Niche Research by Mahedi Hasan

সবাই নিশ্চয়ই ভালো আছেন। আজ আপনাদের নিকট হাজির হলাম একটি মেগা পোষ্ট নিয়ে। নিশ রিসার্স নিয়ে আলোচনা করব। [ভালো কিছু পাবেন বলেই আমার বিশ্বাস 😀

নিশ একটি বিশাল ব্যাপার। আপনি টি-শার্ট বিক্রি করবেন কাদের কাছে আই মিন কোন জনগোষ্ঠীর কাছে সেটিই যদি না জানেন তাহলে তো শুরুতেই সব শেষ। নিশ কি এটা সকলেই জানেন। আমি ইনবক্সে প্রশ্ন পাই, “ভাই, আমাকে একটা নিশ সিলেক্ট করে দেন!” অবাক করার মত প্রশ্ন। আপনি ব্যবসায় নেমেছেন, কিন্তু কিভাবে নিশ সিলেক্ট করতে হয় সেটি নিজে না শিখে অন্যকে বলছেন আপনাকে সিলেক্ট করে দিতে!

যাই হোক আমি খুব সহজ ভাষায় আপনাদের বুঝাব কিভাবে নিশ সিলেক্ট করতে হয়। অনেকেই সঠিক নিশ নিয়ে হতাশায় পরে যান। কোনটি ছেড়ে কোনটি নিব। এটার কাস্টমার বেশি ওটার আরো বেশি ইত্যাদি ইত্যাদি। আসলে এভাবে হয় না। আবার এক্সপার্টরা বলে থাকেন আপনি যে বিষয়ে প্যাশনেট সেটাই আপনি নিশ হিসাবে নিন। একদম সঠিক কথা। কিন্তু আমি এই ধারনা থেকে বের হয়ে আসতে চাচ্ছি।

জগতে যত নিশ রয়েছে সবগুলোরই অডিয়েন্স আছে। আর অডিয়েন্স মানে মানুষ। মার্কেটের প্রতিটি পণ্যই মানুষের জন্যই উৎপাদন করা হয়েছে এবং হচ্ছে। নিশ এমনি এমনি সৃষ্টি হয়নি বরং মানুষের প্রয়োজনে সৃষ্টি হয়েছে। সুতরাং আপনি যে নিশ নিবেন সেটারই অডিয়েন্স আছে এবং তাদের মধ্যেই আপনার পণ্যের বায়ার লুকিয়ে আছে।

নিশের মধ্যে সাব নিশ রয়েছে, সাব সাব নিশ, সাব সাব সাব নিশ….. যেতে থাকুন না :pআপনি বিভিন্ন ক্যাটাগরীর নিশ সিলেক্ট করতে পারেন। কিভাবে? আপনি যে ওয়েবসাইটের সাথেই কাজ করেন না কেন, সেটার মার্কেটপ্লেস থেকে ক্যাটাগরী অনুযায়ী নিশ সিলেক্ট করতে পারেন। তাছাড়া আপনি www.cafepress.com/+clothing এ ভিজিট করুন। বাম সাইডে দেখুন ক্যাটাগরী আছে। সেখান থেকে যেকান একটি ক্যাটাগরী সিলেক্ট করুন। উদাহরন দিচ্ছি। আমি সিলেক্ট করলাম Animals । এই ক্যাটাগরীর নিশ হচ্ছে Dog. আরো রয়েছে Job/Profession/Career ক্যাটাগরীর Nurse. Hobbies ক্যাটাগরীর Hunting. Sports ক্যাটাগরীর Football ইত্যাদি। কিভাবে বের করলাম?

Google এ সার্চ দিলাম Most popular animals in united states [যদি আমি আমেরিকা টার্গেট করি]। সার্চ রেজাল্ট থেকে দু-তিনটি ওয়েবসাইট ব্রাউজ করলেই আমি পেয়ে যাব লিস্ট। সেখান থেকে যেকোন একটি নিশ নিয়ে নিলাম। তো সেখান থেকে আমি Dog নিলাম। অর্থাৎ আপনি এমন মানুষদের জন্য টি-শার্ট ডিজাইন করবেন যাদের Dog রয়েছে অথবা পছন্দ করে। এখন কথা হচ্ছে আপনি নতুন, আর এই Dog নিশ হচ্ছে বিশাল। যারা ইতোমধ্যে Dog নিয়ে কয়েক বৎসর কাজ করছেন তাদের সাথে কি আপনি পেরে উঠবেন? হাজার হাজার ডলার তারা মার্কেটিংয়ে ব্যয় করছেন। তাহলে আমাদের ভাবতে হবে এই নিশকে আরো ছোট কিভাবে করা যায়?

