A BACKWARDS SALES TACTIC: FREEBIES

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

একটি ব্যাকওয়ার্ড সেলস ট্যাকটিক : ফ্রিবিজ

প্রথম নজরে, ফ্রিবিজগুলো অর্থের বড় অপচয় হিসেবে শোনাতে পারে। তবে, কিছুটা বিনিয়োগ এবং ধৈর্য নিয়ে, ফ্রিবিস কিছু আমিজিং রেজাল্ট অর্জনে লং টাইম পথ নিয়ে যেতে পারে। এখানে ফ্রিবিজ এর মাধ্যমে রানিং কয়েকটি ইন্টারেস্টিং কনক্লুশন  এবং ঠিক কী ঘটে তার একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা দেওয়া হল।

রেজাল্ট : কাস্টমাররা ফ্রিবিজের জন্য বেশি পেমেন্ট প্রদান করছেন।

আমরা কোনও আইটেম এর মূল্য ট্যাগ এর ভিত্তিতে প্রচুর অনুমান করি। যদি কস্টটি সস্তা হয় তবে আমরা ধরে নিই আইটেমটি সস্তা। এই লজিক অনুসরণ করার পরে, কেউ ধরে নেবে যে কোনও ফ্রি আইটেম পুরোপুরি মূল্যহীন। তবুও জার্নাল অফ কনজিউমার রিসার্চে একটি জরিপে দেখা গেছে যে এক্সপেন্সিভ বা লাক্সারি পারচেজ এর জন্য উপহার হিসেবে দেওয়া ফ্রি একটি উচ্চ মানের প্রোডাক্ট হিসেবে কাস্টমাররা নিজেরাই আইটেমটির জন্য বেশি পেমেন্ট দিতে ইন্টারেস্টেড হিসেবে প্রাইস বিবেচিত হয়েছিল।

কিন্তু… এটা ব্যাকওয়ার্ড শোনাচ্ছে! এক্সপেনেশনটি কীভাবে আমরা প্রসেস করি এবং প্রাইস নির্ধারণ করি তার সাথে কানেক্টেড। ইনএক্সপেনসিভ প্রাইসের ট্যাগ সহ কোনও প্রোডাক্ট দেওয়া হলে, এর মান নির্ধারণ করার জন্য আপনার কাছে একটি ন্যাচারাল এঙ্কর থাকে। তবে কোনও ফ্রিবি হিসাবে প্রাইস ট্যাগ ছাড়াই আমাদের প্রোডাক্ট এর মানের লক্ষণগুলোর জন্য অন্য কোথাও সার্চ করতে হবে। রিসার্চ ইঙ্গিত দেয় যে প্রাথমিক আইটেমটি (আমরা যার জন্য পে করেছি) যদি কোনও এক্সপেনসিভ বা বিলাসবহুল প্রোডাক্ট হয় তাহলে বায়ার ফ্রিবিয়ের মানটিকে প্রাথমিক আইটেমের মূল্য ট্যাগের সাথে এড করে।

এই তথ্যটি পুরো করতে, আপনার প্রোডাক্টটিকে ফ্রীতে দেয়ার খরচ অফসেট করার জন্য মূল্য নির্ধারণ করুন। যাইহোক, আপনার মূল্য অবশ্যই চূড়ান্তভাবে সেন্স তৈরি করতে হবে – এটি কাস্টমাররা আরও ভাল মানের, এক্সক্লুসিভ ব্র্যান্ডের নেম, বা উভয়ের কারণে পে করছেন।

রেজাল্ট : কাস্টমাররা মনে করেন যে আপনি আসলে তুলনায় অনেক বেশি গিফট দিচ্ছেন

আপনি ইতিমধ্যে এক্সট্রা ডেলিভারিং এরিয়াগুলো টেস্ট করে দেখুন এবং বিস্তারিতভাবে কাস্টমারদের ইনএটেনশন এর সুযোগ গ্রহণ করুন, এটি একটি মার্কেটিং বোনাস। এই স্ট্র্যাটিজির জন্য, আমরা ম্যাথস এর প্রতি জেনারেল অডিয়েন্সদের নেগলেট এর সুযোগ নিয়ে অ্যাকচুয়াল গিভওয়ে এর চেয়ে লার্জার পারসিভড ভ্যালু তৈরি করার ক্ষেত্রে আমরা একিরকম পন্থা গ্রহণ করি।

জার্নাল অফ মার্কেটিং স্টাডি  এর জন্য পরিচালিত টেস্টে গবেষকরা অংশগ্রহণকারীদের তাদের লোশন পারচেজ ছাড়াই ৩৫ % ডিসকাউন্ট বা ফ্রীতে আরও ৫০% লোশন পাওয়ার অপশন দিয়েছিলেন। যদিও প্রাইস ডিসকাউন্টটি আরও বেটার ডিল ছিল, তত বেশি লোকেরা পরেটিকে বেছে নিয়েছিল, অনেক বেশি মানুষ এটা পিক করে নিয়েছিল। 

সমস্যাটি দেখা যায় যে শতাংশের হিসাব করার ক্ষেত্রে কাস্টমাররা সাধারণত নেগলেটেড হন, পরিবর্তে সিদ্ধান্ত গ্রহণের জন্য ইমোশনাল ফ্যাক্টর গুলোর উপর নির্ভর করেন।

এটি টেস্ট করে প্রয়োগ করার জন্য, আপনার অডিয়েন্সদের দুটি বোনাস অপশন অফার করুন – একজনের তুলনায় অপেক্ষাকৃত ভাল এবং পছন্দ করার জন্য তাদের কাছে অপশন রেখে দিন। যদি আপনার বায়াররা নিয়মিতভাবে তাদের পকেটের কস্ট হ্রাস করার পরিবর্তে ফ্রি আরও বেশি প্রোডাক্ট পেতে পছন্দ করে।

রেজাল্ট : আরও কাস্টমাররা গিফট পেতে পারচেজ করেন

মিস্ট্রি গিফট গুলো কাস্টমাররা দ্বিগুণ পারচেজ করার সম্ভাবনা রাখে। তবে, যদি ভুল ধরনের প্রোডাক্ট প্রয়োগ করা হয় তবে কাস্টমার রা কেনার সম্ভাবনা ৫০ শতাংশ কম হতে পারে।

জার্নাল অফ মার্কেটিংয়ের একটি গবেষণা থেকে, মিয়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখতে পেয়েছেন যে কোনও পারচেজ হওয়ার সাথে ফ্রি মিস্ট্রি গিফটগুলো পারচেজ করার সম্ভাবনা অনেক বাড়িয়ে তোলে, তবে কেবল এমন আইটেমগুলোতে যা আরও ইমোশনকে ট্রিগার করে (যাকে “এফ্লেক্ট ” বলা হয়)। অন্যদিকে, যদি প্রোডাক্টই ট্রিগার লেস ইমোশন এবং বেশি নলেজ (যাকে কগনিটিভ বলে) ট্রিগার করে, উদাঃ ভ্যাকুয়াম ক্লিনার, এই স্ট্র্যাটিজিটি পিছিয়ে যেতে পারে কারণ বায়াররা বুঝতে পারে যে গিফটটি বোরিং আইটেম হবে।

যদি আপনার প্রোডাক্টগুলো মিস্ট্রি ফ্রি অফার দেওয়ার জন্য সঠিক মার্কেটে থাকে, অবাক করার ইলিমেন্ট বজায় রাখলে আপনি ছোট গিফটের অফার দিয়েও সারপ্রাইজ দিয়ে যেতে পারবেন। এই পদ্ধতির সাকসেস অনিশ্চয়তা, মজা এবং ডিলাইট এর উপর অনেক বেশি নির্ভর করে।

রেজাল্ট : কাস্টমার রা আপনার জন্য ফ্রিতে ট্র্যাফিক তৈরি করা শুরু করে

আপনি কি “ওয়ার্ড অফ মাউথ ” মার্কেটিং এর সাথে পরিচিত? অ্যাড এর বিষয়ে ৯২% কাস্টমার ফ্রেন্ডস এবং ফ্যামিলি পরামর্শের উপর নির্ভর করার সম্ভাবনা বেশি থাকায় ওয়ার্ড অফ মাউথ মার্কেটিং শব্দটি বিজনেসের জন্য প্রয়োজনীয়, সাইজ নির্বিশেষে।

গ্রাহকরা সুন্দর জিনিস বলার শক্তি রিয়ালাইজ করে, প্রক্টর এবং গাম্বলের মতো কোম্পানিগুলো কাস্টমারদের কেয়ার করার জন্য সবচেয়ে সহজ মেথডটি পেয়েছে: ফ্রি স্টাফ। জার্নাল অফ মার্কেটিং-এর একটি আর্টিকেল এ দেখা গেছে যে ফ্রি স্টাফ পেয়ে মানুষ এটি সম্পর্কে ২০% বেশি কথা বলেছে, যারা প্রোডাক্টের সাথে রিলেটেড একটি ফ্রি পেয়েছেন তারা আরও ১৫% বেশি কথা বলেছেন। কুপন এবং রিবেটস পাওয়া কাস্টমার এর সাথে এর তুলনা করুন, যারা কোনও চেঞ্জ দেখায় নি।

যদি আপনি আপনার ফ্রিবিজগুলোর জন্য শাউটআউটগুলোকে উৎসাহিত করতে আগ্রহী হন তবে এটি জিজ্ঞাসা করাতে কোনো ক্ষতি হবে না। আপনার প্যাকেজিংয়ে একটি দ্রুত সংক্ষিপ্ত প্রচার বিজ্ঞাপন ইনক্লুড করুন বা একটি স্নিপেটের মতো ইমেইল গুলো যেমন “We hope you love this gift!! আমাদের জানান এবং আমাদেরকে আপনার সেলফি ট্যাগ করুন! “

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Monthly Live about Facebook Marketing

Here we covered how to do Facebook marketing in effective ways which will drive more traffics and how you can raise the possibility to increase

1000 T-shirt Mockup

এখানে আপনারা পাচ্ছেন ১০০০ টিশার্ট-এর ফ্রি মকআপ! আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন একদম ফ্রি-তে। তাই দেরি না করে ডাউনলোড করে নিন