8 EASY TIPS FOR WORKING FROM HOME SUCCESSFULLY

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

সফলভাবে বাড়ি থেকে কাজ করার ৮ টি সহজ টিপস

২০২০ সালে ওয়ার্ল্ড ওয়াইড গ্লোবাল প্যানডেমিক এর কারণে রিমোট ওয়ার্কারদের পরিমাণে ইনক্রিজ হয়েছে এবং অফিসে কাজ করতে অভ্যস্ত এমন অনেক লোক বাড়ি থেকে কাজ করার চ্যালেঞ্জ নিচ্ছে। যদিও এটাতে অনেকটাই ফ্লেক্সিবল এবং কনভিনেন্ট হয়, এর অর্থ এই নয় রিমোট ওয়ার্ক কোনও ডিফিকাল্ট ছাড়াই করা যায়। আপনি যদি মনে হয় আপনি যায় পরিবর্তনটির জন্য স্ট্রাগল করছেন তবে আসুন সফলতার জন্য আমরা বেস্ট কয়েকটি টিপস দেখি!

শিডিউল মেইনটেইন করুন

কাজের সময় ওয়ার্কিং ফর্ম হোম আপনাকে প্রচুর ফ্লেক্সিবিলিটি দেয়, তবে যতটা পসিবল রেগুলার শিডিউল রাখা ইম্পরট্যান্ট। রেগুলার শিডিউল নির্ধারণ করলে তা আপনার টিমের অন্যান্য দূরবর্তী ওয়ার্কারদের জন্যও হেল্পফুল হবে। তারা জানতে পারবে কোন সময়টি তে  তারা আপনার সাথে যোগাযোগ করতে পারবে এবং তাদের নেক্সট কাজের দিন বা ঘন্টা টি কখন তা  জানার জন্য ওয়েট করবে।

আপনি সবচেয়ে বেশি প্রোডাক্টিভ টাইম এবং দিনগুলোর ভিত্তিতে আপনার শিডিউল ক্রিয়েট করুন। কিছু লোক সকাল কে তাদের সবচেয়ে প্রোডাক্টিভ টাইম বলে মনে করেন, আবার কেউ কেউ দুপুর এবং সন্ধ্যা বেছে নেন। আপনি যে শিডিউল সেটেল করেনা না কেন, আপনি যদি একা না হয়ে থাকেন এবং কোনও টিম এর সাথে কাজ করেন, তবে আপনার শিডিউলটি তাদের ক্ষেত্রে  কাজ করে কিনা তা নিশ্চিত করে দেখুন।

ডেডিকেটেড ওয়ার্ক স্পেস ক্রিয়েট করুন

যদিও প্রতিটি রিমোট ওয়ার্কারের কোনও অফিস একটি পুরো রুম ইউজ করার ক্ষমতা নেই , তবুও একটি ডেডিকেটেড কাজের জায়গা ক্রিয়েট করা ইম্পরট্যান্ট। একটি লার্জ ক্লোসেট বা বড়ো বেডরুম কে আপনার অফিসে পরিণত করার বিষয়ে বিবেচনা করুন।  আপনি যেখানেই থাকুন না কেন, ডেস্ট্রাক্শন কমাতে, প্রোডাক্টিভিটি ইম্প্রুভ করতে এবং সঠিকভাবে মনোযোগের সাথে কাজের জন্য আপনার বাড়ির শান্তপূর্ণ  জায়গা বেছে নেওয়ার ট্রাই করুন।

যোগাযোগ করুন

আপনি যখন বাড়ি থেকে কাজ করছেন, তখন কো-ওয়ার্কারস বা টিম মেম্বারদের সাথে কমিউনিকেশন করা আগের চেয়ে আরও ইম্পরট্যান্ট হয়ে ওঠে !  আপনার সহজ “ওয়াটার কুলার” চ্যাটগুলি যেখানে আপনি কো-ওয়ার্কার বা ম্যানেজারদের দ্রুত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন তা আরও ডেলিবারেট হওয়া  দরকার।  আপনি নিয়মিত যাদের সাথে কাজ করেন তার সাথে কমিউনিকেশন রাখতে স্ল্যাক, ইমেল বা ভিডিও কল গুলির মতো কমিউনিকেশন টুল গুলো ইনক্লুড করুন। আপনি যদি একটি টিম থাকে তবে কাজগুলি সম্পন্ন হচ্ছে কিনা তা মেক সিওর করার জন্য রেগুলার মিটিং সেট করুন যাতে আপনি আপনার বিজনেসটি কন্টিনিউ  করে যেতে পারেন!

মিনিমাইজ ডিস্ট্রাকশন

বাড়িতে থেকে কাজ করার সময় আপনি সহজেই ডিস্ট্রাকট হয়ে যেতে পারেন। তবে আপনার কাজের থেকে সব ডিস্ট্রাকশন রিমুভ করা সবসময় পসিবল না হলেও, আপনার কিছু পদ্ধতি অবলম্বন করে আপনার প্রোডাক্টিভিটি ইম্প্রুভ করা এবং  ডিস্ট্রাকশন কমিয়ে আনা সম্ভব।

  • স্যোশাল মিডিয়া এভয়েড করুন।
  • আপনাকে ফোকাস রাখতে সহায়তা করতে পারে এমন একটি “টু ডু”  লিস্ট ক্রিয়েট করুন।
  • আপনার কাজের সময়ের বাইরে কেবলমাত্র পার্সোনাল ইমেইল চেক করুন।
  • ব্যাকগ্রাউন্ড মিউজিক বাজানোর ট্রাই করুন।
  • দিনের বেলা টিভির টাইম এভয়েড করে চলুন।
  • একটি হোয়াইট নয়েজ মেশিন ইউজ করুন।

আপনার বাড়ির অফিস স্পেসের দরজা বন্ধ করার অবস্থা যদি থাকে তবে আপনি আপনার পরিবারের সদস্য এবং পোষা প্রাণী থেকে কিছুটা ডিস্ট্রাকশন কমিয়ে আনতে পারবেন। ঘরে বসে কাজ করে আপনার পরিবারের কাছে আরও বেশি এভেইলেবল থাকা ভালো, তবে প্রয়োজনে কাজ এবং পরিবারকে আলাদা করাটাই ইম্পরট্যান্ট।

গেট অর্গানাইজ

অর্গানাইজেশন একটি সাক্সেস্ফুল রিমোট কাজের এক্সপেরিয়েন্সের মেইন চাবি। যখন আমাদের চারপাশে অন্যেরা থাকে, তখন কাজে টিকে থাকা আরও বেশি সহজ হয়ে উঠে । ওয়ার্ক ফর্ম হোম সিচুয়েশন এ শিফট হওয়ার অর্থ এই যে আপনার কাজের দিনটি অর্গানাইজ করতে আরও বেশি অ্যাকশান নেওয়া দরকার। এখানে আরও কয়েকটি অর্গানাইজেশনের টিপস আছে যা আপনার জন্য কার্যকর হতে পারে!

  • আপনার কাজের শিডিউল পোস্ট করুন।
  • আপনার “টু ডু” লিস্ট  রেগুলার আপডেট করুন।
  • ডিজিটাল প্ল্যানার বা একটি পেপার প্ল্যানার ইউজ করুন।
  • টাইম ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন পরিচালনা করুন।

আপনার টাইম কে অর্গানাইজ করতে আপনি যা কিছু করবেন তা আপনাকে দীর্ঘমেয়াদে কাজ করতে আরও বেশি ইফিশিয়ান্টলি  হেল্প করবে এবং আপনার প্রোডাক্টিভিটি বাড়িয়ে তুলবে। একটি কাজের দিনে আপনি কতটা অর্জন করতে পারেন তা নিয়ে আপনি নিজেকে সারপ্রাইজ করে দিতে পারেন।

বিরতি নিন

অনেক রিমোট ওয়ার্কারদের জন্য ওয়ার্ক ক্রিপ একটি রিয়েল প্রবলেম হয়ে দাড়ায়। এটি আপনার পার্সোনাল টাইম , আপনার ফ্যামিলি টাইম এবং এমনকি আপনার সাপ্তাহিক ছুটির দিনগুলিতে আরও বেশি ক্রিপ হতে পারে। আপনি যখন বাড়ি থেকে কাজ করেন তখন সময় বিরতি নেয়া অফিস এর সময় বিরতি নেয়ার মতনই ইম্পরট্যান্ট। আপনি স্থগিতের জন্য কয়েকদিনের ছুটি নেন না কেন, দিনের শেষে তাড়াতাড়ি বাড়ি ফিরেন বা অসুস্থতার জন্য ছুটি নেন তবে কাজ থেকে বিরতি নেয়া খুবই ইম্পরট্যান্ট। আপনি বার্ন আউট এড়াতে পারবেন এবং একটি বেটার ওয়ার্ক লাইফ ব্যালেন্স করতে পারেন। নিজেকে অনলাইন থেকে দূরে রাখতে ভুলবেন না, আপনার কম্পিউটার বন্ধ রাখুন এবং স্বাভাবিক কাজের সময় না ফেরা পর্যন্ত আপনার ডেস্ক থেকে দূরে থাকুন । এমনকি আপনার সময় বিরতি থাকাকালীন সময় আপনি নিজের সেল ফোনে কাজের নোটিফিকেশন গুলো অফ করে দিতে পারেন!

ঘর থেকে বের হন

অনেক রিমোট ওয়ার্কারদের জন্য সবচেয়ে ডিফিকালট এডজাসমেন্ট হলো ঘরে বসে থাকা। বেশিরভাগ লোকেরা কাজের মধ্যে বের হতে পছন্দ করে এবং এটি  তাদেরকে ডিস্ট্রাক্শন থেকে বিরত রাখে এবং কাজের গতির পরিবর্তন এনে দেয়। আপনি যখন ওয়ার্ক ফ্রম হোম  করেন, আপনাকে সেই অপর্চুনিটি গুলো ভেবেচিন্তে ক্রিয়েট করতে হবে। লাঞ্চ ব্রেকের সময় কয়েক মিনিটের জন্য বাহিরে যাওয়াটা আপনাকে ভালো অনুভব দিয়ে পারে এবং বিকেলের কাজ করার জন্য আপনাকে প্রস্তুত করতে সহায়তা করতে পারে। আপনি যদি কোপ আপ করতে পারেন, তাহলে ড্রাইভ এ যেতে পারেন, বা স্টোর ট্রিপ এনজয় করতে পারেন।

আপনার ফ্যামিলির এক্সপেকটেশন ম্যানেজ করুন

আপনার কাজের শিডিউল কেবল আপনার এবং আপনার কো-ওয়ার্কারদের জন্য নয়, এটি আপনার ফ্যামিলির জন্যও ! ক্লিয়ার গ্রাউন্ড রুলস গুলো সেট করুন স্পেশালি আপনার যদি ঘরে বাচ্চারা থাকে তবে তারা জানেন যে কাজের সময় তারা কী করতে পারে এবং কী করতে পারে না। আপনি যদি আপনার কাজের সময় সম্পর্কে ক্লিয়ার হন এবং কাজের পরে আপনার পরিবার এবং বন্ধুদের যথাযত সময় দেন তবে আপনার সেই দিনটি প্রোডাক্টিভ হওয়ার পসিবিলিটি বেশি এবং অপ্রয়োজনীয় বাধাগুলো এড়িয়ে চলতে পারবেন।

এখন থেকে অনেক মানুষের জন্য ওয়ার্ক ফ্রম হোম একটি অসাধারণ অপশন হবে এবং অনেক বিজনেসের ক্ষেত্রে এটি আরও লং টার্ম সলিউশন হতে পারে। আপনি যখন সঠিক মনোভাব এবং অসাধারণ স্ট্রাটেজি দিয়ে এটি করতে পারবেন, তখন আপনি একটি ভাল ওয়ার্ক লাইফ ব্যালেন্স পাবেন , প্রোডাক্টিভিটি ইনক্রিস করতে এবং আরও ভালভাবে বিজনেস কন্টিনিউ করতে পারবেন।

আপনি কি ফুল টাইম হাস্টেল করতে প্রস্তুত? আপনি তাহলে স্টার্ট করুন বা গ্রো করার জন্য প্রস্তুত হন, গিয়ারলঞ্চ আপনাকে একটি অনলাইন স্টোর চালু করতে এবং প্রতিটি স্টেপ এ আপনাকে সহায়তা করার জন্য অনেক রিসোর্স এবং ইনফরমেশন প্রোভাইড করার জন্য রেডি আছে।

এখানে ক্লিক করে স্টার্ট করুন।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

Monthly Live about Facebook Marketing

Here we covered how to do Facebook marketing in effective ways which will drive more traffics and how you can raise the possibility to increase

1000 T-shirt Mockup

এখানে আপনারা পাচ্ছেন ১০০০ টিশার্ট-এর ফ্রি মকআপ! আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ডিজাইন নিয়ে কাজ করতে পারবেন একদম ফ্রি-তে। তাই দেরি না করে ডাউনলোড করে নিন