How to prepare the perfect print file

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

কিভাবে প্রস্তুত করবেন একটি পারফেক্ট প্রিন্ট ফাইল

আপনার প্রিন্ট অন ডিমান্ড স্টোরের সফলতা বিভিন্ন জিনিসের উপর নির্ভর করছে, কিন্তু এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ভালো কোয়ালিটির ডিজাইন তৈরি করা। সবকিছু (আপনার প্রিন্ট অন ডিমান্ড বিজনেস) শুরু ই হয় কোয়ালিটিফুল প্রিন্ট ফাইল তৈরির দ্বারা/মাধ্যমে। যখন আপনি কোয়ালিটিফুল ফাইল তৈরি করবেন সঠিক/সুন্দর ডিজাইন দিয়ে, তখন আপনার কাস্টমাররা অবশ্যই সেটা পছন্দ করবে। আর আপনার ফ্যান ফলোয়ার বাড়তেও বেশি সময় লাগবে না।

আপনার গিয়ারলঞ্চ স্টোরের সফলতার/সাকসেস এর জন্য আমাদের কাছে কিছু গুরুত্বপূর্ণ ইনফর্মেশন আর টিপস আছে / আপনার জন্য আমাদের কাছে কিছু গুরুত্বপূর্ণ ইনফর্মেশন আর টিপস আছে আপনার গিয়ারলঞ্চ স্টোরের সফলতার/সাকসেস এর জন্য।

বেসিক প্রিন্ট ফাইলঃ  টার্মিনোলজি

ডিজাইন আর প্রিন্ট ফাইল নিয়ে কাজ করার আগে ডিজাইনের পরিভাষাটি বোঝা গুরুত্বপূর্ণ। চলুন শুরু করা যাক,

প্রিন্ট সাইজ

এখানে প্রিন্ট সাইজ বলতে এটি যখন প্রোডাক্ট/পণ্যের উপর মুদ্রিত/প্রিন্ট হবে তখন ঠিক কি সাইজের প্রিন্ট হবে সেটা বোঝায়। আমরা সাধারণত এটা ইঞ্চিতে হিসাব করি।

ইমেজ ফাইল সাইজ

ফাইলের সাইজ বলতে বোঝায় যে আপনার ইমেজ/আর্টওয়ার্ক ফাইলটি কোনও ড্রাইভ বা ডিস্কে কতটুকু জায়গা নেয়। যখন আপনি নিজের গিয়ারলঞ্চ স্টোরটিতে আপনার ডিজাইনটি আপলোড করবেন, আপনার ফাইলটি 200 এমবি ছাড়িয়ে যেতে পারবে না।

পিক্সেল

এটি আমরা অনলাইনে যেসব ডিজিটাল ইমেজ গুলো দেখি সেটির পরিমাপের একক।

রেজুলুশন

রেজুলুশন বলতে একটি ডিজিটাল ইমেজের প্রস্থ এবং উচ্চতার মধ্যে থাকা মোট পিক্সেলের সংখ্যা বোঝায়। গিয়ারলঞ্চের ডিজিটাল ইমেজ ফাইলের মধ্যে প্রস্থ তে সর্বনিম্ন 1600px এবং সর্বোচ্চ 20,000px পিক্সেল থাকতে পারবে ( পিক্সেল কে সংক্ষেপে “px” লিখা হয়)

ডিপিআই (ডট পার ইঞ্চ) –

ডিপিআই শব্দটি আসলে প্রিন্টিং বা মুদ্রণের টার্ম/পরিভাষা। ডিজিটাল ইমেজ/ছবি গুলো যেমন পিক্সেল ব্যবহার করে প্রদর্শিত হয়, ঠিক তেমনি প্রিন্টার তার ইমেজ/ছবি গুলো ডট/বিন্দুতে পরিমাপ করে সেই ইমেজ/ছবি গুলো মুদ্রণ/প্রিন্ট করে। আপনার ডিজিটাল ইমেজ/ছবির পিক্সেল মাত্রা এবং আকারের ভিত্তিতে ডিপিআই গণনা করা হয়। একটি উচ্চতর বা হাই ডিপিআই মানে প্রতি ইঞ্চিতে আরও বেশি বিন্দু এবং আরো নিখুঁত প্রিন্ট।

গিয়ারলঞ্চ প্রিন্ট ফাইলগুলি তৈরি করার জন্য গাইডলাইন

এখন যেহেতু আপনি বেসিক গুলো জানেন, তো এখন সময় ডিজাইনিং শুরু করার,

স্বীকৃত প্রিন্ট ফাইল ফর্ম্যাটস:

গিয়ারলঞ্চ প্রিন্টিং এর জন্য জেপিজি এবং পিএনজি টাইপ ফাইল গ্রহণ/এক্সেপ্ট করে। সব ডিজিটি’র (সরাসরি পোশাকের) সেরা প্রিন্টের জন্য আমরা জন্য পিএনজি ফাইলগুলি ব্যবহার করার পরামর্শ/সাজেশন দিয়ে থাকি।

প্রিন্ট ফাইল রেজুলুশন (ডিপিআই):

একটি ডিজাইনের বেস্ট প্রিন্টিং এর জন্য ডিজাইনটি উচ্চতর বা হাই ডিপিআই দিয়ে করার সাজেশন করা হয়ে থাকে। কোন কনফিউশন থাকলে আপনার ডিজাইনটি সব সময় 300 ডিপিআইতে তৈরি করুন।

কালার প্রোফাইল:

আমরা আপনার প্রিন্টগুলোর জন্য সিএমওয়াইকে কালার প্রোফাইলটি ব্যবহার করার সাজেশন করছি। সিএমওয়াইকে সায়ান, ম্যাজেন্টা, হলুদ এবং কী (কালো রং এর প্রতিশব্দ) বোঝায়। আপনি যখন এই ( সিএমওয়াইকে) কালার প্রোফাইলটি ব্যবহার করবেন, তখন আপনার ডিজিটাল ইমেজ ফাইলটি ফাইনাল প্রিন্টিং এর জন্য ব্যবহার করা ফাইলের বৈশিষ্টের সাথে মিলে যাবে। এতে এটি একটি কাস্টমার কে ভাল ধারণা দিবে যে তারা আপনার স্টোর থেকে অর্ডার করা পর ঠিক কি টাইপের প্রোডাক্ট পাবেন। কালার সম্পর্কে আরও বিস্তারিত জানতে আপনি এখানে ক্লিক করুন। আপনি যদি ফটোশপ ব্যবহার করেন তাহলে “গামুট ওয়ারনিং টুলস” ব্যবহার করতে পারেন যা আপনার প্রবলেম এরিয়া গুলোকে হাইলাইট করবে।

এক্সেপ্টেবল কন্টেন্ট:

মনে রাখবেন, আপনাকে ডিজাইন করবার সময় অবশই কপিরাইট এবং ট্রেডমার্ক গাইডলাইন ফলো করে ডিজাইন করতে হবে যাতে আপনার করা ডিজাইনটি কোন প্রকার বিধি-বিধান লঙ্ঘন না করে। এবং অরজিনাল ডিজাইন তৈরি করার চেষ্টা সবসময়ই একটি ভাল প্র্যাকটিস।

আপনি যদি আমাদের এই গাইডলাইন গুলো ঠিকঠাক ভাবে ফলো করেন, তাহলে অবশই সফলতার পথে এগিয়ে যাবেন। আপনার যদি আরও কোনও সাহায্যের প্রয়োজন হয় বা প্রিন্ট ফাইল নিয়ে আপনার এমন কোনও প্রশ্ন থাকে যা এখানে আলোচনা করা হয়নি, তবে দয়া করে আমাদের অসাধারন সেলার সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করুন!

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Hot selling T-shirt by Mohammad Raihan

Hot selling T-shirt (coffee).Gift for all members. https://drive.google.com/file/d/1aajUi1bjqmPFaCQJeH5InVzNuW0cIBHp/view?usp=sharing