HOW TO START A SUCCESSFUL T-SHIRT BUSINESS

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

একটি সফল টি-শার্ট বিজনেস কীভাবে স্টার্ট করবেন

আপনি যদি নিজের বিজনেস স্টার্ট করার পরিকল্পনা করে থাকেন তবে আপনি অসাধারণ উদ্যোগ নিয়েছেন! এর অর্থ আপনি আপনার ভবিষ্যতের দায়িত্ব নিচ্ছেন এমন অঙ্গীকার করছেন, নিজের জীবন নিজে নির্ধারণ করছেন  এবং বিশ্বের সেরা বস হয়ে নিজের কাজ নিজে করছেন।

কিন্তু ……

এর অর্থ হলো মেইনটেন্যান্স  এবং রেনোভেশন এর  জন্য অতিরিক্ত ব্যয় কথা উল্লেখ না করে – কোন ফ্র্যাঞ্চাইজির কেনা বা স্টোর ফ্রন্ট ওপেন এর মালিকানাধীন থাকা। এবং তারপরেও সত্যিকারের সম্ভাবনা রয়েছে যে আপনার বিজনেসে আপনার প্রথম ৬ – ১২ মাসের জন্য কোনও আগ্রহ অর্জন করবে না.

নূন্যতম আর্থিক ঝুঁকি নিয়ে আপনার নিজের বিজনেস শুরু করার বিকল্প উপায় আছে? উত্তরটি হল হ্যাঁ! আরও কার্যকর বিকল্পটি হল আপনার বিজনেস অনলাইনে নিয়ে যাওয়া এন্ড পুরোপুরি একটি ফিজিক্যাল স্টোরফ্রন্ট এড়িয়ে যাওয়া। এখানে সীমাহীন অপর্চুনিটি রয়েছে। আপনি প্রোডাক্ট থেকে শুরু করে সার্ভিস যে কোনও কিছু অফার করতে পারেন, বা ডোনেশন ও গ্রহণ করতে পারেন। এছাড়াও, একটি অনলাইন বিজনেস উদ্দেশ্যহীনভাবে ঘুরে বেড়ানোর  পরিবর্তে  আপনাকে  লক্ষ লক্ষ সম্ভাব্য কাস্টমারদের  কাছে পৌঁছে যাওয়ার সুযোগ দিবে।

আমাদের সকলের প্রিয় এন্ড একটি পপুলার অনলাইন বিজনেস আইডিয়া হলো ব্যক্তিগত প্রিয় টি-শার্ট বিক্রদুচ। টি-শার্ট বিজনেস হিসাবে স্টার্ট  করা ব্র্যান্ডগুলো একত্রে নিম্ন এবং উচ্চ প্রান্তের বহুমুখী আইটেম হিসাবেও সফল যারা অনেক সাক্সেসফুল স্টোরি এর সাথে নতুন এবং অভিজ্ঞ উদ্যোক্তা, মার্কেটার্স  এবং ডিজাইনারদের নিজেদের সাথে কাজ করার জন্য প্রতিনিয়ত উত্সাহিত করেছে।

আপনি ই-কমার্স নির্বিঘ্নে খোলার এবং পরিচালনার সম্পূর্ণ প্রসেস করতে গিয়ারলঞ্চের উপর নির্ভর করতে পারেন, কোন ইন্ডাস্ট্রি, অনলাইন বা অফলাইনে কম্পিটিটিভ স্পেস এ ব্র্যান্ড বিল্ড এর চ্যালেঞ্জগুলো সম্পূর্ণ আপনার উপর নির্ভর করবে।

এই গাইডে এ , আমরা আপনাকে কীভাবে সফল টি-শার্ট বিজনেস স্টার্ট করতে হয় তা দেখাব। আমরা সাক্সেস এর  সাথে সম্পর্কিত মূল বিষয়গুলোর এবং ক্রিয়েশন প্রসেস এর প্রতিটি স্টেপ গুলো এক্সামিন করব।

১. ব্রেইনস্ট্রোম

আপনার টি-শার্টের জন্য আইডিয়া ব্রেইনস্ট্রোম করুন  এবং যতটুকু সম্ভব লিখে রাখুন । আপনি কি টেক্সট সহ শার্ট, গ্রাফিক্স ডিসাইন করা শার্ট  বা উভয়ই শার্ট পছন্দ করেন?  আপনি কি পুরুষ বা মহিলাদের উভয় এর জন্যই  শার্ট তৈরি করবেন? এই মুহুর্তে কি ট্রেন্ডিং চলছে ? আপনি কি বিভিন্ন কালার এর শার্ট বা বেশিরভাগ সাদা এবং কালো শার্ট অফার করতে চান? আপনার ক্রিয়েটিভিটি  বজায় রাখতে নিজেকে যতটা সম্ভব প্রশ্ন জিজ্ঞাসা করুন।


কি টু সাক্সেস: বেশিরভাগ লোক গ্রাফিক টিস  কিনে যা তাদের মতামত এবং ব্যক্তিত্বকে বাস্তবে রিফ্লেক্ট করে। অনেকগুলি ব্র্যান্ড সাধারণ স্টাইল দ্বারাই সাফল্য অর্জন করেছে, আপনার কমপ্লেক্স  ডিজাইন ক্রিয়েট করার প্রয়োজন নেই।

২. টার্গেট মার্কেট

প্রোডাক্ট টি কে বেশি পছন্দ করতে পারে? যতটা সম্ভব নির্দিষ্টভাবে বলা উচিত। কেবলমাত্র “১৮ – ৫৫ বছর বয়সী” মানুষকে টার্গেট করা যথেষ্ট নির্দিষ্ট নয়। এর আরও ভাল উদাহরণ হল লাস ভেগাসে ২৫ থেকে ৪৫ বছর বয়সের পুরুষ পর্যটকরা। গ্রাফিক টিজের মতো হাই কম্পিটিটিভ মার্কেট এ ক্রিয়েটিং ডিটেইল পারসোনা আপনাকে বাজেটের বাইরে না গিয়ে সঠিক অডিয়েন্স এর কাছে মার্কেট তৈরী করতে সহায়তা করবে।

কি টু সাক্সেস: মর্ডার্ন মার্কেট মানেই হলো পার্সোনালাইজেশন। আপনার অডিয়েন্স সম্পর্কে জানলে আপনার মার্কেটিং ডলার সেভ হবে ( লেস ট্রায়াল এন্ড ইরর ফর কনভার্শনস),  এখানে আসল লক্ষ্য হলো যথাযথভাবে তাদেরকে জানা যেখানে আপনি তাদের সাথে অনুরণিত মেসেজ এর মাধমে তাদের রেসোনেট করতে পারবেন ।

৩. ম্যানুফ্যাকচারিং

অনেক টি-শার্ট বিজনেস উদ্যোক্তারা বিভিন্ন নিশ এর কাছে  বিভিন্ন স্টাইল এর টি শার্ট সেল করতে সক্ষম হবে কি না  তা পরীক্ষা করার জন্য ম্যানুফ্যাকচারার এর  থেকে অল্প পরিমাণে ব্ল্যাংক টি-শার্ট কিনে।

বিকল্পভাবে, ম্যানুফ্যাকচারার আপনার স্পেসিফিকেশন অনুযায়ী শার্ট তৈরি করতে পারে তবে তাদের মিনিমাম হাজারটি টি-শার্ট পারচেজ এর শর্ত থাকে। আপনার বিজনেস এর শুরুতে এটি একটি সম্ভাব্য বিকল্প নাও হতে পারে।  দীর্ঘ  পরিকল্পনায়, নতুন কাস্টমার  অর্জন করার পরিবর্তে পুরান কাস্টমার বজায় রাখতে আপনার কম ব্যয় হবে।


কি টু সাক্সেস:  আপনার রেপুটেশন  এবং সাক্সেস এর মূল হলো কোয়ালিটি । হাই লাভের মার্জিনের আশায় এই গুণটি ত্যাগ করলে, তবে আপনার ব্র্যান্ডের কোয়ালিটির মানের জন্য কাস্টমার আপনাকে কীভাবে রিভিউ করবে এবং পরবর্তী সম্ভাব্য পারচেজ এ কিভাবে প্রভাব পড়বে আপনার তা বিবেচনা করা উচিত। লং রান এ, আপনি নতুন কাস্টমার এর পরিবর্তে পুরাতন কাস্টমার বজায় রাখলে আপনার ব্যয় কম হবে।

৪. প্রিন্টিং

আপনি যদি এমন মালিকদের মধ্যে না হন যাদের নিজের টি-শার্ট প্রিন্ট করার জন্য প্রয়োজনীয় টুল আছে, তবে আপনি আপনার স্থানীয় এরিয়ার স্ক্রিন প্রিন্টারদের সন্ধান করুন। আপনার বিজনেস এর জন্য সবচেয়ে ভাল পার হবে এমন স্ক্রিন প্রিন্ট এর সাথে আগে দেখা করতে ও ইন্টারভিউ  নিতে ভয় পাবেন না।

কি টু সাক্সেস: ম্যানুফ্যাকচারিং যেমন,  নিম্ন মানের প্রিন্ট হলে কাস্টমার আপনাকে অবিশ্বাস করবে। আপনার প্রোডাক্ট এর গুনাগুন খারাপ হলে আপনার বিজনেস এর সাক্সেস এন্ড সাস্টেনিবিলিটি মেইনটেইন করা কষ্টসাধ্য হয়ে পরবে।

৫.  প্রাইসিং

আপনার টি-শার্টের মূল্য নির্ধারণের সময়, শার্টের প্রকৃত মূল্য, স্ক্রিনপ্রিন্টিংয়ের ব্যয়, শিপিংয়ের ব্যয়, হ্যাংট্যাগ এবং লেবেলের ব্যয় এবং মার্কেটিং এর ব্যয়, স্টোরেজ / ওয়্যারহাউস এবং শ্রমিক সহ অন্যান্য ব্যয়ের জন্য অ্যাকাউন্ট নিশ্চিত করুন। আপনার শার্টগুলো বেশি দামে প্রাইসিং করতে ভয় পাবেন না যদি আপনার ব্যয়গুলো ন্যায়সঙ্গত হয় ।

কি টু সাক্সেস: মনে রাখবেন, প্রথমে প্রাইস কম রাখলে এবং পরে প্রাইস বাড়াতে সুবিধা হবে,তাই আপনার প্রাইসগুলো কম্পিটিটিভ রাখবেন। এটিও গুরুত্বপূর্ণ ভাবে মনে রাখবেন, কম দামের কারণে কাস্টমার আপনার প্রোডাক্ট এর গুণগত মান নিয়ে  সন্দেহ করবে।

৬. স্টোরেজ এবং শিপিং

কোনও ফিজিক্যাল স্টোরফ্রন্ট ছাড়াই অনেক ই-কমার্স বিজনেস এর মালিকরা তাদের বাড়ির একটি অংশ স্টোরেজে পরিণত করেন। কিন্তু  যদি আপনার কাছে জায়গা না থাকে বা প্রতিদিন পোস্ট অফিসে যাওয়ার সময় এফোর্ড না করতে পারেন তবে, সমস্ত স্টোরেজ, প্যাকিং এবং শিপিং পরিচালনা করার জন্য একটি ফুলফিলমেন্ট হাউজ নিয়ে ভেবে দেখতে পারেন ।

কি টু সাক্সেস: যখন কাস্টমাররা  তাদের অর্ডার শিপিং এবং সময়মতো প্রোডাক্ট পাওয়ার জন্য ইতিমধ্যে এক্সপেক্ট করেছে, তখন কিছু বিজনেস এই সুযোগটি ইউজ করে কাস্টমারদের সারপ্রাইজ এবং আনন্দিত দিতে শুরু করেছে। এটি হতে পারে কাস্টমারদের সংস্পর্শে থাকার জন্য ছোট কোন ফ্রি কোড অফার অথবা দ্রুত শিপিং ব্যবস্থা। কিছু ছোট উৎসাহ কাস্টমারদের গভীর আবেগ দেয়।

বোনাস

আপনি যদি নিজের ই-কমার্স বিজনেস শুরু করার আইডিয়া এক্সাইটিং মনে করেন, কিন্তু ম্যানুফ্যাকচারিং, প্রোডাকশন , ফুলফিলমেন্ট  এবং কাস্টমার সার্ভিস নিয়ে কাজ করার বিষয়টি  নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নয় তবে এগুলো কোন বিশ্বস্ত প্রোভাইডার এর হাতে হস্তান্তর করবেন তা নিয়ে  বিবেচনা করুন।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

HIRE A DESIGNER

হায়ার এ ডিজাইনার আপনি ডিজাইনার’স ব্লকের কোনও সমস্যায় ভুগছেন বা কোনও নির্দিষ্ট কাজের সাথে ওভারহোয়েলমেড  ফিল করছেন, ভুলে যাবেন না যে আপনি সারা বিশ্বজুড়ে ডিজাইনারদের

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি