FINDING YOUR NICHE FOR YOUR ONLINE STORE

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

একটি প্রিন্ট অন ডিমান্ড বিজনেস শুরু করবার আগে সবচেয়ে ইম্পরট্যান্ট একটি পার্ট হল নিশ আইডেন্টিফাই করা। সাকসেস এর জন্য একটি গুড আইডিয়াই যথেষ্ট না,কিন্তু স্টার্ট করবার ক্ষেত্রে এটা ভালো শুরু হতে পারে। আপনি যদি একটি থ্রাইভিং অনলাইন বিজনেস লঞ্চ করতে চান, তাহলে আপনাকে রাইট নিশ চুজ করতে এবং তা নিয়ে রিসার্চ করতে হবে।

আপনার অনলাইন স্টোরে নিশ খুঁজবার জন্য ৬টি পদ্ধতি দেয়া হল 

আইডেন্টিফাই ইউর ইন্টারেস্ট অ্যান্ড পেশন

নিশ আইডেন্টিফাই করতে সবচেয়ে বেস্ট প্লেস হচ্ছে আপনার কারেন্ট ইন্টারেস্ট অ্যান্ড প্যাশন ফোকাস করা। নতুন ব্যবসায় মালিক হিসেবে আপনি সেইসব জায়গায় স্টিক থাকতে চাইবেন যেখানে অলরেডি আপনার কিছু ইন্টারেস্ট আছে। আপনি যেসব টপিকে ইন্টারেস্ট খুঁজে পাচ্ছেন সেগুলোর ১০টা লিস্ট করে রাখুন। আপনি নিজেকে যেসব কোয়েশ্চেন করতে পারেনঃ

  • কি ধরনের ক্লাব অথবা গ্রুপ এ আপনি অন্তর্ভুক্ত?
  • কি ধরনের টপিকস নিয়ে আপনি লার্নিং ইঞ্জয় করে থাকেন?
  • সেখানে কি আরও এমন টপিক আছে যার সম্পর্কে আপনার নলেজ আছে?
  • আপনার অতিরিক্ত টাইমের ভিতর কতোটুকু আগাতে চান?

আপনার যেসব নিশ এর উপর পেশোনেট সেটা চুজ করা হলে,তার মানে হচ্ছে আপনি যখন রানিং বিজনেসের চ্যালেঞ্জগুলো এক্সপেরিয়েন্স করবেন তখন সেটা প্রিসার্ভ করে রাখবে।

আইডেন্টিফাই এ প্রবলেম ইউ ক্যান সল্ভ

রিসার্চ প্রসেস এর একটি অংশে আপনার পটেনশিয়াল ক্লাইন্টকে আন্ডারস্ট্যান্ডিং পার্টে রাখতে হবে।আপনার বেস্ট আইডিয়াগুলো আপনার কাস্টমারদের প্রবলেম সল্ভ করতে হেল্প করবে।মনে রাখবেন,যখন কোন প্রোডাক্ট আপনি তৈরি করবেন,যারা আপনার নিউ বিজনেস এর কাস্টমার হবে তারাই ড্রাইভিং ফোর্স হিসেবে কাজ করবে।আপনার স্টোর তাদের জন্য ক্রিয়েট করুন যারা আপানকে সার্ভ করবে এবং আপনার নিশকে বড় বিজয় এনে দিতে পারবে। কিউরা এবং রেডিট এর মতো ফোরাম খুবই ভালো ডেপথ-রিসার্চের জন্য সেইসব কোয়েশ্চেন এবং প্রব্লেমের জন্য যেগুলো আপনার পটেনশিয়াল কাস্টমার সল্ভ করতে চাইছে।

কতভাবে আপনার প্রডোক্ট অথবা ডিজাইন আপনার ফিউচার কাস্টমারদের হেল্প করবে সেটা নিয়ে ভাবুন।নিউ ডিজাইন ও ইনোভেটিভ আইডিয়ার জন্য সবসময় জায়গা আছে।আপনার টার্গেট মার্কেট আইডেন্টিফাই করতে পারলে, এছাড়াও আপনি ওয়ান টু ওয়ান কনভারশেন অপর্চুনিটি ক্রিয়েট করতে পারবেন তাদের জন্য যারা আশা করছে আপনি তাদের পেইন পয়েন্টগুলো আনকভার করবেন।

