পিন্টারেস্টে ৭ দিন

শেয়ার করে নিজেরর ওয়ালে রেখে দিতে পারেন

এটাকে পুর্নাঙ্গ কেস স্টাডি হিসাবে মনে না করার জন্য অনুরোধ করছি । গত ২২ তারিখে টার্গেট নিয়েছিলাম যে ১ মাসে ১ মিলিয়ন ভিও ও এংগেজমেন্ট আনব । আপাত দৃষ্টিতে বিষয়টা কঠিন ই মনে হচ্ছে । ১ মিলিয়ন ভিউ এর জন্য ১ মাস যথেষ্ট নয় বলেই মনে হয়েছে ।

গত সাত দিনে যা যে করেছি তার বিবরণ ও কাজের ফলাফলটাই নিচে উদ্ধৃত করছি

১ম দিনঃ প্রথম দিন আসলে কাজের মত কিছুই করি নি। প্রোফাইল ডেকোরেশন । এর আগে আমার প্রোফাইল এ ব্যক্তি ছবি ছিল কিন্তু বিজন্যস একাউন্টে ব্যক্তি ছবিটা বেমানান। তাই একটা লোগো তৈরী করে দিয়েছি । প্রোফাইলে ডিস্ক্রিপশনে ছিল Hi I am (Name). I am From Place Name . I love my (Niche) .You will find me on website name.

বিষয়টা বেমানান লাগায় আমি চেঞ্জ করে নেই । এখন যা আছে সেটার ফর্মেট অনেকটাই এরকম (Website Name) Team will help you to explore the Niche diversification of (Country Name), Don't Miss the latest trends of Niche Name.

ফিচার বোর্ড সেট করাঃ সামনের ট্রেন্ড ধরে লেটেস্ট বোর্ড সেট করলাম । ফিচার্ড বোর্ডে আইডিয়া পাওয়ার জন্য এই ছবিটি  দেখতে পারেন

gearlaunchbangladesh.com

দ্বিতীয় যেই বিষয়টা আসে সেটা হচ্ছে কাভার চেঞ্জ করাঃ লেটেস্ট ট্রেন্ড অনুসারেই কাভার চেঞ্জ করি। এতে বিষয়টা সুন্দর লাগে ।
তৃতীয় বিষয়ঃ বোর্ড অর্গানাইজড করা। পুরাতন ও ট্রেন্ড থেকে হারিয়ে যাওয়া বোর্ড গুলাকে নিচের দিকে আর উপরের দিকে লেটেস্ট ট্রেন্ড এর বোর্ডগুলাকে নিয়ে সাজাই।
চতুর্থ বিষয়ঃ বোর্ড গুলা এডিট করে ডিস্ক্রিপশন দেই। ডেস্ক্রিপশন দেওয়ার ক্ষেত্রে আমি গুগলে সার্চ করে সেখান থেকে কয়েকটা মেটা ডেস্ক্রিপশন চয়েজ করে সেগুলার কম্বো করি ।

প্রথম দিন আর কোন কাজ করি নাই ।

দ্বিতীয় দিনঃ মুলত বোর্ড ক্রিয়েশনের জন্য কিওয়ার্ড রিসার্চ করি। আর পুরাতন অসম্পুর্ন বোর্ড গুলাতে পিন করি । পিন করার জন্য সেই কিওয়ার্ড দিয়ে সার্চ করে গুগল করি । গুগল থেকে কারেস্পন্ডিং ওয়েবসাইটে ভিজিট করে সেই ছবিগুলা পিন করি ।

নতুন করে কিওয়ার্ড রিসার্চ করি । কিওয়ার্ড রিসার্চের ক্ষেত্রে স্বাভাবিক রিসার্চের মতই রিসার্চ করি । শুধু এই টুকু মনযোগ দেই সেই কিওয়াআর্ডে পিন্টারেস্ট রেংকিং এ আছে কিনা । পিন্টারেস্ট রেংকিং এ থাকলে সেই নামে বোর্ড করি । আর পিন্টারেস্টের নিজস্ব সাজেশঙ্কেও গুরুত্ব দেই ।

gearlaunchbangladesh.com

উপরের চিত্রে উদাহরন হিসাবে ফাদার্স ডে সার্চ দিয়েছি আর সেখানে সাজেশন গুলা আর ট্যাবগুলাকে কাজে লাগিয়ে বোর্ড করেছি । Father's Day Gift, Father's day Card's ইত্যাদি ।

