Instagram Shadowban

মার্কেটিঙের ক্ষেত্রে Instagram আমাদের অনেক শক্তিশালী একটি প্লাটফর্ম। কিন্তু আমরা ফলোয়ার বারাতে গিয়ে বেশ কিছু ভুল করে বসি যার ফলশ্রুতিতে Instagram আমাদের account কে shadowban এ ফেলে দেয়।

Shadowban কি?

আপনি যখন Instagram এর Terms and condition এর কোন একটা বিষয় বেশ কিছুদিন ধরে violet করতে থাকবেন, তখন Instagram আপনার post গুলিকে অন্যের কাছে visible করবেনা। এমনকি আপনি যেসব hashtag ব্যাবহার করেছেন, সেখানেও সেই post গুলো একমাত্র আপনার follower ছাড়া আর কারো কাছে visible হবে না। আপনি সবকিছুই ঠিকমত করতে পারবেন but আপনার Post Engagement ৫০%-৬০% কমে যাবে। আপনি আগের মত follow ও করতে পারবেন না, এমনকি follower ও পাবেন না। এটাকেই বলে Shadowban.

এই shadowban, Instagram ছাড়া Twitter, reddit এসব social media তেও হয়ে থাকে।

shadowban এর ক্ষেত্রে Instagram Official authority সরাসরি মুখ না খুল্লেও তারা কিছুটা ইঙ্গিত দিয়েছে। আবার অনেক সময় এমনও হয় যে আপনি shadowban এর আওতায় পরেননি কিন্তু আপনার Engagement পুরবের মত আশানুরুপ নয়। এটার কারন হল, আপনি যেসব Hastag ব্যাবহার করছেন, তার কিছু hashtag হয়ত Broken Hastag (অর্থাৎ over crowded হওয়ার কারনে Instagram যেসব Hashtag কে তাদের algorithm থেকে remove করে দিয়েছে)। আবার মাঝে মাঝে Hashtag over crowded হওয়ার কারনে Instagram এর Algorithm এও কিছু ভুল show করে।

কিভাবে বুঝবেন আপনি Shadowban এর আওতায় পরেছেন?

আপনার recent যেকোনো post এ আপনি আপনার ইচ্ছামত (যেটা Instagram এ নাই) একটা hashtag ব্যাবহার করুন। Suppose, #test_your_name hashtag ব্যাবহার করতে পারেন। এরপর যে কিনা আপনার follower নয় তাকে বলুন এই Hashtag টি দিয়ে search করতে। যদি আপনার পোস্টটি সে খুজে না পায়, বা অই নামে কোন hashtag ই না দেখায়, তাহলে আপনি নিশ্চিত Shadowban এর আওতায়। আর খুজে পেলে, you are safe.

Shadowban এ না পড়ার জন্য কি করনীয়?

১। যেকোনো automation tool, bots এবং follower কেনা থেকে বিরত থাকুন।

২। Broken Hashtag ব্যাবহার করা থেকে বিরত থাকুন। কিভাবে চিনবেন কোনটা Broken Hashtag? আপনি যেসব Hashtag use করছেন প্রত্যেকটি individually search option এ গিয়ে search করুন। যদি show করে “not found”, তাহলে সেটি Broken Hashtag.

৩। প্রতিটি post এ always same hashtag use করবেন না এবং একই সংখ্যক hashtag use করবেন না। hashtag নিয়ে একটু research করুন এবং কয়েকটি set বানিয়ে রাখুন। Hashtag maximum ২৮ টি রাখুন। এবং এক এক post এ, এক এক সংখ্যক ব্যাবহার করুন।

৪। Hashtag কমেন্টে নয়, পস্টেই ব্যাবহার করুন।

৫। একবার পোস্ট করার পর সেটার description edit করা ঠিকনা।

৬। 60 Follow & Unfollow/Hour, 150 Like/Hour, 60 Comments/Hour এটা maintain করবেন। যদিও একদিনে 100 এর বেশি follow করাটা Instagram এ ঠিক নয়।

Shadowban এ পড়ে গেলে কি করবেন?

১। খুজে বের করুন আপনার আগের কোন একটি single post এ কোন Broken Hashtag আছে কিনা? থাকলে সেটি প্রথমে remove করুন।

২। সবরকম automation tool, bots এবং follower কেনা থেকে বিরত থাকুন। কোনটি use করে থাকলে Revoke Access করুন।

৩।আপনার account এর option থেকে report এ যান। সেখান থেকে select করুন “something Isn’t Working” তারপর আপনার feedback লিখুন যে “ My posts aren’t being categorized in the hashtags that I am using” ভুলেও mention করবেন না যে আপনার Engagement কমে গেছে বা আগের মত পাচ্ছেন না। কারন Instagram Really Doesn’t bother of your engagement.

৪। Temoparily আপনার account টি business account থেকে personal account এ switch করুন। আবার সব ঠিক হলে business account এ switch করতে পারবেন।

৫। ৭২ ঘন্টার জন্য Instagram এ সকল প্রকার activity থেকে বিরত থাকুন। No single Like, comment, post etc. Better হয় log out করে রাখুন। এই সময়টা আপনার Instagram এর Logarithm Reset হবে। তারপর আবার ব্যাবহার শুরু করুন এবং খুব বুঝে শুনে। others people এর সাথে কমেন্ট এ আপনার engagement বাড়ান। Instagram algorithm কে sense করতে দিন you are a human.

এভাবে ব্যাবহার করতে থাকুন, ইনশাল্লাহ তাহলেই আপনি Shadowban থেকে মুক্তি পাবেন।


কোন প্রশ্ন থাকলে জানাবেন, উত্তর দিতে চেস্টা করবো। ধন্যবাদ।

#GLrocks #HappyMarketing #BuildYourOwnBrand

Written By: Hasan Jamil

s m fuad
 

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply: