HOW TO SELL ART ONLINE: A COMPREHENSIVE GUIDE

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

অনলাইনে আর্ট কিভাবে সেল করবেন ; একটি কম্প্রিহেনসিভ গাইড

আপনার বর্তমান কাস্টমারদের মাঝে নিউ এবং এক্সসাইটিং প্রোডাক্ট অফার করার মাধ্যমে রিভিনিউ স্ট্রীমকে ডাইভার্সিফাইং করাটা আপনার বিজনেসকে এক্সপান্ড করার একটি উপায়। অথবা হতে পারে আপনি একজন আর্টিস্ট যে কিনা আপনার সেল ও কাজকে প্রমোট করাবার জন্য নতুন পদ্ধতি খুঁজছে। ওয়াল আর্ট অনলাইনে সেল হয়? কারা কিনে? অনলাইনে ওয়াল আর্ট সেল করে অর্থোপার্জন করতে পারেন?

ইহার শর্ট উত্তর হচ্ছে হ্যাঁ।

অনলাইনে ওয়াল আর্ট একটি পপুলার আইটেম এবং সঠিক অফার এর সাথে আপনি মানি মেক করতে সক্ষম হবেন।

এই গাইডের ভিতর, অনলাইনে ওয়াল আর্ট সেলিং এর বিষয়ে আপনার কি কি জানা প্রয়োজন তার সবকিছু আমরা আপনাকে জানাবো। আপনার যদি অলরেডি একটি ইকমার্স বিজনেস থাকে বা আপনি একজন আর্টিস্ট যে কিনা প্যাসিভ ইনকাম তৈরির সন্ধান করছেন, আপনার যা জানা দরকার তা আপনি খুঁজে পাবেন। আপনি এই নিউ প্রোডাক্টের মার্কেটিং এর ইন অ্যান্ড আউটস শিখবেন এবং ইহা কীভাবে ইকমার্স বিজনেসের স্ট্যান্ড আউট ও টেক অফে আপনাকে হেল্প করবে।

অনলাইনে কেন আপনার ওয়াল আর্ট বিক্রি করা উচিত

অনলাইনে আর্ট সেলস বিগত ৫ বছরে আকাশ ছুইছে এবং তা প্রতিনিয়ত গ্রো করে যাচ্ছে। হিসক্স অনলাইন আর্ট ট্রেডের রিপোর্টের অনুসারে, অনলাইন আর্টের মার্কেট ২০১৮ সালে ৯.৮% বৃদ্ধি পেয়েছিল যা মোট আয়ের $ ৪.৬৪ বিলিয়ন ডলার উপার্জনের মতো। যদি বর্তমান রেট অফ গ্রোথ অব্যাহত থাকে, তবে ২০২০ সালের মধ্যে সেল ৯.৫৮ বিলিয়ন পৌঁছতে পারে। সেলারস এবং শপার্সদের ইনক্রিজিং সাকসেস এর সাথে অনলাইন মার্কেটের দিকে ঝুঁকছেন। অপর্চুনিটি এর চেয়ে বড় কখনও হয়নি এবং ইন্ডাস্ট্রি র‍্যাপিড গ্রোথ কন্টিনিউস করতে থাকে।

অনলাইন মার্কেট আর্টিস্টদের অনেক বেশি অডিয়েন্স ক্যাপচার করার ক্ষমতা দেয় এবং ইকমার্স সেলারসদের তাদের প্রোডাক্ট অফারকে এক্সপান্ড করার জন্য একটি দুর্দান্ত পদ্ধতি এলাউ করে থাকে।

আর্টিস্টরা এখন আর লোকাল গ্যালারির ভিতর তাদের আর্ট সেলিং এর মধ্যে লিমিটেড না। ডিজিটাল ওয়ার্ল্ডে একজন আর্টিস্ট বা ফটোগ্রাফার হিসেবে ম্যানি মেকিং এর মুল হচ্ছে প্যাসিভ রিভিনিউ স্ট্রিম ক্রিয়েট করা। অনলাইন মার্কেটপ্লেস একটি বড় অডিয়েন্সকে আর্টওয়ার্ক ভিউ এবং পারচেজ করার অনুমতি দেয়।

ইকমার্স ব্যবসাগুলো তাদের দেওয়া প্রোডাক্টগুলো এক্সপান্ডিং করে অনলাইনে আর্ট বায়িংদের ক্যাপিটালাইজড করতে পারে। ইহা আরেকটি রিভিনিউ স্ট্রীম ক্রিয়েট করে এবং আরো ওয়েল- রাউন্ডেড শপিং এক্সপেরিয়েন্স প্রোভাইড করে থাকে। একটি ই কমার্স স্টোর যত বেশি ডাইভার্স, কাস্টমার তখন ভ্যারাইটি অফ প্রোডাক্ট গুলোর প্রিন্ট খোঁজ করছেন তখন বিজনেস হ্রাস পাওয়ার সম্ভাবনা কম।

অনেক অনলাইন মার্কেট যারা অনলাইনে আর্টওয়ার্ক অফার করে থাকে, এছাড়াও কাস্টমারদের জন্য বিভিন্ন মাধ্যমে প্রোভাইড করে থাকে। যাইহোক, ক্যানভাস বর্তমানে প্রিন্টিং আর্টওয়ার্কের  জন্য মোস্ট পপুলার আইটেম। এটি বায়ারদের একটি ট্রেডিশন্যাল ফ্রেমড পিস থেকে আরো বেশি অপশন দিয়ে থাকে। এছাড়াও শিপিং করাও অনেক সহজ।

বহু ক্রেতারা ক্যানভাসকে প্রেফার করেন এমন অন্যান্য কারণ গুলো হলোঃ

  • তাদেরকে ফান-মাল্টি প্যানেল অপশন দিয়ে থাকে
  • নো গ্লের ফর্ম দ্যা গ্লাস
  • বহু স্টাইল ওফ ডেকর এর সাথে ব্লেন্ড করা
  • মোর ইকনোমিক্যাল টু পারচেজ লার্জ সাইজ
  • বাথরুমের মতো সেমি- হিউমিড পরিবেশে ডেকর হিসাবে ব্যবহার করা যেতে পারে
  • ওয়েট লেস এবং সরানো ও ঝুলানো সহজ

গিয়ারলঞ্চে আমরা আমাদের টপ ওয়াল আর্ট সেলারদের সাথে রিফ্লেক্টেড এই অনলাইন ট্রেন্ডগুলো দেখা যায়। ক্যানভাস প্রিন্টস প্রতিনিয়ত পপুল্যারিটি ও সেলস এর সাথে গ্রো করে যাচ্ছে।

কারা অনলাইনে আর্ট কিনে থাকে

অনলাইনে যে আর্ট সেল হয় তা আমরা এখন প্রতিষ্ঠিত করেছি, কারা এগুলো কিনছে এবং আপনার ইকমার্স ব্যবসায়কে কিভাবে রাইট অডিয়েন্সদের মাঝে মার্কেট করতে পারেন আপনাকে জানতে হবে।

ন্যাশনালিটিঃ এটি কোনও বিস্ময়কর বিষয় না হলেও, অনলাইন আর্ট সেলস এর ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র সবচেয়ে বড় বাজার। মার্কিন যুক্তরাষ্ট্রের বাজার প্রতিনিয়ত গ্রো করছে, এটি ইউকে এবং চীন এর মধ্যে সেল দ্বারা ঘনিষ্ঠভাবে ফলো করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের আর্ট মার্কেটটি কনসিস্ট অফ মিলেনিয়ালস নিয়ে গঠিত যা তাদের ঘর ডেকোরেট এর চেয়ে বেশি কিছু পছন্দ করে না। তাদের আর্ট চুজের মাধ্যমে তারা তাদের ভালোবাসা এক্সপ্রেস করে থাকে এবং অনলাইনে আর্ট পারচেজিং এর মাধ্যমে তাদের কাছে কেনা একটি অর্থনৈতিক উপায়।