তৃতীয় দিনঃ যেহেতু পিন্টারেস্ট পিন গুলা প্রথমে গুগল সার্চ থেকে করেছিলাম কিছু ওয়েব সাইটের যেগুলাতে অল্টার ট্যাগ নেই সেগুলাতে পিন ডিস্ক্রিপশন মিসিং হচ্ছিল । তাই এবার পিন ডিস্ক্রিপশন গুলা দিয়েছি আর সতঅর্ক থেকেছি যেন পিন গুলাতে ডিস্ক্রিপশন এড হয়। সাথে প্রতিটি বোর্ডে সেকশন এড করেছি এল এস আই গ্রাফ থেকে নিয়ে । বলতে পারেন অন পেজ এর ফ্যাক্টর ।

চতুর্থ দিনঃ কোন বোর্ড ফাকা রাখি নি । এবার টার্গেট প্রতিটি সেকশনে মিনিমাম ৪ (চার) টা পিন করা। তাই করলাম । তবে খেয়াল করে দেখলাম গুগল সার্চে বেশ সময় নষ্ট হয় । কিছু ইমেজ অনেক ছোট পিন্টারেস্ট এ বে মানান।

gearlaunchbangladesh.com

এই চিত্রের মত পিন করআর জন্য টুলস দিয়ে আগেই ফিল্টার করে নেই। ফলাফল বড় ইমেজ গুলা পাই যা পিন্টারেস্টের সাথে যায়

৫ম দিনঃ পিন করে যেই । নতুন করে দু এক টা সিক্রেট বোর্ড করি। আর সেগুলাতে অল্প অল্প করে পিন করে যাই । বোর্ড গুলা হয় রিলিভেন্ট। যেমন ধরেন আমার ট্রাভেল নিশ । ট্রাভেল নিশে এর আগে বেস্ট প্লেস গুলাকে নিয়ে বোর্ড করেছিলাম । আর এরপর সিক্রেট বোর্ড গুলা করি ট্রাভেল গাইড বা নির্দিষ্ট প্লেসের কালচার , ড্রেস , ফ্যাশন ইত্যাদি নিয়ে । এই দিন কাজ কম হয়েছে

৬ষ্ঠ দিনঃ পিন করা ছাড়া কোন কাজ নাই । ফাকে ফাকে কিওয়ার্ড রিসার্চ। এখন থেকে প্রতিদিন পিন ই হবে আর ছোট খাট কিওয়ার্ড পেলে খাতায় টুকে রাখি। বা বোর্ড করে নেই । আর সেকশন গুলা ফিল আপ করি । সময় বরাদ্ধ ১৫ মিনিট । ডেইলি রুটিনে এডজাস্ট হয়ে গেছে। অফিসে গিয়েই প্রথমে পিন্টারেস্ট এ ঢুকি আগে ফেসবুকে ঢুকতাম । ১৫ মিনিট এ মোটামূটি ৪০/৫০ টা পিন করা যায় ।

৭ম দিনঃ নিজের ওয়েবসাইট থেকে পিন করি । এত দিন অন্যের ওয়েবসাইট থেকে পিন করেছি অন্যকে প্রমোট করেছি । এবার থেকে ৮০-২০ রুল ফলো করা শুরু করি। মানে অন্যের পিন ৮০ টা নিজের পিন ২০ টা । সেই সাথে বোর্ডের কাভার চেঞ্জ করার কাজটাও করি । আর সিক্রেট বোর্ডে মোটামুটি ৫০+ পিন হলে সেটা পাব্লিক করে দেই ।

৮ম দিনঃ একজনের বোর্ড দেখলাম Meet with The Team আইডিয়াটা ভাল লেগেছে। যেহেতু আমি বিজন্যাস একাউন্ট করেছি সেজন্য টিম থাকাটাই স্বাভাবিক । তাই একটা এই নামে সিক্রেট বোর্ড করলাম ।সাজাচ্ছি এখনো

ফলাফল কি হল;
ভিউয়ার্স ও এংগেজমেন্টঃ

gearlaunchbangladesh.com

মাঝখানে পিনগুলাতে পিন ডিস্ক্রিপশন ছিল না তখন ডাউন হইছিল । আর পিন্টারেস্ট এনালাইটিক্স ২ দিন পর পর আপডেট হয় । তাই এখানে ৩০ তারিখ পর্যন্ত দেখাচ্ছে । আমার ধারনা আজকে ২৭কে+ থেকে আগামীকাল ৫০কে+ হবে।এই পোষ্টের নিচে আপডেট দিয়ে দিব

গত সাত দিনে পিন্টারেস্ট থেকে ভিজিটর আসছেঃ 

gearlaunchbangladesh.com

প্রশ্ন থাকলে করতে পারেন

আমার সাথে শুরু করেছিলেন আরো কয়েকজন একই স্ট্রাটেজি

উনারাও আশা করি উনাদের কেস স্টাডি শেয়ার করবেন

Courtesy: Abdul Kader

0
Shares
xhubho
 

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: