BLACK FRIDAY/CYBER MONDAY: STEP UP YOUR HOLIDAY SALES USING THESE 8 TIPS

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

ব্লাক ফ্রাইডে / সাইবার মানডে: এই ৮ টি টিপস ব্যবহার করে আপনার হলিডে সেলস সেটআপ করুন

ব্ল্যাক ফ্রাইডে সেলার এবং রিটেলার্সদের জন্য একটি বিশাল সুযোগ, বিশেষত যদি আপনার কোনও ফিজিক্যাল স্টোর থাকে তবে এর অর্থ এই নয় যে এটি আপনার স্টোরে সম্ভাব্য ক্রেতা বেড়ে যাবে, তবে আশা করা যায়, আপনি যদি সঠিকভাবে এই সুযোগটি দেন, অনেক কাস্টমার পাবেন।

বছরের এই সময়টি হল নতুন কিছু সম্ভাবনার অর্জন করার সময়, যারা হলিডে তে নির্দ্বিধায় ক্রেডিট কার্ড এর টাকা খরচ করে এমন কিছু কাস্টমার অর্জনের চেষ্টা করুন।

আপনি আপনার কাস্টমারদের কী অফার করছেন তারা তা দেখার অপেক্ষায় থাকবে এবং সেগুলো দেখার পর বেশিরভাগ তারা কিনতে চাইবে, আপনাকে এমন মার্কেটিং প্রস্তুত করতে সহায়তা করার জন্য আমি কিছু বিষয় আপনার কাছে উপস্থাপন করবো।

মনোযোগ দিন, কিছু নতুন কোন ধারণা বাস্তবায়ন করতে ভয় পাবেন না এবং ব্ল্যাক ফ্রাইডে সেলস আর সাইবার মানডের সেলস এর  ক্রাশ দিয়ে আসুন !

১) সোশ্যাল মিডিয়া ব্যবহারে পিছিয়ে থাকবে না

সোশ্যাল মিডিয়া ব্যবহার করার বিভিন্ন উপায় রয়েছে যা আপনাকে আপনার কাস্টমারদের কাছে পৌঁছে দিবে এবং আপনার প্রোডাক্ট ও স্টোর ফ্রন্ট গুলোতে কাস্টমার এর ক্লিক পেতে সহায়তা করবে। ফেসবুক, ইনস্টাগ্রাম, পিনটারেস্ট, ইউটিউব, টুইটার, লিংকডইনসহ এমন অনেকগুলি আউটলেট রয়েছে যার মাধ্যমে আপনি আপনার বেস্ট কাস্টমারদের কাছে আপনার বেস্ট আইটেমগুলিকে পৌঁছে দিতে পারেন।

আপনার সামনে উপস্থিতি থাকা প্লাটফর্মগুলোর  যদি আপনি সঠিক ব্যবহার না করেন, তাহলে আপনি  প্রচুর সম্ভাব্য সুযোগ  হারাচ্ছেন।একেক ধরণের এডভার্টাইসমেন্ট প্ল্যাটফর্ম গুলো ব্যবহারের মাধ্যমে  আপনি আপনার নিজের  নিশ ছাড়াও সম্পূর্ণ ভিন্ন নিশ এর কাছেও  পৌঁছে যেতে পারেন, আর প্রতিটি প্লাটফর্ম  এই তা সম্ভব। নতুন কাস্টমার আকৃষ্ট করার সময় প্রতিটি দিক খেয়াল রাখা কতটা গুরুত্বপূর্ণ তা বেশি বলার প্রয়োজন নেই।

২) আপনার কাস্টমারদের জন্য একটি পার্টি করুন

বিষয়টি ভুল দৃষ্টান্তে নিবেন না।  একটি ভালো পার্টি কে না পছন্দ করে? এটি হলিডে, তাই কাস্টমারদের জিনিস কেনার সময় তাদের ফ্রি জিনিস বা ডিসকাউন্ট দেয়ার চেয়ে আর ভালো উপায় আর কি হতে পারে। আমি জানি, আপনার প্রোডাক্টের মূল্য নির্ধারণ করার সময় আপনার সমস্ত কাজ শেষ হয়েছে, একটি স্প্রেডশিটে সুন্দরভাবে সাজানোও হয়েছে এবং আপনি আর “কোনও কিছু অফার করতে পারবেন না”.

একটি ছোট গোপন কথা যা যুগ যুগ ধরে চলে আসছে, মার্কেটাররা ব্যবহার করছে: আপনি যখন দোকানে যান এবং আপনাকে হলিডে প্রাইস অরিজিনাল প্রাইস থেকে ৫0% কম বলা হয়, আপনি কি কখনও নিজেকে প্রশ্ন করেছেন যে “অরজিনাল প্রাইস” টি আসলে কি ছিল?

স্পেশাল প্রাইস টি এমন ভাবে নির্ধারণ করা হয় যেন সব কিছু বিক্রি হয়ে যায়, এটি হয়তো স্বল্প সময়ের জন্য হতে পারে বা পুরো হলিডে জুড়েও চলতে পারে বা অরিজিনাল প্রাইস টিও হলিডে প্রাইস হতে পারে।

আপনার নিজের অনলাইন স্টোরটি চালানোর সৌন্দর্য হ’ল আপনি নিজে এবং আপনি একাই সিদ্ধান্ত নিতে পারেন যে আপনার প্রোডাক্ট গুলো কত মূল্যবান এবং আপনার কোন প্রোডাক্ট গুলো কাস্টমার কিনবে , প্রোডাক্ট গুলো তে অফার দিন যাতে কাস্টমার আপনার  অফার রিফিউজ করতে না পারে।

৩) আপনার নিশ এর সাথে অন্য টিম ক্রিয়েট করুন

আমি ভাল করেই জানি যে প্রত্যেকেই আপনার এনেমি এবং এটি একটি টেক-নো-প্রিসোনার্স ইন্ডাস্ট্রি, যদিও এটি সর্বদা হয় না। আমার শত্রুর বন্ধুরা আমার বন্ধু… বা এরকম কিছু। আমি কনফিডেন্ট আমরা সর্বদা যেভাবে বলি সেভাবে হয় না।

আমার বক্তব্যটি হ’ল আমরা বিজনেস এবং অর্থ উপার্জন মধ্যে দিয়ে এক খেলার মধ্যে আছি, এবং এই দুটিই ভালোভাবে করার বেস্ট উপায় হ’ল কাস্টমার  অর্জন করা এবং তাদের খুশি রাখা।

একটি সুপার ইজি এবং ইফেক্টিভ উপায় হলো আমার নিশরা যাদের ফলো করছে তাদের লেভারেজ দেয়া আর তাদের সেল বেশি না হতে দেয়া।  ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার্স  এবং ফেসবুক পেজগুলি তাদের পার্সোনাল ব্র্যান্ড এবং নন ফিজিক্যাল প্রোডাক্ট কে টার্গেট করার জন্য হিউজ ফলোয়াস ক্রিয়েট করে।

এটি করে তারা অর্থও উপার্জন করে। তারা আপনার মতো স্টোর মালিকদের অপেক্ষায় থাকে এবং তারা কি হলিডে তে অর্থোপার্জন করতে চান কিনা এই প্রশ্নের অপেক্ষায় থাকেন। আপনি এটি কিভাবে করেন? নিচের বিষয়গুলো খেয়াল করুন –

১. হ্যাশট্যাগ ব্যবহার করে ইনস্টাগ্রাম এ আপনার নিশ খুজুন

২. এমন পোস্ট খুঁজে বের করুন যাতে অনেক এনগেজমেন্ট আছে

৩. পেজ এর ওনার কে মেসেজ দিন

৪. তাদের জানান আপনার প্রোডাক্ট প্রচার করার জন্য আপনি তাদের অর্থ প্রদান করতে চান

৫. হ্যান্ড সেক্ , কিস , হাগ্ , এবং আপনার সিদ্ধান্ত অনুযায়ী যে কোনো কিছু করতে পারেন

আপনার কিকঅ্যাস প্রোডাক্ট এবং হিউজ ফলোইং এর সাথে একে ওপরের সাথে মানি মেক করতে পারবেন।

৪) বান্ডেল এন্ড লিংক প্রোডাক্ট একসাথে রাখুন

আপসেল এন্ড ক্রস সেল যুগ যুগ  ধরে সাক্সেসফুল বিজনেস এর  মূল সিদ্ধান্ত হয়ে এসেছে।  প্রাথমিক দিকে কাউকে কেনার পক্ষ করা চেয়ে কাউকে একের অধিক জিনিস কেনার পক্ষপাতিত্ব করা আরও বেশি সহজ এবং স্বল্প মূল্যে করা যায়।  

সিমিলার প্রোডাক্ট অফার করলে বা আপনার  মত একই প্রোডাক্ট অন্য কেউ প্রোমোট করছেন এমন প্রোমোটারদের  সাথে একসাথে কাজ করলে কাস্টমাররা আপনার প্রোডাক্ট এর উপর প্রবল আগ্রহ প্রকাশ করবে  এবং  আপনার রেভিনিউ বৃদ্ধি পাবে। এছাড়াও আপনি পরবর্তী সময়ে  এই প্রোডাক্ট গুলো  নিজের স্টোরে এড করতে পারবেন কিনা এ বিষয়ে আপনাকে আরও নিখুঁতভাবে পরীক্ষা করার ক্ষমতা দিবে। উইন-উইন-উইন…উইন-উইন সিচুয়েশন।

এর উদাহরণ হ’ল মম  শার্টকে একটি ড্যাড শার্টের সাথে যুক্ত করা, বা একটি মম শার্টকে মম হেট এর সাথে যুক্ত করা। এগুলো করার অনেক উপায় রয়েছে। অরিজিনাল প্রোডাক্টটি কেনার সময় আপনি কী ধরণের জিনিস আরও যুক্ত করে কিনতে পারেন তা বিবেচনা করুন এবং নিখুঁত ম্যাচ না হওয়া পর্যন্ত টেস্ট করতে থাকুন করুন। আপনার ডেটা ভুল হবে না।

৫) আপনার ভক্ত এবং পুরাতন কাস্টমারদের পুরস্কার দিন

এটি কোনো বুদ্ধিহীনতা নয়, এটি যেকোনোভাবে যুক্ত করা গুরুত্বপূর্ণ। এই পর্যায়ে, আপনি আপনার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের কয়েকটি ভক্ত বা ফলোয়ার বাছাই করুন।

এই ভক্তগুলি কোনও কারণে আপনার পেজ পছন্দ করে বা ফলো করেছে; আপনার কন্টেন্ট বা ইনভেন্টরি বা যেকোনো নতুন কিছুর আপডেট এর সাথে অফার পেতে পছন্দ করে। এগুলো আত্মতৃপ্তিকির বিষয় যা কখনই ওভারলুক করা উচিত নয় এবং এক্ষেত্রে ব্র্যান্ড লয়ালিটি বজায় রাখাও খুব গুরুত্বপূর্ণ। স্নেহশীল ভক্তরা যারা তাদের ব্যস্ত জীবন থেকে সময় দিচ্ছে এবং আপনার ব্র্যান্ডকে এডমায়ার করছে তারা অবশ্যই আপনার কাছ থেকে স্পেশ্যাল কিছু পায়।

আপনার ফলোয়ার দের জন্য স্পেশ্যাল অফার দিন, এবং তাদের তা জানান! তাদেরকে জানিয়ে দিন যে তারাই এই স্পেশাল প্রমোশন এর  কারণ এবং তারা গ্রোইং কোম্পানি কমিউনিটি এর একটি অংশ হওয়ার চেষ্টা করছে বলে আপনি তাদের প্রশংসা করছেন।

রেসিপ্রোকেশন অত্যন্ত শক্তিশালী, মানুষ যখন কেনাকাটার চিন্তাভাবনা করছে তখন পারস্পরিক বিনিময় এর মাধ্যমে কাস্টমারকে পক্ষপাত করার সবচেয়ে ভালো সময়. তবে, স্বাভাবিকভাবে কেনাকাটার বিষয়টি তাদের উপর ছেড়ে দিন। মনে রাখবেন যে মানুষ নিজে থেকে কেনা পছন্দ করে তবে তাদের কাছে বিক্রি করা বিষয়টি অপছন্দ করে।

৬) ফ্রি শিপিং অলওয়েজ কোল 

ডিসকাউন্ট এবং স্পেশ্যাল প্রাইসিং বিষয়টির গুরুত্ব আমরা ইতিমধ্যে কার্যকর  করেছি, তবে ফ্রি শিপিং অনলাইনে অর্ডার এর  সবচেয়ে কার্যকর উপায়- যা আমরা এড়িয়ে যেতে পারিনা।

অ্যামাজনে একটি মেম্বারশিপ রয়েছে যা মানুষ ফ্রি শিপিং পেতে প্রতি মাসে ব্যয় করে। আরও এমন অসংখ্য মার্কেটিং ক্যাম্পেইন রয়েছে যা মানুষকে বেনিফিট দেয়  এবং বিশেষ করে  “ফ্রি শিপিং” শব্দটি থেকে মানুষ যখন ফ্রি শিপিং এর বেনিফিট পায়, তারা এমন অফার বাদ দেয়ার কথা ভাবতে পারেনা।  

বাই ওয়ান গেট ওয়ান ফ্রি, ফ্রি শিপিং, আরও কিছু …  বিক্রি শুরুর পর থেকেই মূলত এগুলো বিক্রির প্রধান বিষয় ছিল। বিক্রির ক্ষেত্রে এগুলো “মোথা ফ্লিপিন” এর মতো আকর্ষণীয় কাজ করে।

কেউ জিনিসের জন্য কোনও অর্থ দিতে চায় না কিন্তু তাদের দিতে হয় , অর্ডার পাওয়ার পর আপনাকে বেশি  করে ফোকাস করতে হবে তারা কোন দিকে ব্যয় করছে এবং তারা ব্যয় করছে না এমন জিনিসগুলোর  দিকে তাদের মন ডাইভার্ট করতে হবে।

“Get this today only, and receive free shipping on your entire order!” এটি কি একটি ভালো ডিল এর মতন শোনাচ্ছে না?

৭. আপনার ফ্রিকইন ইমেইল লিস্ট ব্যবহার করুন।

ফ্রন্ট এন্ড্ বিক্রির পরে সেলস ট্যাক্টিক্স  বাদ দিয়ে দেয়  এমন অনলাইন মার্কেটারদের সংখ্যা কমই আছে। মানে… আপনি কি টাকা পছন্দ করেন না? কাস্টমাররা যখন কিছু কিনে তখন আমরা তাদের ইমেইল চাই, তার কিছু কারণ রয়েছে এবং এটি এমনও  নয় যে আমরা তাদের দিনটি কেমন চলছে তা জানার জন্য ইমেইল চাই, বরং এটি মার্কেটিং এর জন্য একটা দুর্দান্ত উপায়।  

এ পর্যন্ত, আপনি যতটা সম্ভব সেলস করতে সারা বছর কাজ করেছেন, তা এখন কিছু পুরোনো কাস্টমার যাদের অনেকদিন দেখা মেলে নি, তাদের ফেরত আনতে শুরু করুন।  যদি সে আপনার কাছ থেকে রিসেন্টলি কিছু না কিনে থাকে, তবে সে  অদ্ভুত ব্যবহার করবেন।

আমার এক ভাল বন্ধু তার অনলাইন বিক্রয় থেকে মাসে ৩০০,০০০ ডলারেরও বেশি আয় করে. আপনি কি অনুমান করতে পারেন তার আয় এর  কত ভাগ তার ইমেইল লিস্ট এ অফার পাঠানোর মাধ্যমে আসে?…  অনুমান করুন।  আমি আপনাকে এক মিনিট দেব…

৩০ পার্সেন্ট… এর ৩০ পার্সেন্ট অর্থ আসে কেবলমাত্র তার পুরনো ক্রেতাদের ইমেইল অফার সেন্ডিং এর মাধ্যমে। আপনি কোন এসেট ব্যবহার না করেই এই প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন। এটি করুন, এবং এখন থেকেই শুরু করুন।