এইজঃ আর্ট ক্রেতারা মোটামুটি বড় বয়সের পরিধি বাড়ানোর দিকে ঝুঁকছেন, সাম্প্রতিক বছরগুলিতে মিলেনিয়াল বয়সী গ্রুপের ক্রেতাদের আগমন হয়েছে। সোশ্যাল মিডিয়া এই প্রবাহের জন্য দায়ী করা … সমস্ত সঠিক উপায়ে। একটি রিসেন্ট পলিতে, মিলেনিয়ালস রিপোর্ট করেছে যে প্রায় ২৩% সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পারচেজের জন্য নিউ আর্টওয়ার্ক খুঁজে পান, ইনস্টাগ্রামের সাথে প্ল্যাটফর্ম অফ চয়েজ নেতৃত্ব দিয়ে। মিলেনিয়াল ডেমোগ্রাফিক মিউজিয়াম বা গ্যালারীগুলির চেয়ে সোশ্যাল প্ল্যাটফর্মগুলোতে নিউ আর্টওয়ার্ক ডিস্কভার করার সম্ভাবনা বেশি। ইয়াঙ্গার মিলেনিয়ার রেঞ্জ ১৮ থেকে ২৪ বছর বয়সের মধ্যে, যেখানে ওল্ডার মিলেনিয়াল ২৫ থেকে ৩৪ এর মধ্যে। উভয় গ্রুপই অনলাইনে ডিস্কভার করা আর্টওয়ার্ক কেনার সম্ভাবনা বেশি বলে জানিয়েছে।

তাহলে এটা সেলারদের জন্য কি মানে দাঁড়ায়?

এর অর্থ এই এভার-গ্রোয়িং অডিয়েন্সদের কাছে অ্যাপীল করার জন্য আপনার মার্কেটিং এফোর্টসগুলো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ফোকাস করাতে হবে। কাস্টমারদের নিউ আর্টওয়ার্ক ডিস্কভার করার জন্য ইনস্টাগ্রাম একটি বিশেষভাবে জনপ্রিয় প্ল্যাটফর্ম। আপনি যখন ইনস্টাগ্রাম বা ফেসবুকে আর্ট ডিজাইন পোস্ট করেন, কাস্টমারস যারা ইতিমধ্যে যেখানে সন্ধান করেছেন সেখানে জড়িত হয়ে আপনাকে খুঁজে পাওয়া সহজ করে তুলবে।

আপনি অনলাইন মার্কেটপ্লেসে আর্ট কিভাবে বিক্রি করবেন

১. চুজ দ্যা রাইট নিশ

আপনি যদি একজন আর্টিস্ট অথবা ফটোগ্রাফার হয়ে থাকেন, কী ধরনের আর্ট অথবা ফটোগ্রাফিতে আপনি স্পেশালাইজ তার উপর নির্ভর করে সঠিক নিশ বেছে নেওয়া। বেশিরভাগ কাস্টমারের একটি নির্দিষ্ট স্টাইল থাকবে যা তারা খুঁজছেন এবং আপনার আর্ট সম্ভবত সবাইকে অ্যাপীল করবে না। আপনি যদি অলরেডি অন্যান্য প্রোডাক্ট সেল করে থাকেন, তাহলে আপনি জানেন যে আপনার অডিয়েন্স টিপিক্যালি কি পারচেজ করতে পারে। দ্রুত জয়ের জন্য আপনার আর্ট ডিজাইনগুলো তাদের প্রেফারেন্সে টেইলর করুন এবং সম্ভবত ওয়াল আর্ট কারেন্ট কাস্টমারদের মাঝে আপসেলের একটি পদ্ধতি হিসেবে ইউজ করতে পারেন।

যখন আপনি ফার্স্ট টাইম নিশ চুজ করার চেষ্টা করছেন, বর্তমান ট্রেন্ড সম্পর্কে আপনার রিসার্চ করার প্রয়োজন রয়েছে। একটি নিশের সবচেয়ে বড় অংশ চুজ করা হলো কিনা সেই সম্পর্কে সতর্ক থাকুন। আপনার নিশ যদি খুব বড় হয়ে যায় তাহলে ক্রাউডের মাঝে স্ট্যান্ড আউট করা ডিফিকাল্ট হয়ে উঠবে। 

আইডিয়ার মতো আর্টওয়ার্ক বহু নিশ এভেইলেবল আছে। একটি নিশ চুজ করুন যা আপনাকে রাইট ফিল দিয়ে থাকে এবং যেসব অডিয়েন্সদের আপনি টার্গেট করতে চান।

অন্যান্য টার্গেট অডিয়েন্স যাদের কন্সিডার করতে পারেনঃ

  • নতুন বাড়িমালিকরা
  • ইয়াং ওয়ার্কিং প্রফেশনাল যারা অফিস ডেকর খুঁজছেন
  • অ্যানিমেল লাভার
  • তরুণ নগরবাসী যারা সিটিস্কেপ আর্ট খুঁজছেন
  • আউটডোর ইন্থুসিয়াস্ট যারা প্রকৃতিকে ইনডোরে আনতে চান

এছাড়াও, ফ্যামিলি-অরিয়েন্টেড ম্যাসেজগুলো পপুলার হিসেবে কন্সিডার করুন এবং আপনার অডিয়েন্সদের মাঝে ইমোশনাল রেস্পন্স ইলিক্ট করতে একটি ডিজাইন ক্রিয়েট করার  কথা মাথায় রাখুন। ইহা ফান অথবা ক্রিয়েটিভ, একটি পপুলার বা ইন্সপিরেশন্যাল কোটস, অথবা এমন কিছু যা আপনার কাস্টমারকে হাসিয়ে থাকুক না কেন, ইমোশন প্রতিবার বিক্রি হয়। কীভাবে পারফেক্ট ক্যনাভাস ডিজাইন করতে হয় তার আরো ইনফর্মেশনের জন্য, এখানে ক্লিক করুন।

২. যা বিক্রি হবে তা ডেসক্রিপশন লিখুন

প্রোডাক্ট ডেস্ক্রিপশন আপনার আর্ট বা ফটোগ্রাফি সাকসেস এর জন্য গুরুত্বপূর্ণ। কাস্টমার তাদের আর্টওয়ার্ক এবং আর্টিস্ট সম্পর্কে ইনফর্মেশন জানতে চান। আপনি যত বেশী ইনফর্মেশন প্রোভাইড করবেন, একটি সেল হবার সম্ভাবনা তত বেশী বেড়ে যায়

আপনার ডেসক্রিপশনে অন্তর্ভুক্ত করার  মতো কিছু বিষয় কন্সিডার করতে পারেনঃ

ডাইমেনশন – যখন তাদের আর্ট সামনে চলে আসবে তখন তাদের সেটাই বলুন যা তারা আশা করছে। আপনি যদি ইন্টারন্যাশনাল অডিয়েন্সকে অ্যাপিলিং করতে চান তাহলে সেন্টিমিটার ও ইঞ্চি দুইটাই ব্যবহার করুন। মাল্টিপাল সাইজেস অফার করে আপনার অডিয়েন্সকে আরও বেশী অপশন দেয়ার কথা কন্সিডার করুন। অনেকসময় ভিন্নতার অভাব কাস্টামারদের দূরে সরিয়ে দেয়।

প্রাইস – বিভিন্ন মিডিয়ামের দ্বারা আপনি যদি মাল্টিপাল সাইজের আর্ট সেলিং করে থাকেন, এবং সকল ভেরিয়েশনে প্রাইসিং ক্লিয়ার আছে কিনা সিউর করুন।

মিডিয়াম এভেইলেবল – আপনি কি শুধু ক্যানভাস উপর আর্ট অফারিং করছেন অথবা অন্যান্য মিডিয়ামগুলো প্রোভাইড করার  কথা ভাবছেন? আপনার সকল অপশনের কথা কাস্টমার কে জানতে দিন।


ডেলিভারী – শিপিংয়ের জন্য কী এক্সপেক্ট করতে হবে তা তাদের জানতে দিনএক্সপেক্টেশন পুর্ন করতে এভারেজ উইজ করুন এবং সবসময় এভারেজ এর চেয়ে বেশী টাইম সেট করুন। যদি কাস্টমার সাধারণত ৭ ব্যবসায়িক দিনে তাদের অর্ডার পান তবে তাদের বলুন গড় শিপিং ১০ থেকে ১৪ ব্যবসায়িক দিন। এটি প্রথম দিকে আসার সাথে সাথে তারা আনন্দিত হবে এবং যদি কিছু ভুল হয়ে যায় তবে আপনি কোনও সংশোধন করার জন্য কিছুটা অতিরিক্ত সময় পাচ্ছেন।

আপনার ডেস্ক্রিপশনে কীওয়ার্ড ইউজ হচ্ছে কিনা সেটা সিউর করুন

আপনি কীওয়ার্ড কেন ইউজ করবেন?

কারন আপনার বায়ার একটি স্পেসিফিক আর্টওয়ার্কের জন্য ইন্টারনেটে খুজে বেড়াচ্ছে। ইহা আপনার স্টোরকে খুজে পেতে সাহায্য করবে এবং আরো বেশী ট্রাফিক ড্রাইভ করবে।

এক্সাপল হিসেবে, আপনি যদি একখণ্ড আর্টওয়ার্ক সেল করছেন যা রকি মাউন্টের, আপনার ডেস্ক্রিপশনে এরকম কিছু অন্তর্ভুক্ত থাকতে পারেঃ

“Spectacular photograph on canvas of the Rocky Mountains by a local artist.”

বোল্ড করা শব্দগুলো হচ্ছে আপনার কীওয়ার্ড। স্পেসিফিক এবং ডেসস্ক্রিপটিভ হতে হবে যাতে করে আপনার কাস্টমার প্রোডাক্ট খুজে পেতে পারে।

আপনার স্পেলিং এবং গ্রামার চেক করতে ভুলবেন না। স্লোপি ডেস্ক্রিপশন পটেনশিয়াল কাস্টমারকে টার্নঅফ করে দেয়। তারা আপনার সাইট থেকে আর্টওয়ার্ক কেনার আগে তারা আপনার উপর বিশ্বাস রাখতে চায় এবং ওয়েল-রিটেন ডেস্ক্রিপশন তৈরি করা ট্রাস্ট বিল্ড করার  এক দুর্দান্ত উপায়।

কীভাবে ওয়ালআর্ট মার্কেট করবেন

শিল্পীদের কাছে সোশ্যাল মিডিয়া ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। এত বেশি যে, ৯১% গ্যালারিগুলো এক্টিভলি তাদের আর্ট প্রচারের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে,(হিস্কক্স)।

অনলাইনে আপনার আর্টকে মার্কেট করার অন্যতম গুরুত্বপূর্ণ উপায় সোশ্যাল মিডিয়া। আপনার এফোর্টস ফোকাস করার জন্য ফেসবুক এবং ইনস্টাগ্রাম বেস্ট প্লেস। আপনি পটেনশিয়াল কাস্টমারদের সাথে আর্ট, নেটওয়ার্ক এবং ওয়াইডার অডিয়েন্সদের মাঝে প্রমোশন রান করতে পারেন। আপনার সোশ্যাল প্রোফাইলগুলিতে আপনার লিঙ্ক রয়েছে কিনা তা নিশ্চিত করুন যাতে কাস্টমার সহজেই এবং দ্রুত আপনার সাইটে পারচেজ করতে পারে।

সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে আপনার আর্টওয়ার্কের ডেস্ক্রিপশন দেওয়ার সময় আপনি কীওয়ার্ডগুলি ইউজ হয়েছে কিনা সেগুলিতে বিশেষ মনোযোগ দিন। রিলেভেন্ট হ্যাশট্যাগগুলো নিয়ে রিসার্চ করা এবং হাই ভলিউম এবং লো ভলিউম উভয় হ্যাশট্যাগ এর ব্যবহার করা আপনাকে ক্রাউড থেকে বেরিয়ে আসতে হেল্প করবে। ইনস্টাগ্রাম এখন ইউজারদের পপুলার হ্যাশট্যাগগুলি ফলো করতে এলাউ করে যা ছোট অ্যাকাউন্টগুলোকে শোরগোলের নিউজফিডের ভিতর সিন করতে সহায়তা করে।

