8 FREE TOOLS FOR UNDERSTANDING YOUR AUDIENCE

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

আপনার অডিয়েন্সদের বোঝার জন্য ৮ টি ফ্রি টুলস

অনলাইনে কোনও বিজনেস গ্রোও করার বিষয়টি যখন উঠে আসে তখন অন্যতম গুরুত্বপূর্ণ একটি ইলিমেন্টস হল আপনার অডিয়েন্সদের বোঝা, তাদের সম্পর্কে জানা। অডিয়েন্সরা কী সার্চ করছেন শুধুমাত্র সেটিই আপনাকে বুঝতে হবে তা কিন্তু একমাত্র প্রয়োজন নাহ ,তাদের কীভাবে আপনি আরও ভালভাবে সার্ভিস প্রোভাইড করতে পারেন এবং তাদের অনলাইন বিহেভিয়ার কী তা আপনাকে বুঝতে হবে যাতে তারা সবচেয়ে বেশি সময় যেখানে স্পেন্ড করছেন যেখানে খুব সহজেই আপনি তাদের সাথে মিট করতে পারেন।

আপনার বিজনেস এর ক্ষেত্রে অডিয়েন্স কেন্দ্রিক বিজনেস এটিটিউড থাকা মানে আপনার হাইলি এনগেজড কাস্টমাররা আপনার কাছেই বার বার ফিরে আসা। আপনার অডিয়েন্সদের জানাটা শুধুমাত্র ইম্পরট্যান্ট নাহ, কিন্তু এটি আপনার সাকসেস এর জন্যেও ক্রিটিক্যাল। 

নিচে এখানে ৮ টি ফ্রি টুলস দেখানো হয়েছে যা আপনার কাস্টমার-ফোকাসড বিজনেসগুলোর অডিয়েন্সদের বোঝার জন্য ইউজ করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া ডাটা

প্রতিটি মেজর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো বিজনেস এর জন্যে ডেটা প্রোভাইড করে। কয়েকটি প্রয়োজনীয়তা রয়েছে যেমন আপনি কোনও ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নয় বরং একটি ব্যবসায়িক অ্যাকাউন্ট তৈরি করেছেন তা নিশ্চিত করা। এখানে কিছু রিকোয়ারমেন্ট রয়েছে, যেমন আপনি এই বিষয়টি নিশ্চিত হন যে, আপনি কোনও পার্সোনাল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ওপেন করেননি আপনি একটি বিজনেস অ্যাকাউন্ট ক্রিয়েট করেছেন। ইনস্টাগ্রামের জন্য, অ্যানালিটিক্স অ্যাক্সেস করতে আপনার কমপক্ষে ১০০ জন ফলোয়ার থাকতে হবে।

এটা কি ?

কি টাইপের কনটেন্ট আপনার কাস্টমারদের কাছে ভ্যালুএ্যাভল তা খুব সহজেই বুঝতে আপনাকে হেল্প করবে সোশ্যাল মিডিয়া অ্যানালিটিকস। একটি লিংক শেয়ার করে আপনি কতগুলো ক্লিক পেয়েছেন এর মাধ্যমে আপনি এই ইনফরমেশন গুলো কালেক্ট করে নিতে পারবেন। আপনি আপনার রিচ এবং এনগেজমেন্ট এর পাশাপাশি অডিয়েন্সেরা আপনার সোশ্যাল মিডিয়া কতগুলো অ্যাকশন নিচ্ছেন সে সম্পর্কে ইনফরমেশন জানতে পারেন। আপনার হ্যাশট্যাগগুলো কতটুকু পারফর্ম করছে তাও ইনস্টাগ্রাম আপনাকে দেখিয়ে দিবে।

ফীচার

প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মই কিছুটা ডিফারেন্ট এবং এই এভেইলেবল ডেটার সাথে ফ্যামিলিয়ার হওয়া আপনার জন্য গুরুত্বপূর্ণ। আপনার ফেসবুক পেইজে ,আপনি ইনসাইট এ ক্লিক করার মাধ্যমে এবং বিভিন্ন সেকশন নেভিগেট করতে পারবেন । এছাড়াও দেখার জন্য আপনার পেজ সেটআপ করে নিতে পারেন যেখানে ইনসাইট আপনাকে আপনার কম্পিটিটরসদের এবং তারা কী করছে তার ইনফরমেশন জানতে সহযোগিতা করে।

ইনস্টাগ্রামের মাধ্যমে, আপনি ১০০ জন ফলোয়ার রিচ করার পরে আপনি শুধুমাত্র এনালিটিক্স অ্যাক্সেস করতে পারবেন। এনালিটিক্স অ্যাক্সেস করতে, আপনি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের হোমপেইজে গিয়ে উপরের ডানদিকের কোনায় দেখানো থ্রি লাইন এ ক্লিক করুন, এর মাধ্যমে একটি সাইট প্যানেল খুলবে। তারপর ইনসাইটে ক্লিক করুন এবং এক্সপ্লোর করুন ! এছাড়া পিন্টারেস্টও আপনাকে বিজনেস ইনসাইট প্রোভাইড করে। 

তাই এখন সময় শুধু এক্সপ্লোর করার!

প্রো টিপ !

নতুন বিজনেস ওনাররা যে সবচেয়ে বড় ভুলটি করে থাকেন তা হল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোকে বিজনেস অ্যাকাউন্ট হিসাবে সেট আপ করেননা । আপনি পিন্টারেস্ট এবং ইনস্টাগ্রামের পার্সোনাল পেজগুলোকে সহজে এবং দ্রুত বিজনেস পেজে কনভার্ট করে ফেলতে পারবেন। ফেসবুকে, আপনাকে আলাদাভাবে একটি বিজনেস পেজ সেট আপ করে নিতে হবে। সেখানে আপনাকে আপনার পেজের অ্যাডমিন হতে হবে, এই অ্যাডমিন রিকোয়ার্স জন্যই আপনার একটি পার্সোনাল পেইজ থাকা দরকার।

এটি কিভাবে হেল্প করবে ?

সোশ্যাল মিডিয়ায় আপনার অডিয়েন্সদের বোঝা তখনই খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় যখন আপনার ভ্যালুএ্যাভল কনটেন্ট প্রোভাইড করার বিষয়টি আসে। তারা কোন কটেন্ট এর সাথে সবচেয়ে বেশি ইন্টারঅ্যাক্ট করছে তা আপনি চেক করতে পারবেন , তারপর সিমিলিয়ার কনটেন্ট ক্রিয়েট করুন এবং আপনার অডিয়েন্স গ্রো করুন !

সার্ভে মানকি

আপনার অডিয়েন্সদের বোঝার বেস্ট ওয়ে কোনটি? তাদেরকে জিজ্ঞেস করুন ! কারণ আপনার কাস্টমার সম্পর্কে যেকোনো কিছু জানার জন্য সার্ভে সবচেয়ে ইজি এবং সিম্পল ওয়ে !

এটা কি ?

সার্ভে মানকি একটি টপ ওয়েব-বেসড সার্ভে প্ল্যাটফর্ম। আপনার অডিয়েন্সদের বুঝতে এবং আরও ভাল বিজনেস ডিসিশন নিতে যে কোনো সাইজের বিজনেস এ আপনাকে সহায়তা করার জন্য এটি অসাম ইউজেজ টুল । যেহেতু পেইড ভার্শনের আছে, সেখানে আপনি সর্বোচ ১০ টি পর্যন্ত প্রশ্ন এবং ১০০ টি রেসপন্স সার্ভে ক্রিয়েট করতে পারবেন সম্পূর্ণ ফ্রি তে। নতুন বিজনেস ওনারদের জন্য এটি একটি গ্রেট স্টার্টিং পয়েন্ট।

ফীচার

  • যেকোনো টাইপের সার্ভে ক্রিয়েট করতে পারবেন। 
  • রিসিভ রেস্পন্সেস ইন রিয়েল টাইম 
  • রিড করাটা খুবই ইজি এবং রিপোর্ট এবং গ্রাফ শেয়ার করাটাও 
  • ইন্ডাস্ট্রি লিডিং সিকিউরিটি
প্রো টিপ!

আপনার ইমেইল লিষ্ট আপনার সার্ভে শেয়ার করার দুর্দান্ত উপায়! অডিয়েন্সদের আপনার স্টোরের সাথে তাদের এক্সপিরিয়েন্স শেয়ার করার বিষয়ে আপনি যে কেয়ার করছেন তা জানান এবং তাদের কয়েকটি প্রশ্নের উত্তর জিজ্ঞাসা করুন। আপনি অবাকও হতে পারেন দেখে যে কত দ্রুত কত অডিয়েন্স সার্ভে তে উইলিংলি জয়েন করেছে।

এটি কিভাবে হেল্প করবে ?

আপনার অডিয়েন্সদের নিজেদের কথাগুলো ডিরেক্টলি শুনলে তাদের তাদের বোঝার জন্যে গেসওয়ার্ক এর কাজটি  হয়ে যায়। আপনার অ্যাডগুলোর কপি ক্রিয়েট করতে তারা যে ইনফরমেশনগুলো দেন সেগুলো ইউজ করুন, তারা পছন্দ করবেন এমন নতুন ডিজাইন এবং তাদের কেয়ার করবে এমন প্রোডাক্টগুলো ইউজ করুন। আপনি যখন আপনার কাস্টমারদের শুনবেন , আপনি আপনার বিজনেসে উইন করবেন।

গুগল এনালিটিক্স

অনলাইনে প্রতিটি বিজনেসের জন্য গুগল অ্যানালিটিক্স আপ এবং রানিং থাকা অবশ্যই উচিত। আপনার কাস্টমার জার্নি বোঝার জন্য এটি একেবারে প্রয়োজনীয়। তারা আপনাকে কোথায় পেয়েছে, কী পেজগুলো  ভিজিট করেছিল ,কতক্ষণ তারা আপনার সাইটে আছেন এবং এর মধ্যে কোনো কাস্টমার রা কেনাকাটা করছেন সে সম্পর্কে আপনাকে ডেটা প্রোভাইড করবে ।

এটা কি ?

গুগল অ্যানালিটিক্স এমন একটি ডেটা টুলস যা ইউজারদের সব অ্যাক্টিভিটি তার ওয়েবসাইট ওনারদের ইনসাইট প্রোভাইড করার জন্য কোনও ওয়েবসাইটের ব্যাক এন্ড এ কাজ করে। এটি আপনাকে আপনার সাইট অপ্টিমাইজ করতে হেল্প করে এবং বিজনেস ডিসিশন নেওয়ার সময় আপনি ইউজ করতে পারেন এমন গুরুত্বপূর্ণ ইনসাইট প্রোভাইড করে সহযোগিতা করে।

ফীচার:

  • ওয়েবসাইট অডিয়েন্সদের সম্পর্কে আপনার সব ধরণের প্রশ্নের উত্তর পান। 
  • বাস্তবধর্মী মডেলিং ক্যাপাসিটি। 
  • অডিয়েন্স রিপোর্টিং থেকে শুরু করে ইউজারদের ফ্লো পর্যন্ত সবকিছু সহ ম্যাসিভ রিপোর্টিং। 
  • ডেটা অ্যানালাইসিস  এবং ভিউজুয়ালাইজেশন। 
  • ইনফরমেশন কালেক্ট এবং ম্যানেজমেন্ট। 
  • টন্স অফ ইন্টিগ্রেশন।
প্রো টিপ!

এটি প্রথমে ওভারহেল্মিং মনে হলেও, গুগল নতুন ইউজারদের জন্য অনেক টিউটোরিয়াল এবং সাপোর্ট প্রোভাইড করে। এমনকি কেউ যদি আরও শিখতে চায় তাদের জন্য সম্পূর্ণ ফ্রি অনলাইন ট্রেনিং প্রোভাইড করে অথবা টুলস খুব সহজেই বোঝার জন্যে ফাইন টিউনিং করে দেয়। বেসিক বিষয়গুলো শিখতে তাদের বিগেইনার কোর্সটি শুরু করে দিতে পারেন এবং আপনার বিজনেস বাড়ানোর জন্য এই প্রয়োজনীয় টুলসটি ইউজ করা শুরু করুন।

এটি কিভাবে হেল্প করবে ?

গুগল অ্যানালিটিক্স খুব সম্ভবত আপনার বিজনেস ইনক্রিজ করার জন্য ইউজ করা সবচেয়ে গুরুত্বপূর্ণ টুলস । আপনি আপনার কাস্টমার জার্নির প্রতিটি ক্ষেত্রে গভীর ডিপ ডাইভ করে নিতে পারবেন ! আপনি যত বেশি জানবেন , আপনার সাকসেস তত বেশি হবে!

ফলোয়ারওয়ঙ্ক

আপনি যদি টুইটার প্রো হতে চান তাহলে ফলোয়ারওয়ঙ্ক সেখানেই আছে ! আপনি টুইটার এনালিটিক্স ডিগ করবেন এবং আপনার অডিয়েন্স সম্পর্কে আরও অনেক বেশি জানবেন !

এটা কি ?

ফলোয়ারওয়ংক একটি এনালিটিক্স টুলস যা টুইটারের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে । আপনার ফলোয়ারস কারা, কখন তারা টুইট করছেন এবং এমনকি তারা কোথায় আছেন সে সম্পর্কে এটি আপনাকে আরও ভাল ধারণা দিবে । টুইটার যদি আপনার মেইন সোশ্যাল প্ল্যাটফর্ম হয় তাহলে এই টুলসটি আপনার জন্য !

ফীচার

  • আপনাকে টুইটার বায়ো সার্চ করতে সহায়তা করে
  • আপনাকে ইনসাইট  প্রোভাইড করে যাতে আপনি ইনফ্লুয়েন্সারদের সাথে কানেকশন বিল্ডআপ করতে পারেন।
  • কম্পিটিটরদের সাথে আপনার রিলেশনশিপ কনট্রাস্ট করতে পারবেন। 
  • ম্যাক্সিমাম গ্রোথ এর জন্যে ফলো এবং আনফলো করতে এলাউ করে।
প্রো টিপ!

এই টুলসটিতে স্মল বিজনেসের জন্য ফ্রি অপশন রয়েছে এবং আপনি যদি শুধুমাত্র আপনার টুইটারের ফলোয়িং বাড়াতে চান তাহলে আপনার জন্যে এটি পারফেক্ট ! অনেক অনলাইন টুলসের মতো, এর পেইড ভার্সনও পাওয়া যায় তবে ফ্রি ভার্শনটি আপনার টুইটার অডিয়েন্সদের থেকে অনেক ইনসাইট প্রোভাইড করবে।

এন্সার দ্যা পাবলিক

এই ফানি ফ্রি টুলসটির সাহায্যে কীওয়ার্ড রিসার্চ আরও ইন্টারেষ্টিং করে তুলুন। আপনি কি জানেন আপনার অডিয়েন্সরা অনলাইনে কী সার্চ করছে? জাস্ট আপনার প্রশ্নটি টাইপ করুন এবং বাকি কাজগুলো টুলস কে করতে দিন।

এটা কি ?

এন্সার দ্যা পাবলিক একটি কীওয়ার্ড রিসার্চ টুল যা আপনাকে রিলেটেড টপিক্স এবং কীওয়ার্ডগুলোকে সাজেস্ট করে যাতে আপনি অনলাইনে আপনার ওয়েবসাইট র‍্যাঙ্ক করার জন্যে বিবেচনা করতেই পারেন।

ফীচার

এই টুলসটির একটি অনন্য দিক হল ভিজ্যুয়ালাইজেশন এস্পেক্ট । এটি অটোমেটিক আপনার সার্চ টার্মটিকে শোকেস করার জন্য চার্ট ক্রিয়েট করে দেয়। আপনি এখানে টপ কোয়েশ্চেন, প্রিপারেশন ,আলফাবেটিকেলস ,কম্পারিজন এবং এমনকি রিলেটেড কীওয়ার্ডগুলো আপনি এখান থেকে খুঁজে বের করতে পারবেন। অন্যান্য দেশের ইনসাইটগুলোর জন্য আপনি ইউকে, ফ্রান্স এবং অস্ট্রেলিয়ার মধ্যেও টুগল করতে পারেন।

প্রো টিপ

আপনি শুধুমাত্র আপনার কীওয়ার্ড রিসার্চের জন্য একটি স্টার্টিং পয়েন্ট হিসাবে এই টুলটি ইউজ করতে পারেন। ফ্রি টুলসের সাহায্যে আপনি প্রতিদিন লিমিটেড নাম্বার সার্চ করতে পারবেন। তবে, আপনি যে ইনফরমেশন সার্চ করছেন সেগুলো নিতে এবং আপনার সার্চ প্রসেস সম্পূর্ণ করতে অন্যান্য ফ্রি টুলসগুলো ইউজ করতে করতে পারেন।

এটি কিভাবে সাহায্য করে?

কীওয়ার্ড রিসার্চ আপনার অডিয়েন্স অনলাইনে কী সার্চ করছে তা বোঝার আরেকটি ওয়ে। টপ কীওয়ার্ডগুলো অডিয়েন্স যে স্পেসিফিক ওয়ার্ড এর জন্য প্রায়ই সার্চ করছে তার উপর ভিত্তি করে হয় অথবা ফ্রেস এবং আপনার অডিয়েন্সদের সার্চ হেবিটগুলো যত বেশি বুঝতে পারবেন, তত বেশি কনটেন্ট এবং অফার আপনি আপনার অডিয়েন্সদের টার্গেট করার জন্য ক্রিয়েট করতে পারবেন।

টক ওয়াকার এলার্ট

রিমেম্বার গুগল এলার্ট?ওয়েল, এটি একটি আমিসিং অপশন যা আপনাকে আরও অনেক বেশি প্রোভাইড করে !

এটা কী?

টক ওয়াকার এলার্ট গুলো আগের গুগল এলার্ট এর মতো একই কাজ করে। এটি আপনাকে আপনার ব্র্যান্ড, আপনার কম্পিটিটর বা আপনার চুজ করা কোনও টপিক মেনশন করার জন্য ইন্টারনেট মনিটর করতে দেয়।

ফীচার

টকওয়াকার আপনাকে সার্চ এর স্পেসিফিক কুয়েরিজ এর উপর ভিত্তি করে এলার্ট ক্রিয়েট করতে দেয়। তারপরে,আপনি রেজাল্ট টাইপ , লাঙ্গুয়েজেস এবং আপনি কতবার তাদের রিসিভ করতে চান তা ফিল্টার করতে পারেন। আপনার ইচ্ছামতো একধিক বার রেজাল্টগুলো ডিরেক্টলি আপনার ইনবক্সে যায়।

এটি কিভাবে হেল্প করবে ?

আপনার ব্র্যান্ড অনলাইনে কিভাবে মেনশন হচ্ছে তা ডিসকভার করার জন্যে এলার্ট অনেক বেশি হেল্প করে। আপনি হ্যাপি এবং আনহ্যাপি দুই অডিয়েন্সের ইনফরমেশনই দেখতে পারেন এবং তার উপর ভিত্তি করে গুরুত্বপূর্ণ বিজনেস ডিসিশন নিতে পারেন। আপনার ব্র্যান্ড এর সুপারফ্যান্সদেরকেও খুঁজে বের করতে পারবেন এবং পরবর্তীতে এদেরকে এগুলি ইনফ্লুয়েন্সার এ টার্ন করতে পারবেন !

উবারসাজেস্ট

আপনার কিওয়ার্ড রিসার্চ নেক্সট স্টেপে নিয়ে যেতে রেডি আপনি ? তাহলে এই টুলটি আপনার জন্যই!

এটা কি ?

উবারসাজেস্ট মেবি অনলাইনে ফাইন্ড আউট করা সবচেয়ে শক্তিশালী ফ্রি কীওয়ার্ড রিসার্চ টুলস। এখানে আপনি শুধুমাত্র কীওয়ার্ডগুলো রিসার্চই করতে পারবেন না, বরং আপনি কোনও ডোমেইন টাইপ চেক করতে পারবেন এবং আপনার কম্পিটিটরসরা কীভাবে র‍্যাঙ্কিং করছেন তাও দেখতে পারবেন। কিছু কম্পিটিটর রিসার্চ করতে এটি হতে পরে ফ্যান্টাস্টিক একটা ওয়ে।

ফীচার

  • ডোমেইন ওভারভিউ প্রোভাইড করে 
  • টপ এসইও পেজগুলো দেখায় 
  • কিওয়ার্ড সাজেশন প্রোভাইড করে 
  • কনটেন্ট আইডিয়া প্রোভাইড করে
  • ব্যাকলিংক ডেটা দেখায়
প্রো টিপ!

আপনার কম্পিটিটরদের ডোমেইন সার্চ করুন এবং সিএসভি ফাইল ডাউনলোড করুন। তারপরে ইনফরমেশনগুলো কম্পাইল করতে পারেন এবং কীওয়ার্ড কম্পেয়ার করতে পারেন। টপ কীওয়ার্ডগুলো আপনার নিজস্ব প্ল্যান ডেভেলপ করার ক্ষেত্রে আপনাকে অনেক সহায়তা করবে এবং আপনার কম্পিটিটররা কোথায় বিগ অপর্চুনিটি মিস করছে সেটি খুঁজে বের করতে সহায়তা করবে। 

এটি কিভাবে সাহায্য করে?

যদি আপনার কাছে এই ডেটাগুলো থাকে যে অন্যান্য মার্কেটাররা কি নিয়ে কাজ করছে, তাহলে আপনি অনেক বেটার প্ল্যান নিয়ে আস্তে পারবেন। অলরেডি আপনাকে যা প্রোভাইড করা এতে করে আপনি আপনার বিজনেস ইম্প্রোভ করতে পারবেন এবং অনলাইন একটা এজ করতে পারবেন।

সোশ্যাল মেনশন

আপনার অডিয়েন্সরা সোশ্যাল মিডিয়ায় আপনার বিজনেস নিয়ে কী বলছেন তা জানতে চান? তাহলে ডেফিনেটলি এই টুলসটি আপনি চুজ করবেন।

এটা কি ?

সোশ্যাল মেনশন অনেকটাই এলার্ট টুলস এর মতোই কিন্তু এটি পুরোপুরি সোশ্যাল মিডিয়া ফোকাসড। এটি আপনাকে মেনশন ফাইন্ড আউট করতে এবং মনিটর করতে সহায়তা করে যাতে আপনি আপনার অডিয়েন্স সম্পর্কে আরও বেশি জানতে পারেন। ট্রেন্ডিং টপিকগুলোর পাশাপাশি আপনার অনলাইন রেপুটেশন মনিটর করাও জরুরী।

ফীচার

  • সোশ্যাল মেট্রিক গুলোর ইনসাইট 
  • আপনার ব্রান্ডের সোশ্যাল মিডিয়া মেনশনগুলো’ অর্গানাইজ করা যায়। 
  • চারটি ক্যাটাগরিতে ইনডেপথ অ্যানালাইসিস করা যায়’: সেন্টিমেন্ট, স্ট্রেন্থ, প্যাশনএন্ড রিচ
এটি কিভাবে হেল্প করবে ?

আপনি যখন আপনার অডিয়েন্সদের অনেক বেশি বুঝতে পারেন তখন আপনি তাদের কাছে আরও মিনিংফুল ওয়েতে পৌঁছাতে পারেন। অডিয়েন্সেরা কীভাবে আপনার ব্র্যান্ড নিয়ে ফীল করছেন তা বুঝতে পারলে আপনার সোশ্যাল মিডিয়া এফোর্টস আরও সাকসেসফুল হবে। আপনি কাস্টমার সার্ভিস প্রোভাইড করার একটি ইম্পরট্যান্ট অপুর্চুনিটিজও পেতে পারেন বেশ ভালোভাবে এবং যার মাধ্যমে আপনি ব্র্যান্ড ফ্যান হিসেবে কনভার্ট করার সুযোগটাও নিয়ে নিতে পারবেন।

কনক্লুশন

নতুন ইকমার্স বিজনেসের জন্য অনলাইনে ডজন অফ টুলস এভেইলেবল এবং যার মাধ্যমে থাকছে আমেজিং গ্রোথ অপর্চুনিটি। আপনার বিজনেস গ্রোথ যেমন বাড়ছে ঠিক সেভাবেই সবচেয়ে বেশি বুঝা যায় এমন টুলসগুলো ইউজের ক্ষেত্রে ফোকাস করুন। যদি আপনি মাত্রই শুরু করে থাকেন তাহলে গুগল অ্যানালিটিক্সের মতো টুলসে ফোকাস করুন। সময়ের সাথে সাথে, আপনি যেমন আপনার অডিয়েন্সদের জন্য একটি ভাল স্ট্রেটির্জি বিল্ডআপ করছেন এবং তাদেরকে আরো ভাবে বোঝার চেষ্টা করে যাচ্ছেন, এরপর আপনি চাইলে আপনার ফোকাস সোশ্যাল মিডিয়ায় বেসডও করে ফেলতে পারেন।

আপনার বিজনেস যেমন হোক না কেন,আপনার জন্য একটি টুল অবশ্যই আছে !

তাহলে আপনার বিজনেস লঞ্চ করতে প্রস্তুত? আপনার শুরুর পথচলায় গিয়ার লঞ্চকে হেল্প করতে দিন !

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Monthly Live about Facebook Marketing

Here we covered how to do Facebook marketing in effective ways which will drive more traffics and how you can raise the possibility to increase

1000 T-shirt Mockup

এখানে আপনারা পাচ্ছেন ১০০০ টিশার্ট-এর ফ্রি মকআপ! আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন একদম ফ্রি-তে। তাই দেরি না করে ডাউনলোড করে নিন