HOW TO SELL APPAREL ON PINTEREST

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

কীভাবে পিন্টারেস্টে এপারেল সেল করবেন

স্টোর এ ট্রাফিক ড্রাইভিং করতে এবং পিন্টারেস্ট এর সাথে সেল বাড়ানোর জন্য একটি কমপ্লিট গাইড

আমরা আশা করি আমাদের লাস্ট পোস্ট, ২০১৭ সালে ইনস্টাগ্রামে এপারেল কীভাবে সেল করা যায়, যে পয়েন্টগুলো ডেভেলপিং হচ্ছে তার হোমে যাওয়া এবং একটি সলিড স্ট্যাটির্জি এবাইডিং করার মাধ্যমে সোশ্যাল মিডিয়া টুলসকে ইনক্রেডিবলি পাওয়ারফুল টার্ন করা হয়েছে স্টোর ট্রাফিক ড্রাইভিং এবং সেলস ইনক্রিজ করার জন্য। এবং এটা অবশ্যই ইন্সটাগ্রাম রাজত্বের পিছনের সত্যিটি হোল্ড করে রেখেছে। ইকমার্স বিজনেসের জন্য প্লেন্টি অফ প্রমিজ সহ আরেকটি হেভিলি ভিজ্যুয়াল প্ল্যাটফর্ম হ’ল পিন্টারেস্ট।

মূলত উইশ-লিস্টের মতো প্ল্যাটফর্ম দেখতে, পিন্টারেস্ট তার ১৫০ মিলিয়ন মান্থলি একটিভ ইউজারদের (পিন্টারেস্ট, ২০১৬) সাথে অনেকের জন্য একটি ইন্সপিরেশন এবং শপিং ডেস্টিনেশন পরিণত হয়েছে – এমন ইউজার যারা কুইক হ্যাক বা স্প্যামি ট্যাক্টিস দ্বারা এত সহজে একিউরেড হয় না।

এফেক্টিভলি এই সামাজিক প্ল্যাটফর্মে মার্কেটিং এর জন্য আপনার স্টোর থেকে প্রতিটি আইটেমে পিনিং করা আরও বেশি রিকোয়ার করে। কীভাবে পিন্টারেস্টে এপারেল সেল করবেন তার উপরে আসা যাক।

১. ক্রিয়েট ওর কনভার্ট ইউর একাউন্ট

পিন্টারেস্ট এর অন্যতম প্রধান শক্তি হলো বিজনেস অ্যাকাউন্ট গুলোতে মার্কেটিং ফিচার স্যুট এভেইলেবল থাকা। টুলবক্সে ঠিক কী আছে?

  • পিন্টারেস্ট অ্যানালিটিক্স – রিচ ট্র্যাকিং ইনফর্মেশন এর জন্য ধন্যবাদ, আপনি ডিটারমাইন করতে পারবেন যে আপনার প্রোফাইল থেকে কোনগুলো পিস অফ কন্টেন্টগুলো আপনার নিজের এবং আপনার ওয়েবসাইটটি আপনার অডিয়েন্সদের সাথে যাবে এবং সেই অডিয়েন্সদের তা দেখতে কেমন লাগে।
  • প্রমোটেড পিন্স – পিন্টারেস্টের পেইড অ্যাড ভার্সন থেকে, দেখতে অনেকটা নেটিভ পিনের মত হলেও তবুও রিলিভেন্ট সার্চ রেজাল্ট ও ফিডসের ভিতর ফ্রিকুয়েন্টলি শো আপ করে। প্রমোটেড পিনগুলো কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র, সিএ, বা যুক্তরাজ্য ভিত্তিক ব্যবসায়িক অ্যাকাউন্টগুলোতে এভেইলেবল আছে।
  • রিচ পিন – এখানে ৬টি টাইপের রিচ পিন রয়েছেঅ্যাপ, মুভি, রেসিপি, আর্টকেল, প্রোডাক্ট, অ্যান্ড প্লেস – এই সমস্ত পিনের মধ্যেই অ্যাডিশনাল ইনফর্মেশন প্রোভাইড করে থাকে পিন নিজেই। ম্যানুয়াল ইনপুটের পরিবর্তে, রিচ পিনগুলো আপনাকে অটোমেটিক্যালি আপনার স্টোর থেকে নির্দিষ্ট আইটেমের প্রাইস এবং প্রাপ্যতার মতো তথ্য পুল করতে হেল্প করবে।
  • নিউজলেটার – বিজনেস-অরিয়েন্টেড পিন্টারেস্ট নিউজ এবং আপডেট পাবেন যেন সেটা খুব স্ট্রিক্ট ভাবে থাকবে ।

বিজনেস এর প্ল্যাটফর্ম মার্কেটিং এফেক্টটিভনেস মাক্সিমাইজ হেল্প করতে পিন্টারেস্ট এই টুলগুলো স্পেসিফিক্যালি ডিজাইন করেছে। এই কারনে, আমরা আপনাকে একটি বিজনেস একাউন্ট ক্রিয়েট করতে এঙ্কারেজ করছি। আপনার কাছে যদি এক্সিস্টিং পার্সোনাল একাউন্ট থাকে যেটা আপনি এখনো ইউজ করতে চান, পিন্টারেস্ট আপনাকে সেই একটি বিজনেস একাউন্টে কনভার্ট করার জন্য এলাও করে দেয়।

২. ক্রিয়েট এ পিন

সিমিলিইয়ার কন্টেন্ট ক্রিয়েট করতে আরো অন্য চ্যানেলের মতো, পিন্টারেস্ট এর উপর সাকসেসফুল মার্কেটিং চালানোর জন্য দুইটি জিনিস জানা প্রয়োজনঃ আপনার টার্গেট অডিয়েন্সকে কী ধরনের কন্টেন্ট দেখাতে চান এবং আপনার তৈরি করা কন্টেন্ট সিন হয়েছে কিনা সেটা কীভাবে সেটা ইনসিউর করা।

আপনার অডিয়েন্স কী চায়

মিনেসটা ইউনিভার্সিটি থেকে একটি কন্ডাকডেট স্ট্যাডি থেকে দেখা যায় যে, তারা ৩২,০০০ পিন্টারেস্ট প্রোফাইল এক্সামিন করেছে এবং তাদের ক্যাটাগরি এবং জেন্ডার এর উপর বেইজ করে তাদের পিনিং অ্যাক্টিভিট অফ ডিস্ট্রিবিউশন এনালাইজ করা হয়েছে।

চার্টের মাধ্যমে, আপনি হয়তো মোস্ট পপুলার ক্যাটাগরিতে অযথাই টেম্পেটেড হতে পারেন। তবে,  আপনার ফার্স্ট কন্সার্ন হবে রিলিভেন্সি তারপর পপুল্যারিটি। যদি আপনার ব্র্যান্ডের সাথে কোন খাবার এবং পানীয়ের সম্পর্ক না থাকে তবে সামার ককটেলগুলোতে একটি বোর্ড ডেডিকেটিং করা এড়িয়ে চলুন।

অপ্টিমাইজ ইউর পিন ফর সার্চ

পিন্টারেস্ট ফাইংশন বহু উইজারদের জন্য ভিজ্যুয়াল সার্চ ইঞ্জিনের একটি পার্ট এবং অন্যদের জন্য একচ্যুয়াল সার্চ ইঞ্জিন পার্ট হিসেবে কাজ করে। অতএব, আপনি যদি ইজিলি সার্চএ্যাবল কন্টেন্ট তৈরি না করেন, তাহলে আপনি ভালো কন্টেন্ট ক্রিয়েট নাও করতে পারেন।

ইমেজ গাইডলাইন্স

আপনার পিনটি তার টার্গেট রিচের সম্ভাবনা ইনক্রিজ করার জন্য এই গাইডলাইন ফলো করুন।

  • ইমেইজ সাইজ – সকল পিনগুলো একটি আনলিমিটেডে হাইটের সাথে ৭৩৬ পিক্সেল চওড়া। যখন টল ইমেইজগুলো বেটার পারফর্ম করছেন, মনে রাখবেন যে আপনার ইমেইজ লেন্থ ওভার ওয়েলমিং না হয়ে উঠে।
  • হাই – রেস – যত দ্রুত সম্ভব স্টক ফটো ইউজ করা এভোয়েড করবার, পরিবর্তে অরিজিনাল হাই কোয়ালিটি ইমেজেস ব্যবহার করুন। আপনার ইমেইজ অব্যশই এক্সপান্ড ভিউয়ের ভিতর পিক্সেলেট হবে না।
  • মাইট অ্যান্ড ব্রাইট – লাইট ইমেজ গুলো ডার্ক ইমেজের চেয়ে ২০x বেশি রি-পিন্ড করা হয়েছে।

এসইও গাইডলাইন

পিন্টারেস্টের সার্চের জন্য এসইও বিগার ইন্টারনেট সার্চ ইঞ্জিনগুলোর চেয়ে অনেক বেশি স্ট্রেইট ফরোয়ার্ড – “রিলিভেন্ট কীওয়ার্ডগুলো” নিয়ে ভাবুন।

স্টেপ ১ঃ আপনার বিজনেস এবং পিন রিলেটেড কীওয়ার্ডগুলি খুঁজে পেতে গুগল কিওয়ার্ড প্ল্যানার ইউজ করুন।

স্টেপ ২ঃ এই কীওয়ার্ডগুলি আপনার পিন ইমেজ ফাইল নেমে ইনক্লুড করুন।

স্টেপ ৩ঃ আপনার পিন ডেসক্রিপশন লেখার সময় এই কীওয়ার্ডগুলি ব্যবহার করুন। তবে, একটি জেনারেল এসইও রুলস হিসেবে, “কী ওয়ার্ড-ওয়াই” শব্দটি এড়ানো উচিত। আপনার ডেস্ক্রিপশনের সাথে কী ওয়ার্ড থাকা সত্তেও ন্যাচারালি ফ্লো করবে।

৩. গেট ভিউ অ্যান্ড রি-পিন

গ্রেট ভিজ্যুয়াল কন্টেন্ট তৈরি করার মাধ্যমে আপনি শুধুমাত্র সার্ফেস্কে গ্রেজড করলেন। নেক্সট, ইনক্রিজিং ভিউজ এবং শেয়ার এর প্রতি ফোকাস করা দরকার।

কানেক্ট আদার্স সোশ্যাল একাউন্ট

যে কোন সোশ্যাল মিডিয়া চ্যানেলের জন্য অর্গানিক্যালি নিউ ফলোয়ারস অর্জন করা নিঃসন্দেহে একটি কঠিন কাজ। ভাগ্যক্রমে, আপনার এক্সজিস্টিং সোশ্যাল অ্যাকাউন্টগুলো বিজনেস একাউন্টের জন্য আপনার নতুন পিন্টারেস্টে যুক্ত করতে পারেন। 

আপনার সোশ্যাল অ্যাকাউন্টগুলো কানেক্টিং করা কেবল আপনার পিন্টারেস্ট ফলোয়িং গ্রো করতে হেল্প করে না, কিন্তু এছাড়াও আপনার ডিস্ট্রিবিউশন চ্যানেলের মধ্যে এটা ব্রিজের ন্যায় কাজ করে যা আপনার কন্টেন্ট শেয়ারকে আরো ইজি এবং ফ্রিকোয়েন্টলি করে তুলে।