আপনি যদি আপনার ইকমার্স সাইটে অফার প্রোডাক্টগুলো এক্সপান্ডিং করছেন তবে নিউ ডিজাইন বা কাস্টমার যেন তাড়াতাড়ি কেনাকাটা করেন তাই ডিস্কাউন্ট প্রোভাইড করছেন এমন এনাউন্সের জন্য আপনার ইমেইল মার্কেটিং ইউজ করুন। এমনকি যদি আপনি কেবল ইকমার্স দিয়ে শুরু করছেন, ইমেইল মার্কেটিং এখনও আপনার বিজনেস বিল্ড আপ করার  এফেক্টিভ উপায় এটি। আপনার স্টোরে সাবস্ক্রাইভ বাটন এড করুন এবং আপনার স্টোরটিতে রিপিট বিজনেসেকে ইন্সপায়ার করতে রেগুলারলি আপডেট সেন্ড করুন।

কি ধরনের মাধ্যম আমি কাস্টমারকে অফার করবো

আপনার নিশ কী প্রেফার করে আপনি যদি তা জানেন, তাহলে কী মিডিয়ামে তারা পারচেজ করতে পছন্দ করবে সেটা আপনি প্রোভাইড করতে সক্ষম হবেন। বহু কাস্টমার ভের‍্যাইটি পছন্দ করে থাকে, তবে আপনার অডিয়েন্স কেবল ক্যানভাস আর্ট কিনতে পারেন এবং অল্টারনেটিভ প্রোভাইড করার  প্রয়োজন পারে না। বিভিন্ন মাদ্ধমগুলো টেস্ট করা হচ্ছে জানার বেস্ট উপায় এবং তা দেখানোর যে আপনার কাস্টমার কোনটা প্রেফার করে থাকে।

গিয়ারলঞ্চ কাস্টমারদের জন্য বিভিন্ন মিডিয়াম সরবরাহ করে। তাদের বাসা এবং অফিসের জন্য তারা ৩-প্যানেল ক্যানভাস, মেটাল, এক্রিলিক, এবং ফ্রেমড আর্ট তারা চুজ করতে পারেন। এটি কাস্টমারকে তাদের প্রিন্টগুলির মধ্যে থেকে লার্জার ভের‍্যাইটি থেকে চুজ করতে দেয় এবং এবং তাদের পার্সোনাল স্টাইল প্রেফারেন্স থেকে অনুসারে চুজ করতে এলাউ করে যা তাদের বাড়ির জন্য সবচেয়ে পারফেক্ট।

গিয়ারলঞ্চ কেনো চুজ করবেন?

গিয়ারলঞ্চ ১০ বছর ধরে ব্যবসায়ের সাথে রয়েছে এবং আমাদের পণ্য অফারগুলো এক্সপান্ডিং করতে পেরে গর্বিত। আমরা সেলারদের তাদের বায়ারদের জন্য টপ–নচ কাস্টমার সার্ভিস সরবরাহ করি এবং প্রিন্টিং বা শিপিং প্রসেস চলাকালীন যে কোনও সমস্যা দেখা দিতে পারে সেদিকে খেয়াল রাখি। আমাদের ইকমার্স অ্যাপ সেলারদের ভের‍্যাইটি অফ প্রোডাক্ট ও ক্যাম্পেইন লঞ্চ করার  অনুমতি দেয় এবং আমরা আপনার ইউজার এক্সপেরিয়েন্স ইম্প্রুভ করার জন্য ক্রমাগত কাজ করে যাচ্ছি। আমরা শপিফাই কাস্টমারদের সাপোর্ট দিয়ে থাকি। আজ থেকে গিয়ারলঞ্চের সাথে শুরু করতে, এখানে ক্লিক করুন।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

HIRE A DESIGNER

হায়ার এ ডিজাইনার আপনি ডিজাইনার’স ব্লকের কোনও সমস্যায় ভুগছেন বা কোনও নির্দিষ্ট কাজের সাথে ওভারহোয়েলমেড  ফিল করছেন, ভুলে যাবেন না যে আপনি সারা বিশ্বজুড়ে ডিজাইনারদের

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি