ARE YOU MAKING THESE 5 MISTAKES WITH YOUR NICHE?

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

আপনি কী আপনার নিশের সাথে এই ৫টি ভুল করছেন?

মার্কেট ক্যাম্পেইনের টেস্টিং ফেস এ বেশীরভাগ সময় সাকসেস অথবা ফেইলর দেখা দেয়। আপনি যদি পার্টিকুলারলি আনপ্রফিটেবল ক্যাম্পেইনের সাথে এগিয়ে যান তাহলে-আপনার প্রতিটি পদক্ষেপ সঠিক হলেও-আপনার ফলাফল সবসময় আপনাকে হতাশ করবে।

আপনার নিশ হচ্ছে যে কোন ক্যাম্পেইনের জন্য কী কম্পোনেন্ট। এখানে অনেকগুলো ভুল করা মানে হচ্ছে আপনার সম্পূর্ণ স্ট্যাটির্জিকে ভেঙে ফেলা। এই পোস্ট হচ্ছে সেইসব ভুলগুলো নিয়ে যা এভোয়েড করতে হবে এবং তাদের নিশ মার্কেটিংকে সঠিক পথে আপ্রোচিং করবে।

১. ইউ হেভ নো আইডিয়া ওয়াট ইজ একচুয়ালি কন্সিডার্ড নিশ

নিশ মার্কেটিং হচ্ছে খুবই সহজ; এটি একটি গ্রুপের কাছে প্রোডাক্ট অর আইডিয়া টেইলরিং করে যা কমন ইন্টারেস্ট শেয়ার করে এবং তাদেরকে সেল করে। তবুও, এর মধ্যে, ইকমার্স স্পেসে অনেক নিউকামাররা এইসব ভুলভাবে নিয়ে থাকে। 

এক্সামপল হিসেবে, “প্যারেন্টস” একটি পপুলার টপিক হতে পারে কিন্তু ইহা খুবই বড়। আপনি আরও এক স্টেপ নিচে আসতে পারেন “নতুন মা”, “নতুন বাবা”, অথবা “সকার মম”। 

বিস্তারিত টপিকসগুলো যেমন “প্যারেন্টস” এ পটেনশিয়াল অডিয়েন্স অনেক বেশী থাকে কিন্তু সাথে অনেক বেশী পরিমান কম্পিটিশন নিয়ে আসে, এবং এইভাবেই নিশ মার্কেটিং ফার্স্ট প্লেসের উদ্দেশ্য নষ্ট হয়। আপনার গোল হচ্ছে এমন নিশ খুঁজে বের করা যেগুলো যতটুকু সম্ভব স্পেসিফিক হবে।

২. ইউ আর অনলি ইন ইট ফর মানি

একটি টপিক যেটা আপনি অনেক কেয়ার করেন অথবা এমন একটি বিষয় যে দেখতে খুবই লোভনীয় এমন একটি টপিক কি আপনার চারপাশে বিল্ড করা উচিত? বেশীরভাগ এক্সপার্ট আপনাকে আপনার প্যাশনের ডাইরেকশনে গাইড করবে, কিন্তু এই ওয়ার্ড আপনাকে মিসলিড করতে পারে। 

আপনার ইন্টেনশন এগিয়ে নিয়ে যাবে আপনার প্যাশনের দিকে কারন এই টপিকে আপনি ইন্টারেস্টেড অ্যান্ড আপনার নলেজ আপনাকে অ্যাডভান্টেজ দিয়ে থাকে। আমরা যদি এই এডভাইস পিসটিকে সিমপ্লিফাই করে বলি, “এমন নিশ আপনি ফলো করুন যেটাতে আপনি ইন্টারেস্ট খুঁজে পান কারন কিছু সময়ের জন্য আপনাকে স্টিক থাকতে হবে”। এই এডভাইস সিম্প্লিফাইড করাটা ইম্পরট্যান্ট কারন আপনি এমন প্যাশনের সাথে আগাতে পারেন না যেটা আপনাকে জিরো ইন্টারেস্ট জেনারেট করবে অথবা এমন একটি টপিক যার সম্পর্কে আপনি কিছুই জানেন না।

৩. ইউ আর বিল্ডিং ইউর স্ট্যাটির্জি অন এ প্রোডাক্ট, নট এ প্রবলেম

যদিও আপনি কিছু সেল এদিক সেদিক থেকে ম্যানেজ করতে পারেন, প্রোডাক্টের উপর নির্ভর করে আপনার ব্যবসার কেন্দ্রমূল করাটা মোটেও ভালো হবে না। এর কারন হল, আপনি কখনই বুঝবেন না প্রয়োজনীয়তাগুলো যেগুলো পারচেজকে প্রভাবিত করে। তাদের প্রয়োজনীয়তা বুঝতে না পারার মানে হচ্ছে পরিবর্তনের সাথে আপনি সেগুলো পূর্ন করতে ব্যর্থ হয়েছেন।

যদি আপনি আপনার ইন্টারেস্টকে সঠিক পথ দেখাতে পারেন এবং একটি স্পেসিফিক গ্রুপের কিছু প্রবলেম বের করতে পারেন তাহলে নিশ মার্কেটিং কাজ করবে। প্রবলেম বের করুন অথবা যারা সল্যুশন খুঁজছে তাদেরকে, এরপর কন্টেন্ট ক্রিয়েট করুন যেটা সল্যুশন অফার করবে এবং কমিউনিটির সাথে শেয়ার করবে। এই ওয়ে এর মধ্যে, আপনার প্রোডাক্টকে প্রমোট করার অপর্চুনিটি খুঁজে পাবেন যেখানে আপনার দেয়া সল্যুশনের সাথে সংযুক্ত থাকবে।

৪. ইউ রিলে টু মাচ হ্যাভিলি অন গুগল সার্চ

কোন কিছু পপুলারিটির জন্য গুগল সার্চ একটা গুড গেজ হিসেবে কাজ করতে পারে কিন্তু এটাই আপনার একমাত্র ইনডিকেটর না। স্ট্যাটিস্টা ও পার্সলি দ্বারা একটি স্টাডিতে উঠে আসে যে, সার্চ ইঞ্জিনের মাধ্যমে মাত্র ৩১.৮% কন্টেন্ট খুঁজে পাওয়া যায়। বাকি সবগুলো সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক, ইমেইল, রেফারেল, এবং ডাইরেক্ট সোর্সে এর কম্বিনেশনে আপনার কাছে চলে আসবে। 

গুগল ইনডিকেটরে টু পপুলার অথবা আনপপুলার হবার বিষয়টিতে নিশ যে প্রয়োজনীয় না এটা তাই বোঝায়। অনেক সাকসেসফুল মার্কেটাররা রেগুলারলি সোশ্যাল নেটওয়ার্ক, ফোরাম, এবং অন্যান্য ট্রাফিক সোর্স ইউজ করে থাকে তাদের নিশ খোঁজার জন্য।

৫. ইউ আর লুকিং ফর এন ইজি উইন উইথ আউট পুটিং ইন দ্যা ওয়ার্ক

প্রতিটি নিশের জন্য অনেক বেশি কাজ করা প্রয়োজন হয় যেটা আপনাকে প্রফিট হয়ে ফিরিয়ে দিবে। অন্যদের থেকে একটু বেশী প্রয়োজনগুলোকে গ্রান্টেড করুন, তাহলে পয়েন্টগুলো একই থেকে যায়ঃ  কাজ করা ছাড়া আপনি টাকা তৈরি করতে পারবেন না- এটি বেশী সময় নিচ্ছে বলে মনে করবেন না কখনোই। 

র‍্যাঙ্কের ভিতর টিকে থাকার জন্য এবং আপনার নিশের সাথে কম্পেটেটিভ রিমেইন রাখতে, আপনি কম্পেটিটর থেকে আরো বেশী ভ্যালু অফার করবেন – যা কিনা আরো হেল্পফুল কন্টেন্ট নিয়ে আসতে থাকবে অথবা আরও কমিউনিটি এঙ্গেজ বিল্ডিং করবে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price