AN EASY GUIDE TO HIRING THE BEST FREELANCE T-SHIRT DESIGNERS

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

বেস্ট ফ্রিল্যান্স টি-শার্ট ডিজাইনার হায়ার করার জন্য ইজি গাইড

আপনি হয়তো আপনার ইনহাউজ ট্যালেন্ট নিয়ে খুব বিজি বা ডিজাইনারের ব্লকের ক্ষেত্রে বেশ সাফার করছেন, আপনাকে হেল্প করার জন্য শীর্ষস্থানীয় ফ্রিল্যান্সারদের একটি লিস্ট তৈরি করা আপনার স্টোরের অফারগুলোকে ড্র্যাব থেকে ফ্যাবের দিকে টার্ন করতে পারে এবং শেষ পর্যন্ত আরও বেশি সেলস ড্রাইভ করতে পারে।

এ জাতীয় প্রলিফিক ট্যালেন্ট খুঁজে পাওয়া বেশ দুরূহ কাজ মনে হতে পারে, তবে আমরা এটিকে শুধুমাত্র কয়েকটি প্রাইমারি স্টেপে ব্রেক ডাউন  করতে সহায়তা করছি। সেরা ফ্রিল্যান্স ডিজাইনার হায়ার করার জন্য এটি আপনার জন্য একটি সহজ গাইড।

১. আপনার প্রয়োজনীয়তা এনালাইজ করুন

আপনি কোনও ফ্রিল্যান্সার হায়ার করে ডাইভ দেওয়ার আগে, আপনার ব্যাক স্টেপ নেওয়া এবং একজনের জন্য প্রয়োজনীয়তার সম্পূর্ণ মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ। এখান থেকে, আপনি যথাযথ পদক্ষেপ এবং তা অর্জনের প্রত্যাশার পাশাপাশি রিয়েল টার্গেট  নির্ধারণের জন্য আরও ভালভাবে  প্রস্তুত হতে পারবেন।

নিজেকে এই প্রশ্নগুলো করুন :

  • আপনি কি অরিজিনাল আর্টওয়ার্ক চান বা আপনার কী এমন কোনও আইডিয়া আছে যা আপনি ইম্প্রুভ করতে চান?

দুর্দান্ত ডিজাইনাররা যে কোন একটি কাজ এডিট করতে সক্ষম তবে আপনার প্রয়োজনের উপর নির্ভর করে আপনার কাছ থেকে ডিরেক্শন এবং ইন্টারেকশন এর মাত্রা অনেকটা আলাদা হবে।

  • আপনার ডিজাইনগুলো কতবার এবং কত তাড়াতাড়ি প্রয়োজন হবে? 

আপনার কি প্রতি সপ্তাহে বা প্রতিদিন নতুন ডিজাইনের প্রয়োজন আছে?আপনার নেগোশিয়েশন এর মাধ্যমে অনগোয়িং বেসিস এর উপর যে ওয়ার্ক ভলিউম রয়েছে তা ডিটার্মিনে করে যে কি ধরণের ডিজাইনার  আপনি হায়ার করবেন। আপনার যদি কঠোর সময়সীমা থাকে তবে বেশিরভাগ ফ্রিল্যান্সাররা তাদের নিয়মিত হারের পাশাপাশি আপনাকে একটি প্রিমিয়ামও চার্জ করে দেবে – যা আমাদের পরবর্তী প্রশ্নে নিয়ে আসে। 

  • আপনার বাজেট কত ?

ফ্রিল্যান্সাররা আপনার প্রজেক্ট এ তাদের একোমোডেট এবং অগ্রাধিকার দিতে পারে কিনা তা নির্ধারণ করার জন্য আপনার বাজেট জানতে হবে।

২. আপনার অপশন গুলো কনসিডার করুন

ট্যালেন্টটি শর্টেজ করার জন্য কোনো ঘাটতি নেই তাই প্রতিটি অপশনের প্রস এবং কন্স সম্পর্কে পুরোপুরি বিবেচনা করার জন্য সময় দিন। এখানে কয়েকটি উল্লেখ করা আছে যা দিয়ে শুরু করতে পারেন:

ফ্রিল্যান্স ওয়েবসাইট

অনেকটা মার্কেটপ্লেসের মতো,আপনার বিজনেসের জন্য ফ্রিল্যান্সারদের বিড রাখতে আপনি এই ওয়েবসাইটগুলোতে আপনার কাজের প্রয়োজনীয়তা পোস্ট করতে পারেন।

প্রস 

  • ফ্রিল্যান্স ওয়েব সাইটগুলোতে ক্যান্ডিডেটদের একটি প্রোফাইল এবং পোর্টফোলিও এর মাধ্যমে তাদের অভিজ্ঞতা এবং স্পেশালিটি সম্পর্কে কথা বলার সুযোগ দেয়। তবে আপনাকে তাদের কথায় কঠোরভাবে নির্ভর করতে হবে না – বেশিরভাগ ফ্রিল্যান্সার প্রোফাইলে পূর্বে তাদের সাথে কাজ করা ক্লায়েন্টদের রিভিউ থাকবে।
  • বিজনেস বা ফ্রিল্যান্সারদের উভয়েরই পেমেন্ট এর  বিষয়ে চিন্তা করতে হবে না কারণ সাইটটি প্রজেক্ট শেষ হওয়া পর্যন্ত এসক্রোতে (escrow) পেমেন্ট সংরক্ষণ করে।

কন্স 

  • ট্যালেন্ট ভেটিং টেস্ট করার ক্ষেত্রে এটি সত্যিই আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক প্রশ্ন এবং প্রয়োজনীয়তা প্রস্তুত করার জন্য আপনাকে কী সার্চ করছেন তা জানতে হবে। আপনি যদি কোনও মান সেট না করেন তাহলে সম্ভবত সাবপার রেজাল্ট আপনাকে দিয়ে শেষ করতে হবে।
  • পেমেন্টটি সেফ এবং ফেয়ার পদ্ধতিতে পরিচালিত হওয়ার সময়, আপনাকে প্রজেক্টের খরচের উপরে একটি এক্সট্রা প্রসেসিং বা সার্ভিস ফি দিতে হবে।

আর্টিস্ট এবং ডিজাইনারদের খুঁজতে এখানে কয়েকটি জনপ্রিয় ফ্রিল্যান্স সাইট রয়েছে:

এজেন্সি

ক্রিয়েটিভ এজেন্সিগুলো হল ফুল -সার্ভিস কোম্পানি যা ক্লায়েন্টদের জন্য স্ট্র্যাটিজি , ডিজাইন, টেকনোলজি এবং অ্যাড সার্ভিস সংমিশ্রণ প্রোভাইড করে। তবে আপনি প্রায়ই সার্ভিসগুলো বেছে নিতে পারেন যা আপনি একটি লা কার্ট চান।

প্রস 

  • আপনার প্রকল্পের আকার যাই হোক না কেন, একটি এজেন্সি নিঃসন্দেহে আপনার চাহিদা মেটাতে সক্ষম হবে। আপনি যদি ডিজাইনের প্রোডাকশন বাড়ানোর সিদ্ধান্ত নেন, এজেন্সিগুলো আপনাকে স্কেল করতে সহায়তা করার জন্য অনেক স্টাফ থাকবে যারা আপনাকে হেল্প করবে।
  • তাদের ডেডলাইন মিস হওয়ার সম্ভাবনা কম। আবার, এজেন্সিগুলো ভাল স্টাফ বেসড। যদি আপনার ডেজিগনেটেড ডিজাইনার আপনার প্রজেক্টি সম্পূর্ণ করতে অক্ষম হন, এজেন্সি সহজেই অন্য কাউকে দিয়ে আপনার প্রজেক্টি সম্পাদন করতে পারবে।

কনস

  • এজেন্সিগুলো অতিরিক্ত চার্জ করে। যখন আপনি মানসিক প্রশান্তি পাচ্ছেন তখন তা বোঝার চেষ্টা করুন, শেষ পর্যন্ত এর জন্য আপনার অনেক বেশি টাকা লাগতে পারে।
  • আপনি যদি এমন কোনও ডিজাইনার খুঁজে পান যার কাজ আপনি উপভোগ করেন, এজেন্সির সাথে আপনার চুক্তি করার মাধ্যমে আপনি ওই ডিজাইনার এর ফুল টাইম -একসেস নিতে পারবেন।

ক্যারিয়ার ওয়েবসাইট

এই সাইট গুলো প্রায়ই দুটি ফাংশন প্রোভাইড করে: লিস্ট এবং ডিসকভার । ক্যান্ডিডেট এবং কোম্পানিগুলো নিজের মতো করে আরও তথ্য প্রোভাইড করতে পারে এবং একে অপরের সম্পর্কে আরও জানতে পারে।

প্রস 

  • এখানে ক্যান্ডিডেটরা এভেইলেবল হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে,অন্যদিকে বিহেন্স এর মতো একটি সাইট কিছু মানুষের জন্য পোর্টফোলিও হোস্ট হিসাবে কাজ করতে পারে।
  • অনেক জব সিকার ফুল টাইম অপর্চুনিটির  জন্য ক্যারিয়ারের সাইটে পোস্ট করেন। এখানে যদি আপনি তাদের কাজ পছন্দ করেন তবে লং টাইম প্রজেক্টগুলোর জন্য কমিটেড এমন কাউকে খুঁজে পাওয়া সহজ করে তোলে।

কনস 

কিছু সাইটের কোনও কাজের লিস্ট পোস্ট করতে বা ক্যান্ডিডেটদের সাথে কমিউনিকেট করার জন্য আপনাকে ফি দিতে হবে। 

এখানে কয়েকটি জনপ্রিয় ক্যারিয়ার ওয়েবসাইট এর নাম রয়েছে,

৩. হায়ার ডিজাইনার

এখন আপনি কোথায় আপনার কন্ডাক্ট সার্চ করবেন  তা আপনি জানেন, নেক্সট স্টেপটি হচ্ছে এভালুয়াটিং এবং হায়ারিং । ভাল ডিজাইনারদের আইডেন্টিফাই ও হায়ার করার বিওসিএ কিভাবে আগাবেন তা এখানে উল্লেখ করুন।

তাদের রিসেন্ট কাজ এভালুয়েট করুন

পোর্টফোলিওগুলি আপনার অ্যাপ্লিকেশন প্রসেসের জন্য একটি প্রয়োজনীয় অংশ হওয়া উচিত। যদি কোনও এপ্লিকেন্ট কোনও পোর্টফোলিও প্রোভাইড করতে না পারেন তাহলে তাদের সর্বশেষ কাজের লিঙ্কগুলোর জন্য রিকোয়েস্ট করুন। আপনি আরো যাচাই করে রিসেন্ট পিচগুলো মূল্যায়ন করা অনেক বেশি গুরুত্বপূর্ণ।

গেট অন দ্যা ফোন

একবার যখন ক্রাইটেরিয়া অনুযায়ী কোনো ক্যান্ডিডেট ফিট করে ,তার সাথে ফোনে বা ভিডিও  ইন্টারভিউতে একটি শিডিউল ফিক্স করুন। এই  বিষয়টি মেইনটেইন করতে গেলে আপনি বুজতে পারবেন যে পেপারওয়ার্ক করার চেয়েও অনেক বেশি স্ট্রং ওয়ার্ক এটি। কোনও ক্যান্ডিডেট এর সাথে কীভাবে আপনি ভাল থাকবেন, কীভাবে তারা ফিডব্যাক পরিচালনা করবেন, যে ধরণের ফিডব্যাক তারা সর্বাধিক সহায়ক বলে মনে করেন তা নির্ধারণ করার জন্য এটি আপনার অনেক বড় একটি সুযোগ।

