GOOGLE SHOPPING-WHAT IS IT AND HOW DOES IT WORK?

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

গুগল শপিং কি এবং এটা কিভাবে কাজ করে?

অনলাইনে প্রোডাক্ট প্রোমোট করার অনেক গুলো ওয়ে আছে। আমাদের মার্কেটিং বাজেট এর মধ্যে বেস্ট ওয়েটা খুঁজে বের করাটা খুব ডিফিকাল্ট। যদিও অনেক ই-কমার্স বিজনেস আমাজনকে ই-কমার্স শিল্পে শীর্ষস্থানীয় মনে করেন, তাই বলাই যায় প্রিন্ট ও ডিমান্ড বিজনেস গ্রোথ এর জন্যে গুগল শপিং অবশ্যই একটা বেটার চয়েস। ইনফ্যাক্ট ,Merkle’s এর ডেটা থেকে জানা যায়যে,আমাজনের স্পন্সরড প্রোডাক্টের তুলনায় গুগল শপিং এডস এর সিটিআর রেট অনেক বেশি। তাই অনায়াসে এটা বলাই যায় গুগল শপিংয়ের মাধ্যমে গ্রোথ পসিবিলিটিজ বৃদ্ধি করা খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়।

গুগল শপিং কি?

গুগল শপিং ফরমালী প্রোডাক্ট লিস্টিং এডস (PLA) নামে পরিচিত। এটি গুগল অ্যাডওয়ার্ডের একটি অংশ এবং গ্রাহকরা যখন কোনো প্রোডাক্ট সার্চ করেন তখন ইমেজ এবং ইনফরমেশন এর মাধ্যমে রেজাল্ট প্রকাশ করে থাকে। এই ইনফরমেশন গুলো স্বাভাবিকভাবেই সার্চ ইঞ্জিন এর প্রথম পেজ এ থাকে এবং গুগল শপিং ট্যাব এর আন্ডার এ প্রকাশিত হয়। এটা কোনো অনলাইন শপিং প্লাটফর্ম নয় বরং ই-কমার্স বিজনেসগুলোর অ্যাডস দেয়ার একটি প্লাটফর্ম হিসেবে কাজ করে। গুগল শপিং এমন একটি প্রোডাক্ট ডিসকভারি প্লাটফর্ম যেখানে গ্রাহকরা চাইলেই প্রোডাক্ট ফীচার, রিভিউস এবং দাম এর বিষয়ে রিচার্স করতে পারেন।

গুগল শপিং কেন ব্যবহার করবেন?

এটাই প্রকৃতপক্ষে সত্য যে,স্যাচুরেটেড মার্কেটে নিজের অবস্থান গ্রো করার জন্য গুগল রাঙ্কিং অন্যতম একটি উপায়। সংক্ষেপে, বলতে গেলে বলা যায় যে গুগল শপিং কাজ করে। তাই এখনো যদি আপনি গুগল শপিং সেটআপ না করে থাকেন বা শুরু না করে থাকেন এই বিষয়টি বিবেচনা করার বেশ কিছু কারণ নিচে উল্লেখ করা হয়েছে। 

  • যদি আপনার কাছে কিছু দারুন প্রোডাক্ট ইমেজ থাকে, তাহলে আপনি দ্রুত স্ট্যান্ড আউট করতে সক্ষম হবেন। 
  • গুগল আপনাকে একাধিক বার গুগল সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজ এ শো করবে। এটি আপনার ওয়েব রেজাল্ট, টেক্সট অনলি পিপিসি রেজাল্ট এবং শপিং রেজাল্ট এর উপর ভিত্তি করেই প্রকাশিত হবে।
  • এটা আপনার জন্য  একটি বেটার রেজাল্ট নিয়ে আসবে সার্চ থেকে সেল এ কনভার্ট করে এবং সেটি প্রতি ০৫ দিনে ৩৫ শতাংশ পর্যন্ত।

গুগল শপিংয়ের সুবিধা কী কী?

গুগল শপিং ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হল এর মাধ্যমে অন্যান্য ই-কমার্স বিজনেস এর সঙ্গে প্রতিযোগিতা করার ক্ষমতা। এর মাধ্যমে আপনি আপনার স্টোরের বিশ্বাস বাড়াতেও পারবেন। ইউজাররা সাধারণত প্রোডাক্টের রিভিউ করার ক্ষেত্রে অথবা রেপুটেবল রেসপন্স করার ক্ষেত্রে গুগলকে অনেক বেশি ট্রাস্ট করে। এটি এডভার্টাইজার এবং মার্চেন্টদের তাদের প্রোডাক্ট ফীচার করার একটি সুযোগ দেয় যাতে কাস্টমাররা সেটি খুব সহজেই কমম্পেয়ার করার সুযোগ পান।

গুগল শপিং কীভাবে কাজ করে?

রিটেইলার্স  এবং ই-কমার্স ব্যবসায়ীরা একটি গুগল মার্চেন্ট অ্যাকাউন্ট সেট আপ করেন এবং গুগল অ্যাডওয়ার্ডসের মাধ্যমে একটি বাজেট নির্ধারণ করে দেন যে, প্রতিবার কোনও পটেনশিয়াল গ্রাহক তাদের এডস এ ক্লিক করলে তারা কত পরিমান পে করবেন।গুগল আপনাকে ডিরেক্টলি আপনার স্টোরের এই ইনফমেশনগুলো এক্সেস করার সুযোগ দেয় যাতে কাস্টমার খুব সহজেই প্রোডাক্টের দাম, প্রোডাক্ট এবিলিটি এবং অফার সম্পর্কে জানতে পারেন। এছাড়াও পটেনশিয়াল গ্রাহকদের প্রোডাক্ট সম্পর্কে আরও বেশি তথ্য জানতে কাস্টমার রিভিউ অপশন দিয়ে সহযোগিতা করে গুগল সহযোগিতা করে। কাস্টমার প্রোডাক্ট রিভিউ আপনার স্টোরের ট্রাস্ট এবং সেল বাড়ানোর জন্য দারুন একটি উপায়।

আপনার মার্কেটিং স্ট্রাটেজিতে গুগল শপিং অ্যাড করার মানে,আপনি খুব সহজে অনলাইনে আপনার শপের জন্যে পটেনশিয়াল কাস্টমার খুঁজে বের করতে পারবেন। 

নেক্সট উইক,আমরা গুগল শপিংয়ের সাথে কীভাবে শুরু করব এবং কীভাবে সাকসেস নিয়ে আসা যায় সেই বিষয়ে আলোচনা করবো।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Hot selling T-shirt by Mohammad Raihan

Hot selling T-shirt (coffee).Gift for all members. https://drive.google.com/file/d/1aajUi1bjqmPFaCQJeH5InVzNuW0cIBHp/view?usp=sharing