১. “একাউন্ট সেটিং” অপশনে হেড ওভার করুন

২. মেন্যু থেকে  “Social Networks” ক্লিক করুন

৩. আপনার টুইটার ও ফেসবুক একাউন্ট এড করুন

টাইম ইউর পিন্স

একটি সিঙ্গেল “বেস্ট টাইম টু পিন” কখনোই এক্সজিস্ট করে না কারন তা আপনার টার্গেট অডিয়েন্সের উপর হেভিলি ডিপেন্ড করে থাকে। এক্সাম্পল হিসেবে, ক্যালিফোর্নিয়ার ফিটনেস ফানাটিক্সদের এটেনশন গ্র্যাব করার থেকে ভার্মন্ট এর ভিতর একজন ডেডিকেটেড হোমমেকার রেসাইডিং এর অনেক বেশি পরিবর্তিত আনা যাবে এই অপ্টিমাল টাইমে। এই ইনফর্মেশন কনফার্ম করার একটি মাত্র সঠিক উপায় হচ্ছে আপনার পিন সিডিউল কন্সিসটেন্টলি চেক করা।

কল-টু-অ্যাকশন ইউজ করা

যদিও আপনার পিনের একটি লিঙ্ক রয়েছে, যা আপনার অডিয়েন্সকে অ্যাকশন নেওয়ার জন্য রিমাইন্ড করিয়ে হার্ট করে থাকে না। আসলে, পিনগুলোর সাথে সিটিএ ৮০% এঙ্গেজমেন্ট আরো বেশী পায় (ব্র্যান্ডনগেইল, ২০১৩)।

৪. গেইন নিউ ফলোয়ার্স

আপনার অন্যান্য সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো কানেক্ট করা আপনার ফলোয়ার্সদের সংখ্যা কিছুটা বাড়িয়ে তুলতে সহায়তা করবে, তবে এটি ফলোয়ার্সদের গেইনিং করার প্রাথমিক উপায় হওয়া উচিত নয়। পিন্টারেস্টের ভ্যালু হ’ল ফলোয়ার্সদের একটি নতুন স্ট্রীমে ট্যাপ করা যাদের পারচেজ করার প্রবণতা বেশি এবং পারচেজিং পাওয়ার আরও বেশি।

ইউনিভার্সিটি অফ মিনেসোটা উপরের একটি স্টাডিতে আমরা উপরে উল্লেখ করেছি, রিসার্চার তিনটি ফ্যাক্টরকে প্রধানত প্রভাবিত করেছেন যেখানে কোন পিন্টারেস্ট ইউজার আপনাকে ফলো করবে বা করবে না।

ইমেজ সোর্স

এবং সেগুলো হলোঃ

  • আপনি কতগুলো অ্যাকাউন্ট ফলো করেন / কত অ্যাকাউন্ট আপনাকে ফলো কর
  • আপনার পিনের এর নাম্বার
  • আপনার বোর্ডের নাম্বার

আপনার একাউন্টকে একটি ফলোয়ার ম্যাগনেটে কনভার্ট করতে, আপনাকে এই তিনটি ফ্যাক্টরকে ইম্প্রুভমেন্ট ও মেইনটেইনেন্স এর জন্য প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।

ফাইন্ড ফ্রেন্ডস ফর্ম আদার সোশ্যাল নেটওয়ার্ক

ফার্স্টে লো-হাঙ্গিং ফ্রউটে রিচ করুন এবং আপনার লিঙ্ক করা অন্যান্য সোশ্যাল মিডিয়ার মাধ্যম থেকে আপনার ফ্রেন্ডসদের সাথে কানেক্ট হন।

১. স্ক্রিনের উপরের টপ রাইট কর্নারে আপনার বিজনেস নেইমের উপর ক্লিক করুন।

২. ড্রপডাউন মেন্যু দেখতে পেলে “Find Friends” এর উপর ক্লিক করুন।

৩. ফাইন্ড ফ্রেন্ড এর জন্য আপনি যে সোশ্যাল নেটওয়ার্ক গুলোর সাথে  কানেক্টেড করেছেন তা চুজ করুন, তারপর তাদের ফলো করুন।

 আপনি সম্ভবত এখানে আরও ফলো-ব্যাক পাবেন কারণ ইতিমধ্যে পিন্টারেস্ট এর বাইরে এই লোকগুলোর সাথে আপনার সম্পর্ক রয়েছে।

পোস্ট রেগুলারলি

“পোস্ট করার বেস্ট টাইম” এর মতো, আপনার প্রতিদিন কতগুলো পোস্ট করা উচিত তার কোনও নির্দিষ্ট সংখ্যা নেই। নিউমেরাস সোর্সেস থেকে কেস স্ট্যাডি থেকে পাওয়া যায় যে প্রতিদিন ৫ থেকে ৩০ টি পোস্ট পর্যন্ত ফ্রিকোয়েন্সিগুলোতে সাফল্য পেয়েছে। আপনার অ্যাকাউন্টের জন্য অপ্টিমাল নম্বরটি আপনার টার্গেট অডিয়েন্সদের লেভেল অফ অ্যাক্টিভিটির উপর নির্ভর করবে। সারা দিন জুড়ে ৫টি পোস্টে দিয়ে স্প্রেড থ্রোআউট শুরু করুন এবং আপনি ৩০ এ পৌঁছানো না পর্যন্ত ধীরে ধীরে বৃদ্ধি করুন। কোন ফ্রিকোয়েন্সি সবেচেয়ে বেশী এঙ্গেজমেন্ট, শেয়ার এবং ট্রাফিক অর্জন করে?

প্রতিদিন ৫ থেকে ৩০ পিস কন্টেন্ট পোস্ট পার ডে  শিডিউলের সাথে পোস্টিং হলে, পিন্টারেস্ট একটি বড় সময়ের প্রতিশ্রুতির মতো শোনাতে পারে। সংখ্যাগুলোকে আপনাকে ভয় দেখাতে দেবেন না কারণ আপনার পিনের বেশিরভাগই অরিজিনাল কন্টেন্ট হতে হবে না। এখানে সবজায়গায় এমন কন্টেন্ট রয়েছে যা আপনার পোস্টগুলোর একটি গুড পোর্সন তৈরি করতে পারে – কেবলমাত্র সিউর করুন যে কন্টেন্ট রিলিভেন্ট হয় এবং আপনি কারেক্ট সোর্স্কে ক্রেডিট দিয়েছেন।

স্টে এঙ্গেজড

ব্র্যান্ডগুলোর জন্য সাকসেসফুল সোশ্যাল মিডিয়া ব্র্যান্ড সম্পর্কে আয়রনিক্যালি কম এবং কনজিউমার কেটারিং সম্পর্কে আরও কম। তাদের বইয়ের একটি পেজ বের করুন এবং অন্যকে প্রথমে প্রো অ্যাক্টিভলি এঙ্গেজ করে আপনার সাথে যুক্ত হওয়ার কারণ সরবরাহ করুন। আপনার ফলোয়ার্সদের কমেন্ট এবং কোয়েশ্চেনের রেস্পন্ডিং এর বাহিরেও, আপনাকে তাদের পিনগুলো, পিনের মতো প্রোঅ্যাক্টিভলি রি-পিন করতে হবে এবং কমিউনিটিতে পার্টিসিপেট নিতে হবে।

প্রোভাইড মিনিংফুল রেসপন্স

কখনোই ব্ল্যান্ড হয়ে উঠবেন না এবং প্রতিটি পোস্টে “নাইস পিন” বা “দিস ইজ গ্রেট” এর মত জেনেরিক কমেন্টস পোস্ট করবেন না। পিন্টারেস্ট ইউজাররা জানেন যে আপনি কী করছেন এবং আপনার নিজস্ব সময় কীভাবে আপনি নষ্ট করছেন। ইন্সটিড, চিন্তাভাবনামূলক কমেন্টগুলো ছেড়ে দিন যা সাবব্জেক্টটিতে আপনার ইন্টারেস্ট এবং নলেজ ডেমোন্সট্রেট করে।

নোটঃ এখানে খুব বেশি মন্তব্য করার মতো জিনিস রয়েছে। পিন্টারেস্ট প্রায়ই স্প্যামিং কমেন্টগুলো কনসিডার করে থাকে এবং যা আপনার অ্যাকাউন্টকে সাসপেনশন এর দিকে লিড করতে পারে। আপনার থট ফুল রেস্পন্সে ২ থেকে ৩ টাইম পার ডে’তে লিমিট করুন।

জনপ্রিয় পিনগুলো যেখানে সেখানে যান

রি-পিন, লাইক এবং কমেন্ট এর কম্বিনেশন উপর বেইজ করে পিন্টারেস্ট এর হাউসেস টপ পারফর্মিং পিন পপুলার সেকশন আসে। এটা এমন একটি সেকশন যা আপনাকে সাকসেসফুল পিন্টারেস্ট স্ট্যাটির্জির মোস্ট ইনসাইট দিয়ে থাকে, সুতরাং যা আপনার ব্যবসায়ের সাথে রিলিভেন্ট সেইসব পপুলার বোর্ড খুঁজে নিন এবং নোট নেওয়া শুরু করুন।

আপনার থটফুল কমেন্টসগুলো একটি পোর্সন পিন সেকশনের মধ্য দিয়ে যেতে হবে। আবার, সিউর করুন যে আপনি যে পিনগুলো কমেন্ট করেছেন তা আপনার বিজনেসের সাথে রিলিভেন্ট। এটা ভার্চুয়ালি ফ্রি অ্যাডভার্টাইজিং হিসেবে আসে কারন যারা আপনার বোর্ডকে ফলো করছে তাদের সামনে আপনার ব্রান্ড নেইম এক্সপোজ হতে যাচ্ছে।

কন্ট্রিবিউট টু আদারস বোর্ডস

একটি পপুলার বোর্ড গ্রুপ ওনারের সাথে অথবা অন্যান্য বোর্ড কন্ট্রিবিউটরসদের সাথে রিলেশনশীপ বিল্ডিং করতে টাইম ডেডিকেটেড করুন, তারপরে নিজেকে একজন কন্ট্রিবিউটর হওয়ার জন্য একটি ইনভাইট রিকোয়েস্ট করুন।

যদি আপনি কোয়ালিটি কন্টেন্ট কন্ট্রিবিউট করতে পারেন, তবে সম্ভবত আপনার বোর্ড ফলোয়ার্সরা আপনার ফলোয়ার্স হতে পারে। 

অপরদিকে, আপনার নিজস্ব ব্রান্ড আপনি নিজেই ক্রিয়েট করতে পারবেন এবং আপনার ফলোয়ার্স বা পপুলার একাউন্টকে কন্ট্রিবিউট করতে ইনভাইট করতে পারবেন। আপনার পিন্টারেস্ট নামটি না পাওয়া পর্যন্ত আমরা এই পদ্ধতির প্রস্তাব দিই না। আপনার পিন্টারেস্ট নেইম পপুলার না পাওয়া পর্যন্ত আমরা এই মেথড রেকোমেন্ড করি না।

কোলাবোরেট উইথ ইনফ্লুয়েন্সার

পিন্টারেস্ট এর ইনফ্লুয়েন্সার রয়েছে, এবং এটা ইনফ্লুয়েন্সার’ এর ফলোয়ার্সদের এক্সপোজার করে থাকে যা আপনার পিন্টারেস্ট রেপুটেশনকে সতিই বুস্ট করে থাকে। 

তাদের বোর্ডের সাথে বেবি স্টেপ ফলোয়িং করে, তাদের পিনকে রি-পিনিং করা এবং তাদের কন্টেন্টে থটফুল কমেন্ট দিয়ে যাওয়া। একটি কোলাবোরেশন ইনিশিয়েট করার পুর্বে তার আইডিয়া এবং আপনার ইন্টারেস্টের ভিতর তাদের স্পেশ্যালিটি ইন্ডিকেট করতে স্লোলি ফ্যামিল্যারিটি বিল্ড করুন।

পিন্টারেস্ট ইনফ্লুয়েন্সারদের সাথে কাজ করার বিভিন্ন উপায় রয়েছে।

  • আপনার বোর্ডগুলো থেকে যে কোন একটি কন্ট্রিবিউট করতে ইনভাইট করুন
  • আপনার লেভেল অফ এক্সপার্টাইজ একবার প্রুভ হয়ে গেলে, তাদেরই একটি বোর্ডস কন্ট্রিবিউট করতে অফার করুন
  • তাদের বোর্ডস দ্বারা আইডিয়া অফারিং এর মাধ্যমে আপনার এটেনশন শো করতে পারেন

৫. প্রমোট ইউর ব্র্যান্ড

আপনার সেলস ফ্যানেলের এর মধ্যে দিয়ে নিউ প্রস্পেক্টাস পাম্প করতে পিন্টারেস্ট একটি অ্যাডিশনাল চ্যানেল। এই ফ্যানেলটিকে ধারাবাহিকভাবে টপ অফ রাখতে, আপনাকে বেস্ট প্র্যাক্টিসের হেভিট তৈরি করতে হবে যা আপনার গ্রোথ করতে এবং আপনার ব্র্যান্ড প্রমোশনকে লং টার্ম কন্ট্রিবিউট করবে।

গেট রিচ পিন

নাম অনুযায়ী আপনার সাধারণ পিনগুলোর সাথে ভ্যালুএভল রিয়েল -টাইম ইনফর্মেশন – অটোম্যাটিকালি ইনরিচ করে। পিন্টারেস্ট বর্তমানে ৬ ধরণের রিচ পিন অফার করে – অ্যাপ, সিনেমা, রেসিপি, আর্টিকেল, প্রোডাক্ট এবং প্লেস – প্রত্যেকে তাদের নিজস্ব সেট অফ ফিচার আপনার সাইটের জন্য বুস্টিং এঙ্গেজমেন্ট এবং ডাইরেক্ট ট্রাফিক এইমড করে থাকে।

বিশেষত ইকমার্স ব্যবসায়ের মালিকদের জন্য, আমরা প্রোডাক্ট পিনটি ভালভাবে ইউজ করার রেকোমেন্ড দিই এবং, আপনি যদি ব্লগ কন্টেন্ট ক্রিয়েশনে আগ্রহ থাকে, তবে আর্টিকেল পিনটি। কীভাবে তা কাজ করবে সেটা দেখতে চেক আউট করুনঃ

প্রোডাক্ট পিন

ইমেজ সোর্সঃ পিন্টারেস্ট

আরবান আউটফিটার ফিচারটির সাথে এই প্রোডাক্ট পিনটি স্টোরের অফিশিয়াল সাইটের সাথে লিঙ্ক করা, আপডেটেড প্রাইসিং, এবং একটি ডিটেইল ডেসস্ক্রিপশন দেয়া আছে। 

প্রোডাক্ট পিনগুলোর জন্য মেটাডেটার সম্পূর্ণ তালিকা দেখতে, এখানে ক্লিক করুন

আর্টিকেল পিন

ইমেজ সোর্সঃ পিন্টারেস্ট

সিএনএন থেকে এই আর্টিকেল পিনটির সাথে একটি প্রমিনেন্ট টাইটেল, একটি ব্র্যান্ডেড লোগো, একটি ব্রিফ ডেস্ক্রিপশন এবং একটি কলস-টু-অ্যাকশন নিয়ে এসেছে।

আর্টিকেল পিনের জন্য এভেইলেবল মেটাডেটার কমপ্লিট লিস্ট দেখতে, প্লিজ এখানে ক্লিক করুন

কীভাবে রিচ পিন সেট আপ করবেন

রিচ পিনগুলো আপনার ওয়েবসাইটের পেইজের মেটাডেটা থেকে ডিসপ্লে করার কারণে, এই কন্টেন্ট এডিট করতে একজন ওয়েব ডেভেলপার এর হাত প্রয়োজন পতে পারে।

স্টেপ ১ঃ আপনি কোন পিন (গুলো) চান তা ঠিক করুন

স্টেপ ২ঃ বামদিকে আপনার মেন্যু থেকে আপনার আপনার পিন খুজে বের করুন এবং আপনার সাইটে কী ধরনের মেটা ট্যাগ ইউজ হবে তা নিয়ে ডিটারমাইন হন।

স্টেপ ৩ঃ আপনার সাইট থেকে যেকোন একটি পেইজ চুজ করুন যেখানে আপনি এপ্রোপিয়েট মেটাডাটা এড করেছেন এবং সেখানে যান.

স্টেপ ৪ঃ আপনার চুজেন ইউআরএল ভেলিডেটর ফর্ম ফিল্ডে এন্টার করুন এবং “ভেলিডেট” হিট করুন।

স্টেপ ৫ঃ আপনার সাইটের মধ্য আপনি যদি কোন মিস্টেক দেখেন তা কারেক্ট করুন।

স্টেপ ৬ঃ আপনার ওয়েব পেইজ কীভাবে মার্কড আপ করা হয়েছে তার উপর বেইজড করে নিচের ১ থেকে ৩ এর মধ্য অপশন সেলেক্ট করুনঃ

  • এইচটিএমএল ট্যাগ, যদি আপনি ওপেন গ্রাফ বা স্কিমা,অর্গ ফরমেট ইউজ করে থাকেন।
  • ওএম্বেড,যদি আপনি ওএম্বেড ফরমেট ইউজ করে থাকেন।
  • শপিফাই, যদি আপনি শপিফাই ফরমেট ইউজ করে থাকেন।

স্টেপ ৭ঃ Apply Now.” ক্লিক করুন। আপনার রিচ পিনগুলো এক ঘন্টার মধ্যে পপুলেট হবে।

নোটঃ আপনাকে কেবলমাত্র ভেলিডেট করতে হবে এবং ডোমেইনে পার লিঙ্ক এর জন্য অ্যাপ্লাই করতে হবে।

এড ভ্যারাইটি টু ইউর কন্টেন্ট

আপনি যে কোন সোশ্যাল মিডিয়া চ্যানেলে কন্টেন্ট ডিস্ট্রিবিউট বা শেয়ার করতে চান সেটা আপনার ব্র্যান্ডের এক্সটেনশন হিসেবে কাজ করবে। তবে, তার মানে এই নয় যে একটি স্টাইল বা কন্টেন্টের একটি ফরম্যাট ইউজিং এর মধ্যে রেস্ট্রিকটেড ফিল করা উচিত। এবং মোস্ট অফ অল, শুধু প্রোডাক্ট ইমেজ পোস্টিং থেকে প্লিজ বিরত থাকুন। পিন্টারেস্ট ইউজাররা ইন্টারেস্টিং ও ইন্সপায়ারিং কন্টেন্টের জন্য কনগ্রিট করে থাকে। এটা ডেলিভারি করা আপনার কাজ। এখানে কিছু আইডিয়া দেয়া হলো যা দিয়ে শুরু করতে পারেনঃ

  • জিফস – শর্ট ও সুইট, জিফস ডাইনামিক কন্টেন্ট কন্টেইন করে থাকে যা মিনিং এর দিক থেকে রিচ এবং স্প্যামি হিসেবে কন্সিডার কম হয়। এগুলি একটি ভাল সিটিএর লক্ষন।
  • লিস্টস – আমরা ইনফর্মেশনের সাথে এতো কন্সিস্টেন্টলি বোমবারডেড করেছি যে আমরা একাস্টমেড টু স্কিমিং বা ইনফর্মেশন স্কিপ করে যাওয়ার অভ্যস্ত হয়ে পড়েছি। মডার্ন এটেনশন স্প্যান সামঞ্জস্য করার জন্য লিস্টগুলো পার্ফেক্টলি ডিজাইন করা হয়েছে – যেগুলো সংক্ষিপ্ত, সুনির্দিষ্ট এবং ইজি টু রিড।
  • গাইডস অর রেসিপি – এই রেফারেন্সগুলো ফান্ডামেন্টাল ইন্সট্রাকশন এ দীর্ঘ এক্সপ্লেনেশন দেয় যা রিডারদের সাবজেক্ট ম্যাটার আরো ভালোভাবে বুঝতে সহায়তা করে।
  • মিমস – ফানি অলওয়েজ উইন, তবে “ফানি” সঠিকভাবে খুজে পাওয়া খুব কঠিন। আপনি পোস্ট করার পূর্বে বন্ধু বা পরিবারের সদস্যের কাছ থেকে হোনেস্ট ফিডব্যাক নিয়ে নিন।

লিংক ইউর পিন

রিচ পিন অটোমেটিক্যালি ভ্যালুয়েবল ইনফর্মেশন অফার করে, তবে ভ্যারাইটি অফ কন্টেন্ট এড করার মানে হচ্ছে আপনি প্রতিটি পিন যা পাবলিশ করছেন সেটা রিচ পিন হবে না এবং এটা ঠিক আছে।

সাধারণ পিনগুলো এখনও ইনফর্মেশন একটি ইম্পরট্যান্ট পিস অফার করেঃ আপনার সাইটের লিঙ্ক।

প্রায়োরিটিজ পপুলার বোর্ডস

আপনি বোর্ডগুলোতে পিনগুলো একিউমুলেট করার সাথে সাথে, বেটার পারফর্মিং বোর্ডগুলো আপনার পেইজের টপে মুভ করে নিন। এই পদ্ধতিতে, আপনি সম্ভবত ইউজার কনভার্টিং অ্যান্ড একিউরিং করছেন যারা কিনা আপনার এইজে ফার্স্ট টাইম ভিজিটিং করছে।

৬. ট্র্যাক অ্যান্ড অপ্টিমাইজ

ইমেজ সোর্সঃ পিন্টারেস্ট

পিন্টারেস্ট অ্যানালিটিক্স আপনার ক্যাম্পেইনের পারফর্মেন্সকে ইন্সাইট প্রোভাইড করে এবং অডিয়েন্স তার সাথে এঙ্গেজিং করে থাকে। আপনি এই ইনফর্মেশন থেকে প্রাপ্ত সিদ্ধান্তগুলো আপনাকে কন্টেন্ট, এঙ্গেজমেন্ট, এবং কনভার্সন ইম্প্রুভ করতে সহায়তা করবে।

এই ফিচারটির উত্তর দিতে সহায়তা করবে এখানে কিছু কোয়েশ্চেন রয়েছেঃ

  • আপনার পিন এবং বোর্ডগুলোর মধ্যে কোনটি মানুষ সবচেয়ে বেশি পছন্দ করে?
  • আপনার টার্গেট ইউজাররা আপনার প্রকৃত প্রিন্টারেস্ট ও অডিয়েন্সদের সাথে (যেমন জেন্ডার, লোকেশন, ইন্টারেস্ট, ইত্যাদি) তুলনা করে কীভাবে?
  • ইউজাররা আপনার কনটেন্ট পিন করলে কোন ধরনের ডিভাইসে থাকে?
  • এভেইলেবল অ্যানালিটিক্স ডেটা সম্পর্কে আরও তথ্যের জন্য, এই পিন্টারেস্ট অ্যানালিটিক্স  গাইডটি চেক আউট করে দেখুন।

এই নিফটি বৈশিষ্ট্য অ্যাক্সেস করতে রেডি? পিন্টারেস্ট অ্যানালিটিক্স এর জন্য আপনাকে পিন্টারেস্টে একটি বিজনেস একাউন্ট ক্রিয়েট করতে হবে (সম্পন্ন!)। দ্বিতীয়ত, আপনাকে নিজের ওয়েবসাইটটি ভেরিফাই করতে হবে।

…এবং টা-ডা!

৭. বোনাসঃ এডভার্টাইজ অন পিন্টোরেস্ট

ইমেজ সোর্সঃ পিন্টারেস্ট

পিন্টারেস্ট এডগুলোকে বোনাস স্টেপ হিসাবে রাখার জন্য আমাদের কাছে ৩টি কারণ রয়েছেঃ

১. পিন্টারেস্ট এড কেবলমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং যুক্তরাজ্যের ব্যবসায়ের জন্য এভেইলেবল।

২. শুধুমাত্র এক্সিস্টিং পিনগুলোতে আপনি প্রমোট করতে পারবেন। ইমিডিয়েটলি কোন কন্টেন্ট আপলোড অথবা প্রমোট আপনার মার্কেটিং বাজেটকে নষ্ট করে দিতে পারে। আপনি হোল্ডিং অফ করে, আপনি বেস্ট টাইপ অফ ইউজারকে বেস্ট টাইপ কনটেন্টে অ্যাক্সেস এর দ্বারা টার্গেট করতে পারবেন।

৩. পিন্টারেস্টে রানিং এড গুলো একুসিশন চ্যালেঞ্জের উপর একটি শর্ট-টাইম ফিক্স যার একটি লং-টার্ম উত্তর প্রয়োজন। আপনি যদি পিন্টারেস্ট এড গুলো রান করতে চুজ করেন, তবে আমরা স্ট্র্যাটিজি এপ্রোচ কমপ্লিমেন্ট হিসাবে এটি ব্যবহারের রেকমেন্ড দিই।

লেট’স বিগেইন!

ডিটারমাইন ইউর গোল

পিন্টারেস্ট এড, প্রমোটেড পিন্সগুলো, একটি নেটিভ এড ইউনিট অর্থাৎ রেগুলার-লুকিং পিন যা আপনি বেশি লোকের কাছে ডিসপ্লে করেছেন। পিন্টারেস্টে আপনার বিজনেস গোলকে সাপোর্ট দেয়ার জন্য ৩টি টাপের এড ক্যাম্পেইন অফার করে থাকে।

  • এওয়্যারনেস

আপনার নিউ বিজনেসকে রাইজ ব্রান্ড এওয়্যারনেস দ্বারা নিউ ইউজারদের সামনে তুলে ধরুন। একটি সিপিএম বেসিসএ আপনি পে করবেন।

  • এনগেজমেন্ট

হায়ার ইন্টেন্ট এবং প্রবিট্যাবিলিটি ফর ইন্টারেকশনের জন্য ইউজারদের কাছে রিচ করুন আপনার পিনের সাথে বুস্ট এঙ্গেজমেন্ট পিন দিয়ে। আপনি সিপিই (কস্ট পার এঙ্গেজমেন্ট) বেসিস এ পে করুন, যেখানে “এঙ্গেজমেন্ট” ক্লোজআপ, রি-পিন বা ক্লিক হিসাবে ডিফাইন হয়েছে।

  • ট্রাফিক

আপনার প্রমোটেড পিনগুলো থেকে ডাইরেক্টলি আপনার ওয়েবসাইটে ট্র্যাফিক ড্রাইভ করুন। ট্র্যাফিক ক্যাম্পেইন হল পিপিসি (পে পার ক্লিক) এড।

তিন ধরনের ক্যাম্পেইনের জন্য সেটআপ একই স্টেপ ফলো করুন।

স্টেপ ১ঃ চুজ এ ক্যাম্পেইন গোল

ক্যাম্পেইন গোল ৩ টির মধ্যে ১ টি চুজ করতে এড.পিন্টারেস্ট.কমের দিকে যান এবং আপনার নিউ ক্যাম্পেইনের নাম দিন।

স্টেপ ২ঃ  পিক এ পিন

যেমনটি আমরা আগেই মেনশন করেছি যে, আপনি কেবল এক্সিস্টিং পিনগুলো প্রমোট করতে পারেন। আপনার অর্থ ভালভাবে স্পেন্ড হচ্ছে কিনা তা নিশ্চিত করতে, আপনার ইন্টেন্ড গোলটির জন্য ভাল পিনগুলো পিক করুন যা আপনাকে ভালো পারফর্ম দিবে।

পিন্টারেস্ট ফিল্টার অফার করে যেখানে আপনি গত ৩০ দিনের থেকে আপনার মোস্ট ক্লিক করা এবং মোস্ট রি-পিন পোস্টগুলো কুইকলি দেখতে পারবেন।

স্টেপ ৩ঃ  পিক ইউর অডিয়েন্স

আপনার অডিয়েন্সদের চুজ করার পাশাপাশি, আপনি আপনার এডে ক্লিক করা ইউজারদের কোথায় পাঠাবেন তা ডিটারমাইন করার সময়ও এটি। আমরা এমন ল্যান্ডিং পেজ কাস্টমাইজ করার রেকমেন্ড দিচ্ছি যা আপনার প্রমোটেড পিনের কনটেন্ট এর সাথে ম্যাচ করে।

টার্গেটিং অডিয়েন্সদের জন্য, আপনার ইউজারদের ইন্টারেস্ট এবং কীওয়ার্ডের ভিত্তিতে জেনারেল এপ্রোচের জন্য অপ্ট করতে পারেন। ইন্টারেস্টগুলো একটি সেট লিস্টের মধ্যে রেস্ট্রিক্টেড, এবং কীওয়ার্ডগুলো পিন্তেরেস রেকোমেন্ডেশন বা ম্যানুয়ালি আপলোড দ্বারা প্রোভাইডেড করা হয়েছে। 

অপরদিকে, আপনি এক্সজিস্টিংকাস্টমারদের টার্গেটিং করে আরও স্পেসিফিক হয়ে উঠতে পারেন, আপনার সাইটে পুর্বে যারা ভিজিট করে গিয়েছিল বা ইউজাররা যাদের প্রোফাইল ইতিমধ্যে আপনার পিন্টারেস্ট কন্টেন্ট এর সাথে ইন্টারঅ্যাক্ট করছে তাদের ইউজারদের সাথে ম্যাচ করে।

অ্যাডিশনালি, আপনার কাছে লোকেশন, ভাষা, ডিভাইস এবং জেন্ডার দ্বারা টার্গেট করার অপশন রয়েছে।

স্টেপ ৪ঃ  পে ফর রেজাল্ট

নেক্সট, আপনার এড টিতে নেওয়া প্রতিটি অ্যাকশনে আপনি কতটুকু দিতে ইচ্ছুক তার ম্যাক্সিমাম এমাউন্ট এন্টার করুন। আপনার করা বিড কম্পেটেটিভ কিনা এবং যাওয়ার পক্ষে ভাল বা এটা খুব কম হলে অটোমেটিক্যালি পিন্টারেস্ট আপনাকে জানাবে।

রিমেম্বার, যদি আপনার বিড জিততে পারে, তবে আপনাকে ওই এমাউন্ট পে করতে হবে না। আপনাকে অনলি নেক্সট হাইস্ট বিডারকে বিট করতে যে পরিমাণ অর্থ দরকার সেইটাই পে করতে হবে।


আপনার ইনফর্মেশন রিভিউ করুন। যদি সবকিছু ভালো দেখায়, আপনার এড রিভিউ করতে (২৪ ঘন্টা) সাবমিট দেওয়ার জন্য “Next” ক্লিক করুন। এই সময় চলাকালীন, আপনার পেমেন্ট ইনফর্মেশন সাবমিট বা আপডেট করুন যাতে আপনার প্রমোটেড পিন এপ্রুভ হবার সাথে সাথেই ভালো পথে এগোতে থাকে।

স্টেপ ৫ঃ  ট্র্যাক ওয়াটস ওয়ার্কিং

কনভার্সন ট্র্যাকিং সেট আপ করতে, আপনার প্রোফাইল এর এড মেনুতে চলে যান। আপনি যে কনভার্সন ট্র্যাক করতে চান তা সিলেক্ট করুন যেমন পেজ ভিজিট, সাইন-আপ, পারচেজ ইত্যাদি। আপনি ট্র্যাক করতে চান সেই পেজের বডিতে জেনারেটেড কোড টি কপি এন্ড পেস্ট করুন।

এবাইড বাই বেস্ট প্র্যাকটিস

আপনার এডগুলো যখন কাজ করে তখন পিন্টারেস্ট আরও বেশি অর্থোপার্জন করে – এটা আপনাকে হেল্প করার বেস্ট ইন্টারেস্টের মধ্যে থাকে। এটা বলার পরে, আপনি সাকসেস এর জন্য আপনার এডগুলো সেট আপ করেছেন কিনা তা সিউর করার জন্য পিন্টারেস্টের এডভার্টাইজিং স্ট্যান্ডার্ডের মধ্যে দিয়ে অতিক্রম করুন।

ডেফিনেটলি নোট করার জন্য কয়েকটি কী পয়েন্ট হ’লঃ

  • বি অথেনটিক অ্যান্ড অনেস্ট
  • ক্রিয়েট হাই-কোয়ালিটি অ্যান্ড ইন্টারেস্টিং কন্টেন্ট দ্যাথট ইলিক্টস অ্যাকশন
  • এভোয়েড সেন্সিটিভ টপিকস

ক্লোজিং থট

পিন্টারেস্ট হলো ইকমার্সে একটি ফিল্ড গোল্ড মাইন যার সাথে লোকেরা শিখতে, করতে, বা কেনার জন্য জিনিস গুলো খুজে থাকে। আমরা এখানে বর্ণিত প্ল্যানের সাথে যদি আপনি স্টিক থাকেন তবে আপনার পিন্টারেস্ট একাউন্ট এবং অপর্চুনিটি গুলো নিঃসন্দেহে আরো ভালোর জন্য ডেভেলপ ঘটাবে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price