DIGITAL BRANDING TRENDS TO JUMP INTO FOR 2018

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

ডিজিটাল ব্র্যান্ডিং ট্রেন্ডস টু জাম্প ইনটু ফর ২০১৮

আমি এই বছর ম্যাডম্যানের মতো আমার মার্কেটিং এফোর্টস ব্র্যান্ডিং কম্পোনেন্টস এর উপর ফোকাস করছি। আপনার প্রোডাক্ট থেকে আপনার কাস্টমার সার্ভিস রেসপন্স, কন্সিস্টেন্ট ব্র্যান্ডিং রাখা সর্বদা গুরুত্বপূর্ণ। এটি সমস্ত কিছুতে আপনার লোগো ফোকাস হয়ে যায়। 

আমাদের মধ্যে অনেকেই নাম্বার এর উপর হারিয়ে যায় এবং একটি গুড ফার্স্ট ইম্প্রেশান ক্রিয়েট করা গুরুত্ব ভুলে যায়। আপনার কাস্টমারদের অভিজ্ঞতার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশটি হল ফার্স্ট ইম্প্রেশান , তারপরে তাদের পারচেজ জার্নির সময় সেই এক্সপেরিয়েন্স কন্টিনিউ করে যাওয়া আপনার প্রচেষ্টা।

আমি আপনাকে এমন কিছু ডিজিটাল ব্র্যান্ডিং ট্রেন্ডস এর মধ্যে নিয়ে যাচ্ছি যার ইমপ্যাক্ট এর মাধ্যমে  আপনি সেই ট্রেন্ডগুলো নিজের জন্য টেস্ট করতে পারবেন। এই ট্রেন্ড গুলো আপনার ব্র্যান্ডকে ডিজিটাল স্পেসে রিলেভেন্ট রাখবে।

লেটস গেট ইনটু ইট

নতুন জেনারেশনে ফোকাস করুন

নতুন প্রজন্ম, “জেনারেশন জেড”, ১৯৯০ এর দশকের মধ্যভাগের মধ্যে জন্মগ্রহণ করে এবং এই সংখ্যা মার্কিন মোট জনসংখ্যার ২৫% এরও বেশি। এই প্রজন্মের ওল্ডেস্ট মেম্বাররা এখন তাদের ২০ বছরের প্রথম দিকে এবং তাদের প্রথম জব শুরু করছে তারা।

আল্টিমেটলি,এর অর্থ তাদের পারচেজ ক্ষমতা শুধুমাত্র এই পয়েন্ট থেকে সামনের দিকে বাড়বে। এই ডেমোগ্রাফিককে সামঞ্জস্য করার জন্য আপনার ব্র্যান্ডের স্ট্র্যাটিজি গুলো চেঞ্জ করতে হবে।

বর্তমান ট্রেন্ডস এবং ইন্টারনেট ভাষা সহ শুধুমাত্র এই প্রজন্মই সবচেয়ে বেশি আপ টু ডেট তা কিন্তু নয়, তবে ডিজিটাল যুগে জন্মগ্রহণকারী এরাই প্রথম প্রজন্ম। অনলাইন রিটেইল সেলারদের কাছ থেকে নেভিগেট করা এবং পারচেজ করার বিষয়টিতে  যখন তারা আসে তখন তারা আরও বেশি নলেজেবল।

কাস্টমার কনফিডেন্স বিল্ড করুন

ফেইক অ্যাকাউন্ট এবং অফারের মাধ্যমে হ্যাক করা আইক্লাউড অ্যাকাউন্ট এবং অনলাইন স্ক্যামগুলোর এভারগ্রোয়িং স্টোরিগুলোর সাথে, আপনার কাস্টমার বেসকে আশ্বস্ত করা আগের চেয়ে আরও গুরুত্বপূর্ণ যে আপনি বৈধ বিজনেস করছেন। আপনার প্রাইভেসি পলিসি এবং আপনার কালেক্টেড যে কোনও পার্সোনাল ডেটা নিয়ে আপনি কী করতে চান তার নিশ্চয়তা কাস্টমারদের কনফিডেন্টলি আপনার স্টোরটি নেভিগেট করতে সহায়তা করবে।

একেবারে প্রথম দিকে তাদের কমফোর্ট দেওয়ার জন্য আপনি যা কিছু করতে পারেন সেগুলো তাদের জন্য আরও এঞ্জয়েবল পারচেজ এক্সপিরিয়েন্স হবে এবং সেই সাথে আপনার জন্য আরও প্রফিটেবল রেজাল্টের দিকে নিয়ে যেতে পারে। পটেনশিয়াল কাস্টমাররা ক্রমাগত এমন কোনও ডিজঅনেস্টি সাইন বা এমন কোনও সাইন সার্চ করছেন যা কোনও ট্রাস্টেড রিটেইল সেলার হিসাবে আপনার বৈধতাকে আন্ডারমাইন করতে পারে।

আপনার ভিজিটর অ্যালার্মের কারণ কী হতে পারে? আপনার সেলস কপি , অ্যাড ডিজাইন এমনকি আপনার প্রোডাক্ট ক্যাম্পেইন করতে আপনি যে ইমেজ বা ভিডিও ইউজ করেন তার মানও পসিবল সাস্পেক্ট এর মধ্যে পড়ে। এই কম্পোনেন্টসগুলোর পাশাপাশি, ভিজিটররা কাস্টমার রেসপন্স, রেটিং এবং সোশ্যাল মিডিয়াতে আপনি আপনার কাস্টমারদের সাথে যে ফ্রিক্যোয়েন্সিটি এনগেজ হন সেদিকেও চোখ রাখেন।

আত্মবিশ্বাস শুধুমাত্র সেলস সেন্টার এবং পারচেজ এক্সপিরিয়েন্স এর জন্য গুরুত্বপূর্ণ। আজকাল, কাস্টমাররা রিয়েল-টাইমে তাদের রেস্পন্স  প্রোভাইড করতে পারেন। যে কোন মোমেন্ট এরাইজ হওয়ার মুহূর্তে আপনাকে সেগুলোর সমাধান করতে হবে।

ট্রান্সপারেন্ট এবং অনেস্ট থাকুন

ফেইক নিউজে প্রতিদিন ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রামে জুড়ে থাকে ।  ক্লিকবেইট হেডলাইন এবং অ্যাড সহ এন্ডলেস আর্টিক্যাল গুলোতে যা “ফ্রি শিপিং” উল্লেখ থাকে কিন্তু যখন বাস্তবে পারচেজ করতে যায় তখন শিপিংয়ের খরচটি শেষ মুহুর্তে এড হয়ে যায়। 

এই নয়েজগুলো ইউজারদের এমন কিছুর প্রতি ইনক্রিসিংলি আনরেস্পন্সিভ হতে ট্রেইন করে দিয়েছে যা তারা সত্য বলে মনে করে। সাকসেসফুল ব্র্যান্ডগুলো নোটিশ নিয়েছে এবং ব্র্যান্ডিং এবং মার্কেটিং স্ট্র্যাটিজি প্রয়োগ করেছে যা তাদের ব্র্যান্ডকে আরো মানবিক করে তুলেছে। তারা তাদের গ্রাহকদের সাথে ক্লায়েন্টের পরিবর্তে ফ্রেন্ডদের মত করে কথা বলে, তাদের ম্যাসেজ এ উত্সাহ এবং কাইন্ডনেস ভাবে রেসপন্স করে।

আপনার অফার যে কমিটমেন্ট দিয়েছে তার উপর ভিত্তি করে আপনার কাস্টমাররা ঠিক যা প্রত্যাশা করছেন তা প্রোভাইড করার জন্য আপনাকে অবশ্যই প্রস্তুত থাকতে হবে। আপনি কী অফার করছেন তা সম্পর্কে সৎ থাকুন এবং অর্ডার এর সময় তাদের কাছ থেকে কি জানা প্রয়োজন তা তাদের কাছাকাছি রাখতে বলুন এবং কোনো ডিটেইলস হাইড করবেন না।

কনটেন্ট ওভার কমার্স

আপনার নিউজফিডে নয়েজ এর সম্পর্কে আমরা যা বলছিলাম সেই বিষয়টিতে ফিরে আসি : আপনার অফারটিকে স্ট্যান্ড আউট করে তোলার জন্য কিছু ইমোজিস  এবং প্রোডাক্ট ইমেজের চেয়ে বেশি কিছু  লাগবে 

অনেক ব্র্যান্ড তাদের অফারটির জন্য ভিজ্যুয়ালি স্টানিং কনটেন্ট পোস্ট করা শুরু করেছে, যাতে প্রোডাক্টি নিজেই নিজের মতো আগাচ্ছে। গ্যারি ভি’র বই “থ্যাঙ্ক ইউ ইকোনমি” তে তিনি সামনের দিকের দামের গুরুত্বের উপর জোর দিয়েছিলেন: বিক্রি হওয়া বিষয়টা কেউ পছন্দ করেননা কিন্তু সবাই কিন্তু ভালোবাসেন।

এর উদাহরণ হল বেশিরভাগ সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররা কীভাবে নিজের এবং তাদের অফারগুলো মার্কেট করে থাকেন। আপনি যদি ইনস্টাগ্রামে কোনও ফটোগ্রাফি পেজ ফলো করেন তবে আপনি সুন্দর ইমেজ একটি ফিড দেখতে পাবেন। এর মধ্যে ৯০% প্রোফাইল ভিজিটরদের মুগ্ধ করতে এবং তাদের ফলোয়ারদের অর্জনের জন্য ইউজ হয়। ফটোগ্রাফার বা পোট্রেটগুলোর লোকেশনের কারণে ভিজিটর রা শুধু শুধু কনভার্ট হয় না। বরং এটি পেজের কনটেন্ট সামগ্রিক ধারাবাহিকতার কারণে হয়ে থাকে।

অ্যাকাউন্টটি ৯০% ভ্যালু প্রোভাইড করে এবং সেল করে অথবা ম্যাক্সিমাম ১০% সময় জিজ্ঞাসা করে থাকে। এটি ফলোয়ারদের সাথে সম্পর্ক তৈরি করে এবং ভবিষ্যতে সার্থক হওয়ার জন্য সুযোগ তৈরি করে। যখন আপনি অন্য কারও জন্য কিছু করেন এবং এর বিনিময়ে আপনি কিন্তু কিছু জিজ্ঞাসা করবেন না এটাই স্বাভাবিক কিন্তু এক্ষেত্রে তারা ডাউন দ্যা লাইনে থেকে আরও হ্যাপিলি ফেভার রিটার্ন করবে।

উদাহরণস্বরূপ, ইউটিউব চ্যানেল বিয়ার্ডব্র্যান্ড প্রথমে ভ্যালু প্রোভাইড করে। তারা পার্সোনাল কেয়ার এবং হেলথ মেইন্টেনেন্স টিপস রিলেটেড  প্রতিদিনের ভিডিও পোস্ট করে। তারপরেই তারা সাজেস্ট করে যে ভিডিওতে তাদের দেওয়া টিপস প্রয়োগ করতে আপনি তাদের স্টোরটি টেস্ট করে দেখুন। প্রতিটি ভিডিওর শেষে, তারা আপনাকে বলে যে আপনি যদি স্টোরটি টেস্ট করতে না চান, এখনও যদি শিখতে চান তাহলে তাদের ফ্রি কনটেন্ট দেখা অবশ্যই উচিত।

কমিউনিটি বিল্ড করুন

আমি বিষয়টি জানাতে  পেরে খুশি যে আমি ২০১৪ সালের পর থেকে আমার ব্র্যান্ড এর জন্য এটি প্রাকটিস করছি, কিন্তু এটি এখন সাকসেসফুল ব্র্যান্ড চালু করার সময় অবশ্যই করণীয় হিসাবে ধরা পড়ে।

আপনি যে সমস্ত কনজিউমার এর কাছে রিচ করছেন তাদের বেশিরভাগই কোন প্রব্লেম সল্ভ করতে বা তাদের জীবনের কোনও স্পেসিফিক ক্ষেত্রটি বিল্ড করতে সহায়তা করার জন্য কোন প্রোডাক্ট খুঁজছেন।

সাধারণত, সেল এন্ড করার মাধ্যমে আমরা এই সমাধান প্রোভাইড করে থাকি। আমরা সর্বোচ্চ আশা করতে পারি তা হল আমরা কাস্টমারদের ফিরে আসার জন্য যথেষ্ট পরিমাণে ভাল এক্সপিরিয়েন্স প্রোভাইড করেছি। আমরা লাকি হলে, তারা আমাদের ফেসবুক পেজে একটি পজিটিভ রিভিউ দিয়ে লিভ করবে। আজকাল, অনেক ব্র্যান্ডই সেখানে রিলেশনশিপ এন্ড করতে রাজি হননা।

এটি একটি ইন্ডাস্ট্রি নলেজ যে রিটার্নিং কাস্টমারদের নতুন সম্ভাবনার চেয়ে কনভার্ট করা অনেক বেশি সহজ; ব্র্যান্ড সচেতনতা কোনও নতুন আইটেম কেনার সময় বায়ারদের যে কনফিউশন থাকে তা সরিয়ে দেয়;এবং প্রোডাক্ট সম্পর্কে যে জ্ঞান তা অর্জনের জন্য তাদের “নিড ” ফিল আপ করতে সহায়তা করে। 

তাহলে কেন এই সবগুলো বিষয়কে এমন এক জায়গায় ইনরোল করবেন না যেখানে নতুন এবং পুরানো বায়াররা একে অপরকে সাহায্য করার জন্য একত্রিত হতে পারে? যাদের ইন্টারেস্ট রয়েছে তাদের সাথে তারা কোথায় ফ্রেন্ড হতে পারে এবং তারা লাইভ পছন্দ করে এমন ব্র্যান্ডের সাথে কমিউনিকেট করতে সক্ষম হয়? আনসার হলো একটি কমিউনিটি। 

আপনার ভেরিফাইড বায়ারদের জন্য ফেসবুক গ্রুপ শুরু করা এমনকি যারা এখনো পারচেজ করেনি তারা আপনার ব্র্যান্ডকে আপনার নিশের একটি অথরিটি হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য এলাউ করে।

গ্রুপে যারা মডারেটর হিসেবে থাকে তারা রিয়েল টাইমে প্রশ্নের উত্তর দিতে পারে তার মাধ্যমে আপনার ব্র্যান্ডের সাথে একটি ইমোশনাল কানেকশন করার পাশাপাশি আস্থা তৈরি করে। অডিয়েন্সদের জন্য এমন একটি প্লেস থাকা উচিত যাতে তারা আপনার প্রোডাক্ট কীভাবে আরও ভালভাবে ইউজ করতে হয় সে সম্পর্কে ইনফরমেশন এবং টিপস নিতে পারে, এমন একটি কমিউনিটি তৈরি করে — একটি ফ্যামিলি যা আপনার ব্র্যান্ড নাম দ্বারা হোস্ট করা হয়।

কোনও কোম্পানির কাছে সর্বোত্তম মার্কেটিং হতে পারে ভেরিফাইড কাস্টমারদের কাছ থেকে পজিটিভ অর্গানিক ফিডব্যাক। ওয়ার্ড অফ মাউথ কোনও বিজনেস তৈরি করতে পারে বা ভাঙতে পারে, তাই প্রত্যেককেই তাদের কাছে থাকা বেস্ট কাস্টমারদের এক্সপিরিয়েন্স প্রোভাইড করা উচিত।

এর বেশিরভাগ ট্রেন্ডস কয়েক বছর ধরে ই-কমার্সের বাহিরের কোম্পানি দ্বারা কিছুটা ব্যবহৃত হয়ে আসছে এবং এখন রিটেইল সেলারদের জন্যও এই বিষয়গুলো ক্যাচ করা উচিত।

আপনি এখানে যা শিখেছেন তা রিসিভ করুন এবং আপনার ব্র্যান্ডকে আরো কেয়ারিং এবং নলেজেবল ব্র্যান্ডে হিসেবে ক্রিয়েট করুন যা আপনি জানেন যে কিভাবে তা সম্ভব। আপনার কাস্টমাররা এক্সট্রা এফোর্টস পছন্দ করবে এবং এটি করার জন্য তারা আপনাকে রি-পে করবে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

HIRE A DESIGNER

হায়ার এ ডিজাইনার আপনি ডিজাইনার’স ব্লকের কোনও সমস্যায় ভুগছেন বা কোনও নির্দিষ্ট কাজের সাথে ওভারহোয়েলমেড  ফিল করছেন, ভুলে যাবেন না যে আপনি সারা বিশ্বজুড়ে ডিজাইনারদের

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি