HOW TO INCREASE REVENUE WITH UPSELLING AND CROSS-SELLING

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

ক্রস সেলিং এবং আপসেলিং এর মাধ্যমে রেভিনিউ ইন্ক্রিজ করার উপায়

অনলাইনে অডিয়েন্স আকর্ষণ করা ব্যয়বহুল এবং সময় সাপেক্ষ। একটি অনলাইন রিটেইলস সেলস স্টাডি থেকে জানা যায় যে, ৪০ শতাংশ রেভিনিউ আসে ৮ শতাংশ বায়ার থেকে। নতুন অডিয়েন্স এর চেয়ে বর্তমান অডিয়েন্সদের কাছে বাজারজাত করা অনেক বেশি কস্ট ইফেক্টিভ। এখানেই সাধারণত আপসেলিং এবং ক্রসসেলিং স্ট্রাটিজিগুলো সবচেয়ে বেশি কার্যকর হয়।

আপসেলিং বনাম ক্রস সেলিং

এই দুটি টেকনিক প্রায়ই গ্রাহকদের কেনার সময় বেশি টাকা স্পেন্ড করার জন্যে এনক্যারেজ করে ইউজ করা হয়। সেম ট্রানজেকশন এর ক্ষেত্রে আপসেলিং এবং ক্রসসেলিং উভয়ই ইউজ করা হয়। এটি আপনার কাস্টমারদের ওভারঅল বাস্কেট সাইজ ইনক্রিজ করার জন্যে খুব ইফেক্টিভ।

ক্রস সেলিং কি?

ক্রস সেলিং এমন একটি সেলস টেকনিক যা অনেক অনলাইন স্টোর তাদের অডিয়েন্সদের জন্যে ইউজ করে থাকে যেমন, যেই প্রোডাক্টটি আপনি কিনছেন তার রিলেটেড বা ডিফারেন্ট ক্যাটাগরির কমপ্লিমেন্টারি অন্য একটা প্রোডাক্ট কাষ্টমারকে সাজেস্ট করার মাধ্যমে ইউজ করে। প্রায়ই এটি হয় যে, কোনো গ্রাহক অলরেডি তার শপিং কার্ট এ কোনো একটি প্রোডাক্ট অ্যাড করেছেন এবং একটি পপআপ এর মাধ্যমে তিনি পছন্দ করেন এমন অথবা আগে কিনেছিলেন এমন অন্য প্রোডাক্ট সাজেষ্ট করে। এটি আপনার সিমিলিয়ার ট্যাগ সহ আপনার স্টোরফ্রন্টের অন্য ক্যাম্পেইন এর উপর বেস করেই হয়। যদি আপনার কোনো ক্যাম্পেইন এখন রানিং না থাকে সেক্ষেত্রে এটি ওভারঅল পপুলারিটির উপর বেস করেই নির্ধারিত হয়ে থেকে।

সাকসেসফুল ক্রসসেলিং এর চাবিকাঠি হলো এমন কিছু প্রোডাক্ট সাজেস্ট করা যা একসাথে একটি অর্থ বহন করে। আপনি যদি টি-শার্ট বিক্রি করে থাকেন তবে একটি একটি ক্রসসেল অপশন মগ হতে পারে মগ। অন্যদিকে যদি টি শার্ট চুজ করার পর আপনি ক্যানভাস অফার করেন সেটি কিন্তু কোন ভাবেই তাদের মধ্যে অর্থ বহন করেনা।

আপসেলিং কি?

আপসেলিং সেলস এমন একটি সেলস ট্যাক্টিক্স যাতে গ্রাহকরা যখন কোনো একটি পণ্য চুজ করে থাকেন তখন তার চেয়ে বেশি দামের বা তার চেয়ে উন্নত মানের প্রোডাক্ট সাজেস্ট করার মাধ্যমে ইউজ হয়। প্রায়ই দেখা যায় যে গ্রাহক যে আইটেমটি চুজ করছেন তারচেয়ে আপগ্রেড বা প্রিমিয়াম কোয়ালিটির আইটেম তারা পছন্দ করে থাকেন। যদি সফল হয়ে যায়,এতে করে রিটেইলার সেলাররা অডিয়েন্সের কাছে একটা আস্থা তৈরি করে কারণ গ্রাহকরা তখন জানে যে তারা ভাল দামে একটি ভালো কোয়ালিটির প্রোডাক্ট পাচ্ছে।

এছাড়া কোনও গ্রাহক আপনার স্টোর থেকে কোনো প্রোডাক্ট কিনে নেয়ার পরেও এটি হতে পারে। এটি সাধারণত আপনার স্টোরফ্রন্টে সেম ক্যাম্পেইন এর উপর কি পরিমান প্রোডাক্ট এভেইল্যাবল আছে তার উপর বেস করে রেকমেন্ড করে থাকে। একটি স্ট্যান্ডার্ড আপসেলের জন্য, আপনি যে আপনার কোনও ক্যাম্পেইন পেজ এর মধ্যে ডিসকাউন্ট এমাউন্ট সেট করতে পারেন। ইন-কার্ট আপসেলও পপুলার এবং আপনার স্টোরফ্রন্টে একই ক্যাম্পেইন এ ডিফারেন্ট প্রোডাক্ট আছে কিনা তার উপর নির্ভর করে।

ক্রসসেলিং এন্ড আপসেলিং এর বেস্ট প্রাক্টিসেস

আপনার পুরো সেলস প্রসেসজুড়ে গ্রাহকদের মাইন্ড সেট থাকা এবং ক্রসসেল এন্ড আপসেল এর মাধ্যমে ভ্যালু প্রোভাইড করার বিষয়টি অবশ্যই আপনার স্ট্রাটিজিতে থাকতে হবে। কাস্টমার টাকা সেভ করতে অনেক বেশি ভালোবাসে এবং এটাই সময় পয়েন্ট আউট করার যাতে গ্রাহকরা বান্ডেল অফার নেয়ার মাধ্যমে যদি তাদের শিপিং কস্ট টা সেভ করে থাকে এবং আলাদা আলাদা ভাবে কেনার সুযোগ এর চাইতে বান্ডেল প্রোডাক্ট অফার করার মাধ্যমে সেলস ও ইনক্রিজ করা যায় পাশাপাশি শিপিং কস্ট ও সেভ করানো যায়।

বিফোর পারচেজ /ইন কার্ট আপসেল :

একটি কমন প্র্যাক্টিস হলো আপনার কাস্টমার চেকআউট পেজ ছাড়ার পূর্বেই তাদের আপনার প্রোডাক্ট পেজ রেকমেন্ড করা। কাস্টমার এই বিষয়গুলো এপ্রিসিয়েট করেন যে তারা যেই ক্যাটাগরি ব্রাউজ করছেন তার বিষয়ে আইডিয়া পেতে পছন্দ করেন।

এক্সাম্পলঃ

ডিউরিং পারচেজ :

পপ আপ ইউজ করুন এন্ড ডিসপ্লে রেকমেন্ডেশন ডিউরিং চেকআউট যেমন তারা শপিং করতে পছন্দ করেন অথবা অ্যাবান্ডনড কার্ট পেজে।

এক্সাম্পলঃ

আফটার পারচেজ :

কাস্টমার এর সাথে ইন টাচ এ থাকার একটি গ্রেট ওয়ে হলো ইমেইল ফলোআপ। পুনরায় পারচেজ করার জন্য বা কাম ব্যাক করার জন্যে আপনার কাস্টমার দের রিমাইন্ড করুন ইমেইল এর মাধ্যমে এবং নতুন প্রোডাক্টের সাথে ইন্ট্রোডিউস হওয়ার জন্যেও। অডিয়েন্সদের পারচেজ এমাউন্ট বাড়ানোর জন্য আফটার সেল তাদের আরও অন্য প্রোডাক্ট এর উপর ছাড় অফার করতে পারেন এতে করে তারা আরো বেশি উৎসাহ পাবে কেনার জন্যে।

এক্সাম্পলঃ

আপনার বিজনেস অবশ্যই সাকসেসফুল হবে যদি আপনি টাইম নিয়ে কিছু স্পেশাল কমন সেলস টেকটিক্স বের করতে পারেন আপনার প্রোডাক্টের জন্যে। বর্তমান গ্রাহকদের সাথে খুব বেশি রিলেশনশিপ বিল্ড করার মাধ্যমে আপনার প্রতি তাদের কামব্যাক করার প্রবণতা আরো বাড়িয়ে তুলে এবং আপনার বিজনেস এর জন্যে লাইফটাইম ভ্যালু নিয়ে ইনক্রিজ করে। বর্তমান অডিয়েন্স কে হ্যাপি রাখতে জাস্ট অল্প কিছু ডলার ইনভেস্ট করবেন এবং নতুন কাস্টমার সন্ধানের চেয়ে রেগুলার কাস্টমার এর পারচেজ এক্সপিরিয়েন্স অনেক বেশি ভ্যালু প্রোভাইড করবে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price