৮) হলিডে এর ফুল অ্যাডভান্টেজ নিন

হলিডে ক্রাপ মানুষকে ক্রেজি করে তুলে। সবাই হ্যালোইনের জন্য কতটা উত্তেজিত থাকে এটা বলে বোঝানো সম্ভব নয়। মানুষ কী হরর ফিল্ম দেখছিল তা দিয়ে তাদের স্ট্যাটাসগুলি আপডেট করে, অনলাইন আর নিউস ফিড এ হ্যালোইন মেকআপ টিউটোরিয়াল, কাস্টম ফটো ছাড়া আর কিছু দেখা যায়না। সবাই অবিশ্বাস্যভাবে হ্যালোইন এনজয় করে।

তারপর হ্যালোইন এর  পরের দিন , এ ঘটনা ঘটে … ! ১ লা নভেম্বর, আমি আমার বাড়ি থেকে রাস্তায় বের হয়ে ওয়ালগ্রিনে গিয়েছিলাম এবং ক্রিসমাস মিউসিক বাজছিল, ক্যান্ডি বিক্রি হচ্ছিল, এবং শেলফগুলো স্টাফড  এনিম্যাল এবং সান্তা ক্লজের ক্যান্ডি কেন দ্বারা স্টক  করা হয়েছিল।

আমি কেন আপনাকে এই গল্প বলছি? এটির কারণ হলো এই আমার এখন পর্যন্ত চালানো সবচেয়ে সাক্সেসফুল এডভার্টাইসমেন্ট ক্যাম্পেইন যা দিয়ে আমি আমার অডিয়েন্সদের উপর  ইমোশনাল ইমপ্যাক্ট ক্রিয়েট করছি। প্রোডাক্টটি নিশ্চিত দুর্দান্ত ছিল তবে  ডিল এর দিক থেকে আমি এটি প্রেসেন্ট করেছি। আপনার কাস্টমারদের কাছে আপনার প্রোডাক্ট পৌঁছে দিতে সহায়তা করার জন্য আপনার কাছে বছরের সবচেয়ে বড় অ্যাসিস্ট্যান্ট  রয়েছে, এবং তার নাম হলো সেন্ট নিক; নিক যা রিপ্রেসেন্ট করে  প্রত্যেকে তার সাথে ইমোশনালি অ্যাটাচ হয়ে যায়।

আপনার ভিতরের সান্তা ক্লজকে উত্সাহিত করুন এবং আপনার কাস্টমারদের জানিয়ে দিন যে এই প্রাইস আর প্রমোশন এ জিনিসগুলি পাওয়ার এটিই আসল সময়।  হলিডে পুরোপুরি এনজয় করার জন্য তাদের এই জিনিসগুলি প্রয়োজন, তাদের পরিবার এবং বন্ধুরা এই আইটেমগুলি ডিসার্ভ করে বেস্ট হলিডে গিফট এর আশা করে থাকে! কারন তারা তাদের অনেক ভালোবাসে।  ক্রিয়েটিভ হন  এবং হলিডে ফোর্স ইউজ করুন। 

আপনার কাছে বিক্রি করার মতন জিনিস রয়েছে তবুও কেন আপনি এখনও এটি পড়ছেন?

আমি যা বলছি তা আপনি বুজতে পেরেছেন। এটি বছরের কেবল একটি সময় নয় যখন মানুষ জিনিস কিনতে পছন্দ করে; এটি বছরের এমন  একটি সময় যখন তারা জিনিস কেনা বাধ্যতামূলক মনে করে এবং তার পিছনে অসংখ্য কারণ  রয়েছে।

সুতরাং তাদের এটি ভাল লাগান। আপনার সাথে  বিজনেস করে তাদের সাফল্য বোধ করান। তাদের জানান  যে তারা আপনার কাছ থেকে যে  কিকাস রিন্ডিয়ার শার্ট কিনেছে তার সাথে আর কী দরকার  😉

হ্যাপি শপিং

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price