এখন আমি চিন্তা করলাম এই কুকুরের প্রজাতীর ব্যাপারে। গুগলে সার্চ দিলাম Most popular dog breeds in usa. লিস্ট পেয়ে গেলাম এবং সিলেক্ট করলাম Labrador retriever. ছোট হয়ে গেল নিশ। ছোট হয়ে গেল প্রতিযোগীতা। আরো কয়েকটি উদাহরন হচ্ছে Nurse categories এখান থেকে আমি নার্সের সাব নিশ পেয়ে গেলাম। এছাড়াও Hunting types/categories/methods থেকে আমি Bow hunting বা Deer hunting সিলেক্ট করতে পারি। তবে সব ক্ষেত্রে আপনি সাব নিশ সিলেক্ট করতে পারেন না। যেমন, Kangaroo, Guinea pigs, Ferrets এগুলো আপনি রিসার্স করতে করতে বুঝে যাবেন। এ পর্যন্ত কি বুঝাতে পেরেছি?

তাহলে আপনি জানলেন কিভাবে নিশের সাব নিশ বের করতে হয়। এছাড়াও আপনি নিচের দুটো ওয়েবসাইট থেকে নিশের রিলেটেড সাব নিশ/ওয়ার্ড বের করতে পারেন। সার্ব বক্সে আপনার নিশটি বসান এবং সার্চ করুন। যে লিস্ট পাবেন সেগুলো নোট করে রাখুন। এখান থেকে যেকোন একটি বেছে নিয়ে কাজ আরম্ভ করে দিন।

http://semantic-link.com
https://wordassociations.net/en

এখন আমি আমার সাব নিশ পেয়ে গেলাম। আমি সিলেক্ট করেছিলাম Labrador retriever. এটা যে একটি কুকুর এটা সবাই জানেন। সুতরাং আমি আন-কমন কিছু নিয়ে উদাহরন দিতে চাচ্ছি। ঐযে বলেছিলাম প্যাশনেট প্রথা থেকে বের হতে চাচ্ছি। নিলাম Janitor. এটা Job ক্যাটাগরীর। আপনি জানেন Janitor মানে কি? আমি নিজেও জানি না। সত্যি বলছি। এখন উপায়? গুগলে আবার সার্চ দিলাম What is Janitor. রেজাল্ট দেখাল “A person employed as a caretaker of a building; a custodian.” কিন্তু ভাই আমিতো ইংরেজী কম বুঝি :p ওকে ওকে গেলাম https://translate.google.com এ এবং প্রাপ্ত বাক্যটি বসিয়ে দিলাম। কি পেলাম? “একজন ব্যক্তির একটি ভবনের একটি তত্ত্বাবধায়ক হিসাবে নিযুক্ত; একটি রক্ষক ও অধিক জ্ঞানবান.” রূপান্তর যদিও সুবিধেজনক মনে হচ্ছে না তথাপি আমি বুঝতে পারছি Janitor এমন একজন ব্যক্তি যিনি কোন বিল্ডিংয়ের কোয়ারটেকার [তত্ত্বাবধায়ক আমরা কম বুঝি] হিসেবে কাজ করেন। এখন এর কার্যবিধি সম্পর্কে আরো বিস্তারিত আমরা Youtube থেকে জেনে নিতে পারি। সার্চ দিলাম Janitor training পেয়ে গেলাম বেশ কিছু ভিডিও। বেশ ভালো ধারনা চলে আসবে আমার Janitor সম্পর্কে। এছাড়াও এ সম্পর্কিত বিভিন্ন অনলাইন ফোরাম, ফেসবুক পেজ বা গ্রুপ থেকেও ধারনা নিতে পারি। একটি আন-কমন নিশ সম্পর্কে দু-দিন ঘাটাঘাটি করলেই আপনি প্রয়োজনীয় জ্ঞান অর্জন করে ফেলতে পারবেন। তাহলে কি দেখা গেল কোন নিশ নিয়ে কাজ করতে গেলে আমাকে প্যাশনেট হতে হচ্ছে না। আপনার সিলেক্টেড নিশ নিয়ে কিভাবে অডিয়েন্স রিসার্স করবেন, ডিজাইন আইডিয়া নিবেন সেগুলো অন্য ব্যাপার।

0
Shares
xhubho
 

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: