COPYRIGHT AND IP 101

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

কপিরাইট অ্যান্ড আইপি ১০১

কপিরাইট অ্যান্ড ট্রেডমার্ক বেসিক

যদিও আমরা কিছু আইনী সমস্যা সম্পর্কে জানি, তবুও আমরা আইনজীবি নই, আপনার কিছু এডিশনাল কোয়েশ্চেন যদি থাকে,সেইক্ষেত্রে আমরা রেকোমেন্ড করবো আপনার স্পেসিফিক কনসার্ন এর উপর এডিশনাল রিসার্চ করতে অথবা আরো ইনফরমেশনের জন্য লইয়ার কনসালটিং করতে।

আপনার অনলাইন বিজনেসের জন্য যখন থেকে ডিজাইনিং স্টার্ট করবেন, নিঃসন্দেহে আপনার সামনে কনফিউজিং লিগ্যাল ইস্যু চলে আসবে। “আমি কি ইনস্পিরেশনের জন্য এই ইমেজ ইউজ করতে পারি?” “একটি কোট যা ইন্টারনেটে পাওয়া গেছে?”

কপিরাইট এবং ট্রেডমার্ক লঙ্ঘনকারী মোটা অংকের জরিমানার পাশাপাশি অন্যান্য পেনাল্টিও বহন করতে হতে পারে। আপনার ডিজাইন এবং মার্কেটিং ডিজাইন শুরু করার আগে, কপিরাইট এবং ট্রেডমার্ক গাইডলাইন সম্পর্কে আপনার চারটি বিষয় জানা উচিত কারণ তারা আপনার ডিজাইনের সাথে সম্পর্কিত হতে পারে।

১.দ্যা বেস্ট প্রাক্টিস ইজ টু ক্রিয়েট এন অরজিনাল ডিজাইন

আপনি যদি এমন একটি ডিজাইনের সাথে আসেন যেটা সত্যি আপনার সম্পূর্ণ নিজের, তাহলে কোনো কিছু বেইজের উপর নির্ভর করে তৈরি করতে হবে না অথবা একজিসটিং ডিজাইনের সাথে দেখতে সিমিলার সেটাও করা যাবে না, আপনি অনেক কম্ফোর্টেবল ফিল করবেন যে আপনি কোনো কপিরাইট এবং ট্রেডমার্ক লঙ্ঘন করেন নাই। এমন কিছু নিয়ে সামনে আসা যেটা আপনার কাছে ইউনিক সেইরকম কিছু সামনে নিয়ে আসাটা খুবই কঠিন, বিশেষভাবে সেইসব ডিজাইন যেগুলো মার্কেটে অলরেডি আছে, এটা এখনও পসিবল যে ইউনিক ডিজাইন ক্রিয়েট করে আপনার প্রোডাক্ট সেল করবার জন্য। আপনি যখনই করবেন, কপিরাইট এবং ট্রেডমার্ক লঙ্ঘনের সমস্যায় পড়বার ঝুকি হ্রাস করছেন।

২. কপিরাইট অ্যান্ড ট্রেডমার্ক আর নট দ্যা সেম থিং

সংক্ষেপে,  ট্রেডমার্ক হচ্ছে নাম, টার্মস অ্যান্ড সিম্বলের একটি সংস্করণ। কপিরাইট ইউজ করা হয় অরিজিনাল ক্রিয়েটিভ কাজের জন্য, যেমন মুভি, বুকস, পেইন্টিং, সং, ওয়েব কন্টেন্ট অথবা কোরিওগ্রাফি। একটি প্রোডাক্টে পারমিশন ছাড়া যদি কোন কোম্পানির নাম দেয়া হয়, তার মানে হচ্ছে আপনি তাদের ট্রেডমার্ক লঙ্ঘন করছেন। গানের লিরিক্স হচ্ছে কপিরাইট ভায়োলেশনের একটি ভালো উদাহরন। কপিরাইট এবং ট্রেডমার্ক সম্পর্কে আরও ইনফরমেশন জানতে, ভিজিট করুন ইউনাইটেড স্টেট কপিরাইট অফিস এবং ইউনাইটেড স্টেট পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস (https://www.uspto.gov/)

৩. নো দ্যা রুলস হোয়েন ডিজাইনিং এ প্রোডাক্ট

আপনি যেখানে খুশি পতাকা, ন্যাশনাল সিম্বল, পলিটিক্যাল ফিগার এবং কোটস অফ আর্মস ব্যবহার করতে পারেন। এগুলো কপিরাইট এবং ট্রেডমার্ক দিয়ে প্রটেক্টেড না,এবং সেগুলো শার্টে রাখার ক্ষেত্রে আপনি সম্ভবত মামলা মোকদ্দমার মুখোমুখি হবেন না। যদি এই জিনিসগুলোর উপর একটি বিখ্যাত ছবি থাকে তবে ছবিটি ব্যবহার করবেন না। ছবির ভিতর ছবি গুলো যখন ব্যবহার উপযোগী তখন ছবি গুলো নিজে ই সুরক্ষিত থাকে। এছাড়াও, ফেমাস, পরিচিত ফেসগুলো আপনার শার্টের উপর ইউজ করবেন না। যদি সেগুলো প্রটেক্টেড থাকে, তাহলে আপনি লিগ্যাল অ্যাকশনে পড়তে যাচ্ছেন। যদিও কিছু ব্যতিক্রম আছে। “ফেয়ার ইউজ” প্যারডিগুলির জন্য মঞ্জুরি দেয়, সুতরাং যদি আপনি কোনও প্যারডি নকশা তৈরি করছেন যা সাধারণত বিখ্যাত চরিত্রগুলি ব্যবহার করে যেতে পারেন যা অন্যরা চিনতে পারে। আপনি কি করছেন সেটা সম্পর্কে ক্লিয়ার কিনা এবং বেশী অফেন্সিভ এড়িয়ে যাচ্ছেন কিনা সেটা সিউর করুন। প্যারডি অপর্চুনিটি শুধুমাত্র মানুষ অথবা ক্যারেক্টারদের জন্য না। ইহা লোগো কেও অন্তর্ভুক্ত করে থাকে। যখন আপনি প্যারডি তৈরি করছেন, বাজারে বিভ্রান্তি, ভুল বা প্রতারণার সম্ভাবনা কমানোর জন্য, আইনের অধীনে ট্রেডমার্ক সুরক্ষা রয়েছে কিনা তা লক্ষ্য করা গুরুত্বপূর্ণ। একটি ভালো প্যারডি কনফিউশনের বিরোধীতা তৈরি করে, ইহা অবশ্যই অরিজিনাল মোক থেকে যথেষ্ট পরিমানে ব্যবধান হতে হবে যাতে অরিজিনাল কাজের সাথে যে মিল নেই সেটা প্রমান করা যায়। আপনি যদি প্লান করে থাকেন যে এমন পিকচার ইউজ করবেন যা ইন্টারনেট অথবা ফেমাস কোট থেকে খুঁজে পাওয়া, তাহলে সেটা কিছু ক্ষেত্রে ঠিক থাকতে পারে। আপনার ইউজ করবার আগে, তারা কোথা হতে এসেছে এবং কীভাবে ক্রেডিট দিতে হবে সেটা সিউর করুন।

৪.ইজ ইট ট্রেডমার্ক অর কপিরাইট ইনফ্রিংমেন্ট? নোইয়িং দ্যা ফ্যাক্ট ক্যান প্রটেক্ট ইউ

আপনি যে পিকচার খুঁজে পেয়েছেন সেটা হয়তো খুবই ভালো ডিজাইন এবং কোটস যেটা আপনার ফেভারিট অ্যাক্টরকে উপস্থাপন করে। তবুও, যদি আপনি ঠিক পদ্ধতিতে ইউজ না করেন তাহলে এই ডিজাইন ইউজিং এর জন্য আপনি বিপদে পরতে পারেন। ফেমাস কোটস, উদাহরন হিসেবে, আপনি যদি প্রোপারলি আট্রিবিউট ইউজ করে থাকেন, তাহলে সাধারন ইউজের জন্য ঠিক আছে। কোটস পার্সনের নামটি স্মল প্রিন্টে ডিজাইনের উপর রাখুন অথবা  আপনার সাইটে প্রোডাক্ট ডেসক্রিপশন অ্যাড করতে পারেন। ইন্টারনেট ছবিগুলির জন্য, কিছু সাইট বাণিজ্যিক ব্যবহারের জন্য ফটোগুলি অফার করে, যদি ছবির মালিককে ক্রেডিট দেওয়া হয়। বেশিরভাগ সাইটগুলি এমন প্রস্তাব দেয় না, সুতরাং আপনি যদি সেই ছবিগুলি ব্যবহার করতে চান, তবে নিশ্চিত হন যে আপনি সত্যিকারের ওনারকে ট্রাক করছেন এবং কমার্শিয়াল পারপোজ ইউজের জন্য ছবিটি ব্যবহারের লিখিত অনুমতি পেয়েছেন। এটি আপনাকে আইনি সমস্যা থেকে রক্ষা করতে পারে এবং আপনার ডিজাইনে কোন ছবি ব্যবহারের একমাত্র নিরাপদ উপায়। এট্রিবিউশন এবং বিভিন্ন লাইসেন্স সম্পর্কিত আরও তথ্যের জন্য ক্রিয়েটিভ কমন্স চেক আউট করুন। আপনি আমাদের ৮৫ টি ওয়েবসাইটের লিস্ট ব্যবহার করতে পারেন যা বিনামূল্যে স্টক ইমেজ সরবরাহ করে। প্রচারের অধিকারের বিষয়টিও বিবেচনা করুন, যেখানে আপনার কন্ট্রোল আছে কমার্শিয়াল ইউজে তাদের আইডেন্টিটি করার। কেউ যদি মনে করেন যে আপনি তাদের পরিচয়টি এমন ভাবে ব্যবহার করেন যা তারা আপত্তি জানায়, তবে আপনি আইনি সমস্যার মুখোমুখি হতে পারেন। অন্যের কাজ এবং অনুরূপ ব্যবহারে আপনি যে সমস্ত ঝুঁকি নিয়ে থাকেন, আপনার নিজের ডিজাইন তৈরি করা এবং ব্যবহার করা সর্বোত্তম অপশন।

