HOW TO PRICE YOUR PRODUCTS

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

কিভাবে আপনি আপনার প্রোডাক্ট প্রাইসিং করবেন

নিউ সেলারদের জন্য সবচেয়ে হটেস্ট টপিক হচ্ছে  প্রাইসিং এবং তাদের বিজনেস এর জন্য সঠিক স্ট্রাটেজি খুঁজে পেতে অনেক স্ট্রাগল করতে হয়। আপনার কাস্টমারের জন্য কোন কাজটি সবচেয়ে ভালো তা শেখা গুরুত্বপূর্ণ আপনি শুরু করার আগে থেকেই দামের মূল উপাদানগুলি শিখতে এবং পরীক্ষা করতে হবে। 

অনেক সেলার ডিসকভার করেছেন যে কম দাম অনেক বেশি কাস্টমারকে এট্রাক্ট করে এবং একটি কম্পিটিটিভ এজ তৈরি করে। তবে, আপনি যদি আপনার আইটেমগুলিকে খুব লো মার্ক করেন তবে আপনার  লস করার রিস্ক থেকে যায়। হাই প্রাইস আপনার এক্সপেন্সে গুলোকে কভার-আপ করে  আপনাকে একটি সেফটি নেট  দিতে পারে। আবার আপনি যদি আপনার আইটেমগুলি খুব বেশি হাই করে ফেলেন তাহলে কাস্টমারের লস করার রিস্ক থেকে যায়। এই স্ট্রাগলটি অনেক ই-কমার্স বিজনেস ওনাররা বারবার চালিয়ে গিয়েছেন। 

স্ট্রাইকিং এ হ্যাপি ব্যালেন্স

এই গাইড এর মাধ্যমে ডিফারেন্ট প্রাইসিং স্ট্র্যাটেজি কভার করা হবে এবং স্ট্র্যাটেজিকালি আপনার অনলাইন প্রাইসিং এ এমপ্লয় করার জন্য হেল্প করবে।  এটি আপনাকে হাই-প্রফিট মার্জিন এবং কাস্টমার এট্রাকটিং করার মধ্যে ব্যালান্স খুঁজে পেতে সহায়তা করবে।  

আপনার প্রাইসিং স্ট্রাটেজিতে ব্যালান্স খুঁজে পেতে আপনি যখন কাজ করবেন তখন এই ৭ টি এপ্রোচ বিবেচনায়  রাখতে পারেন।

৭ এপ্রোচেস টু প্রাইসিং

সঠিক প্রাইসিং স্ট্রাটেজি অনেক কাস্টমারকে এট্রাক্ট করে থাকে, বড় অর্ডার এনকারেজ করে এবং রিপিট পারচেজ তৈরী করতে আপনাকে সাহায্য করে থাকে। এখানে প্রাইসিং এর ৭টি কমন এপ্রোচ দেয়া হল। যতক্ষণ পর্যন্ত আপনি আপনার বিজনেস এর জন্য বেস্ট স্ট্যাটির্জি খুঁজে না পান, আপনি আপনার কাস্টমার এবং বিজনেস গোলের বেস্ট ফিট এর জন্য অবশ্যই ডিফারেন্ট স্ট্রাটেজি টেস্ট এবং ডিসকভার করতে পারেন। বেশিরভাগ কোম্পানি তাদের কৌশলগুলো একত্রিত করে এবং একসাথে বেশ কয়েকটি ব্যবহার করতে পারে।

১. কীস্টোন প্রাইসিং

কীস্টোন প্রাইসিং অনেক কমন একটি এপ্রোচ এবং এটি প্রাইসিং এর এমন একটি মেথড যেখানে সেলাররা হোলসেল প্রাইস এর ডাবল এমাউন্ট  এ মার্চেন্ডাইস প্রাইস দিয়ে থাকে। কীস্টোন প্রাইসিং একটি সিম্পল এবং স্ট্রেইটফরওয়ার্ড প্রাইসিং এপ্রোচ। তবে এটি সাপ্লাই এবং ডিমান্ড এর জন্য কোনো অ্যাকাউন্ট করে না, সর্বোচ্চ রেভিনিউ এর জন্য এটি একটি গুরুত্বপূর্ণ উপাদান।

যখনি পসিবল হয় তখনি শুরু করার জন্য কীস্টোন প্রাইসিং বেস্ট একটা প্লেস। তবে এটি শুধুমাত্র আপনার প্রাইসিং স্ট্যাটিজি লো রাখার সম্ভবনা দেয়। জেনারেল মার্কেট রেট এর তুলনায় হাই প্রোডাকশন রেট এর কারণে আজকাল অনেক প্রোডাক্ট কীস্টোনে সেট করা যায় না।  

আপনার বিজনেস স্পেকট্রাম এর প্রতিটি ক্ষেত্রে  যদি প্রতিযোগিতা করে ডিসকাউন্ট কম্পিটিটর থেকে হাই -ইন্ড লাক্সারি  ব্র্যান্ড গুলো তাহলে অন্য প্রাইসিং স্ট্রাটেজি রাখতে পারেন। কিস্টোন প্রাইসিং করা প্রায় লসের নিশ্চয়তা দেয়।

২. মাল্টিপল ইউনিট প্রাইসিং

দুইটি বা তার বেশি সেইম প্রোডাক্ট পারচেজ করলে এবং মাল্টিপল ইউনিট প্রাইসিং, মাল্টিপল প্রাইসিং বা বান্ডিল প্রাইসিং অফার  এর ক্ষেত্রে শপাররা ইউনিট প্রতি কম প্রাইস নিয়ে থাকে। ক্লিয়ারিং এক্সসেস ইনভেন্টরি অথবা নিউ প্রোডাক্ট ইন্ট্রোডিউসিং এর জন্য মাল্টিপল প্রাইসিং বিশেষভাবে কাজে আসে। এই স্ট্রাটেজিটি অল্প কিছু দিনের জন্য দিতে পারেন অন্যথায় আপনার কাস্টমার ভাবতে পারে যে আপনার রেগুলার আইটেম এর প্রাইস অনেক বেশি সুতরাং যতক্ষণ না তাদের ডিসকাউন্ট দেওয়া হচ্ছে  ততক্ষন পর্যন্ত তারা পারচেজ করবে না।

মাল্টিপল প্রাইসিং এর পারফেক্ট টাইম হলো সিজনের শেষের দিকে যখন প্রোডাক্ট খুব বেশি সেল হয়না অথবা নিউ প্রোডাক্ট ইন্ট্রোডিউসিং করতে চান যা কাস্টমার ট্রাই করতে কিছুটা হ্যাজিটেন্ট ফীল করবে।  এই স্ট্যাটিজি গুলো ফলো করার সময় আপনার রাষ্ট্রের বিধিবিধানগুলি পড়ে নিশ্চিত হয়ে নিন। উদাহরণস্বরূপ, কিছু রাষ্ট্রে আপনাকে ব্যয়বহুল প্রোডাক্ট বিক্রয় করতে বা ফ্রি প্রোডাক্ট দেওয়ার অনুমতি দেয় না।

৩. ডিসকাউন্ট প্রাইসিং

 ডিসকাউন্ট প্রাইসিং এ সেল ইভেন্ট বা স্পেশাল অফারের মাধ্যমে কাস্টমারের প্রাইস রিডাকশন করে থাকে।  ডিসকাউন্ট প্রাইসিং এর মাধ্যমে নিউ কাস্টমারদের এট্রাক্ট করা যায়, এবং স্পেশাল ইভেন্ট বা হলিডে এর টাইমে এটি খুব ভালো কাজ করে। পারচেজ এ উত্সাহিত করার জন্য কোনও প্রোডাক্ট প্রাইস কমিয়ে দেয়া এটি একটি প্রচলিত কৌশল, তবে কেবলমাত্র আপনার প্রাইস ড্রপ এনাউন্সিং করা যথেষ্ট নাও হতে পারে। এমনকি যদি আপনার গ্রাহকরা ডিসকাউন্ট প্রাইস কে প্রোডাক্টের রিয়েল ভ্যালু  হিসাবে ধরে নেয় তবে এটির বিরূপ প্রভাবও পড়তে পারে। 

 ইফেক্টিভ ডিসকাউন্টিং এই আইডিয়াটি  ডিসপেল করে এবং একটি সেন্স অফ আর্জেন্সি তৈরী করে থাকে। ডিসকাউন্ট  অফারগুলো মূলত ওয়ান-সাইজ-ফিট-অল এমন হয় না। প্রোডাক্ট মার্কেট রিলেভেন্স এবং সেল হিস্ট্রি কে আপনার স্ট্যাটিজির মাধ্যমে  ইনফ্লুয়েন্স করুন এবং প্রতিটি ডিসকাউন্ট এর জন্য একটি রিজন প্রোভাইড করুন।  অন্যথায়, কাস্টমার আপনার ব্র্যান্ড এবং প্রোডাক্ট কে ভ্যালু লেস ভাবতে পারে।

৪. লস লিডার

আরও লাভজনক প্রোডাক্ট এবং সার্ভিস এর মাধ্যমে সেলকে স্টিমুলেট করার জন্য লস লিডার মার্কেট কস্ট এর চেয়ে নিচে প্রোডাক্ট প্রাইস সেট করে। ট্রাফিক জেনারেশন এবং প্রোডাক্ট ইন্ট্রোডাকশন এর জন্য লস লিডার স্ট্রাটেজি অনেক ভালো কাজ করে। উদাহরণ স্বরূপ:

১. ম্যাগাজিন  পাবলিশার বিনা খরচে প্রথম কয়েকটি সংস্করণ সরবরাহ করে আরও লং টার্ম সাবস্ক্রাইবারদের এট্রাক্ট করতে পারে। 

২.ক্যাবল সার্ভিস প্রোভাইডার তার নিউ অ্যানুয়াল কন্ট্রাক্ট সাইনআপগুলোতে কম্পিটিটিভ ফিচার রিক্রুট্ করে কম প্রাইস অফার করতে পারেন। 

৩.হার্ডওয়্যার স্টোর এর কস্ট বিলোর  জন্য প্রায়ই বড় টুলস গুলো সেল করে থাকে এবং তারা এক্সপেক্ট করে যে কাস্টমার নিউ টুল গুলোর সাথে একসেসোরিজ ও কিনবে।  একসেসোরিজ  আইটেম গুলো অনেক হাই প্রফিট মার্জিন হয়ে থাকে এবং প্রায়ই ইম্পালস বায় হয়। 

লস লিডার প্রাইসিং এর অতীতের সাফল্যের ফলে অনেক রাষ্টে এমন আইন পাস করেছে যাতে  বিলো কস্ট এ প্রোডাক্ট সেল করা লিমিট করা হয়েছে এবং তা স্পষ্টভাবে নিষেধ করা হয়েছে। কাস্টমার শুধুমাত্র ওই প্রোডাক্ট গুলো পারচেজ করবে যা তাদের প্রাইস এর কাছাকাছি বা এক্যুইজিশন কস্ট এর নিচে এইক্ষেত্রে  লস লিডার স্ট্রাটেজি ব্যাকফায়ার হতে পারে। এই ধরনের পারচেজ প্যাটার্নগুলো কার্যকরভাবে লস লিডার প্রাইসিং স্ট্রাটেজি গুলোকে ব্যর্থ করে দেয়।

লস লিডার স্ট্রাটেজি এর বেস্ট ইউজ হচ্ছে নতুন কাস্টমার এবং মার্কেটিং এফোর্ট এর জন্য লস লিডার স্ট্যাটিজি কে ভালোভাবে কাজে লাগানো। তবে আপনার লস লিডার প্রোডাক্টগুলো এবং অন্যান্য অফার গুলো প্রোমোট করতে কেয়ারফুল থাকতে হবে যাতে করে আপনার  লস টা আসলে লাভে পরিনিত হয়। সবচেয়ে গুরুত্বপূণ হচ্ছে লস লিডার এর ক্ষেত্রে আপনাকে আপনার রাষ্টের আইন  সম্পর্কে সচেতন হতে হবে।  এ কাস্টমার শুধুমাত্র ওই প্রোডাক্ট গুলো পারচেজ করবে যা তাদের প্রাইস এর কাছাকাছি বা এক্যুইজিশন কস্ট এর নিচে এইক্ষেত্রে  লস লিডার স্ট্যাটিজি ব্যাকফায়ার হতে পারে। এই ধরনের পারচেজ প্যাটার্নগুলো কার্যকরভাবে লস লিডার প্রাইসিং স্ট্রাটেজি গুলোকে ব্যর্থ করে দেয়।

৫. সাইকোলজিক্যাল প্রাইসিং 

সাইকোলজিক্যাল প্রাইসিং কনসিউমার এর কাছে প্রাইস কে অনেক এট্রাক্টিভ করে তুলতে হিউম্যান সাইকোলজির নেচার এর উপর অনেকটা  নির্ভর করে। বিভিন্ন ধরণের সাইকোলজিক্যাল প্রাইসিং রয়েছে :অড -ইভেন প্রাইসিং ,প্রেস্টিজ প্রাইসিং, এঙ্কর প্রাইসিং এবং প্রাইস লাইন।

অড -ইভেন প্রাইসিং

অড নাম্বারের প্রাইস সেটিং এর প্র্যাক্টিস করার জন্য নিচে একটি ইভেন প্রাইস দেয়া হলো। এক্সাম্পল একটি প্রোডাক্ট এর প্রাইস ২০.০০ ইভেন প্রাইস রাখার চেয়ে ১৯.৯৯ ডলার হিসেবে এ মার্কিং করা ভাল। কারণ এই স্ট্রাটেজি প্রাইসটিকে অ্যাকচুয়াল প্রাইস এর তুলনায় অনেক কম দেখায়। রিসার্চ এ দেখা যায় যে প্রাইস  যদি ৯ এ শেষ হয় সেক্ষেত্রে সেল ড্রাইভের সম্ভাবনা বেশি থাকে।

প্রেস্টিজ প্রাইসিং

অপজিট ইন্ট থেকে, সেন্স অফ গ্রেটার ভ্যালু তৈরি করার জন্য প্রাইস গুলোকে ইনফ্লাটেড প্রাইস করা হয়।  

উদাহরণস্বরূপ, ”একটি লিমিটেড এডিশন ” ক্যানভাস প্রিন্ট এটি একটি বেটার এবং রেয়ার প্রোডাক্ট তাই এই প্রোডাক্ট গুলোর  প্রাইস ৩০ ডলারের পরিবর্তে ৭০ ডলার হতে পারে।

এঙ্কর প্রাইসিং

এঙ্করিং মানে কনসিউমারদের ঐ সকল টেন্ডেন্সিকে বোঝায় যখন তারা  প্রথম তথ্যের উপর নির্ভর করে সিদ্ধান্ত গ্রহণের করে থাকে। পটেনশিয়াল কাস্টমারের জন্য এপলাই করতে প্রিমিয়াম প্রোডাক্ট, স্ট্যান্ডার্ড অপশন সার্ভিস গুলো কাছাকাছি রাখা, এবং কাস্টমারদের ভ্যালু  সম্পর্কে ক্লিয়ার ধারণা তৈরী করতে সাহায্য  করে।  তারা বার্গেইন কে লেস দেন এক্সপেনসিভ অপশন হিসেবে তুলনা করলে বিকল্পটি বুঝতে পারবে।

প্রাইস লাইনিং

একটি বিস্তৃত প্রোডাক্ট  লাইন যুক্ত বিজনেস কে  আর ও উপযুক্ত করার জন্য , এই ট্যাকটিক ইনভল্ভ করে একটি পার্টিকুলার লাইন এর জন্য প্রাইস রেঞ্জ তৈরী করতে পারেন। উদাহরণ স্বরূপ, ব্র্যান্ডলেস ডট কম তাদের সকল আইটেম এর প্রাইস $৩ করেছে এবং তারা তাদের পুরো বিজনেসকে এই স্ট্র্যাটিজি উপর রেখেছে। 

সাইকোলজিক্যাল প্রাইসিংবিজনেস ওনারদের অ্যাকচুয়াল  প্রোডাক্ট  চেঞ্জ  না করে কিভাবে  কনসিউমার একটি প্রোডাক্ট ভ্যালু বুঝতে পারে তা উপলব্ধি করে থাকে। এটি কনসিউমারের  ক্রয়ের সিদ্ধান্তগুলিকে প্রভাবিত করার জন্য একটি কস্ট- এফেক্টিভ ওয়ে  তৈরী করে দেয়।

৬. বিলো কম্পিটিশন 

এই প্রাইসিং স্ট্যাটিজিটিতে খুচরা বিক্রেতাদের প্রতিযোগিতার চেয়ে লোয়ার প্রাইস প্রতিযোগী প্রোডাক্ট লিস্ট করা প্রয়োজন। প্রতিযোগিতার নিচে প্রাইসিং করা বিজনেস এ মার্কেটিং নিস্ তৈরি করতে সহায়তা করতে পারে, লো প্রাইসিং এর জন্য প্রতিটি কাস্টমার আবেদন করতে পছন্দ করে। যাইহোক,লোয়ার প্রাইস গ্যারান্টি দিয়ে এবং সেই কারণে প্রফিট মার্জিন লোয়ার করে, লার্জ সেলস ভলিউম ছাড়া আপনি সিগনিফিকেন্ট রিটার্ন তৈরী করতে পারবেন না। একটি কমন প্রাইসিং স্ট্যাটিজি  হলো বিলোও কম্পিটিশন প্রাইসিং করা কারণ এটি সহজ ,তবে এটি আপনার পক্ষে বিপজ্জনকও যদি আপনার বিজনেস ফিন্যান্সিয়াল সম্পর্কে সুস্পষ্ট ধারণা না থাকে।

এডিশনাল লো ওভারহেড কস্ট  সিকিউর হওয়া সত্ত্বেও, আপনি আপনার প্রতিযোগীদের ক্রিয়াকলাপের অধীনে রয়েছে। লো কম্পিটিশন প্রাইসিং এর  সবচেয়ে খারাপ ফলাফলগুলির মধ্যে একটি হ’ল “প্রাইস ওয়ার”, যেখানে প্রতিযোগী ব্যবসায়ীরা কস্ট কাট করার জন্য রেস করে  এবং আল্টিমেটলি তাদের বটম লাইন ও  তাদের ব্র্যান্ডের পার্সেপশনে আঘাত করে। ফাস্ট এবং ইজি ম্যানুফ্যাকচারিং এর জন্য কিছু কোম্পানি আছে যারা তাদের প্রোডাক্ট গুলোকে  রিডিজাইনিং এর মাধ্যমে  বিলোও -কম্পিটিশন প্রাইসিং মেইনটেইন করে এবং এই প্রাইস ওয়ার রিসল্ভ করে থাকে।

৭. এবোভ কম্পিটিশন

খুচরা বিক্রেতারা যখন তাদের প্রোডাক্ট, সার্ভিস, রেপুটেশন, এবং নন প্রাইস এলিমেন্ট গুলোতে ক্লিয়ার অ্যাডভান্টেজ পান তখন তা হয় এবোভ কম্পিটিশন।এবোভ কম্পিটিশনে কোনও পরিমাণ চার্জ দেওয়ার জন্য আপনাকে অবশ্যই আপনার ব্র্যান্ড এবং প্রোডাক্টগুলির মধ্যে পার্থক্য করতে হবে। 

উদাহরণস্বরূপ, অ্যাপল ক্রমাগতভাবে কাস্টমারদের আরও বেশি চার্জ করতে পারে কারণ তারা হাই -কোয়ালিটি মেকার হিসাবে রেপুটেশন  স্ট্যাব্লিশড করেছে, ইউনিক বা ইনোভেটিভ কিছু অফার মার্কেট দেখে এবং তা নিশ্চিত করে থাকে। কম্পেটিশন থেকে সিগ্নিফিক্যান্টলি  আপনার প্রোডাক্ট  প্রাইস বেশি কেন তার একটি ভালো রিজন থাকবে যদি আপনি এই স্ট্রাটেজি চুজ করেন।

কনক্লুশন

আপনি এই সাতটি স্ট্যাটিজি মধ্যে কোনটি ব্যবহার না করেই, আমরা আপনাকে কাস্টমার, কম্পিটিশন এবং বিজনেস ফিন্যান্সিয়াল সম্পর্কে আরও ভালভাবে বোঝার জন্য প্রতিটি প্রচেষ্টা চালিয়ে যেতে উত্সাহিত করি।

স্ট্যাটিজিক্যাললি আপনার প্রোডাক্ট প্রাইস করার জন্য এটিই সেরা উপায়।

আপনার গিয়ারলঞ্চ স্টোরের প্রোডাক্ট প্রাইসিং সম্পর্কে আরো সহায়তার জন্য আমাদের সেলার সাপোর্ট টিমে যোগাযোগ করতে পারেন!

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

IDENTIFY YOUR AUDIENCE

আইডেন্টিফাই ইউর অডিয়েন্স ব্র্যান্ড এওয়ারনেস ক্রিয়েট করা এবং একটি সম্পূর্ণ নতুন স্টোরের জন্য অডিয়েন্স অর্জন করা বেশ কঠিন টাস্ক হতে পারে। এই কারণে আমরা আপনাকে

Bath Mat

বাথ ম্যাট বেসকস্ট   প্রোডাক্ট ইনফরমেশন   আর্টওয়ার্ক অ্যান্ড মকআপ  সাইজ গাইড বেসকস্ট   SIZE (Inches) BLUE BRONZE SILVER GOLD PLATINUM DIAMOND SHIPPING US SHIPPING