Proven
  • Guarantee

আপনার অডিয়েন্স সম্পর্কে জানা আপনার জন্যে অনেক বেশি গুরুত্বপূর্ণ তাই আপনার ম্যাসেজ গুলো যাতে এমন হয় যে অডিয়েন্স এর কথা বিশেষভাবে বলে যা তাদের মধ্যে ডিমান্ড তৈরি করবে। আপনি যখন আপনার ইমেইল ক্যাম্পেইন করবেন তখন অবশ্যই কাস্টমার এর প্রথম নামটি উল্লেখ করে মেইল করবেন যাতে এটি তার জন্যে খুবই নিজস্ব মনে হয়। মনে হয় যেন আপনি শুধুমাত্র তার জন্যেই এই অফার ফিক্সড করেছেন।

২. অবশ্যই স্ট্রং কমান্ড ভার্ব ব্যবহার করুন

আপনার কল টু অ্যাকশন (সিটিএ) গুলো অত্যন্ত সহজবোধ্য এবং সংক্ষিপ্ত হওয়া খুবই দরকার। আপনার কাছে কোনও উপন্যাস লেখার বা খুব বিস্তারিত কেন আপনার পণ্যগুলি আপনার প্রতিযোগীদের তুলনায় ভাল তা ব্যাখ্যা করার মতো জায়গা নেই বা সময় নেই তাই আপনাকে এটি সংক্ষিপ্ত ও একদম টার্গেট বেস করেই করতে হবে। এখানে আপনার জন্যে কিছু খুব বেশি ব্যবহৃত কমান্ড ভার্ব রয়েছে যা আপনি চাইলেই নিজের সিটিএ-র ব্যবহারের জন্য করতে পারেন বা ব্যবহারের জন্যে বিবেচনায় রাখতে পারেন।

৩. আপনার অডিয়েন্সদের অ্যাকশন নেয়ার জন্য রিজন দিন

আপনার অডিয়েন্স এর জন্য আপনার অফারটিতে বা আপনার পণ্যটিতে তার জন্যে স্পেসিফিক কী আছে তা অবশ্যই আপনাকে জানাতে হবে। কীভাবে আপনার পণ্য আপনার কাস্টমারদের উপকার করবে? কেন সে আপনার পণ্য টাই ব্যবহার করবে তার কারণ দিন ? এটি কি তাদের নিজের সম্পর্কে আরেকটু ভালো বোধ করতে সহায়তা করবে? বা হতে পারে আপনার একটি ইউনিক টিশার্ট আপনার অডিয়েন্স এর জন্যে নিজের একটি স্টাইলিশ ব্যক্তিত্ব প্রকাশ করতে সহায়তা করবে। হতে পারে একটি ফানি মগ যা তাদের দিনটাই উজ্জ্বল করে দিবে। মোটকথা আপনার পণ্য কেনার মাধ্যমে তারা কীভাবে উপকৃত হবে তা তাদের বলুন, তাদের জানান।

৪. যখন সম্ভব সংখ্যা ব্যবহার করুন

কাস্টমাররা সবসময় সংখ্যা পছন্দ করেন। তারা মূল্য নির্ধারণ, প্রচার, ডিসকাউন্ট এবং আরও অনেক কিছু দেখে অভ্যস্ত ও আগ্রহী । আপনার কাস্টমারদের বিশ্বস্থতা অর্জনের পাশাপাশি তাদের কাছে পৌঁছানোর অন্যতম একটি সহজ উপায় হ’ল তারা আপনার বিজ্ঞাপনে বা আপনার পেইজ এ ইতিমধ্যে অনুসন্ধান করছে এমন তথ্য দেয়া । আপনি যখন নিজের বিজ্ঞাপনটিতে মূল্য অন্তর্ভুক্ত করেন এবং কাস্টমাররা তখন যেকোনও উপায়ে ক্লিক করেন। আপনি অবশ্যই জানেন যে কাস্টমাররা কেনাকাটার ক্ষেত্রে সবসময় সিরিয়াস।

৫. প্রয়োজনীয়তা তৈরি করুন

কাস্টমাররা সবসময় বিজ্ঞাপন এবং অফারগুলি দেখে অভ্যস্ত, যার অর্থ তারা ভিড়ের মধ্যে দাঁড়িয়ে থেকে কোনো পণ্য কিনতে খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করেন না বা গ্রহণ করা খুবই কঠোর ও বিরক্তিকর হতে পারে। অডিয়েন্সের মধ্যে প্রয়োজনীয়তা অনুভব করানো অত্যন্ত কনভার্টিং কল টু অ্যাকশন (সিটিএ)র একটি গুরুত্বপূর্ণ অংশ, তবে অবশ্যই তা ব্যবহার করতে হবে কৌশলগতভাবে। কাস্টমাররা যদি জানেন যে এক বা দুদিন পর কোনও নতুন ছাড় বা অফার আসবে , অবশ্যই তারা অপেক্ষা করবেন এবং এখনই কিনার জন্যে তখনই তাড়াহুড়া করবেননা।

সবগুলো একসাথে রেখে দিন

এখন পর্যন্ত, আপনার অবশ্যই কিছু ধারণা থাকা উচিত এবং মার্কেটিং এর জন্য নিজেকে প্রস্তুত করাও উচিত। তাই আপনাকে সহায়তা করতে, আমরা ১৪ টি কল-টু অ্যাকশন তৈরি করে দিয়েছি  যা আপনি ব্যবহার করতে পারেন আপনার ব্যবসার জন্যে খুব সহজেই।

{Customer name}, exclusive offer! Shop now and get {percentage} off!

Discover {product/design}! Browse our catalog

You’re running out of time! Shop today.

You’ll be {emotion} if you miss this {sale/opportunity}. 

Try {product} and get {free shipping/percentage off}

Savvy shoppers buy {product}

{Holiday} is around the corner! Have you started shopping?

Only {number} of days left! Shop now!

Act now and get {percentage} off your next order!

Go out in style with {shirt/facemask etc.}. Shop designs here.

Purchase {product} today and get {percentage off/ free shipping}

Free Shipping {period of time} only!

Are you ready for <event>? WE ARE!

Get ready to save <holiday> with this deal!

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

60 HOLIDAY EMAIL SUBJECT LINES TO DRIVE YOUR OPEN RATES THROUGH THE ROOF

৬০টি হলিডে ইমেইল সাবজেক্ট লাইন যা আপনার ওপেন রেটসকে টপে নিয়ে যাবে আপনার কাছে পারফেক্ট হলিডে মার্কেটিং ইমেইল রয়েছে, তবে কাস্টমার কীভাবে এটি পড়তে পারেন?

Ebook

ইবুক  শিখুন কিভাবে আপনার বিজনেসকে গ্রো করতে পারবেন যখন আপনি আপনার অনলাইন মার্কেট প্লেস এ ওয়াল আর্ট সেল করবেন   গত ৫ বছরে অনলাইন আর্ট সেলস