তাদের একটি টেস্ট বা মাইলস্টোন পিরিয়ড অফার করুন

যদি আপনার প্রজেক্টের একাধিক ডিজাইন বা স্টেপ এর প্রয়োজন হয় তাহলে আপনার সবচেয়ে খারাপ নাইটমেয়ার এর সাথে স্টাক হয়ে যাওয়ার রিস্ক নেয়ার দরকার নেই। আপনার টপ কোয়ালিফাইড আবেদনকারীদের মধ্যে একজন বা দুজনকে সিলেক্ট করুন এবং যদি তারা টেস্ট এর সময় বা মাইলস্টোন গোলস এর সাথে কমিটেড হন তবে তাদের অফার করুন।

এই সময়ে আপনার মূল্যায়ন করা দরকার এমন কয়েকটি মূল বিষয়:

  • ডিজাইনারের প্রতিটি ড্রাফটে কাজ করতে কত সময় প্রয়োজন? তারা কত দ্রুত রিভিশন করতে পারে?
  • প্রতিটি স্টেপে আপনাকে কত বেশি দিকনির্দেশনা দিতে হয়েছিল?
  • তারা সহজেই বিভিন্ন স্টাইলে মানিয়ে নিতে পারে?
  • তাদের ডিজাইন কনভার্ট হয়? বিশেষত, তাদের ডিজাইনগুলো কীভাবে তাদের হায়ার করার কস্ট এর চেয়ে বেশি প্রোডাক্ট সেল করে?

ফর্মাল কন্ট্রাক ড্র করুন

যদি আপনি মিডিয়াটেড সার্ভিস যেমন আপওয়ার্কের মাধ্যমে আপনার ফ্রিল্যান্সার সোর্স না করেন, আমরা সবজায়গায় আনুষ্ঠানিক চুক্তি করার জন্য উৎসাহিত করি। কাজের ক্ষেত্র থেকে ক্ষতিপূরণ পর্যন্ত কন্ট্রাক্ট উভয় পক্ষের এক্সপেকটেশন স্পষ্ট করে দেয়।

৪. রিটেইনিং ডিজাইনার

ভাল ফ্রিল্যান্স ডিজাইনাররা সার্চ করা পার্কে হাঁটাচলা করার মাধ্যমে হয়না। শুরু থেকে শেষ করার সময় এবং এফোর্টস বিবেচনা করে,  ফ্রিল্যান্সারদের ধরে রাখার বিষয়টিও অগ্রাধিকার হওয়া উচিত।

এখানে কিছু মেজার  রয়েছে যা আপনার হায়ার করার ক্ষেত্রে সহায়তা করবে:

  • ডেডলাইন নিয়ে কম্প্রোমাইজ করতে ইচ্ছুক থাকুন, কিন্তু ফার্ম একবার সেটআপ হয়ে গেলে তখন দৃঢ় হন।
  • ওপেন কমিউনিকেশন এর মাধ্যমে এক্সপেকটেশন ক্লিয়ার রাখুন।
  • আপনি যেমন তাদের কাছ থেকে সময় মতো কাজ পাওয়ার প্রত্যাশা করেন, তাই তাদের যথাসময়ে পেমেন্ট ক্লিয়ার করুন।
  • তাদের ওপিনিয়ন নিন।
  • যখন তারা এক্সট্রা মাইল এগিয়ে যায়, তাদের রিওয়ার্ড দিন। এটি সবসময় টাকাই হতে হবে তা কিন্তু না – মূল বিষয়টি আপনি দেখেন এবং তাদের কঠোর পরিশ্রমকে মূল্য দিয়েছেন এটাই অনেক। 

টিপ : আপনি শুধুমাত্র একজন ডিজাইনার হায়ার করতে পারেন, তবে অন্যদের সাথে কানেক্ট থাকার জন্য যথাসাধ্য চেষ্টা করুন যা আপনি হয়ত বিবেচনা করেছেন। আপনার সার্চটি স্ক্র্যাচ থেকে শুরু করার পরিবর্তে ব্যাকআপ ডিজাইনার রাখা সবসময় একটি ভাল আইডিয়া।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price