কপিক্যাট পিলিসি

গিয়ারলঞ্চ ডিজাইন চুরি এবং আইপি (ইন্টেলেকচুয়াল প্রোপার্টি) এর মতো ক্লেইমগুলো সিরিয়াসলি নিয়ে থাকে। চুরি করা ডিজাইনগুলো রিমুভ হয়েছে কিনা তা ইনসিউর করতে আমরা গিয়ারলঞ্চ পার্টনারসদের এডুকেট করবার জন্য প্রয়োজনীয় স্টেপ নিয়ে থাকি।

ডিজাইন ইন্টেলেকচুয়াল প্রোপার্টি ক্লেইম(আইপি ক্লেইম):

যখন একজন গিয়ারলঞ্চ সেলার একটি কপিক্যাট ডিজাইন রিপোর্ট করে, গিয়ারলঞ্চ ইন্টারনাল টুলস ইউজ করে থাকে ডিটারমাইন হবার জন্য যে সর্বপ্রথম কে ক্যাম্পেইন ডিজাইন আপলোড করছিল গিয়ারলঞ্চ প্ল্যাটফর্মে।

একজন ইউজার জেনেরেটেড কন্টেন্ট প্ল্যাটফর্ম হিসেবে, আমরা লঙ্ঘনকারী কন্টেন্ট সিরিয়াসলি নিই এবং সন্দেহজনক ভায়োলেশন রিপোর্ট করার জন্য সময় দিয়ে এপ্রিয়েশিয়েট করে থাকি।

যদি কোনও ডিজাইন ভায়োলেশনে চলে আসে, আমরা ক্যাম্পেইনটি লক করে দেই এবং রেগুলার বিজনেস টাইম ২৪ঘন্টার মধ্যে আপনার প্রথম রিপোর্টে রেসপন্স দিব। ছুটির দিনগুলোতে, রেসপন্স করতে ৪৮ ঘণ্টা সময় নিতে পারে। ক্যাম্পেইন লকিং কারেন্ট লঞ্চকে শেষ করে দেয় এবং প্রোডাকশনে সেন্ড করে দেয়া হয়। ইহা একটি এডমিন-অনলি অ্যাকশন। লকড ক্যাম্পেইনগুলো সেলার দ্বারা পুনরায় রিলঞ্চ অথবা ইডিট করতে দেয়া হয় না। 

যদি আপনার ক্যাম্পেইন লকড হয়ে পড়েছে এবং রিমুভ করা হয়, আমরা যত তাড়াতাড়ি সম্ভব আপনাকে জানাব। আমরা কোনও এডভান্স নোটিসের গ্যারান্টি দিতে পারছি না।

হাও টু রিপোর্ট এন আইপি ক্লেইমঃ

ফাইল রিপোর্ট করতে, প্লিজ legal@gearlaunch.com আমাদের মেইল করুন। আপনার ক্যাম্পেইনে ইউআরএল ইনক্লুড করুন এবং ইমেইলে ক্যাম্পেইনের বিরুদ্ধে রিপোর্ট করুন।

নোটঃ আপনার নিজের ক্যাম্পেইনে ডিজাইনে যেটা কপি করবার রিপোর্ট আসে তাহলে; অন্যের স্টোরের উপর নির্ভর করে প্লিজ কেও রিপোর্ট করতে যাবেন না।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

IDENTIFY YOUR AUDIENCE

আইডেন্টিফাই ইউর অডিয়েন্স ব্র্যান্ড এওয়ারনেস ক্রিয়েট করা এবং একটি সম্পূর্ণ নতুন স্টোরের জন্য অডিয়েন্স অর্জন করা বেশ কঠিন টাস্ক হতে পারে। এই কারণে আমরা আপনাকে

Bath Mat

বাথ ম্যাট বেসকস্ট   প্রোডাক্ট ইনফরমেশন   আর্টওয়ার্ক অ্যান্ড মকআপ  সাইজ গাইড বেসকস্ট   SIZE (Inches) BLUE BRONZE SILVER GOLD PLATINUM DIAMOND SHIPPING US SHIPPING