5 ONLINE MARKETING TRENDS NICHE RETAILERS NEED TO FOCUS ON IN 2019

Share This Post

Share on facebook
Share on linkedin
Share on twitter
Share on email

৫ টি অনলাইন মার্কেটিং ট্রেন্ড যা নিশ রিটেইলারদের ২০১৯ সালে ফোকাস করা প্রয়োজন

ডিজিটাল মার্কেটিং ওয়ার্ল্ড সব সময় পরিবর্তন হচ্ছে। নতুন প্রযুক্তি এবং ট্যাক্টিক কনস্টেন্টলি ওয়েভ সৃষ্টি করছে, এবং একটি মাত্র উপায়ে আপনি এই স্রোতে ভেসে থাকতে পারেন তা হলো আপডেটেড থাকা তাদের উত্থান এবং পতন সম্পর্কে। ২০১৯ সালের জন্য আগত মার্কেটিং ট্রেন্ডস থেকে এগিয়ে থাকাকে নিজের লক্ষ্য হিসেবে স্থির করুন। 

এই পোস্টটিতে আমরা ৫ টি ট্রেন্ড আউটলাইন করতে হেল্প করবো আপনাদের, যেগুলো আমরা প্রেডিক্ট করছি অনেক বেশি লাভজনক হবে এই বছরের নিশ রিটেইলারদের জন্য। বছরটি এগিয়ে যাওয়ার সাথে সাথে, নিঃসন্দেহে আরো অনেক ট্রেন্ড পাওয়া যাবে তাই সব সময় খোঁজ রাখুন। এইটা সিম্পলি একটি স্টার্টিং পয়েন্ট মাত্র।

ট্রেন্ড #১: রিভিউস

কনজিউমারদের খোঁজ খবর নেয়ার বিষয়ে অনেক জ্ঞান রয়েছে এবং তারা আপনার ব্র্যান্ড এবং প্রোডাক্ট সম্পর্কে জানতে তাদের সময় রিসার্চ করার কাজে ব্যয় করতে দ্বিধা বোধ করেন না। হতাশ হবেন না। যখন কনজিউমাররা আপনার সম্পর্কে বেশি জানতে চান এইটা একটি ভালো বিষয়। তারা তখন আপনার প্রোডাক্ট কেনার দ্বারপ্রান্তে এবং তারা কেবল নিশ্চিত হতে চান যে এটি সঠিক সিদ্ধান্ত।

যখন তারা সার্চইঞ্জিনে “প্রোডাক্ট/ব্র্যান্ড রিভিউ ” লিখে সার্চ করেন, তখন আপনার সেরা বেট হচ্ছে হাই-কোয়ালিটির, হনেস্ট রিভিউ সংগ্রহ করে রাখা। অনেক উপায় আছে আপনার কাস্টমারদের কাছ থেকে রিভিউ পাওয়ার। এইখানে কিছু দেয়া হলো:

  • ব্লগারদের সাথে কোলাবোরেট করা
  • কাস্টমারদের ইমেইল ফলো আপ করা এবং সুন্দর ভাবে রিভিউ দিতে অনুরোধ করা 
  • সন্তুষ্ট কাস্টমারদের রিভিউ পোস্ট করলে প্রাইজ বা ডিসকাউন্ট পওয়ার চান্স করে তাদের উৎসাহিত করুন

ট্রেন্ড #২: ভয়েস সার্চ

মার্কেটিং এ ভয়েস সার্চ একটি নতুন টপিক তবে অ্যামাজন ইকো ডট এবং গুগল হোমের মতো ডিভাইসগুলি মার্কেটে ডুবে যাচ্ছে, এইটি থেকে একটি বিষয় স্পষ্ট: ভয়েস সার্চ কনজিউমারদের অভ্যাস এবং পছন্দগুলিতে বড় প্রভাব ফেলবে।

কমস্কোর এর মতে, ২০২০ সালে সব সার্চ এর মধ্যে ৫০ পার্সেন্ট সার্চ হবে ভয়েস সার্চ। এবং ৩০ পার্সেন্ট সার্চ হবে কোনো স্ক্রিন ছাড়া থার্ড পার্টি টুলস এর মাধ্যমে (স্মার্টফোন, আইপ্যাড, এবং অন্যান্য টুলস যা ভয়েস অনুরোধগুলিতে রিয়াক্ট করতে পারে)।

এইটা নতুন টপিক হওয়ার কারণে আগে থেকে প্ল্যান করা আপনার জন্য সব থেকে ভালো হবে। ভয়েস সার্চ এর শীর্ষে থাকার জন্য আপনি এখন যা করতে পারেন তা এখানে দেয়া হলো:

  • কনটেন্ট অপটিমাইজ করা 

আপনার কাছে যেন প্রোপার এসইও টুল থাকে সেইটা নিশ্চিত করুন। বেশিভাগ সার্চ লোকাল কুয়েরি হয়। কীওয়ার্ড প্ল্যানার ইউজ করে পপুলার ওয়ার্ডগুলি টার্গেট করুন যেগুলি মানুষ কথা বলার সময় বেশি ব্যবহার করে থাকে। চলিত শব্দ, স্থানীয় ভাষা এবং আপনার প্রোডাক্টের সাথে প্রাসঙ্গিক শব্দগুলি বিবেচনা করুন। 

  • চলিত ভাষা ব্যবহার

ক্যাজ্যুয়াল ভাবে কথা বলার বিষয়ে, আপনাকে কনজিউমারদের অভ্যাসগুলি বিবেচনা করতে হবে। যখন তারা অনলাইনে কিছু সার্চ করেন তখন সেইটি অনেক বেশি সহজ এবং নির্দিষ্ট বিষয়কে ইঙ্গিত করে যেমন “মেয়েদের ইভেনিং গাউন সাইজ ৪”. ভয়েস সার্চ এর ক্ষেত্রে ইউজার যেভাবে কথা বলেন সার্চটা অনেকটা সেইরকম হয় যেমন “ফ্যান্সি ইভেনিং গাউন”। এটি অনেক বেশি বিষয়ভিত্তিক। এইটি সমাধান করার একটি উপায় হলো টেস্ট করে এবং আপনার কাস্টমাররা কিভাবে কথা বলেন সেটি ভালো ভাবে বুঝার মাধ্যমে।

ট্রেন্ড #৩: মোবাইল ফার্স্ট

মোবাইল এর উত্থান কোনো নিউজ না কিন্তু এটি বোধহয় সব থেকে আন্ডারএস্টিমেটেড পার্ট ডিজিটাল মার্কেটিং এর। ২০১৮ সালের জানুয়ারী পর্যন্ত , ইউনিক মোবাইল ফোন ইউজারের সংখ্যা ৩.৭ মিলিয়নে পৌঁছে গেছে এবং আগত বছরেও মোবাইল এ্যাডাপশন এভাবেই বাড়তে থাকবে, এইটার অর্থ হচ্ছে মোবাইল ইন্টারনেট এক্সেস এবং শপিংও বাড়তে থাকবে। একজন ডিজিটাল মার্কেটার হিসেবে আপনার সম্পূর্ণ পোটেনশিয়াল দেখানোর জন্য মোবাইল অ্যাডভার্টাইজিং অনেক দরকার।

কিছু স্টেপ যেগুলো আপনি এখনই নিতে পারেন তা এইখানে দেয়া হলো:

  • গুগল স্পষ্ট করে দিয়েছে যে ওয়েবসাইটগুলির আরও মোবাইল-ফ্রেন্ডলি হওয়া দরকার। যে কোন নন-গিয়ারলঞ্চ চালিত পেইজগুলোর জন্য আপনি যা করতে পারেন তা হলো মোবাইল ডিভাইসের জন্য সেগুলি অপ্টিমাইজ করা।
  • আপনি কি জানেন যে মোবাইল ফোনগুলি গুগল সার্চ এর সমস্ত ক্লিকের ৬৪ পার্সেন্ট? আপনি যদি মোবাইল-ফ্রেন্ডলি অ্যাড তৈরি না করে থাকেন তবে আপনি প্রচুর মার্কেটিং ডলার নষ্ট করছেন।

ট্রেন্ড #৪: ব্যিওন্ড দ্যা জায়েন্ট

গুগল এবং ফেইসবুক ট্রেডিশনাল ডিজিটাল ল্যান্ডস্ক্যাপ এ প্রবল প্রভাব বিস্তার করলেও তাদের রিসেন্ট হিস্ট্রিতে পাবলিক এর অসন্তুষ্টি দেখা গিয়েছে। গোপনীয়তা এবং সেন্সরশিপের উদ্বেগ বাড়ার সাথে সাথে কনজিউমাররা বিকল্প প্ল্যাটফর্মগুলিতে তাদের মনোযোগ সরিয়ে নিচ্ছেন। এই প্ল্যাটফর্মগুলির বেশিরভাগই একই সময়ে উত্থান দেখতে পাবে এইটা হওয়ার চান্স অনেক কম, তবে মার্কেটারদের মধ্যে আগ্রহের জন্য এখানে যথেষ্ট অ্যাটেনশন রয়েছে।

উদাহরণস্বরূপ, রিয়েল.ভিডিও বিবেচনা করুন, ইউটিউবের বিকল্প হিসেবে। ইউটিউব ভিডিও সেন্সর এবং সেগুলি ডিমোনিটাইজিং করেই চলেছে , ক্রিয়েটররা তাদের কনটেন্ট পাবলিশ করার জন্য অন্য প্লাটফর্ম খুঁজবে। এবং তাদের ভিউয়ারদের তাদের পেছন পেছন চলে যাবার সম্ভাবনা বেশি।

ট্রেন্ড #৫ :ইনফ্লুয়েন্সার্স

বিগত কিছু বছর ধরে ইনফ্লুয়েন্সার মার্কেটিং এর উত্থান দারুন ছিল এবং ২০১৯ সালেও আমরা তা থামতে দেখছি না।  কনজিউমাররা অনলাইনে কনটেন্ট সার্চ করে – কনটেন্ট প্রকৃত মানুষ তৈরী করে যাদের ওই টপিক এর প্রতি প্যাশন বা এক্সপার্টিস আছে।  এই ক্রিয়েটররা সাধারণ মানুষ যারা তাদের এক্সপেরিয়েন্স শেয়ার করেন, কোনো সেলিব্রেটি নন। 

ব্র্যান্ডগুলো খুব দ্রুত এই বিষয়টি ধরে ফেলেছে, তারা কিছু পপুলার ইনফ্লুয়েন্সারদের সাথে কাজ করছে যারা তাদের ব্র্যান্ড এবং প্রোডাক্ট এর জন্য রিলেভেন্ট। টুইটার বিশ্বাস করে যে ইউজাররা ইনফ্লুয়েন্সারদের এতটা ট্রাস্ট করেন যতটা তারা তাদের ফ্রেন্ডদের ট্রাস্ট করেন। এইটা মার্কেটারদের ইগনোর করা অসম্ভব। 

২০১৯ সালে আপনার ইনফ্লুয়েন্সার ক্যাম্পেইন আরও কার্যকরভাবে পরিচালনা করার জন্য এখানে কয়েকটি উপায় রয়েছে: 

  • স্পেসিফিক গোল সেট করুন।

আপনি কী অর্জন করতে চান তা সঠিকভাবে জানা থাকলে তা আপনাকে ইনফ্লুয়েন্সারদের সাথে ভালোভাবে কাজ করতে হেল্প করবে। 

  • একটি স্টেপিং স্টোন প্রোভাইড করুন।

যদি আপনার একটি আইডিয়া থাকে যে আপনি কীভাবে ইনফ্লুয়েন্সারের কনটেন্ট দেখতে চান বা যদি আপনার কিছু ইতিমধ্যে তৈরি করা থাকে, তাহলে শেয়ার করতে দ্বিধাবোধ করবেন না। এটি তাদের ক্রিয়েটিভ প্রসেস এর জন্য অত্যন্ত সহায়ক এবং এইটা নিশ্চিত করে তাদের কনটেন্ট আপনার ব্র্যান্ড এর সাথে যাচ্ছে কিনা। 

  • আপনার ইনফ্লুয়েন্সার ক্যাম্পেইনগুলি বৈচিত্র্যময় করুন।

একাধিক ইনফ্লুয়েন্সারদের সাথে কাজ করার জন্য আপনার যথেষ্ট বাজেট রয়েছে তা নিশ্চিত করুন। অন্য সব মার্কেটিং ট্যাক্টিক এর মত আপনাকে বিভিন্ন এ্যাপ্রোচ টেস্ট করতে হবে।

Subscribe To Our Newsletter

Get updates and learn from the best

More To Explore

SUPERCHARGE YOUR SHOPIFY STORE

আপনার শপিফাই স্টোরটিকে সুপারচার্জ করুন গিয়ারলঞ্চ অ্যাপ্ এড করুন এবং একটি ই-কমার্স বিজনেস পরিচালনার জন্য আপনার প্রয়োজনীয় সব কিছুর অ্যাক্সেস দিন  — হাই কোয়ালিটি পিওডি

Baby Onesie

বেবি ওয়ানজি বেস কস্ট     প্রোডাক্ট ইনফরমেশন      আর্ট ওয়ার্ক এন্ড মকআপ     সাইজ গাইড  বেস কস্ট Tier Monthly Unit sale Price