রিসার্চ ইউর কম্পিটিশন

আপনার নিশ আইডেন্টিফাইং করবার পর নেক্সট ফেস আপনাকে এক্সটেন্সিভ কম্পেটিটরে ইনভ্লভ করবে।আপনার সেসব জানা ও বোঝা দরকার যে কি ধরনের সলিউশন অলরেডি এভেইল্যাবল এবং আপনি ডিটারমাইন যে কীভাবে আপনি বেটার ও ডিফারেন্ট সলূশন প্রভোইড করবেন।কিছু পরিমান কম্পিটিশন থাকাটা ভালো,কিন্তু এটা আপনাকে বুঝতে হবে যে আপনার নিশ দিয়ে ব্রান্ড ইস্টাব্লিশ করতে হবে।আপনার নিশ এর মধ্যে যতগুলো বিজনেস ডিস্কভার করেছেন অনলাইনে সেগুলো স্প্রেডশিট ক্রিয়েট করুন এবং কীভাবে তারা অনলাইনে সাকসেস অথবা স্ট্যান্ড আউট করেছে সেগুলো লগ করুন।তারপর,আপনার বিজনেস আইডিয়া নিয়ে নিজেকে প্রশ্ন করুন।

আপনি কীভাবে স্ট্যান্ড আউট করবেন?কি আপনার বিজনেসকে বেটার ও ডিফারেন্ট করছে?আপনার বিজনেস অথবা অফারগুলোতে কতোখানি পরিবর্তন আনতে পারবেন।আপনার নিশে যেসব পদ্ধতি ইনক্লুড করলে স্ট্যান্ড আউট করবেঃ

  • প্রোভাইড হাই-কোয়ালিটি কন্টেন্টঃতারা যেসব প্রডোক্ট সেলিং করছে নতুন ব্যবসায় মালিকরা সেটার উপর বেশী ফোকাস করে থাকে,কিন্তু তারা হাই কোয়ালিটি কন্টেন্ট ক্রিয়েটে বেশী টাইম ইউজ করে না।গ্রেট সোশ্যাল মিডিয়া কন্টেন্ট ও আমেজিং মক-আপ ক্রিয়েটে করুন এবং আপনি অবশ্যই স্ট্যান্ড আউট করবেন।
  • কন্সিডার পেইড অ্যাডঃআপনাকে স্ট্যান্ড আউট করতে ম্যাসিভ বাজেট লাগবে ঠিক এমনটা না।বহু নতুন ব্যবসায় মালিকরা পেইড সোশ্যাল মিডিয়া স্কিপ ওভার করে বাজেটারী কন্সট্রেইন্টস জন্য,তবে বাজেট ছাড়া স্ট্যান্ড আউট করাটা এক্সট্রিমলী ডিফিকাল্ট।
  • প্রোভাইড ওসাম কাস্টমার সার্ভিসঃঅনলাইনে একটি নিউ ব্রান্ড স্প্লাশ করতে সবচেয়ে কুইক ওয়ে হচ্ছে টপ-নচ কাস্টমার সার্ভিস প্রোভাইড করা।আপনি যদি তাদের ওসাম সার্ভিস দিয়ে থাকেন,তাহলে তারা সিউরলি আপনার বিজনেস সম্পর্কে তাদের ফ্রেন্ড ও ফ্যামিলিদের বলবে।

ডু কীওয়ার্ড রিসার্চ

আপনি যে নিশ নিয়ে কন্সিডারিং করছেন সেটা নিয়ে কীওয়ার্ড রিসার্চ করাটা হচ্ছে আরেকটি ইম্পরট্যান্ট  পার্ট।যখন নিশ নিয়ে আসা হয় তখন মোস্ট নিউ বিজনেস মালিকরা টু ব্রডলি থিঙ্কিং এর মিস্টেক করে থাকে। ফর এক্সাম্পল,”ইয়োগা” কীওয়ার্ডটি খুবই বড়।পরিবর্তে,আপনি নাড়ো নিশ এর কথা ভাবতে পারেন।”ইয়োগা টাঙ্ক টপ” ও”ইয়োগা প্যান্ট” এর মতো কীওয়ার্ডটি সার্চ করুন।তারপর,মিডিয়াম থেকে লো-লেভেল সার্চ ভলিউম না আসা পর্যন্ত কীওয়ার্ড ন্যাড়ো করতে থাকুন।
সার্চ ভলিউম হছে এমন একটি সিম্পল টার্ম যেখানে একটি নির্দিষ্ট সময়ে কতজন লোক কীওয়ার্ড রিসার্চ করছে তা ডেস্ক্রাইব করা।আপনার কীওয়ার্ড সার্চের জন্য আহরেফ এসইএমরাশ এর মতো টুলসগুলো ইউজ করতে পারেন।১০০০ অথবা তারচেয়ে হাইয়ার ভলিউম গুলো টার্গেটিং কীওয়ার্ড হিসেবে রাখতে পারেন।লো সার্চ ভলিউমে যে কোন নিশ নেই তা সবসময় ইন্ডিকেট করে থাকে না,কিন্তু এটা ইন্ডিকেট করতে পার যে আপনাকে অনলাইনে খুঁজতে আরও বেশি এফোর্ট দিতে হবে কারন কিছু পরিমান লোক আপনার নিশ সার্চিং করছে।

ন্যাড়ো ইউর নিশ

আপনি হয়তো এখন কম্পিটিটর রিসার্চ ও কীওয়ার্ড রিসার্চ শেষ করে ফেলেছেন।এখন সময় হচ্ছে আপনার নিশ ন্যাড়ো করা,আপনার ১০টির তালিকা এখন ২ অথবা ৩ হওয়া উচিত।যে পয়েন্ট এর উপর আপনার সকল রিসার্চ হয়েছে সেটাই আপনার ফাইনাল চয়েজ হবে।আপনার নিশের প্রফিটাবেলেটির জন্য একটি ফাইনাল কন্সিডারেশন করবেন।আমাজন ও গুগল এর মতো সাইটগুলো ব্রাইজ করুন এবং দেখুন আপনার নিশের জন্য সেখানে কোন জায়গা আছে কিনা।প্রাইজ নিয়ে একটি নোট তৈরি করুন এবং বুঝুন যে কি স্ট্যাটির্জি ইউজ করবেন আপনার স্টোরের প্রোডাক্ট প্রাইজিং এর জন্য।আপনার বিজনেসকে যদি সঠিক পথে এপ্রোচ করতে পারেন তখন খুব ভালো সম্ভাবনা তৈরী হবে প্রফিটেবল হওয়ার।

টেস্ট ইউর আইডিয়া

এখন আপনার কাছে ন্যাড়ো নিশ আছে,এখন সময় হচ্ছে টেস্টিং স্টার্ট করা।ল্যান্ডিং পেইজ সেটআপ করা এবং সেলস ট্রাফিক বাড়াতে পেইড অ্যাড ড্রাইভ করা হচ্ছে নিশ টেস্টিং এর কমন একটি ওয়ে।মেসেজিং টেস্ট করা এবং আপনার অডিয়েন্সদের জন্য কি ভালো সেটা খুঁজে পাবার সুযোগ এটি।আপনার প্রোডাক্ট,আপনার অফার ও আপনার মেসেজকে ফাইন-টিউন করতে যে হেল্প লাগবে সেটা লিভারেজ এ/বি টেস্টিং এর মাধ্যমে করে নিতে পারেন।

এটা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে একটি সাকসেসফুল অনলাইন স্টোর ক্রিয়েট করতে অনেক টাইম ও এফোর্ট লাগে।পেসেন্স,প্রেসিসটেন্স ও রাইট ফাউন্ডেশনের সাথে,আপনার স্টোর রান আপ হতে বেশি সময় নিবে না।

রেডি টু গেট স্টার্টেড?লেট গিয়ারলঞ্চ হেল্প!

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Hot selling T-shirt by Mohammad Raihan

Hot selling T-shirt (coffee).Gift for all members. https://drive.google.com/file/d/1aajUi1bjqmPFaCQJeH5InVzNuW0cIBHp/view?usp=sharing