5 WAYS TO BOOST CUSTOMER RETENTION

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

কাস্টমার বৃদ্ধি করার ৫ টি উপায়

নতুন কাস্টমার এট্রাক্ট করার  জন্য অনেক মার্কেটিং ক্যাম্পেইন লঞ্চ করার পর মনে হয় আপনি বুঝতে পেরেছেন যে পুরোনো কাস্টমারকে ধরে রাখার থেকে নতুন কাস্টমার খুঁজতে অনেক বেশি খরচ হয়।  আপনার এখনকার কাস্টমার বেস হলো আপনার বিজনেস এর মূলধন।  এই কাস্টমার গুলো আপনার ব্র্যান্ড এবং প্রোডাক্ট সম্পর্কে আগে থেকেই জানে এবং আপনার সার্ভিসকে পছন্দ করে। 

আপনার রিসোর্স এই গ্রুপ এর মানুষদের এক্সপেরিয়েন্স আরো ইমপ্রোভিং করার জন্য খরচ করলে এইটা আপনার রেভিনিউ ইম্প্রোভ করতে হেল্প করবে। এইখানে কিছু আইডিয়া দেয়া হলো যেটা আপনি এপলাই করতে পারেন  কাস্টমার বৃদ্ধি করতে।

১. কাস্টমার সার্ভিস ইম্প্রুভ করা

বটস এবং দীর্ঘ এফএকিউ  রাখলে তা আপনার কাস্টমার সার্ভিসকে কিছু লেভেল প্রভাইড করে। যাইহোক একটি ভালো সাপোর্ট সিস্টেম ইমপ্লিমেন্ট করতে হবে  যা সহজ করে দিবে কমিউনিকেশনকে আপনার কাস্টমারদের সাথে এবং এইটা তাদের যে সাপোর্ট প্রয়োজন সেইটা প্রভাইড করবে। 

এইটা লাইভ চ্যাট ,ইমেইল বা হেল্প ডেস্ক টুল , সাপোর্ট সিস্টেম যাই হোক না কেন এটার পোটেনশিয়াল থাকতে হবে যেন তা ইনকোয়ারি কে সেল এ রূপান্তরিত করতে পারে বা অভিযোগ কে রিসোলিউশন এ নিতে পারে।  আপনি যদি কাস্টমারদের কমপ্লিকেশন এভোইড করতে হেল্প করতে পারেন তাহলে আপনার লয়্যাল এবং রিপিট কাস্টমার পাওয়ার চান্স অনেক বেশি হয়ে যাবে।

২. একটি লয়্যালিটি প্রোগ্রাম স্টার্ট করা

লয়্যালিটি প্রোগ্রাম আপনার এবং আপনার কাস্টমার উভয় এর জন্য প্রফিটেবল হতে পারে – আপনি রিপিট বিজনেস পাচ্ছেন এবং আপনার কাস্টমার শপ করা চালিয়ে যাচ্ছে বলে বেশি ভ্যালু পাচ্ছে। 

কাস্টমাররা যখন দ্বিতীয় বার পারচেজ করেন বা কোনো স্পেসিফিক অর্ডার ভ্যালুতে পৌঁছানোর পর  তাদের রিওয়ার্ড দিলেই একটা লয়্যালিটি প্রোগ্রাম ডেভালপ করা যায় এইটা এতই সহজ। গিয়ারলঞ্চ পার্টনারদের জন্য, অর্ডার ভ্যালু এবং টোটাল নম্বর অফ অর্ডার থেকে আপনার সেলস রিপোর্ট এর মাধ্যমে সহজেই আপনার লিডিং কাস্টমার পেয়ে যাবেন।

৩. ইমেইল এর মাধ্যমে এনগেজ হওয়া

ইমেল আপনাকে আপনার কাস্টমারদের সাথে সম্পর্ক তৈরিতে সহায়তা করতে পারে।চাবিকাঠি হচ্ছে প্রতিটি মেসেজ এর যেন ভ্যালু থাকে তা ইনশিউর করা। তা না হলে আপনি তাদের হারিয়ে ফেলতে পারেন। 

আপনার কাস্টমারের প্রথম পার্চেজ এর অনেক দিন  পর একটি ফলো আপ ইমেইল পাঠান (প্রতিটি পারচেজ এর পর এইটা করা থেকে বিরত থাকুন নয় এটি এর তাৎপর্য হারিয়ে ফেলবে) । আপনার মেইলে তাদের পারচেজ এর কথা মনে করিয়ে দিন এবং তাদের সেইটা কেনার জন্য ধন্যবাদ দিন। এইটা কমপ্লিমেন্টারি প্রোডাক্টের রেকমেন্ডেশন দেয়ার জন্য অনেক ভালো সময়। 

আপনার ফলো আপ মেসেজ নিয়মিত দেয়া ব্যক্তিগত ইমেইল গুলোর মধ্যে প্রথম হওয়া উচিত। আমাদের ইমেইল এর লিস্ট যা সব ইকমার্স বিজিনেস কে পাঠানো উচিত এইটা চেক আউট করেন। 

আপনার সমস্ত মার্কেটিং এর মতোই এটি গুরুত্বপূর্ণ যে আপনার  কাস্টমাররা  আপনার ব্র্যান্ড এবং ভ্যালু এর মধ্যে কন্সিস্টেন্সি  দেখতে পারেন।  প্রতিটি ইমেইল আপনার এবিলিটি কে ভার্চুয়াল ভাবে টেস্ট করে যা তাদের মনে করিয়ে দেয় কেন তারা আপনার সাথে শপ করবে এবং কেন অ্যাডিশনাল পারচেজ করা সামন ভাবে সার্থক হবে।

৪. রিটার্ন ডিসকাউন্ট অফার করুন

ডিসকাউন্ট একটি ভালো উপায় আপনার শপারদের শপ করতে এনকারেজ করার জন্য কিন্তু এইখানে রিস্ক ও আছে আপনার ব্র্যান্ড এর ভ্যালু কমে যাওয়ার। অনেক বেশি ডিসকাউন্ট অফার করলে কাস্টমাররা এইটাতে অভ্যস্ত হয়ে যাবেন এবং তারা আর ফুল প্রাইসে আপনার প্রোডাক্ট কিনতে চাইবেন না। 

যাইহোক, অল্প পরিমাণে ডিসকাউন্ট ব্যবহার করা হলে, রিটার্ন ডিসকাউন্ট এবং প্রমোগুলি শপারদের উৎসাহ যোগাতে পারে আবার  ফিরে আসার জন্য। একটি উদাহরণ হলো , আপনার ফার্স্ট বায়ার যে অনেক দিন যাবৎ আপনার স্টোরে আসে না তাকে একটি ইমেইল সেন্ড করুন “আমরা আপনাকে মিস করছি” লিখে সাথে ১০% বা ২০% অফ কুপন দিয়ে। আপনি ভিন্ন ভ্যারিয়েশন ও ট্রাই করতে পারেন পার্সেন্টেজ ডিসকাউন্ট দিয়ে ক্রেডিট এর বদলে।

৫. সেলিব্রেট ইওর কাস্টমার

ছোট সারপ্রাইস আপনার কাস্টমারদের জন্য বড় জয় এনে দিতে পারে।  সুন্দর মুহুর্তগুলি খুঁজে বের করুন যেখানে আপনার একটি ছোট উপহার দেয়ার সুযোগ রয়েছে আপনার কাস্টমারদের। প্রথম রিপিট পারচেজ  বা প্রথম পারচেজ এর এক বছর পূর্তি এই দুইটি হলো তার উদাহরণ। এই মাইলফলকগুলি একটি ছোট ডিসকাউন্ট গিফট বা ব্যক্তিগতভাবে লিখিত নোটকে ওয়ারেন্ট করতে পারে।

এই অপ্রত্যাশিত অ্যাপ্রেসিয়েশন ডিসপ্লে আপনার ব্র্যান্ড কে দেখার ধরণ পাল্টে দিবে এবং কাস্টমারদের ফিরে আসতে এনকারেজ করবে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

HIRE A DESIGNER

হায়ার এ ডিজাইনার আপনি ডিজাইনার’স ব্লকের কোনও সমস্যায় ভুগছেন বা কোনও নির্দিষ্ট কাজের সাথে ওভারহোয়েলমেড  ফিল করছেন, ভুলে যাবেন না যে আপনি সারা বিশ্বজুড়ে ডিজাইনারদের

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি